কম্পিউটার

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

এটা খুব বেশি দিন হয়নি (আসলে এই মাসের শুরু থেকে) যে আমি আমার লিনাক্স সিস্টেমের জন্য একটি GNOME ডেস্কটপ থেকে KDE ডেস্কটপে স্যুইচ করেছি। এখন, আমি একটি শিখা যুদ্ধ বা অন্য কিছু শুরু করার চেষ্টা করছি না, তবে আমি ব্যক্তিগতভাবে KDE-কে আরও ভাল বলে মনে করেছি কারণ, আমার জন্য, এটি আরও স্বজ্ঞাত, খুব সুন্দর চোখের আবেদন রয়েছে, এবং অনেকগুলি বিকল্পের সাথে আসে- ভিতরে. এখন যেহেতু চূড়ান্ত অনুপস্থিত বৈশিষ্ট্য (CalDAV সিঙ্ক) KDE 4.7-এ আসছে, আমি শীঘ্রই তাদের KDE সমকক্ষের জন্য আমার সমস্ত অ্যাপ্লিকেশন স্যুইচ করব।

আপনি যদি আমার মতো একই অবস্থানে থাকেন, এবং KDE ডেস্কটপের সম্পূর্ণ সম্ভাবনা দেখতে শুরু করেন, তাহলে এই নিবন্ধটি আপনার উৎপাদনশীলতা বাড়ানোর জন্য এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় সেগুলি সম্পর্কে।

কার্যকলাপগুলি

প্রথম বন্ধ কার্যক্রম. এটি বলার জন্য একটি অভিনব নাম যে প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপ স্বাধীনভাবে কাজ করতে পারে এবং তাদের প্রতিটিতে একই ওয়ালপেপার এবং উইজেট থাকতে হবে না। ক্রিয়াকলাপগুলির সাথে, আপনি প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপকে তার নিজস্ব ওয়ালপেপার এবং উইজেট বিন্যাস ব্যবহার করার জন্য পৃথকভাবে সেট করতে পারেন, যাতে আপনি প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপকে সর্বোত্তমভাবে ব্যবহার করতে পারেন যে কোনও কাজের জন্য আপনার মনে ছিল৷

উদাহরণ হিসেবে, একটি ওয়েব ব্রাউজিংয়ের জন্য কাস্টমাইজ করা যেতে পারে যখন অন্যটি আপনাকে অফিস বা কাজের কাজে সাহায্য করার জন্য সেট আপ করা যেতে পারে।

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

আপনি যখন আপনার সিস্টেম সেটিংসে একটি নিষ্ক্রিয়-বাই-ডিফল্ট সেটিং সক্ষম করেন তখন কার্যকলাপগুলি সবচেয়ে কার্যকর। ভার্চুয়াল ডেস্কটপে ওয়ার্কস্পেস আচরণ বিভাগের অধীনে, আপনাকে "প্রতিটি ডেস্কটপের জন্য আলাদা উইজেট সক্ষম করতে হবে "। মনে রাখবেন আপনি যখন প্রয়োগ করুন চাপবেন আপনার ডেস্কটপগুলি মূলত "রিসেট" করে, যদিও আপনি সেটিং অক্ষম করে প্রয়োগ করুন চাপলে এটি ফিরে আসবে আবার।

তাই আপনি যদি চান, আপনি উপরের ডানদিকের ডেস্কটপ বোতামে ক্লিক করতে পারেন, ক্রিয়াকলাপ টিপুন , এবং ক্রিয়াকলাপ যোগ করুন এর অধীনে বর্তমান কার্যকলাপ ক্লোন করুন বেছে নিন . অন্য কথায়, সেই ভার্চুয়াল ডেস্কটপের সেটিংস, উইজেটগুলির ওয়ালপেপার এবং লেআউট মূলত "ক্রিয়াকলাপ"। প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপের জন্য পৃথকভাবে একটি ক্রিয়াকলাপ সেট করতে সক্ষম হওয়ার মাধ্যমে, আপনি এমন নমনীয়তা অর্জন করেন যা আগে ছিল না। এমনকি এই সেটিং সক্ষম না করেও, আপনি সহজেই এই বৈশিষ্ট্যটির মাধ্যমে আপনার ডেস্কটপে কার্যকলাপগুলি সুইচ আউট করতে পারেন৷

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

উইজেট

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

উইজেট নিজেই আরেকটি দুর্দান্ত বিষয়। উপরের ডানদিকের কোণায় ক্লিক করে এবং উইজেট যোগ করুন বেছে নিয়ে আপনি সেগুলিকে আপনার ডেস্কটপে যোগ করতে পারেন . কেডিই ডেস্কটপ, ডিফল্টরূপে, এতে আইকন থাকে না, বরং উইজেট থাকে। আপনি যদি উইন্ডোজের মতো শর্টকাট তৈরি করতে ডেস্কটপে একটি আইকন টেনে আনেন, তাহলে আপনি পরিবর্তে উইজেট আকারে একটি শর্টকাট যোগ করছেন।

এই শর্টকাটগুলি ডেস্কটপ ফোল্ডারে যায় না। পরিবর্তে, ডেস্কটপ ফোল্ডারের বিষয়বস্তু দেখাতে "ফোল্ডার ভিউ নামে একটি উইজেট " যোগ করা হয়েছে এবং সেই ফোল্ডারটি দেখানোর জন্য সেট করা হয়েছে। উইজেটটি সিস্টেমে যেকোনো ফোল্ডার দেখানোর জন্য কনফিগার করা যেতে পারে।

আপনি অন্যান্য উইজেট একটি মহান সংখ্যা যোগ করতে পারেন. আপনি যোগ করতে পারেন এমন সম্ভাব্য উইজেটগুলির তালিকাটি দেখুন এবং সেগুলি চেষ্টা করে দেখুন৷ আপনি কয়েক মিনিট পরে কিছু পছন্দসই খুঁজে পেতে নিশ্চিত হবেন৷

ড্যাশবোর্ড

অবশেষে, আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্যকে ড্যাশবোর্ড বলা হয়। এই বৈশিষ্ট্যটি উইজেট এবং ক্রিয়াকলাপের যে কোনও সংমিশ্রণে ব্যবহার করা যেতে পারে এবং পুরো ডেস্কটপে একটি সুন্দর একীকরণ উপাদান সরবরাহ করে। ড্যাশবোর্ড আরও কিছু উইজেট সমন্বিত ড্যাশবোর্ড ছাড়া আর কিছুই নয়৷

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

ডিফল্টরূপে এটি বর্তমানে ডেস্কটপে থাকা উইজেটগুলি দেখানোর জন্য সেট করা আছে, তবে সিস্টেম সেটিংসে আপনি ড্যাশবোর্ডের নিজস্ব উইজেটগুলির বান্ডিল প্রদর্শন করা বেছে নিতে পারেন। যারা প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপে বিভিন্ন ক্রিয়াকলাপ ব্যবহার করেন তাদের জন্য এই সেটিংটি খুব সুন্দর, কারণ আপনার সর্বাধিক ব্যবহৃত উইজেটগুলি প্রদর্শন করার জন্য সর্বদা একটি গ্লোবাল ড্যাশবোর্ড থাকবে (আপনি সেগুলিকে ড্যাশবোর্ডের ভিতরে রাখার পরে)।

ড্যাশবোর্ডে কল করতে, Ctrl + F12 টিপুন এবং স্ক্রিনের যে কোনো জায়গায় ডান-ক্লিক করে একটি উইজেট যোগ করুন।

KDEs ডেস্কটপ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করুন:কার্যকলাপ, উইজেট এবং ড্যাশবোর্ড [Linux]

উপসংহার

সঠিক কনফিগারেশন এবং উত্পাদনশীলতার স্তর পেতে, আপনাকে কোন লেআউটগুলি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে বের করতে হবে। আপনি শেষ হলে, অভিনন্দন! পিঠে চাপ দিন, কারণ আপনি ডেস্কটপকে আপনার জন্য কাজ করেছেন। মনে রাখবেন যে আপনি সবসময় সিস্টেম সেটিংসে আপনার KDE ডেস্কটপ সম্পর্কে আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন, যেমন আরও ভার্চুয়াল ডেস্কটপ যোগ করা।


  1. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার টিভিতে একটি ড্যাশবোর্ড তৈরি করতে Chromecast কীভাবে ব্যবহার করবেন

  3. ভাল অনুসন্ধান ফলাফলের জন্য Google এর উন্নত অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে ম্যাক ডেস্কটপে উইজেট যোগ করবেন