কম্পিউটার

আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

যেকোন ধরনের অক্ষমতা যাদের জন্য প্রযুক্তি সবসময় সবচেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য ছিল না। এটি বর্ণান্ধ ব্যক্তিদের জন্য বিশেষভাবে সত্য। সুসংবাদটি হল Windows 10 অসংখ্য অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যের সাথে তৈরি করা হয়েছিল, এবং মাইক্রোসফ্ট বিদ্যমান বৈশিষ্ট্যগুলিকে সূক্ষ্ম-টিউন করতে এবং নতুনগুলি যুক্ত করে চলেছে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল উইন্ডোজ কালারব্লাইন্ড ফিল্টার৷

উইন্ডোজ কালারব্লাইন্ড ফিল্টার

এই বৈশিষ্ট্যটি তৈরি হওয়ার জন্য ধন্যবাদ, আপনাকে বিশেষ কিছু ডাউনলোড করতে হবে না। আপনি যদি Protanopia, Deuteranopia বা Tritanopia তে ভুগছেন, তাহলে Windows 10 কে দেখতে এবং এর সাথে ইন্টারঅ্যাক্ট করা আরও সহজ করার জন্য আপনাকে যা করতে হবে তা হল কয়েকটি সেটিংস সামঞ্জস্য করা। প্রথম দুটি শর্ত লাল/সবুজ বর্ণান্ধতা নিয়ে কাজ করে, আর পরেরটি নীল/হলুদ রঙের অন্ধত্ব নিয়ে।

ফিল্টারটি শুধুমাত্র Windows 10-এ উপলব্ধ। Windows-এর পূর্ববর্তী সংস্করণগুলির জন্য একমাত্র বিকল্প হল বৈসাদৃশ্য সামঞ্জস্য করা এবং তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ইনস্টল করা, যা সবসময় ভালভাবে কাজ করে না এবং বিনামূল্যে নাও হতে পারে।

সঠিক ফিল্টার সক্ষম করে, আপনি Windows 10-এ রঙগুলিকে আরও স্পষ্টভাবে আলাদা করতে সক্ষম হবেন৷

ফিল্টার সেট আপ করা হচ্ছে

সমস্ত উইন্ডোজ কালারব্লাইন্ড ফিল্টার সেটিংস অ্যাক্সেসযোগ্যতার জন্য "অ্যাক্সেসের সহজ" সেটিংসের মধ্যে রয়েছে। সেটিংস খোলার মাধ্যমে শুরু করুন এবং "অ্যাক্সেসের সহজতা।"

বেছে নিন আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

বাম দিকে "রঙ ফিল্টার" নির্বাচন করুন৷

আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

"কালার ফিল্টার চালু করুন" চালু করতে টগল করুন। তারপরে আপনি কোন ফিল্টারটি ব্যবহার করবেন তা চয়ন করতে সক্ষম হবেন। আপনার বাছাই করার জন্য ছয়টি আছে, যার মধ্যে রয়েছে:

  • উল্টানো – প্রতিটি রং এর বিপরীতে পরিবর্তন করে।
  • গ্রেস্কেল – শুধুমাত্র কালো, ধূসর এবং সাদা শেড ব্যবহার করে।
  • গ্রেস্কেল উল্টানো – পর্দার একটি ফটো নেগেটিভ-স্টাইল সংস্করণ তৈরি করে।
  • লাল-সবুজ ডিউটেরানোপিয়া – লাল-সবুজ বর্ণান্ধতার উপর ফোকাস করে যেখানে সবুজ দুর্বল।
  • লাল-সবুজ প্রোটানোপিয়া - লাল-সবুজ বর্ণান্ধতার উপর ফোকাস করে যেখানে লাল দুর্বল।
  • নীল-হলুদ Tritanopia – নীল-হলুদ বর্ণান্ধতার উপর ফোকাস করে।
আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

আপনি একটি বিকল্প বেছে নেওয়ার সাথে সাথে আপনি আপনার স্ক্রিনের রঙ পরিবর্তন দেখতে পাবেন। প্রতিটি ফিল্টারের সাথে রঙগুলি কীভাবে পরিবর্তিত হয় তা দেখতে আপনি ফিল্টারগুলির নীচের রঙের চাকাটিও দেখতে পারেন৷

উচ্চ কনট্রাস্ট ব্যবহার করা

এছাড়াও আরও একটি সেটিং রয়েছে যা আপনি Windows 10-এ রঙগুলি আরও ভাল দেখতে ব্যবহার করতে চাইতে পারেন৷ সেটিংস স্ক্রিনের বাম দিকে "উচ্চ বৈসাদৃশ্য" এ ক্লিক করুন৷

আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

"উচ্চ বৈসাদৃশ্য চালু করুন" বিকল্পটি চালু করতে টগল করুন। উইন্ডোজ সামঞ্জস্য করতে কয়েক সেকেন্ড সময় লাগতে পারে। আপনি যে কোনও রঙের ফিল্টারের সাথে এই সেটিংটি ব্যবহার করতে পারেন। আপনি অবিলম্বে লক্ষ্য করবেন যে রঙগুলি অনেক বেশি প্রাণবন্ত।

আপনি কালারব্লাইন্ড না হলেও হাই-কনট্রাস্ট সেটিংস ব্যবহার করতে পারেন। উচ্চ কন্ট্রাস্ট ব্যবহার করার জন্য আপনাকে কোনো কালারব্লাইন্ড ফিল্টার চালু করতে হবে না।

আপনার উচ্চ-কনট্রাস্ট সেটিংস কাস্টমাইজ করার জন্য সময় নিন, যেমন একটি থিম নির্বাচন করা এবং সাধারণ উপাদানগুলির জন্য রঙ, যেমন পাঠ্য, বোতাম পাঠ্য এবং হাইপারলিঙ্ক।

কীবোর্ড শর্টকাট ব্যবহার করা

উইন্ডোজ কালারব্লাইন্ড ফিল্টার ব্যবহার করা আদর্শ যদি আপনি শুধুমাত্র কম্পিউটার ব্যবহার করেন। যাইহোক, যদি অন্যরা যারা বর্ণান্ধ নয় তারাও কম্পিউটার ব্যবহার করে, তারা সবকিছু পরিবর্তন করতে পছন্দ করতে পারে।

আপনি যদি “Ease of Access”-এ ফিরে যান এবং প্রতিবার ম্যানুয়ালি সেটিংস পরিবর্তন করেন তবে এটি বিরক্তিকর হতে পারে। পরিবর্তে, দ্রুত আপনার পছন্দসই সেটিংসে ফিরে যেতে একটি কীবোর্ড শর্টকাট সক্ষম করুন৷

কালার ফিল্টার স্ক্রিনে, একটি শর্টকাট কী চালু করার বিকল্প আছে। "শর্টকাট কীকে ফিল্টার চালু এবং বন্ধ করতে টগল করার অনুমতি দিন" বাক্সে টিক দিন।

আপনি যদি কালারব্লাইন্ড হন তবে কীভাবে উইন্ডোজ ব্যবহার করা সহজ করবেন

এখন আপনাকে যা করতে হবে তা হল Win টিপুন + Ctrl + C আপনার সেটিংস চালু এবং বন্ধ করতে।

আপনি যেকোনো উচ্চ-কনট্রাস্ট সেটিংসের জন্য একই কাজ করতে পারেন। শর্টকাট কী সক্ষম করতে আপনাকে একটি বিশেষ সেটিং চালু করতে হবে না। পরিবর্তে, শুধু Alt টিপুন + Shift + প্রিন্ট স্ক্রীন সামনে পিছনে সুইচ করতে।

আপনার রঙগুলিকে সঠিকভাবে দেখতে সেটিংসের সাথে খেলুন এবং সম্পূর্ণ নতুন উপায়ে Windows 10 উপভোগ করুন৷


  1. কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন

  2. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. কিভাবে উইন্ডোজ 11কে ট্যাবলেটে ব্যবহার করা সহজ করা যায়