কম্পিউটার

OpenSUSE কি? তোমার যা যা জানা উচিত

অন্যান্য প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশনের তুলনায় openSUSE উপেক্ষা করা যেতে পারে, তবে এটির একটি অনন্য বৈশিষ্ট্য সেট এবং একটি সমৃদ্ধ উত্তরাধিকার সহ একটি কোডবেস রয়েছে৷

তাহলে কি এই লিনাক্স ডিস্ট্রোকে অন্যদের থেকে আলাদা করে তোলে এবং কেন আপনি এটি চেষ্টা করবেন? চলুন জেনে নেওয়া যাক।

openSUSE কি?

openSUSE হল মূল SUSE Linux ডিস্ট্রিবিউশনের একটি শাখা। এটি SUSE Linux এন্টারপ্রাইজের বিপরীতে একটি সম্প্রদায়-ভিত্তিক বিতরণ।

SUSE কোম্পানি এখনও openSUSE-এর একটি প্রধান স্পনসর। সম্পর্কটি CentOS বা Fedora-এর সাথে Red Hat Enterprise Linux-এর মতো। প্রকল্পটি এমনকি তার লোগোতে একটি গেকো ব্যবহার করে, OpenSUSE এবং SUSE এর মধ্যে সম্পর্ক দেখাতে।

OpenSUSE কি? তোমার যা যা জানা উচিত

openSUSE দুটি স্বাদে উপলব্ধ, স্থিতিশীল Leap এবং রোলিং-রিলিজ টাম্বলউইড . পরবর্তীটি আর্চ লিনাক্সের মতোই কারণ এটি নতুন সফ্টওয়্যার সহ "ব্লিডিং-এজ" ডিস্ট্রো। আপনি একটি প্রথাগত লিনাক্স সিস্টেম হিসাবে openSUSE ইনস্টল করতে পারেন তবে এটি WSL এর সাথে ব্যবহারের জন্য Windows স্টোরেও উপলব্ধ।

OpenSUSE-এর সংক্ষিপ্ত ইতিহাস

SUSE জার্মানিতে প্রতিষ্ঠিত হয়েছিল এবং মূলত এটির বিকাশকারী সংস্থাকে উল্লেখ করা হয়েছিল। নামটি "সফ্টওয়্যার এবং সিস্টেম ডেভেলপমেন্ট" এর একটি জার্মান সংক্ষিপ্ত রূপ। 1990-এর দশকের গোড়ার দিকে এন্টারপ্রাইজে লিনাক্সের সম্ভাব্যতা দেখে প্রথম সফ্টওয়্যার কোম্পানিগুলির মধ্যে তারা ছিল৷

সংস্থাটি মূলত স্ল্যাকওয়্যার লিনাক্সকে পুনরায় প্যাকেজ করেছিল এবং ডকুমেন্টেশনগুলি জার্মান ভাষায় অনুবাদ করেছিল, কিন্তু অবশেষে তাদের নিজস্ব বিতরণ তৈরি করেছিল। নোভেল মাইক্রো ফোকাস দ্বারা অধিগ্রহণ করার পরে এটি ফিরে যাওয়ার আগে কিছু সময়ের জন্য কোম্পানির মালিকানা ছিল৷

আবার SUSE স্বাধীনের সাথে, কোম্পানি এখন তার এন্টারপ্রাইজ সংস্করণ বাজারজাত করার পাশাপাশি openSUSE প্রকল্পে উল্লেখযোগ্যভাবে অবদান রাখছে।

OpenSUSE লিপ বনাম টাম্বলউইড

আপনি যদি openSUSE বিবেচনা করছেন, আপনি হয়তো ভাবতে পারেন যে লিপ বা টাম্বলউইড সংস্করণ ইনস্টল করবেন কিনা। পরেরটি হল একটি "রোলিং-রিলিজ" ডিস্ট্রিবিউশন, যার মানে ডেবিয়ান বা উবুন্টু যেভাবে করে সেভাবে নির্দিষ্ট সংস্করণের পরিবর্তে আপডেটগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে বিতরণে প্রকাশ করা হয়।

এর মানে হল যে আপনার কাছে একটি স্ট্যান্ডার্ড "দীর্ঘমেয়াদী সমর্থন" ডিস্ট্রোর চেয়ে নতুন সফ্টওয়্যার থাকবে৷ অনেক ডেভেলপারদের ড্রাইভার এবং লাইব্রেরির নতুন সংস্করণ প্রয়োজন, তাই তারা রোলিং-রিলিজ ডিস্ট্রোস পছন্দ করে।

বেশিরভাগ সাধারণ ব্যবহারকারীরা লিপের মতো একটি স্থিতিশীল সংস্করণ পছন্দ করবে, বিশেষ করে যারা ওপেনসুস সার্ভার হিসাবে চালাতে চান৷

openSUSE ইনস্টল করা হচ্ছে

OpenSUSE ইন্সটল করা অন্য যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশন ইন্সটল করার মতই:আপনি শুধু ইন্সটলেশন ইমেজ ডাউনলোড করুন, আপনার উপযুক্ত মিডিয়াতে এক্সট্র্যাক্ট করুন এবং মেশিন রিবুট করুন। এই নিবন্ধটি ইনস্টলেশনের জন্য লিপ সংস্করণ বিবেচনা করবে।

ডাউনলোড করুন :openSUSE (লিপ | টাম্বলউইড)

ইনস্টলেশনের সময় আপনার কাছে অনলাইন রিপোজিটরি অ্যাক্সেস করার বিকল্প রয়েছে যে কোনো সফ্টওয়্যার ইনস্টল করার জন্য যা আপনি চান যেটি ইনস্টলেশন মিডিয়াতে ফিট না হয়৷

আপনার কাছে একটি ডিফল্ট KDE, GNOME, Xfce, একটি "জেনারিক ডেস্কটপ" এর একটি পছন্দ আছে অথবা আপনি একটি সার্ভার যেভাবে চলে তার মতো ডেস্কটপ ছাড়াই openSUSE ইনস্টল করতে পারেন। এমনকি আপনি একটি খুব ন্যূনতম "লেনদেন সার্ভার" ইনস্টল করতে পারেন একটি রিড-ওনলি রুট ফাইল সিস্টেমের সাথে৷

OpenSUSE কি? তোমার যা যা জানা উচিত

আপনি আপনার পরিবেশ বেছে নেওয়ার পরে, আপনাকে একটি বুট পার্টিশন, প্রধান btrfs পার্টিশন এবং একটি সোয়াপ পার্টিশন উপস্থাপন করা হবে। আপনি এই ডিফল্টগুলি গ্রহণ করতে পারেন বা পার্টিশন টেবিল পরিবর্তন করতে বা LVM সক্ষম করতে নির্দেশিত বা ম্যানুয়াল পার্টিশন ব্যবহার করতে পারেন৷

এর পরে, আপনি আপনার সময় অঞ্চল সেট করবেন এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কনফিগার করবেন৷ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য এটি সবই খুব মানসম্মত, কিন্তু openSUSE একটি আকর্ষণীয় গ্রাফিকাল পরিবেশ প্রদান করে।

একবার আপনি ডেস্কটপে রিবুট করলে, আপনি অনেক টুল পাবেন যা আপনার আগে থেকে ইনস্টল করা দরকার:একটি ফাইল ম্যানেজার, LibreOffice, Firefox ওয়েব ব্রাউজার, এমনকি একটি সলিটায়ার গেম। লিনাক্স সম্পর্কে কোন জ্ঞান নেই এমন কারো পক্ষে openSUSE-এ বসে এখনই উৎপাদনশীল হওয়া সম্ভব।

YaST দিয়ে openSUSE কনফিগার করা হচ্ছে

YaST মেনু-ভিত্তিক কনফিগারেশন টুলের জন্য Linux distros-এর মধ্যে openSUSE অনন্য। এটি একটি গ্রাফিকাল এবং পাঠ্য-ভিত্তিক পরিবেশ উভয়ই ব্যবহার করে, আপনি এটিকে ডেস্কটপ বা কমান্ড লাইন থেকে আহ্বান করেন তার উপর নির্ভর করে।

OpenSUSE কি? তোমার যা যা জানা উচিত

আপনি এই মেনু থেকে টাইম জোন থেকে বুটলোডার পর্যন্ত সবকিছু কনফিগার করতে পারেন। এটি সমগ্র সিস্টেমের ব্যবস্থাপনাকে কেন্দ্রীভূত করে যেখানে অন্যান্য ডিস্ট্রোগুলি পৃথক ডেস্কটপের সেটিংস মেনু বা পাঠ্য-ভিত্তিক কনফিগারেশন ফাইলগুলিতে কনফিগারেশন ছেড়ে দেয়। এর মানে হল OpenSUSE-এ পরিবেশ জুড়ে একটি সামঞ্জস্যপূর্ণ কনফিগারেশন টুল রয়েছে।

অন্যান্য সিস্টেমে সেটিংস রপ্তানি করাও সম্ভব, যা ইনস্টলেশনের পুরো বহর পরিচালনা করা সম্ভব করে তোলে। এটি আশ্চর্যজনক নয় কারণ এর মূল সংস্থা, SUSE, এন্টারপ্রাইজ সংস্থাগুলিকে লক্ষ্য করে৷ এই বৈশিষ্ট্যটি openSUSE সার্ভারে পূর্ণ সমগ্র ডেটাসেন্টার ইনস্টল করার জন্য উপযোগী৷

Zypper দিয়ে প্যাকেজ পরিচালনা করা

অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো, ডিস্ট্রোর সাথে আসে না এমন সফ্টওয়্যার ইনস্টল করা প্রয়োজন। অন্যান্য অনেক ডিস্ট্রোসের মতো, ওপেনসুসের এটি করার জন্য নিজস্ব প্যাকেজ ম্যানেজার রয়েছে৷

আপনি ইয়াএসটি দিয়ে প্যাকেজ ইনস্টল করতে পারেন, তবে আপনি জিপারের সাথে কমান্ড লাইন থেকে প্যাকেজগুলি পরিচালনা করতে পারেন। এটি যথাক্রমে ডেবিয়ান/উবুন্টু বা রেড হ্যাট-ভিত্তিক সিস্টেমে APT বা DNF-এর মতো কাজ করে। openSUSE এমনকি পরবর্তী RPM ফরম্যাটও ব্যবহার করে।

আপনার সিস্টেম আপগ্রেড করতে, এই কমান্ডটি ব্যবহার করুন:

sudo zypper update

Zypper এর সাথে একটি নির্দিষ্ট প্যাকেজ ইনস্টল করাও খুব সহজ।

sudo zypper install packagename

...যেখানে প্যাকেজের নাম আপনি যে প্যাকেজটি ইনস্টল করতে চান সেটির নাম৷

যদিও আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির জন্য এটি বেশ মানক জিনিস, ওপেনসুস যেভাবে অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির জন্য প্যাকেজ সরবরাহ করে তাতে অস্বাভাবিক। OpenSUSE ওপেন বিল্ড সার্ভিস (OBS) APT এবং RPM-ভিত্তিক ডিস্ট্রো সহ অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের ব্যবহারকারীদের openSUSE-নির্মিত প্যাকেজ ব্যবহার করতে দেয়।

ধারণাটি হল যে সমস্ত প্রধান ডিস্ট্রোগুলির প্যাকেজের একই মানক ভিত্তি থাকবে, তাদের মধ্যে অসঙ্গতিগুলি সমাধান করবে। এই ধারণাটি লিনাক্স বিশ্বে খুব বেশি গ্রহণযোগ্যতা অর্জন করবে কিনা তা দেখার বিষয়, কারণ এর অর্থ হল একজন পরিবেশক কার্যকরভাবে লিনাক্স প্যাকেজগুলিতে আধিপত্য বিস্তার করবে।

আপনার জন্য OpenSUSE কি?

openSUSE এর লিপ সংস্করণে একটি চমৎকার স্থিতিশীল ডেস্কটপ বা সার্ভার তৈরি করে। বিকাশকারী এবং পাওয়ার ব্যবহারকারীরা Tumbleweed সংস্করণটি পরীক্ষা করতে চাইতে পারেন। openSUSE-এর YaST টুল কনফিগারেশনকে সহজ করে তোলে আপনি যে পরিবেশেই থাকুন না কেন। এটি এমন যেকোনও ব্যক্তির জন্য লিনাক্সের একটি খুব চটকদার সংস্করণ যারা শুরু থেকে লিনাক্সে থাকা একটি কোম্পানির দ্বারা সমর্থিত একটি সিস্টেম চায়।

openSUSE:কিছু ঝরঝরে বৈশিষ্ট্য সহ একটি স্টলওয়ার্ট লিনাক্স ডিস্ট্রো

OpenSUSE এখনও প্রধান লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি কারণ এটি দীর্ঘকাল ধরে রয়েছে এবং YaST এর সাথে পরিচালনা করা খুব সহজ। ডেস্কটপ বা সার্ভারের জন্য একটি নির্ভরযোগ্য লিনাক্স ডিস্ট্রোর জন্য এটি একটি ভাল পছন্দ এবং আপনি যদি কোনো কারণে লিনাক্সে যেতে চান বা ডিস্ট্রো পরিবর্তন করতে চান তবে এটি আপনার গুরুত্বের সাথে বিবেচনার দাবি রাখে।

আপনি যদি ডিস্ট্রো-হপিং বন্ধ করতে চান এবং আপনার নিখুঁত লিনাক্স ডিস্ট্রোতে সেটেল করতে চান, তাহলে কীভাবে সঠিক সিদ্ধান্ত নিতে হয় তা পড়ুন।


  1. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!