কম্পিউটার

Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা

ক্রোম রিমোট ডেস্কটপ হল Google এর একটি বিনামূল্যের রিমোট ডেস্কটপ প্রোগ্রাম যা Chrome ওয়েব ব্রাউজারের সাথে যুক্ত একটি এক্সটেনশন হিসাবে চলে৷

আপনি ক্রোম ব্রাউজারে চলমান যেকোন কম্পিউটারকে হোস্ট কম্পিউটার হিসাবে সেট আপ করতে এটি ব্যবহার করতে পারেন যা আপনি যেকোন সময় সংযোগ করতে পারেন, ব্যবহারকারী লগ ইন করা হোক বা না হোক, সম্পূর্ণ অনুপস্থিত অ্যাক্সেসের জন্য৷ এটি অস্থায়ী, অন-ডিমান্ড, এককালীন অ্যাক্সেস/সমর্থনের জন্যও কার্যকর।

Google ক্লায়েন্ট এবং হোস্ট উভয়ের জন্যই ক্রোম ব্যবহার করার পরামর্শ দেয়, তবে আপনি এখনও ব্রাউজারগুলির মধ্যে ভাগ্যবান হতে পারেন (যেমন, Chrome সেট আপ করা কম্পিউটারে দূরবর্তী স্থানে Firefox ব্যবহার করে)।

Chrome রিমোট ডেস্কটপে যান

Chrome রিমোট ডেস্কটপ সম্পর্কে আরও

  • উইন্ডোজ, ম্যাক, এবং লিনাক্স কম্পিউটার এটি ইনস্টল করতে পারে।
  • অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে কাজ করে যেগুলি Google Play এর মাধ্যমে অ্যাপটি ইনস্টল করে
  • iOS ব্যবহারকারীরা iTunes থেকে মোবাইল অ্যাপ ইনস্টল করতে পারেন
  • স্বতঃস্ফূর্ত সমর্থন এবং অনুপস্থিত অ্যাক্সেস উভয়ই সমর্থিত
  • ক্লিপবোর্ড সিঙ্ক সক্রিয় করা যেতে পারে
  • কী ম্যাপিং সমর্থিত
  • আপনি আপনার কম্পিউটার এবং দূরবর্তী একের মধ্যে ফাইল আপলোড এবং ডাউনলোড করতে পারেন
  • Ctrl+Alt+Del, PrtScr , এবং F11 একটি মেনু বোতাম টিপে রিমোট কম্পিউটারে পাঠানো যেতে পারে
  • আপনাকে পূর্ণ-স্ক্রীন, ফিট করার জন্য স্কেল এবং রিমোট কম্পিউটারের সাথে সংযুক্ত থাকাকালীন ডিসপ্লে বিকল্পগুলির জন্য মাপ পরিবর্তন করতে দেয়

ক্রোম রিমোট ডেস্কটপ:সুবিধা এবং অসুবিধা

অন্যান্য অনেকগুলি বিনামূল্যের রিমোট অ্যাক্সেস সরঞ্জামগুলি আরও শক্তিশালী তবে Chrome রিমোট ডেস্কটপের সাথে যাওয়া অবশ্যই সহজ:

সুবিধা:

  • দ্রুত ইনস্টল করুন
  • অপারেটিং সিস্টেমের মধ্যে কাজ করে
  • একাধিক মনিটর সমর্থন করে
  • প্রায়শই আপডেট হয়
  • যখনও হোস্ট ব্যবহারকারী লগ-অফ থাকে তখনও কাজ করে

কনস:

  • স্থানীয় প্রিন্টারে দূরবর্তী ফাইল মুদ্রণ করতে অক্ষম
  • কোন চ্যাট ক্ষমতা নেই

কিভাবে Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করবেন

সমস্ত দূরবর্তী অ্যাক্সেস প্রোগ্রামের মতো, Chrome রিমোট ডেস্কটপ কাজ করে যেখানে একটি ক্লায়েন্ট এবং হোস্ট একসাথে যুক্ত থাকে। ক্লায়েন্ট কম্পিউটার নিয়ন্ত্রণ করতে হোস্টের সাথে সংযোগ করে।

হোস্টকে যা করতে হবে তা এখানে রয়েছে (যে কম্পিউটারের সাথে সংযুক্ত এবং দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করা হবে):

  1. Chrome ব্রাউজার থেকে Chrome রিমোট ডেস্কটপে যান৷

  2. আমার স্ক্রীন ভাগ করুন নির্বাচন করুন৷ , এবং তারপর জিজ্ঞাসা করা হলে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করুন৷ আপনি যদি ইতিমধ্যেই লগ ইন করে থাকেন, তাহলে বলতে পারে এই স্ক্রীনটি ভাগ করুন৷ .

  3. Chrome এ এক্সটেনশন ইনস্টল করতে ডাউনলোড বোতামটি ব্যবহার করুন৷

    Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা
  4. স্বীকার করুন এবং ইনস্টল করুন নির্বাচন করুন৷ যখন আপনি সেই বোতামটি দেখতে পাবেন৷

  5. যেকোনো ইনস্টলেশন প্রম্পট গ্রহণ করুন এবং Chrome রিমোট ডেস্কটপ হোস্ট ইনস্টল করা শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। যদি এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু না হয়, তাহলে আপনাকে ডাউনলোড দেখানোর জন্য একটি ফোল্ডার খোলা উচিত; শুরু করতে ডাবল ক্লিক করুন৷

    যখন ওয়েব পৃষ্ঠাটি আর "বাতিল" বোতামটি দেখায় না তখন আপনি জানতে পারবেন এটি হয়ে গেছে৷

  6. কোড তৈরি করুন নির্বাচন করুন .

    Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা
  7. ক্লায়েন্টকে কোডটি দিন (নীচের দিকনির্দেশ দেখুন), এবং তারপর শেয়ার করুন নির্বাচন করুন৷ যখন আপনি আপনার স্ক্রীন শেয়ার করার জন্য আপনার অনুমতি চাওয়ার প্রম্পট দেখতে পান।

    Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা

    কোডটি মেয়াদ শেষ হওয়ার আগে অন্য ব্যক্তির কাছে পাঁচ মিনিট সময় আছে। যদি তা হয়, শুধু পূর্ববর্তী ধাপে ফিরে যান এবং অন্য একটি তৈরি করুন৷

হোস্টের সাথে সংযোগ করুন

দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে হোস্টের সাথে সংযোগ করতে ক্লায়েন্টের যা করা উচিত তা এখানে:

  1. রিমোট সাপোর্ট পৃষ্ঠা খুলুন এবং জিজ্ঞাসা করা হলে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করুন৷

  2. হোস্ট কম্পিউটারের কোডটি অন্য কম্পিউটারে সংযোগ করুন-এ আটকান৷ বিভাগ, এবং তারপর সংযোগ করুন নির্বাচন করুন .

    Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা
  3. হোস্ট কম্পিউটার শেয়ার নির্বাচন করার জন্য অপেক্ষা করুন৷ . আপনি তার কয়েক মুহূর্ত পরে তাদের স্ক্রীন দেখতে পাবেন।

যখন ক্লায়েন্ট হোস্ট কম্পিউটারের সাথে সংযোগ করে, তখন হোস্টে একটি বার্তা প্রদর্শিত হয় যা বলে "আপনার ডেস্কটপ বর্তমানে এর সাথে শেয়ার করা হয়েছে," তাই Chrome রিমোট ডেস্কটপ কিছু দূরবর্তী অ্যাক্সেস প্রোগ্রামের মতো বিচক্ষণতার সাথে লগ ইন করে না৷

স্থায়ী অ্যাক্সেস সেট আপ করুন

সংযোগ করতে র্যান্ডম কোড ব্যবহার করতে চান না? ক্রোম রিমোট ডেস্কটপ অন্য কম্পিউটার অ্যাক্সেস করার একটি স্থায়ী উপায় হিসাবেও কাজ করতে পারে, আদর্শ যদি এটি আপনার হয় কম্পিউটার।

  1. যে কম্পিউটারে দূর থেকে অ্যাক্সেস করা হবে, Chrome রিমোট ডেস্কটপের রিমোট অ্যাক্সেস অংশটি খুলুন। জিজ্ঞাসা করা হলে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করুন৷

  2. চালু করুন নির্বাচন করুন৷ যদি আপনি এটি দেখতে পান, অন্যথায় প্রয়োজনীয় অ্যাড-অন ইনস্টল করতে ডাউনলোড বোতামটি ব্যবহার করুন।

    Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা
  3. আপনার কম্পিউটারের একটি নাম দিন এবং তারপর পরবর্তী নির্বাচন করুন৷ .

  4. একটি সুরক্ষিত পিন চয়ন করুন যেটি আপনি প্রতিবার কম্পিউটারে সংযোগ করার সময় প্রয়োজন হবে৷ এটি দুবার লিখুন এবং তারপর শুরু নির্বাচন করুন৷ .

    Chrome রিমোট ডেস্কটপ পর্যালোচনা
  5. দূরবর্তীভাবে কম্পিউটার অ্যাক্সেস করতে, দূরবর্তী অ্যাক্সেস পৃষ্ঠা খুলুন, কম্পিউটার নির্বাচন করুন এবং আপনার তৈরি করা পিন লিখুন৷

Chrome রিমোট ডেস্কটপে চিন্তাভাবনা

আমরা সত্যিই পছন্দ করি যে Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করা কতটা সহজ। একবার ইনস্টল হয়ে গেলে, আপনি যে সমস্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন তার সাথে মেনুটি সহজেই অ্যাক্সেসযোগ্য, কিন্তু অন্যথায় এটি পর্দার জন্য জায়গা তৈরি করতে দৃশ্য থেকে লুকানো থাকে৷

যেহেতু ক্রোম রিমোট ডেস্কটপ সম্পূর্ণরূপে ব্রাউজার থেকে চালানো হয়, এটি দুর্দান্ত যে মূলত সমস্ত অপারেটিং সিস্টেম এটি ব্যবহার করতে পারে৷ এর মানে আপনি কাকে সমর্থন দিতে পারেন তার মধ্যে আপনি খুব কমই সীমাবদ্ধ।

প্রদত্ত যে প্রোগ্রামটি ব্যাকগ্রাউন্ডে ইনস্টল করা আছে, আপনি যখন এটির সাথে সংযোগ করতে চান তখন দূরবর্তী কম্পিউটারটিকে Chrome চালানোরও প্রয়োজন হয় না, বা ব্যবহারকারীকে লগ ইন করতে হবে না। আপনি যদি জানেন যে আপনার স্থায়ী অ্যাক্সেস থাকবে কম্পিউটার পাসওয়ার্ড (যদি এটি আপনার নিজের পিসি হয় তাহলে সম্ভবত)। প্রকৃতপক্ষে, ক্লায়েন্ট রিমোট কম্পিউটার রিবুট করতে পারে এবং তারপর সম্পূর্ণরূপে চালু হয়ে গেলে আবার লগ ইন করতে পারে, পুরোটাই Chrome রিমোট ডেস্কটপ থেকে।

যদিও এটি খুব খারাপ যে সেখানে একটি চ্যাট ফাংশন অন্তর্নির্মিত নেই, আপনি অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত থাকাকালীন যোগাযোগের জন্য সর্বদা একটি তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করতে পারেন৷ কম্পিউটার থেকেও প্রচুর মোবাইল মেসেজিং অ্যাপ ব্যবহার করা যেতে পারে।

Chrome রিমোট ডেস্কটপে যান
  1. Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করে দূর থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করুন

  2. Windows 11 এ Chrome রিমোট ডেস্কটপ কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে Chrome দূরবর্তী ডেস্কটপ উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. রিমোট ডেস্কটপ সংযোগ সুরক্ষিত করার টিপস