কম্পিউটার

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

আপনি যদি আপনার ক্লায়েন্টদের (বা বন্ধুদের) জন্য একটি ওয়ার্ডপ্রেস সাইট সেট আপ করেন, তাহলে আপনি তাদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করতে এবং তারা সাইটটিকে ক্ষতি করতে পারে এমন বড় পরিবর্তনগুলি করতে সক্ষম না হয়ে আপনার যথাসাধ্য চেষ্টা করতে চান৷

যদি আপনার লক্ষ্য হয় এমন একটি সাইট তৈরি করা যা ব্যবহারকারীদের চাহিদার সাথে মেলে, তাহলে আপনি এটিকে বন্ধ করে দিতে চাইবেন এবং সমস্ত অতিরিক্ত কার্যকারিতা মুছে ফেলতে চাইবেন। একটি কার্যকর সেটআপ স্বাভাবিকভাবেই ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর ত্রুটি প্রতিরোধ করা উচিত। চলুন আপনার ক্লায়েন্টের জন্য এটি ব্যবহার করা আরও সহজ করে ওয়ার্ডপ্রেস ত্রুটি এড়ানোর জন্য আপনার বিকল্পগুলি পরীক্ষা করি৷

1. অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সীমিত করুন

কিছু দলের সদস্য বা ক্লায়েন্ট ওয়ার্ডপ্রেস ব্যবহারে দক্ষ হতে পারে যখন অন্যরা তা নয়। ওয়ার্ডপ্রেস প্রশাসক ভূমিকা ক্ষমতা এবং দায়িত্ব উভয়ই রাখে যে কেউ সেই অবস্থান গ্রহণ করে। যদি একজন ক্লায়েন্ট বা ব্যবহারকারী একজন দক্ষ ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী না হন, তাহলে আপনাকে তাদের দায়িত্ব একজন সম্পাদকের মধ্যে সীমাবদ্ধ করা উচিত। তাদের জন্য একটি পৃথক অ্যাডমিন অ্যাকাউন্ট সেট আপ করুন; এটি তাদের সাইটের সংবেদনশীল অংশে প্রবেশ করতে বাধা দেয়।

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

ক্লায়েন্ট অ্যাকাউন্ট পরিচালনা করতে সক্ষম না হওয়া পর্যন্ত আপনি অ্যাডমিন শংসাপত্রগুলি ধরে রাখতে পারেন। বিকল্পভাবে, আপনি ক্লায়েন্টকে প্রশাসক এবং সম্পাদক উভয় শংসাপত্র দিতে পারেন। যদি পরবর্তীটি বেছে নেওয়া হয়, তাদের শুধুমাত্র সেই সময়ের জন্য আরও সংবেদনশীল অ্যাডমিন লগইন সংরক্ষণ করতে দিন যখন তাদের উচ্চ-স্তরের প্রশাসক ফাংশন সম্পাদন করতে হবে।

অ্যাডমিন অ্যাকাউন্ট সীমিত করা নিরাপত্তা এবং অন্যান্য অপারেশনাল দুর্বলতার জন্য ভাল। এটি নতুন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য ড্যাশবোর্ড ব্যবহারকারী ইন্টারফেসকে কম অপ্রতিরোধ্য করে তোলে।

2. থিম কাস্টমাইজার বিকল্পগুলি বন্ধ করুন

অভিভাবক থিমগুলি কাস্টমাইজেশন বিকল্পগুলি অফার করতে পারে যা তাদের শিশু থিমের সাথে অমিল। থিম কাস্টমাইজেশন বিকল্পগুলির কারণে এই অসঙ্গতির কারণে কোডগুলি ভেঙে যেতে পারে, অথবা এই কাস্টমাইজেশন বিকল্পগুলি কেবল চাইল্ড থিমে অব্যবহৃত হতে পারে।

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

ওয়ার্ডপ্রেসের জন্য থিম কাস্টমাইজার API ব্যবহার করে, আপনার থিমের "functions.php" ফাইলে একটি কোড (যেমন নীচের একটি) যোগ করে মূল থিমের কাস্টমাইজেশন বিকল্পগুলি সরানো সহজ। নীচের স্নিপেটের প্রতিটি লাইন একটি থিম কাস্টমাইজেশন বিকল্পের সাথে মেলে। আপনি সেই লাইনে মন্তব্য না করে যেকোনও কাস্টমাইজেশন অক্ষম করতে পারেন।

# Remove customizer options.
function mte_remove_customizer_options( $wp_customize ) {
    // $wp_customize->remove_section( 'static_front_page' );
    // $wp_customize->remove_section( 'title_tagline' );
    $wp_customize->remove_section( 'colors' );
    $wp_customize->remove_section( 'header_image' );
    $wp_customize->remove_section( 'background_image' );
    // $wp_customize->remove_section( 'nav' );
    // $wp_customize->remove_section( 'themes' );
    // $wp_customize->remove_section( 'featured_content' );
    // $wp_customize->remove_panel( 'widgets' );
}
add_action( 'customize_register', 'mte_remove_customizer_options', 30 );

3. শুধুমাত্র প্রাসঙ্গিক ড্যাশবোর্ড মেনু আইটেম ব্যবহার করুন

প্রতিটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট একই ফাংশন সম্পাদন করে না। কিছু ক্ষেত্রে একটি সাইটে একটি ব্লগ প্রয়োজন নাও হতে পারে. আমরা ড্যাশবোর্ডে মেনুর সংখ্যা সরিয়ে দিয়ে বিশৃঙ্খলা কাটতে পারি, কারণ এটি ড্যাশবোর্ডটিকে ব্যবহারকারীদের জন্য কম বিভ্রান্তিকর করে তোলে। এখানে উদাহরণে, একটি পোস্ট মেনুর প্রয়োজন নেই, তাই আমরা সেই কার্যকারিতা লুকানোর জন্য "functions.php"-এ নীচের কোড স্নিপেট যোগ করব।

নিচের প্রতিটি কোড স্নিপেট লাইন একটি নির্দিষ্ট ড্যাশবোর্ড মেনুর সাথে মেলে। নীচে ব্যবহৃত ফাইলের নামগুলি সবসময় আপনার ড্যাশবোর্ডে ব্যবহৃত নির্দিষ্ট মেনু নামের সাথে নাও মিলতে পারে; শুধুমাত্র একটি দ্রুত রেফারেন্স হিসাবে নীচের মন্তব্য লাইন ব্যবহার করুন.

function mte_custom_menu_page_removing() {
  // remove_menu_page( 'index.php' );                  //Dashboard
  // remove_menu_page( 'jetpack' );                    //Jetpack* 
  remove_menu_page( 'edit.php' );                   //Posts
  remove_menu_page( 'upload.php' );                 //Media
  // remove_menu_page( 'edit.php?post_type=page' );    //Pages
  remove_menu_page( 'edit-comments.php' );          //Comments
  // remove_menu_page( 'themes.php' );                 //Appearance
  // remove_menu_page( 'plugins.php' );                //Plugins
  // remove_menu_page( 'users.php' );                  //Users
  // remove_menu_page( 'tools.php' );                  //Tools
  // remove_menu_page( 'options-general.php' );        //Settings
}
add_action( 'admin_menu', 'mte_custom_menu_page_removing' );

পোস্ট মেনু লুকানোর আগে এটি নিচের ছবির মত দেখায়।

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

আপনি পোস্ট মেনু লুকানোর পরে এটি নিম্নলিখিত চিত্রের মত দেখায়৷

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

পোস্ট মেনু সরানো ব্যবহারকারীর অনুমতি প্রত্যাহার করার মত নয়। একজন ব্যবহারকারী সরাসরি URL ব্যবহার করে লুকানো পোস্ট মেনুতে সরাসরি প্রবেশ করতে পারেন। এইভাবে মেনু লুকানো ড্যাশবোর্ডের বিশৃঙ্খলা দূর করার জন্য দুর্দান্ত। যাইহোক, আপনি যদি ব্যবহারকারীদের এই মেনু অ্যাক্সেস করা থেকে একেবারেই বাধা দিতে চান, তাহলে আপনি ব্যবহারকারীর ভূমিকা পরিবর্তন করতে চাইবেন। নীচের কোড স্নিপেট একটি প্লাগইন সক্রিয়করণ হুক যোগ করা উচিত. (এটি শুধুমাত্র একবার চালানোর প্রয়োজন হবে।)

global $wp_roles; // global class
$role = 'author';
$cap = 'delete_published_posts';
$wp_roles->remove_cap( $role, $cap );

4. একটি মিউ-প্লাগইন ডিরেক্টরি সেট আপ করুন এবং ব্যবহার করুন

খুব কম ডেভেলপাররা "mu-plugins" ডিরেক্টরির কথা শুনেছেন। আপনার মিউ-প্লাগইন ডিরেক্টরি প্লাগইন ইনস্টল করার জন্য একটি বিকল্প অবস্থান। উপসর্গ "mu" মানে "ব্যবহার করা আবশ্যক।" মিউ-প্লাগইন ডিরেক্টরিতে ইনস্টল করা প্লাগইনগুলি পুরো ড্যাশবোর্ড জুড়ে দুর্ঘটনাক্রমে নিষ্ক্রিয় করা যায় না, এবং সেগুলিকে ম্যানুয়ালি সক্রিয় করার প্রয়োজন নেই - সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়৷

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

মিউ-প্লাগইন ডিরেক্টরিতে ইনস্টল করা প্লাগইনগুলি অন্যান্য প্লাগইনগুলির আগে লোড হয়৷ প্রথমে "ব্যবহার করতে হবে" প্লাগইনগুলি লোড করার জন্য এই পছন্দটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট প্লাগইনগুলির জন্য উপকারী৷ আপনার সাইটের মসৃণভাবে চালানোর জন্য যে প্লাগইনগুলি উপস্থিত থাকতে হবে সেগুলি mu-plugin ডিরেক্টরিতে ব্যবহার করা উচিত৷ মিউ-প্লাগইন ডিরেক্টরি ব্যবহার করার আরেকটি সুবিধা হল এতে যোগ করা বিষয়বস্তু অপরিবর্তিত এবং থিম পরিবর্তন বা পরিবর্তন নির্বিশেষে সক্রিয় থাকে।

যেহেতু মিউ-প্লাগইন ডিরেক্টরি ওয়ার্ডপ্রেসের সাথে আসে না, তাই আপনাকে এটি আপনার "wp-content" ফোল্ডারের ভিতরে তৈরি করতে হবে।

যদিও একটি সীমাবদ্ধতা আছে। ওয়ার্ডপ্রেস একটি সাবডিরেক্টরির ভিতরের কোডগুলিকে উপেক্ষা করে এবং শুধুমাত্র উপরের স্তরে "mu-plugins" ফাইলগুলি অনুসন্ধান করবে৷ এই সীমাবদ্ধতা অপসারণ করতে, আপনি একটি PHP ফাইল তৈরি করবেন যা আপনার "mu-plugins;" এর শীর্ষে থাকবে। একটি ভাইবোন সাবডিরেক্টরি থেকে কোড তারপর সেই PHP ফাইলটি ব্যবহার করে লোড করা হবে।

আরেকটি মিউ-প্লাগইন সীমাবদ্ধতা হল আপনি আপডেট বিজ্ঞপ্তি পাবেন না। এই কারণে মিউ-প্লাগইনগুলিকে গুরুত্বপূর্ণ কোডগুলির জন্য একটি জায়গা হিসাবে বিবেচনা করুন যা আপনার ক্লায়েন্টকে ভাবতে হবে না। কোডেক্স mu-plugins সম্পর্কে আরও তথ্য প্রদান করে।

5. আপনার সাইটের প্লাগইন এবং থিম এডিটর বন্ধ করুন

সরাসরি ড্যাশবোর্ড থেকে একটি লাইভ ওয়ার্ডপ্রেস সাইটের প্লাগইন এবং থিম ফাইল সম্পাদনা করা পেশাদার নয়। এটা সাইট ব্রেক হতে পারে. আপনার সাইটটি লাইভ-এডিট করলে তা হ্যাকারদের কাছেও প্রকাশ পায়। থিম এবং প্লাগইনগুলির জন্য লাইভ-এডিটিং অক্ষম করতে, এই কোডটি আপনার সাইটের "wp-config.php" ফাইলে রাখুন৷ এই কোডটি থিম এবং প্লাগইন সম্পাদক উভয়কেই নিষ্ক্রিয় করে৷

define( 'DISALLOW_FILE_EDIT', true );

আপনার ক্লায়েন্টদের জন্য ওয়ার্ডপ্রেসকে সহজে ব্যবহার করার জন্য 5 টি টিপস

র্যাপিং আপ

সংক্ষেপে, আপনি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সীমিত করে, থিম কাস্টমাইজার বিকল্পগুলি বন্ধ করে, শুধুমাত্র প্রাসঙ্গিক ড্যাশবোর্ড মেনু আইটেমগুলি ব্যবহার করে, একটি মিউ-প্লাগইন ডিরেক্টরি সেট আপ এবং ব্যবহার করে এবং আপনার সাইটের প্লাগইন এবং থিম সম্পাদকগুলি বন্ধ করে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর ত্রুটির সম্ভাবনা কমাতে পারেন। আমরা এই টিপস সম্পর্কে আপনার মন্তব্য দেখতে চাই. নিচে আপনার মন্তব্য দিন।


  1. আপনার ব্যবসার ওয়েবসাইটের জন্য 10টি ওয়ার্ডপ্রেস প্লাগইন থাকা আবশ্যক৷

  2. আপনার ওয়ার্ডপ্রেস লগইন পৃষ্ঠা সুরক্ষিত করার জন্য 4টি সেরা টিপস

  3. ওয়ার্ডপ্রেসের জন্য ইমেজ অপ্টিমাইজেশান টিপস

  4. কিভাবে উইন্ডোজ 11কে ট্যাবলেটে ব্যবহার করা সহজ করা যায়