কম্পিউটার

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

আমাদের ডেস্কটপ এনভায়রনমেন্ট রিভিউগুলির সিরিজের সাথে অবিরত, আজ একটি পছন্দ যার অবশ্যই একটি নির্দিষ্ট উদ্দেশ্য রয়েছে৷ এনলাইটেনমেন্ট হল একটি অত্যন্ত লাইটওয়েট উইন্ডো ম্যানেজার যেটিতে প্রচুর পরিমাণে ইউটিলিটি বেক করা আছে। এটি সত্যিই একটি নির্দিষ্ট পছন্দ যা আপনি পছন্দ করেন বা অপছন্দ করেন। এই এনলাইটেনমেন্ট রিভিউতে, আমরা এর ব্যবহারকারীর অভিজ্ঞতা, উল্লেখযোগ্য বৈশিষ্ট্য, কর্মক্ষমতা, এবং কাদের এটি ব্যবহার করা উচিত এবং কোথায় এনলাইটেনমেন্ট উপভোগ করা উচিত সে সম্পর্কে সুপারিশগুলি কভার করব৷

আলোকিতকরণ প্রথম প্রভাব

যে জিনিসটি আমাকে প্রথমে আঘাত করে তা হল অত্যন্ত অনন্য ইন্টারফেস। এখানে একটি জুমিং ডক তৈরি করা হয়েছে, উপরের-ডানদিকে একটি বিশাল 4×3 ভার্চুয়াল ডেস্কটপ গ্রিড এবং একটি অপেক্ষাকৃত আধুনিক এবং উপযুক্ত আইকন থিম। আইকনগুলিও অ্যানিমেটেড, এবং পটভূমি প্রতি মিনিটে কয়েকবার ঘোরে। আমি কখনোই এনলাইটেনমেন্টের মতো কিছু ব্যবহার করিনি।

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

ব্যবহারকারীর অভিজ্ঞতা

ব্যবহারকারীর অভিজ্ঞতা আমাকে ম্যাক ওএস এক্স-এর প্রথম সংস্করণের কথা মনে করিয়ে দেয়। জুমিং ডক এবং প্রকৃতি/মহাজাগতিক ব্যাকগ্রাউন্ডের মাধ্যমে সিস্টেম চক্র আমাকে 2000 এর দশকের শেষের দিকে ফিরিয়ে আনে। নীচে একটি ডক রয়েছে এবং নীচে ডানদিকে ওয়াই-ফাই আইকনে ক্লিক করার মাধ্যমে উপলব্ধ একমাত্র সিস্টেম ট্রে। উপরের ডানদিকে ওয়ার্কস্পেস গ্রিডটি আকর্ষণীয়, কারণ আমি কখনই দেখিনি যে ডেস্কটপ এনভায়রনমেন্টে বাক্সের বাইরে উল্লম্ব এবং অনুভূমিক উভয় ওয়ার্কস্পেস আছে। সেগুলি Ctrl দ্বারা নেভিগেট করা হয় + Alt + উপরে , নিচে , বাম , এবং ডান .

উইন্ডো বোতাম

এই প্রথম জিনিস যে আমাকে লাফ আউট এক. বেশিরভাগ উইন্ডোতে, 4টি উইন্ডো বোতাম রয়েছে। আমরা সর্বাধিক, ছোট এবং বন্ধ করতে অভ্যস্ত, কিন্তু আলোকিতকরণের সাথে, একটি চতুর্থ বিকল্প রয়েছে:পূর্ণস্ক্রীন৷ যারা কখনও macOS ব্যবহার করেছেন তাদের জন্য এটি একই পূর্ণস্ক্রীন ফাংশন। এটি কার্যকরভাবে জানালাটিকে সাজিয়ে তোলে এবং আপনাকে শুধু বিষয়বস্তু দিয়ে রাখে। যারা সীমিত স্ক্রীন রিয়েল এস্টেট নিয়ে কাজ করছেন বা যারা একটি ওয়ার্কস্পেসে ডকুমেন্ট বা ইমেজ পূর্ণস্ক্রীন রাখতে চান তাদের জন্য এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য৷

কীবোর্ড শর্টকাট

এনলাইটেনমেন্টে কীবোর্ড শর্টকাটের নিছক সংখ্যা বিস্ময়কর। ডকটিতে একটি পিডিএফ ডকুমেন্ট উপলব্ধ রয়েছে যাতে অনেকগুলি দরকারী শর্টকাট রয়েছে৷ যারা পুরানো ল্যাপটপে এনলাইটেনমেন্ট ব্যবহার করছেন তাদের জন্য এটি একটি বিশাল বর যার সেরা ট্র্যাকপ্যাড (বা কোনো ট্র্যাকপ্যাড) নেই।

আপনি Crtl দিয়ে উইন্ডোর অবস্থার পরিবর্তন করতে পারেন + Alt + X বন্ধ করতে, I ছোট করতে, M সর্বাধিক করতে, এবং F ফুলস্ক্রিন মোড টগল করতে। Ctrl দিয়ে স্ক্রিনের উইন্ডোগুলির মধ্যে পাল্টান৷ + Alt + Shift + উপরে অথবা নিচে , এবং Super দিয়ে আপনার ডেস্কটপের মাধ্যমে জানালা টানুন + Shift + PgUp অথবা PgDwn . Super দিয়ে বিভিন্ন রিসাইজ পজিশনে উইন্ডো স্ন্যাপ করুন + Shift + বাম ,ডান , উপরে , অথবা নিচে . উপরের উইন্ডো বারে ডাবল ক্লিক করে উইন্ডোগুলি রোল আপ করুন৷ এনলাইটেনমেন্টে সাধারণভাবে উইন্ডো ম্যানেজমেন্ট খুবই সহজ করা হয়।

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

পরিভাষা

আলোকিতকরণ সম্পর্কে সত্যিই দুর্দান্ত জিনিসগুলির মধ্যে একটি হল এটি এতই হালকা যে এটি অনেক পুরানো হার্ডওয়্যারে চলবে। Elive প্রকল্পের ওয়েবসাইট বলে যে এটি 2000 এর দশকের মাঝামাঝি থেকে হার্ডওয়্যারে চলবে। যাদের পুরানো হার্ডওয়্যার আছে তারা ব্যক্তিগত ব্যবহারের জন্য পুনর্গঠন করার চেষ্টা করছেন, আলোকিতকরণ একটি দুর্দান্ত পছন্দ। পরিভাষা, ডিফল্ট টার্মিনাল যা এনলাইটেনমেন্টের সাথে আসে, এটিতে একটি অবিশ্বাস্য বিপরীতমুখী অনুভূতি রয়েছে। এটি হুডের নীচে সব ধরণের আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে৷

সবচেয়ে সুস্পষ্ট হল ট্যাব/টাইল বৈশিষ্ট্য। এটি অনেক টার্মিনাল এমুলেটরগুলিতে ঘটে, তবে এমন একটি লাইটওয়েট ডেস্কটপ এনভায়রনমেন্টে তৈরি করা হয়েছে উল্লেখ করে। কীবোর্ড শর্টকাট দিয়ে, আপনি আপনার টার্মিনালে টাইলস তৈরি করতে পারেন এবং সেই টাইলগুলির প্রত্যেকটিতে একাধিক ট্যাব থাকতে পারে। আপনি যদি একাধিক top ব্যবহার করেন তবে এটি দুর্দান্ত বিভিন্ন সিস্টেম রিসোর্স দেখার, একাধিক টার্মিনাল প্রোগ্রাম চালানো, বা সার্ভার বা অন্যান্য দূরবর্তী সিস্টেমে একাধিক SSH সেশন চালানোর কমান্ড। এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল যে আপনি OpenGL রেন্ডারিং কনফিগার করতে পারেন, যা সাধারণত অ্যালাক্রিটির মধ্যে সীমাবদ্ধ একটি বৈশিষ্ট্য। এইভাবে, কিছু অন্তর্নির্মিত বৈশিষ্ট্য ব্যবহার করে, আপনি হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করার সময় ভিডিও চালাতে এবং সমস্ত ধরণের চিত্র প্রদর্শন করতে পারেন। পরিভাষা আপনার কর্মপ্রবাহে বিপ্লব ঘটাবে। আপনি এখানে এটি সম্পর্কে আরও পড়তে পারেন।

পারফরম্যান্স

এটি এনলাইটেনমেন্ট উইন্ডো ম্যানেজারের অন্যতম হাইলাইট। নিষ্ক্রিয় অবস্থায়, সিস্টেমটি মাত্র 168 MB RAM এবং প্রায় 1.5 শতাংশ CPU ব্যবহার করে। সিপিইউ ব্যবহার বেশি, কিন্তু এর কারণ হল আমি যে ভার্চুয়াল মেশিনটি চালাচ্ছে তা খুব স্লিম করার ব্যবস্থা করেছি, শুধুমাত্র 1 সিপিইউ কোর এবং 1 জিবি র‌্যামের অ্যাক্সেস সহ। এই উইন্ডো ম্যানেজারটি অবিশ্বাস্যভাবে হালকা ওজনের, এবং যদি আপনার সিস্টেমে হার্ডওয়্যার ত্বরণ না থাকে, তাহলেও আলোকিতকরণ চলবে। এটি ভালভাবে চালানোর জন্য কোন হার্ডওয়্যার ত্বরণের প্রয়োজন নেই। এটিকে আলোর সবচেয়ে হালকা হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, এবং এটি প্রবলভাবে এটিকে টেনে নিয়ে যায়।

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

আলোকিত হওয়ার অসুবিধা

যদিও আমি এনলাইটেনমেন্টের অনেক বৈশিষ্ট্য পছন্দ করি, ডিফল্ট ডেস্কটপ ক্লিক বৈশিষ্ট্যটি বেশ বিরক্তিকর। ডেস্কটপে বাম-ক্লিক করা শুধুমাত্র ডেস্কটপে ফোকাস করে না - এটি একটি অ্যাপ লঞ্চার, প্রম্পট, স্ক্রিনশট বিকল্প এবং অন্যান্য বিকল্পগুলির একটি গুচ্ছ সহ একটি প্রসঙ্গ মেনু নিয়ে আসে যা সাধারণত একটি ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে থাকে। ডেস্কটপে ডান-ক্লিক করলে সেটিংস এবং অ্যাপ্লিকেশন মেনু সহ একটি সম্পূর্ণ, অনুসন্ধানযোগ্য মেনু খোলে। আমি নিশ্চিত যে এটিতে অভ্যস্ত হওয়া যথেষ্ট সহজ, কিন্তু একজন ব্যবহারকারীর সুইচ ইন করার ফলে এটি আমাকে মনে করে যে আমি কম্পিউটার ব্যবহার করতে জানি না।

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

কোথায় জ্ঞানার্জনের অভিজ্ঞতা নিতে হবে

এনলাইটেনমেন্টের অভিজ্ঞতার জন্য আমি খুঁজে পেয়েছি সেরা জায়গাগুলির মধ্যে একটি হল এলাইভ। আমরা ইতিমধ্যেই এলাইভের একটি পর্যালোচনা লিখেছি, একটি ডিস্ট্রো যা যতটা সম্ভব পাতলা হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷

এনলাইটেনমেন্ট ডেস্কটপ রিভিউ:একটি সুন্দর, হালকা কিন্তু ভিন্ন ডেস্কটপ ম্যানেজার

কে জ্ঞানার্জন ব্যবহার করা উচিত

যেকোন ব্যক্তি যারা তাদের ডেস্কটপে জিনিসগুলিকে চর্বিহীন এবং অর্থহীন রাখতে চাইছেন তাদের এলিভ ব্যবহার করা উচিত। বিশেষ করে, যেকোন ব্যবহারকারী যাদের পুরানো কম্পিউটার আছে যা তারা পুনরুজ্জীবিত করতে চাইছে তারা আলোকিতকরণ ব্যবহার করে এলাইভের মতো একটি ডিস্ট্রো থেকে ব্যাপকভাবে উপকৃত হবে।

এই এনলাইটেনমেন্ট রিভিউ ব্যতীত, আমাদের অন্যান্য ডেস্কটপ এনভায়রনমেন্ট পর্যালোচনাগুলি পরীক্ষা করে দেখুন, যার মধ্যে রয়েছে GNOME, KDE, XFCE, Cinnamon, MATE, Pantheon, LXDE, LXQt, Budgie এবং Deepin।


  1. মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

  2. দারুচিনি ডেস্কটপ পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ পরিবেশ

  3. উবুন্টু 20.04 পর্যালোচনা:জেডএফএস, স্ন্যাপ স্টোর এবং দ্রুত ডেস্কটপ

  4. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু