কম্পিউটার

আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

আপনি যদি একটি পার্টিশনিং টুল ফায়ার করেন এবং এটি আপনার হার্ড ডিস্ক ড্রাইভে নির্দেশ করেন, তবে এটি বেশ সম্ভব যে আপনি অন্য সবকিছুর আগে একটি ছোট বুট পার্টিশন দেখতে পাবেন। এটি শুধুমাত্র আপনার হার্ড ডিস্ক ড্রাইভের একটি ক্ষুদ্র ভগ্নাংশ খেয়ে ফেলতে পারে এবং সক্রিয়ভাবে কম্পিউটার ব্যবহার করার সময় প্রদর্শিত হবে না। যে বিভাজন অপরিহার্য? আপনি এটা মুছে ফেলতে পারেন? আপনার লিনাক্স ইন্সটলেশনে ডেডিকেটেড বুট পার্টিশনের প্রয়োজন আছে কিনা তার উত্তর খুঁজতে পড়ুন।

বুট পার্টিশন কি?

সাধারণত লিনাক্সের পুরানো ইনস্টলেশনে পাওয়া যায় এবং দৃষ্টিগোচর থেকে লুকানো, বুট পার্টিশনে অপারেটিং সিস্টেম বুট করার জন্য প্রয়োজনীয় মৌলিক বিষয়গুলো থাকে।

আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

আপনার কম্পিউটার বুট হয়ে গেলে, এটি অপারেটিং সিস্টেম লোড করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলির জন্য বুট পার্টিশন অ্যাক্সেস করবে৷

বুট পার্টিশন কিভাবে ব্যবহার করা হয়?

আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তার উপর নির্ভর করে বুট পার্টিশন কিভাবে ব্যবহার করা হয় তার দুটি ভিন্ন পন্থা রয়েছে।

লিনাক্সে, বুট পার্টিশনে কার্নেলের মতো ফাইল থাকে, যা অপারেটিং সিস্টেমের টিকিং হার্ট এবং মস্তিষ্ক। এটিও যেখানে আপনি initrd পাবেন , যা কম্পিউটারের মেমরিতে একটি অস্থায়ী রুট সিস্টেম লোড করে এবং GRUB, বুটলোডার যা অপারেটিং সিস্টেম লোড করে।

অতীতে, বুট এবং সিস্টেম পার্টিশন আলাদা ছিল। তারা প্রথমে অপারেটিং সিস্টেম লোড করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু ধারণ করে এবং দ্বিতীয়টিতে অপারেটিং সিস্টেম নিজেই ছিল। এটি বহুমুখীতার জন্য অনুমতি দেয়, বিশেষ করে যখন সমান্তরালভাবে চলমান একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করে। একই কারণে, আপনি আপনার ফাইলগুলির জন্য একটি পৃথক হোম পার্টিশনও সেট আপ করতে পারেন।

বুট পার্টিশনের অস্তিত্বের প্রাথমিক কারণ, যদিও, পুরানো BIOS-এ বিধিনিষেধগুলিকে এড়িয়ে যাওয়া যা শুধুমাত্র হার্ড ড্রাইভের প্রথম 1024 সেক্টরে অ্যাক্সেস করতে পারে। যেহেতু এত ছোট জায়গায় একটি আধুনিক অপারেটিং সিস্টেম লোড করার জন্য প্রয়োজনীয় সবকিছু ফিট করা অসম্ভব ছিল, তাই বুট পার্টিশন এটির একটি এক্সটেনশন হিসাবে কাজ করে।

আজকাল, নতুন BIOS এবং তাদের প্রতিস্থাপন, UEFI-তে সেই সীমাবদ্ধতা নেই। সর্বোপরি, বেশিরভাগ লোকেরা তাদের কম্পিউটারের সাথে একটি একক অপারেটিং সিস্টেম ব্যবহার করে এবং এই জাতীয় পার্টিশন স্কিমগুলি অপ্রয়োজনীয়ভাবে জটিল বলে মনে করা হয়। আজ, একটি একক পার্টিশনে সাধারণত অপারেটিং সিস্টেম লোড এবং ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু থাকে এবং এটি বুট এবং সিস্টেম পার্টিশন উভয় হিসাবে কাজ করে৷

আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

মাইক্রোসফ্ট উইন্ডোজ একটি ভিন্ন পথ অনুসরণ করেছে যেখানে বিপরীতটি সত্য। উইন্ডোজের পুরোনো সংস্করণে, সবকিছু একটি একক পার্টিশনে অন্তর্ভুক্ত ছিল। উইন্ডোজ 7 থেকে, যখন বিটলকার এনক্রিপশন বৈশিষ্ট্যটি চালু করা হয়েছিল, তখন উইন্ডোজ দুটি পৃথক পৃথক পার্টিশন ব্যবহার করতে পারে:একটি এনক্রিপ্ট করা, যার মধ্যে প্রকৃত অপারেটিং সিস্টেম রয়েছে এবং একটি আনক্রিপ্ট করা, যা এটি লোড করে৷

লিনাক্সে আমার কি এখনও একটি বুট পার্টিশন দরকার?

আপনি যদি তুলনামূলকভাবে নতুন লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন তবে সাধারণত আপনার আলাদা বুট পার্টিশনের প্রয়োজন হয় না। সিস্টেম পার্টিশন উভয় ভূমিকাই পালন করতে পারে, আপনার অপারেটিং সিস্টেম লোড এবং ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সবকিছু রয়েছে।

আপনার কি লিনাক্সে একটি বুট পার্টিশন দরকার?

মাল্টি-বুট সেটআপে, যদিও, একই হার্ড ডিস্ক ড্রাইভে একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে, বুট পার্টিশন যেখানে প্রাথমিক বুটলোডার থাকে। যখন এটি লোড হয়, এটি আপনাকে বেছে নিতে দেয় যে আপনি কোন অপারেটিং সিস্টেমটি চালু করতে চান৷

এটি লক্ষণীয় যে, উইন্ডোজ এবং বিটলকারের মতোই, আপনি যদি আপনার লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমের জন্য একটি এনক্রিপ্ট করা ফাইল সিস্টেম বা LVM বা সফ্টওয়্যার RAID-এর মতো অন্যান্য জটিল স্টোরেজ স্কিম ব্যবহার করেন, তাহলেও আপনার একটি পৃথক বুট পার্টিশনের প্রয়োজন হতে পারে৷

মনে রাখবেন, যদিও, আপনার HDD-এ যদি একটি বুট পার্টিশন ইতিমধ্যেই বিদ্যমান থাকে, এমনকি আপনি যদি লিনাক্সের একটি একক, আধুনিক সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনার এটি মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়। এটি সম্ভবত পূর্ববর্তী ইনস্টলেশন থেকে একটি অকেজো অবশিষ্টাংশ নয়, যেন এটি ছিল, আপনার বর্তমান অপারেটিং সিস্টেম এটির ইনস্টলেশনের সময় এটিকে সরিয়ে দেবে। পরিবর্তে, এটি সম্ভবত এর লোডার হিসাবেও ব্যবহৃত হয়। আপনি যদি এটি সরিয়ে দেন, তাহলে আপনি আর আপনার অপারেটিং সিস্টেমে প্রবেশ করতে পারবেন না। এই ধরনের সমস্যা সমাধানের জন্য, আপনাকে হয় বিশেষ সরঞ্জাম ব্যবহার করে পার্টিশনটি পুনরুদ্ধার করতে হবে অথবা স্ক্র্যাচ থেকে পুনরায় তৈরি করতে হবে।

আপনি যদি একটি সহজ, একক পার্টিশন স্কিমে যেতে চান, তাহলে আপনাকে আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের সবকিছুর ব্যাকআপ নিতে হবে, তারপর আপনার হার্ড ডিস্ক ড্রাইভ মুছে ফেলুন এবং স্ক্র্যাচ থেকে আপনার OS পুনরায় ইনস্টল করুন, এবার সবকিছুর জন্য একটি একক পার্টিশন ব্যবহার করুন৷ শেষ ধাপ হল আপনার ব্যাকআপ থেকে আপনার মূল্যবান ডেটা পুনরুদ্ধার করা।

বিকল্পভাবে, আপনি আপনার লিনাক্স ইনস্টলেশনকে বিভিন্ন পার্টিশনে বিভক্ত করতে পারেন। আরও তথ্যের জন্য লিনাক্স পার্টিশন স্কিম দেখুন। এছাড়াও, আপনি কীভাবে লিনাক্সে আপনার পার্টিশন এনক্রিপ্ট করতে পারেন তা শিখুন।


  1. লিনাক্স বুট প্রক্রিয়া:আপনার যা জানা উচিত

  2. লিনাক্সে উইন্ডোজ পার্টিশনে কীভাবে লিখবেন

  3. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?

  4. আপনার কেন একটি সাউন্ড ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম দরকার?