কম্পিউটার

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

ক্যানোনিকালের দলটি উবুন্টু সম্পর্কে লোকেরা যেভাবে চিন্তা করে তা পরিবর্তন করার জন্য কঠোর পরিশ্রম করছে, এবং ইউনিটি সেই ফ্রন্টে সর্বশেষ প্রচেষ্টা। গত মাসে ক্যানোনিকাল দ্বারা ঘোষণা করা হয়েছে, ইউনিটি হল একটি বিকল্প ডেস্কটপ যা সেই OEM-দের জন্য যারা Windows এ একটি "তাত্ক্ষণিক ওয়েব" পরিপূরক অফার করতে চান৷

এই লক্ষ্যে দলটি এমন একটি পরিবেশ তৈরি করেছে যা Mac OSX এবং Windows 7 উভয়ের কাছ থেকে ধার নেয়, তবে উবুন্টুর সেরাটি সামনে আনতেও চায়। ইউনিটি সত্যিই করা হয়নি, তবে এটি উবুন্টু হওয়ার কারণে আপনি উবুন্টুর জন্য এই ডেস্কটপটিকে একটি স্পিন দেওয়ার জন্য স্বাগত জানিয়েছেন৷

আপনি যদি ইতিমধ্যেই উবুন্টু বা উবুন্টু নেটবুক সংস্করণ পেয়ে থাকেন এবং চলমান থাকেন তাহলে চলুন শুরু করা যাক!

ইনস্টলেশন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার উবুন্টুতে ইউনিটি পিপিএ যোগ করুন। একটি টার্মিনাল খুলুন (এটি "আনুষাঙ্গিক এর অধীনে রয়েছে৷ " মেনুতে৷) নিম্নলিখিত লাইনগুলি লিখুন, এক এক করে, তারপরে "এন্টার" কী:

sudo add-apt-repository ppa:canonical-dx-team/unesudo apt-get updatesudo apt-get upgradesudo apt-get install unity

এতে কিছু সময় লাগতে পারে, এবং আপনাকে পথ ধরে কয়েকটি প্রম্পট অনুসরণ করতে হবে, কিন্তু এটি হয়ে গেলে আপনার ইউনিটি পরিবেশ সম্পূর্ণরূপে ইনস্টল হয়ে যাবে। এটি আপনার বর্তমান ডেস্কটপ প্রতিস্থাপন করবে না, যদিও কিছু প্যাকেজ প্রতিস্থাপিত হতে পারে। আসলে, আপনি যেকোন সময় ইউনিটি বা আপনার স্বাভাবিক ডেস্কটপে লগ ইন করতে পারেন।

ইউনিটিতে লগ ইন করতে, শুধু আপনার বর্তমান সেশন থেকে লগ আউট করুন। আপনার ব্যবহারকারীর নাম টাইপ করুন এবং আপনি একটি "সেশন লক্ষ্য করবেন৷ " স্ক্রিনের নীচে বিকল্প। ইউনিটি ডেস্কটপ নির্বাচন করুন এবং লগ ইন করুন, এবং ইউনিটি প্রায় সাথে সাথেই খুলবে।

লুক অ্যান্ড ফিল

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

আপনি দেখতে পাচ্ছেন, ইউনিটি ইন্টারফেস সত্যিই সহজ। একটি উইন্ডোজ-7-এর মতো বারটি স্ক্রিনের বাম দিকে আধিপত্য বিস্তার করে, যখন উপরে বেশিরভাগ স্ট্যান্ডার্ড প্যানেল জিনিস সহ একটি বার থাকে। সম্পূর্ণরূপে অনুপস্থিত কোনো ধরনের একটি অ্যাপ্লিকেশন মেনু; মনে হচ্ছে ক্যানোনিকাল ব্যবহারকারীদের পরিবর্তে একটি ম্যাক-এর মতো "অ্যাপ্লিকেশন" ফোল্ডারের দিকে পরিচালিত করবে:

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

এই ফোল্ডারে কম্পিউটারে ইনস্টল করা প্রতিটি প্রোগ্রামের লিঙ্ক রয়েছে। এই আইকনগুলিকে ডকে টেনে আনা বর্তমানে কাজ করে না, তবে আপনি সেগুলি চালাতে পারেন এবং তারপরে ডকে তাদের আইকনগুলিকে স্থায়ীভাবে ডকে যুক্ত করতে ডান-ক্লিক করতে পারেন৷ এই সময়ের হিসাবে, ডকে আইকন যোগ করার একমাত্র উপায় এটি।

উপরের বাম কোণে উবুন্টু আইকনের জন্য? এটি একটি অ্যাপ্লিকেশন মেনু নয়, যদিও এটি উবুন্টু ব্যবহারকারীদের প্রশিক্ষিত করা হয়। পরিবর্তে এটি বর্তমানে খোলা সমস্ত উইন্ডো দেখায়, ম্যাক-এ এক্সপোজের মতো।

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

আমি যেমন বলেছি, কিছু ধারণা OSX থেকে ধার করা হয়েছে এবং কিছু Windows 7 থেকে ধার করা হয়েছে। নতুন কি? ওয়েল, একের জন্য উপরের ডানদিকে গুগল বার। এটি একটি সুন্দর সরলীকৃত হাতিয়ার; এটি যা করে তা হল আপনার ডিফল্ট টুলবারে একটি Google অনুসন্ধান চালু করা৷

আপনি বারের ডানদিকে স্ট্যান্ডার্ড উবুন্টু বিজ্ঞপ্তি মেনুও পাবেন, যেটি আপনার সমস্ত ইনবক্সকে একীভূত করে। উল্লেখযোগ্যভাবে, ঘড়িটিকে একটি সহজ ইন্টারফেস দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে:

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

এই বিজ্ঞপ্তি মেনু এখানে আছে কিন্তু বার একটি Gnome প্যানেল নয়. প্রকৃতপক্ষে, আপনি যদি আমার মতো একজন উবুন্টু গীক হন, আপনি দ্রুত লক্ষ্য করবেন যে "Ctl F2" শর্টকাট "রান" ডায়ালগটি আনতে কাজ করে না। জিনোম প্যানেল এই সেটআপের একটি অংশ নয়।

এটি একটি ডেস্কটপ পরিবেশ এখনও বিকাশে, কয়েকটি বাগ রয়েছে। কিছু অ্যাপ্লিকেশান ডকে সঠিকভাবে প্রদর্শিত হয় না, যার মধ্যে দ্য জিম্প এবং অ্যাডোব এয়ার সম্পর্কিত কিছু রয়েছে:

ইউনিটি - উবুন্টুর জন্য একটি আধুনিক লাইটওয়েট ডেস্কটপ [লিনাক্স]

মনে রাখবেন যে TweetDeck এর জন্য ট্রেতে কোন আইকন নেই। পূর্বে উল্লেখ করা হয়েছে, ডকে একটি আইকন টেনে আনার চেষ্টা করলে সেটি যোগ করা হবে না; পরিবর্তে, এটি সিস্টেম ক্র্যাশ করবে৷

আমি এটাও অনুভব করি যে স্ক্রিনের বাম দিকে একটি ডক যোগ করা অনেক জায়গা নেয়, এবং এর ফলে আমার নেটবুকটি ইতিমধ্যেই এটির চেয়ে আরও ছোট মনে করে। সম্ভবত ভবিষ্যতে কোনো এক সময়ে আমরা ডকের আকার কমাতে পারব, অথবা এটিকে স্বয়ংক্রিয়ভাবে লুকানোর অনুমতি দিতে পারব।

উপসংহার

ইউনিটি একটি আকর্ষণীয় ধারণা, তবে এটি প্রকল্পে অনেক বেশি কাজ। আপনি নিজেও এটি ব্যবহার করতে পছন্দ করতে পারেন - এটি তুলনামূলকভাবে স্থিতিশীল - কিন্তু আমি নিজে এটির ব্যবহার সম্পর্কে এখনও ভাবতে পারি না৷

আমি আশা করছি যে কোন এক সময়ে উবুন্টুর জন্য এই ডেস্কটপটি উবুন্টুর সাথে হালকা ওজনের সংযোজন হবে যার জন্য আমি অপেক্ষা করছিলাম। Boulder Community Computers এর সাথে আমার কাজ করার সময় আমি সবসময় পুরানো কম্পিউটারে নতুন জীবন আনতে Ubuntu ব্যবহার করার উপায় খুঁজি, কিন্তু মনে হচ্ছে Unity এখনও আমি যে সমাধান খুঁজছি তা নয়।

আপনারা কি ভাবেন? আপনি কি পছন্দ করেন যে ইউনিটি উবুন্টু ডেস্কটপকে কীভাবে অনুভব করে, নাকি এটি আপনার স্বাদের জন্য খুব ম্যাকের মতো? আপনি কি এটি হয়ে উঠতে পারে তা নিয়ে উত্তেজিত, বা আপনি কি মনে করেন এটি এখন পুরোপুরি ব্যবহারযোগ্য? নিচের মন্তব্যে আমাদের জানান।

পুরানো কম্পিউটারে নতুন জীবন আনতে আপনার কি উবুন্টু ব্যবহার করার বিকল্প ধারণা আছে? যদি আপনি আমাকে এটি সম্পর্কে জানান, আমি এখানে বা বোল্ডার কমিউনিটি কম্পিউটার ব্লগে তা জানালে আমি এটির প্রশংসা করব৷


  1. মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

  2. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  3. উবুন্টুতে আপনার ইউনিটি ডেস্কটপ কীভাবে ইনস্টল করবেন এবং ফিরে পাবেন

  4. ডেস্কটপের জন্য PB সহ উবুন্টুতে পুশবুলেট ডেস্কটপ ক্লায়েন্ট সেট আপ করা হচ্ছে