কম্পিউটার

Kmdr-এর সাহায্যে টার্মিনালে কমান্ডের ব্যাখ্যা কীভাবে পাবেন

Kmdr-এর সাহায্যে টার্মিনালে কমান্ডের ব্যাখ্যা কীভাবে পাবেন

লিনাক্স টার্মিনাল নতুন ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তিকর প্রমাণ করতে পারে, তবে এটি প্রায়শই কমান্ড চালানোর সবচেয়ে সহজ উপায়। কিভাবে টার্মিনাল ব্যবহার করতে হয় তা শিখলে ব্যবহারকারীদের জন্য লিনাক্স অভিজ্ঞতা সুপারচার্জ করতে পারে।

একটি কমান্ড কী করে তা একবার আপনি জানলে, আপনি ভবিষ্যতে এটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন। আপনি যদি লিনাক্স কমান্ডের সাথে লড়াই করে থাকেন, তাহলে আপনি তাদের ব্যাখ্যা করতে Kmdr টুল ব্যবহার করতে পারেন।

Kmdr ইনস্টল করা হচ্ছে

Kmdr হল টার্মিনালের জন্য একটি তৃতীয় পক্ষের টুল যা লিনাক্স কমান্ডের বিস্তৃত পরিসর ব্যাখ্যা করে, সবচেয়ে মৌলিক থেকে জটিল পর্যন্ত। Kmdr GitHub পৃষ্ঠায় সমর্থিত কমান্ডের একটি সম্পূর্ণ তালিকা পাওয়া যাবে।

আপনি আপনার নিজের লিনাক্স মেশিনে Kmdr ইন্সটল করতে পারেন, কিন্তু এটি ব্যবহার করার আরেকটি উপায় আছে:Kmdr প্রজেক্টটি তার নিজস্ব সম্পূর্ণরূপে কার্যকরী ডেমো টুল অফার করে যেখানে আপনি নিজের জন্য Kmdr টুলটি ব্যবহার করে দেখতে পারেন।

Kmdr Node.js রানটাইম পরিবেশ ব্যবহার করে, তাই আপনাকে প্রথমে এটি ইনস্টল করতে হবে। আপনার একটি জাভাস্ক্রিপ্ট প্যাকেজ ম্যানেজারও লাগবে, যেমন সুতা বা npm।

Kmdr-এর সাহায্যে টার্মিনালে কমান্ডের ব্যাখ্যা কীভাবে পাবেন

উবুন্টু এবং ডেবিয়ান ব্যবহারকারীদের ডিফল্ট সংগ্রহস্থলে Node.js এবং npm উভয়ই উপলব্ধ থাকতে হবে। ইনস্টল করতে, টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo apt install nodejs npm

Node.js এবং npm ইনস্টল হয়ে গেলে, আপনি Kmdr ইনস্টল করতে npm ব্যবহার করতে পারেন। টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo npm install kmdr --global

আপনি যদি npm এর পরিবর্তে সুতা প্যাকেজ ম্যানেজার ব্যবহার করেন তবে নিম্নলিখিতটি টাইপ করুন:

yarn global add kmdr@latest

একবার আপনি ইনস্টলেশন সম্পন্ন করলে, আপনি অবিলম্বে Kmdr ব্যবহার শুরু করতে পারেন।

Kmdr ব্যবহার করে কমান্ড ব্যাখ্যা করা

Kmdr টুলের উদ্দেশ্য হল লিনাক্স টার্মিনাল কমান্ড সম্পর্কে আরও জানা। আপনি মৌলিক কমান্ডের ব্যাখ্যা দেখতে এটি ব্যবহার করতে পারেন, অথবা আপনি প্রতিটি ধাপের ব্যাখ্যা সহ একাধিক কমান্ডের একটি আরও জটিল স্ট্রিং এর ভাঙ্গন দেখতে পারেন।

শুরু করতে, kmdr explain টাইপ করুন , এর পরে আপনাকে যে কমান্ডটি সম্পর্কে আরও জানতে চান সেটি লিখতে বলা হবে৷

উদাহরণস্বরূপ, আপনি যদি জানতে চান যে sudo কি কমান্ড করে, kmdr explain টাইপ করুন , তারপর পরবর্তী লাইনে sudo টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন।

Kmdr-এর সাহায্যে টার্মিনালে কমান্ডের ব্যাখ্যা কীভাবে পাবেন

প্রতিটি ব্যাখ্যার পরে, Kmdr আপনাকে জিজ্ঞাসা করবে যে এটি আপনার টাইপ করা কমান্ডটি আরও ভালভাবে বুঝতে সাহায্য করেছে কিনা। আপনার পছন্দ নির্বাচন করতে আপনার কীবোর্ডের তীর কীগুলি ব্যবহার করুন, তারপর এন্টার টিপুন৷

আপনি যদি হ্যাঁ বেছে নেন, তাহলে আপনাকে একটি সংক্ষিপ্ত মন্তব্য দিতে বলা হবে। প্রয়োজনে উন্নতির জন্য এটি Kmdr প্রকল্পের বিকাশকারীদের কাছে ফেরত দেওয়া হবে।

Kmdr একসাথে একাধিক কমান্ড বিশ্লেষণ পরিচালনা করতে পারে।

উদাহরণস্বরূপ, rm -rf test/ && ls -a -l -h > output.txt কার্যকরভাবে একটিতে তিনটি কমান্ড। rm -rf একটি ফোল্ডার মুছে ফেলবে, ls পরে ডিরেক্টরিতে ফাইলগুলি তালিকাভুক্ত করবে,  এবং&& কমান্ডগুলিকে একত্রিত করবে, যখন > ls থেকে আউটপুট সংরক্ষণ করবে output.txt নামের একটি ফাইলে কমান্ড দিন .

Kmdr-এর সাহায্যে টার্মিনালে কমান্ডের ব্যাখ্যা কীভাবে পাবেন

Kmdr টুল কমান্ডের তালিকার মাধ্যমে চলে। এটি দুটি প্রধান কমান্ড (rm) সঠিকভাবে সনাক্ত করে এবং ls ) পাশাপাশি অন্যান্য কমান্ড আর্গুমেন্ট। এটি আপনাকে প্রতিটি ধাপ বুঝতে সাহায্য করার জন্য প্রতিটি কমান্ডের কিছু (যদিও অতিরিক্ত নয়) বিশদ প্রদান করে।

পর্যাপ্ত বিশদ বিবরণ না থাকলে, আপনি পরে বিকাশকারীদের সতর্ক করতে প্রতিক্রিয়া বিকল্পটি ব্যবহার করতে পারেন।

Kmdr ব্যবহার করে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন তা জানুন

আপনি যদি লিনাক্স টার্মিনাল কমান্ডগুলির সাথে লড়াই করে থাকেন তবে Kmdr আপনাকে সেগুলি বোঝাতে সহায়তা করতে পারে। এটি একটি সহায়ক টুল, বিশেষ করে নতুন লিনাক্স ব্যবহারকারীদের জন্য।

OS কে কীভাবে কার্যকরভাবে ব্যবহার করতে হয় তা আরও ভালভাবে বোঝার জন্য নতুনরা Kmdr-কে কিছু দরকারী লিনাক্স সংস্থানগুলির সাথে একত্রিত করতে পারে৷


  1. ক্রাঞ্চারোলের সাথে কাজ করার জন্য কীভাবে অ্যাডব্লক পাবেন?

  2. টার্মিনাল সহ ম্যাকের রক্ষণাবেক্ষণ স্ক্রিপ্টগুলি কীভাবে চালাবেন?

  3. কাজে যান:কিভাবে আমি একটি ছোট ওয়ার্কস্পেস দিয়ে যেতে পারি

  4. মাইক্রোসফ্ট টিমগুলির সাথে কীভাবে শুরু করবেন