কম্পিউটার

লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

লিনাক্সে  ইকো  কমান্ড কীভাবে ব্যবহার করবেন

আপনি লিনাক্সে সম্পূর্ণ নতুন অথবা দীর্ঘদিন ধরে একটি লিনাক্স ডেস্কটপ ব্যবহার করছেন, এমন কিছু কমান্ড আছে যেগুলোর কোনো মানে হয় না। এটি বিশেষভাবে সত্য যদি আপনি কখনই কমান্ড লাইনে ডুব না দেন, যেখানে লিনাক্স এবং অন্যান্য ইউনিক্স-সদৃশ অপারেটিং সিস্টেমের বেশিরভাগ সত্যিকারের শক্তি কার্যকর হয়৷

এর মধ্যে একটি হল পূজনীয় echo আদেশ প্রথম নজরে, এটি অযৌক্তিক আদেশের মতো মনে হতে পারে। হুডের নীচে তাকান, এবং আপনি এটি আশ্চর্যজনকভাবে দরকারী বলে দেখতে পাবেন৷

'ইকো' কি করে?

echo-এর জন্য ম্যানুয়াল এন্ট্রি দেখুন , এবং আপনি অনেক সাহায্য পাবেন না। এটি "পাঠ্যের একটি লাইন প্রদর্শন করে।" আপনি সম্ভবত কমান্ডের নাম থেকে এটি ইতিমধ্যেই অনুমান করতে পারেন৷

মূলত, ইকো যা করে তা হল কয়েকটি মৌলিক ফর্ম্যাটিং বিকল্পের সাথে স্ট্যান্ডার্ড আউটপুটে আর্গুমেন্ট পাঠানো। এই কমান্ডটি বিদ্যমান থাকার প্রধান কারণ হল অন্যান্য স্ক্রিপ্টের ভিতরে কাজ করা, আপনাকে স্ক্রিপ্ট চালানো ব্যক্তিকে আউটপুট দেখাতে দেয়।

মূল বিষয়গুলি

একটি মৌলিক স্তরে, echo এটা যা বলে ঠিক তাই করে। এখানে একটি উদাহরণ:

echo Can anybody hear me

এটি প্রিন্ট করবে "কেউ কি আমাকে শুনতে পাচ্ছেন।" আপনি যদি শুধু কমান্ড টাইপ করেন, এটি আক্ষরিক অর্থে একটি প্রতিধ্বনির মতো দেখায়, যেখানে কমান্ডটির নাম পাওয়া যায়। আপনি উপরের কমান্ডে একটি প্রশ্ন চিহ্ন যোগ করলে, যদিও, আপনি একটি ত্রুটি পাবেন। নিম্নলিখিত টাইপ করুন:

echo "Can anybody hear me?"

ফলস্বরূপ পাঠ্যটির চারপাশে উদ্ধৃতি থাকবে না, তবে সঠিকভাবে প্রশ্ন চিহ্নটি প্রদর্শন করবে। আপনি echo দিয়ে ভেরিয়েবল ব্যবহার করতে পারেন আদেশ।

x=256
echo $x

উপরের কমান্ডটি টার্মিনালে 256 প্রিন্ট করবে।

আরো উন্নত কমান্ড

লিনাক্সে  ইকো  কমান্ড কীভাবে ব্যবহার করবেন

echo কমান্ড নির্দিষ্ট সিস্টেমে ভিন্নভাবে কাজ করে। লিনাক্সে, উদাহরণস্বরূপ, এমন কিছু বিকল্প রয়েছে যা আপনি অন্যান্য ইউনিক্স-এর মতো অপারেটিং সিস্টেমে পাবেন না। উদাহরণস্বরূপ, -e বিকল্প আপনাকে \n এর মত অক্ষর সন্নিবেশ করার অনুমতি দেয় নতুন লাইন বা \t এর জন্য ট্যাবের জন্য।

echo -e "I sure hope this quote is attributed. \n\t--Me"

এটি শেষে একটু বিভ্রান্তিকর দেখাতে পারে, কিন্তু এটি নিম্নলিখিতগুলির মতো কিছু প্রিন্ট করবে:

I sure hope this quote is attributed.
    --Me

এছাড়াও আপনি \b ব্যবহার করতে পারেন ব্যাকস্পেস জন্য. আপনি কেন সাবধানে টাইপ করা একটি শব্দ মুছে ফেলতে চান তা হয়তো অর্থপূর্ণ নয়, তবে এটি মাঝে মাঝে ব্যবহারের ক্ষেত্রে রয়েছে৷

ব্যবহারিক উদাহরণ

যেমনটি ইতিমধ্যে ব্যাখ্যা করা হয়েছে, echo-এর জন্য সবচেয়ে ব্যবহারিক ব্যবহারের ক্ষেত্রে আপনার লেখা স্ক্রিপ্টে আছে। আপনি অন্যান্য স্ক্রিপ্টের আউটপুট জন্য কিছু সামান্য পরিষ্কার করতে এটি ব্যবহার করতে পারেন. এটি বলেছিল, সেই ব্যবহারের ক্ষেত্রে grep এর মতো কাজের জন্য আরও অনেক ভাল সরঞ্জাম রয়েছে এবং sed .

echo এর জন্য আরেকটি দুর্দান্ত ব্যবহারের ক্ষেত্রে কনফিগারেশন ফাইল সামান্য পরিবর্তন করা হয়. শুধু স্ট্যান্ডার্ড > ব্যবহার করুন পুনর্নির্দেশ উদাহরণ হিসেবে:

echo "Just some text" >> ~/just-a-file.txt

এটি "just-a-file.txt" ফাইলে পাঠ্যটি যুক্ত করবে। এটি আবার চালান এবং লাইনটি দুবার প্রদর্শিত হবে৷

উপসংহার

আপনি যখন এই উদাহরণগুলি পড়ছেন, আপনি নিজেকে ভাবছেন যে কেন কেউ কখনও এগুলি ব্যবহার করবে। এটি আপনাকে দ্বিতীয়ভাবে অনুমান করতেও পারে যে কেন কেউ Windows বা macOS এর পরিবর্তে Linux ব্যবহার করতে চাইবে।

সাধারণত, যখন লিনাক্স সম্পর্কে কিছু অদ্ভুত বলে মনে হয়, কারণ এটি কয়েক দশক আগে কীভাবে ব্যবহার করা হয়েছিল তার শিকড় রয়েছে। যদিও এর অর্থ খারাপ কিছু নয়। আপনি যদি লিনাক্স সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনার লিনাক্স ব্যবহার করা শিখতে হবে এমন কারণগুলির তালিকাটি একবার দেখুন।


  1. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সে নেটওয়ার্ক সংযোগগুলি নিরীক্ষণ করতে ss কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সে ঘড়ির কমান্ড কীভাবে ব্যবহার করবেন, উদাহরণ সহ