কম্পিউটার

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

আপনি যদি কখনও আপনার লিনাক্স সিস্টেমে জিনোম শেল ব্যবহার করে থাকেন তবে আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে এটি কাজ করে এমন কিছু উপায় রয়েছে যা এখনই বোঝা যায় না। ওয়ার্কস্পেসগুলি উল্লম্বভাবে সাজানো হয়েছে এবং আপনার অ্যাপ্লিকেশনগুলিকে সহজে পেতে কোন ডক, প্যানেল বা ডেস্কটপ আইকন নেই। সেখানেই জিনোম শেল এক্সটেনশনগুলি কার্যকর হয়। আসুন কিছু জিনোম এক্সটেনশন দেখুন যা ডেস্কটপ ব্যবহার করা সহজ করে তোলে।

এক্সটেনশন কি?

জিনোম শেল এক্সটেনশন হল ছোট ছোট কোড যা জিনোম শেলের বৈশিষ্ট্য এবং কার্যকারিতা যোগ করে। তারা সিস্টেমের অংশ হয়ে উঠলে, সিস্টেমের অস্থিরতার সম্ভাবনা সবসময়ই থাকে, কিন্তু GNOME প্রকল্পটি এক্সটেনশনের জন্য জমা দেওয়া সমস্ত কোড সাবধানতার সাথে পর্যালোচনা করে এবং সমস্যাগুলি প্রতিরোধ করতে এবং দায়ের করা কোনও সমস্যার জন্য একটি বাগ ট্র্যাকার প্রদান করার জন্য যথাসাধ্য চেষ্টা করে। তারা সব ধরনের কাজ করতে পারে, যেমন ডেস্কটপ আইকন যোগ করা, একটি macOS-এর মতো ডক তৈরি করা এবং আপনার ডেস্কটপ থেকে আপনার Android ফোন নিয়ন্ত্রণ করার অনুমতি দেওয়া।

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

জিনোম শেল এক্সটেনশন ইনস্টল করার জন্য, আপনাকে ক্রোম বা ফায়ারফক্সে জিনোম শেল ইন্টিগ্রেশন এক্সটেনশন ইনস্টল করতে হবে। একবার ইনস্টল হয়ে গেলে, আপনি আক্ষরিক অর্থে জিনোম শেল এক্সটেনশন ওয়েবসাইটে একটি সুইচ ফ্লিপ করতে পারেন এবং এক্সটেনশনটি মুহুর্তের মধ্যে ইনস্টল এবং চালু হবে।

1. ড্যাশ টু ডক (বা প্যানেল)

আপনি যদি কখনও Windows বা macOS ব্যবহার করে থাকেন, আপনি সম্ভবত আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির সাথে একটি ডক বা টাস্কবারের দৃষ্টান্তে অভ্যস্ত হয়ে গেছেন যা বেশিরভাগ সময় আপনার ডেস্কটপে দৃশ্যমান। জিনোম শেলের ডিফল্টরূপে এরকম কিছু নেই। ওভারভিউ আপনার পুরো সিস্টেমকে এক নজরে দেখার একটি দুর্দান্ত উপায়, তবে কখনও কখনও অ্যাক্সেসের জন্য কিছু সহজ অ্যাপ্লিকেশন থাকা সহায়ক। এখানেই ড্যাশ টু ডক (বা প্যানেল) আসে।

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

এই এক্সটেনশনগুলির যেকোন একটি জিনোম ড্যাশকে সাধারণভাবে ওভারভিউ থেকে দৃশ্যমান করবে এবং এটিকে আপনার ডেস্কটপে ক্রমাগতভাবে দৃশ্যমান করবে, হয় একটি উইন্ডোজ-স্টাইল প্যানেল বা একটি macOS-স্টাইল ডক হিসাবে। এগুলি আপনার অ্যাপ ড্রয়ারে দ্রুত অ্যাক্সেস করার জন্য একটি বোতাম সহ আসে, যা আপনার প্যানেল বা ডকে নয় এমন অ্যাপ্লিকেশনগুলিতে প্রবেশের জন্য তাদের অত্যন্ত কার্যকর করে তোলে।

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

2. অনুভূমিক ওয়ার্কস্পেস

দীর্ঘদিনের ম্যাক ব্যবহারকারী হিসাবে, স্টক জিনোমের উল্লম্ব ওয়ার্কস্পেসগুলিতে অভ্যস্ত হওয়া কঠিন ছিল। আপনি যদি এটির সাথে একইভাবে লড়াই করে থাকেন তবে আমি অনুভূমিক ওয়ার্কস্পেস এক্সটেনশনের সুপারিশ করব। এটি আপনাকে আরও সাধারণ ভার্চুয়াল ডেস্কটপ লেআউট ব্যবহার করতে এবং জিনিসগুলিকে আপনার পছন্দ মতো রাখতে অনুমতি দেবে৷

দ্রষ্টব্য: আপনি এখনও ডিফল্ট কীবোর্ড শর্টকাট ব্যবহার করে ওয়ার্কস্পেসের কাছাকাছি যেতে পারেন।

3. ডক করার ওয়ার্কস্পেস

ওয়ার্কস্পেস টু ডক এক্সটেনশন অনুভূমিক ওয়ার্কস্পেসের সাথে সুন্দরভাবে জোড়া, কারণ এটি আপনাকে একই ওয়ার্কস্পেস পিকার তৈরি করতে দেয় যা ডিফল্টভাবে GNOME আছে এবং আপনি যেখানে চান সেখানে রাখুন। স্ক্রিনের উপরে আপনার প্যানেল বা ডকের মতো? আপনার ওয়ার্কস্পেস ডক নীচে রাখুন। এটি মডুলার এবং বিভিন্ন ধরনের চাহিদা এবং চাহিদা পূরণ করতে পারে।

একটি টিপ হল যে "আচরণ" এর অধীনে আমি "ইনটেলিহাইড" বন্ধ করতে চাই। অন্যথায়, ডকটি সর্বদা কোন জানালা খোলা ছাড়াই দৃশ্যমান, এবং যখন জানালা খোলা থাকে তখন চাপ এটি প্রকাশ করে। ইন্টেলিহাইড ছাড়া, এটি ডিফল্ট জিনোম থেকে ওয়ার্কস্পেস পিকারের মতো হয়ে যায়।

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

4. বর্ধিত অঙ্গভঙ্গি

বর্ধিত অঙ্গভঙ্গি এক্সটেনশন আপনাকে GNOME-এ কিছু অতিরিক্ত অঙ্গভঙ্গি যোগ করার অনুমতি দেয় যা এটিকে একটি লিনাক্স ল্যাপটপে অতুলনীয় ব্যবহারযোগ্যতা দিতে পারে।

জিনোম ডেস্কটপ ব্যবহার করা সহজতর করার জন্য 4টি দরকারী এক্সটেনশন

এটি একটি ম্যাক থেকে আসা যে কেউ জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ হবে. যেহেতু MacOS অ্যাপল তৈরি করা আশ্চর্যজনক ট্র্যাকপ্যাডগুলির সাথে এতটাই সুরযুক্ত, তারা এমন একটি সিস্টেম তৈরি করেছে যা আপনাকে শুধুমাত্র টাচপ্যাডের সাহায্যে ডেস্কটপ পরিবেশের অনেকগুলি চালনা করতে দেয় এবং এটিকে খুব স্বাভাবিক অনুভব করতে দেয়৷

ওয়েল্যান্ডের জিনোমে ডিফল্টরূপে একটি টাচপ্যাড অঙ্গভঙ্গি রয়েছে:ওয়ার্কস্পেস, উপরে এবং নীচে বা বাম এবং ডানে স্যুইচ করতে চার আঙুলের সোয়াইপ। ব্যক্তিগতভাবে, আমার কাছে একটি ওয়েব ব্রাউজারে "ব্যাক" এবং "ফরওয়ার্ড" হিসাবে বাম এবং ডানে তিনটি আঙ্গুল আছে, "উপরে" "টগল ওভারভিউ" হিসাবে এবং "ডাউন" হিসাবে "অ্যাপ ড্রয়ার দেখান"।

এটি, ওয়েল্যান্ডে ডিফল্ট চার-আঙুলের অঙ্গভঙ্গি সহ, আমাকে অনুভব করে যে আমি এমন একটি সিস্টেম ব্যবহার করছি যা ল্যাপটপে আধুনিক ব্যবহারকারীর জন্য ডিজাইন করা হয়েছে বা তাদের ডেস্কটপে সংযুক্ত একটি ট্র্যাকপ্যাড সহ ব্যবহারকারীর জন্য। লিনাক্সে অ্যাপল ম্যাজিক ট্র্যাকপ্যাড ব্যবহার করার জন্য এটি একটি দুর্দান্ত উপায় হবে, কারণ এটি আপনাকে বিশ্বের সেরা ট্র্যাকপ্যাডগুলির মধ্যে একটির সাথে কাজ করার অনুমতি দেবে এবং শুধুমাত্র ক্লিক এবং স্ক্রল করার চেয়ে এটি ব্যবহার করতে পারবে৷

এখন যেহেতু আপনি আপনার লিনাক্স ল্যাপটপকে গনোম শেল এক্সটেনশনের সাথে পরবর্তী স্তরে নিয়ে গেছেন, নিশ্চিত করুন যে আপনি কীভাবে আপনার এক্সটেনশনের আপডেটের বিজ্ঞপ্তি পেতে হয় তা শিখছেন, লিনাক্সের জন্য কিছু সেরা ল্যাপটপ দেখুন এবং আপনার টাচপ্যাড ঠিক করুন যা কাজ করছে না লিনাক্সে।


  1. এনএফসি-এর ভালো ব্যবহার করতে অ্যান্ড্রয়েডের জন্য 5টি দরকারী NFC অ্যাপ

  2. আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

  3. ট্রেলো কার্ড পরিচালনা সহজ করতে 8টি দরকারী কৌশল

  4. কিভাবে উইন্ডোজ 11কে ট্যাবলেটে ব্যবহার করা সহজ করা যায়