কম্পিউটার

লিনাক্সে কীভাবে ব্লুটুথ সেট আপ করবেন

লিনাক্সে কীভাবে ব্লুটুথ সেট আপ করবেন

ইঁদুর, কীবোর্ড এবং হেডসেটের মতো ব্লুটুথ পেরিফেরালগুলির ক্রমবর্ধমান প্রসারের সাথে, কখনও কখনও এই ডিভাইসগুলির তারযুক্ত সংস্করণগুলি ব্যবহার করে কল্পনা করা কঠিন হতে পারে। কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশনে, ব্লুটুথ সরাসরি বাক্সের বাইরে আপনার জন্য পুরোপুরি সেট আপ করা হয়েছে। উবুন্টু এবং এলিমেন্টারির মতো ডিস্ট্রিবিউশনগুলি আপনার জন্য ব্লুটুথ সেট আপ করা এবং আপনার মেশিনে কাজ করা সহজ করে তোলে। যাইহোক, অন্যান্য ডিস্ট্রিবিউশন যেমন ফেডোরা এবং আর্চ লিনাক্সের জন্য আপনার মেশিনে ব্লুটুথের সুবিধাগুলি সম্পূর্ণরূপে উপভোগ করতে সক্ষম হওয়ার আগে আপনাকে কিছু সেটআপ করতে হবে। এখানে আপনি কিভাবে লিনাক্সে ব্লুটুথ সেট আপ করতে পারেন।

আপনার লিনাক্স মেশিনে কিভাবে ব্লুটুথ সেট আপ করবেন

ধাপগুলো ডিস্ট্রিবিউশন জুড়ে একটু ভিন্ন হবে, কিন্তু মৌলিক ধাপগুলো একই। যদি আপনার ডিস্ট্রিবিউশনে ইতিমধ্যে আপনার জন্য ব্লুটুথ সেট আপ না থাকে, তাহলে আপনাকে প্রথমে Bluez ইনস্টল করতে হবে , যা ব্লুটুথ অ্যাডাপ্টারের জন্য ড্রাইভার স্ট্যাক এবং সেইসাথে ব্লুটুথের CLI প্রশাসনের জন্য ইউটিলিটি ধারণ করে।

Bluez ইনস্টল করার পরে , আপনাকে একটি ব্লুটুথ ম্যানেজার ইনস্টল করতে হতে পারে৷ কিছু ডেস্কটপ পরিবেশে বিল্ট-ইন ব্লুটুথ ম্যানেজার থাকে। উদাহরণস্বরূপ, কেডিই প্লাজমাতে কেডিই ব্লুটুথ ক্লায়েন্ট রয়েছে। জিনোমের একটি অন্তর্নির্মিত ক্লায়েন্ট রয়েছে। আপনি যদি এমন একটি ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেন যেখানে বিল্ট-ইন ক্লায়েন্ট নেই, আপনি Blueman ইনস্টল করতে পারেন ক্লায়েন্ট।

কিভাবে Bluez ইনস্টল করবেন

নিচে কয়েকটি ভিন্ন ডিস্ট্রিবিউশনে ব্লুজ কিভাবে ইন্সটল করতে হয় তার নির্দেশাবলী রয়েছে।

ডেবিয়ান

sudo apt-get install bluez*

ওপেনসুস

OpenSUSE এর সাথে, আপনাকে ওপেন বিল্ড সার্ভিসের সাথে ব্লুজ ইনস্টল করতে হবে।

ফেডোরা

sudo dnf install bluez bluez-tools

আর্ক লিনাক্স

sudo pacman -S bluez bluez-utils
লিনাক্সে কীভাবে ব্লুটুথ সেট আপ করবেন

অন্যান্য প্যাকেজ ম্যানেজার

ব্লুজ সমস্ত লিনাক্স বিতরণের সাথে কাজ করে। আপনার যদি উপরের ডিস্ট্রিবিউশনের চেয়ে আলাদা প্যাকেজ ম্যানেজার থাকে তবে ভয় পাবেন না। আপনাকে শুধু আপনার প্যাকেজ ম্যানেজারে ব্লুজ অনুসন্ধান করতে হবে, তারপর ব্লুজ শব্দটি অন্তর্ভুক্ত করে এমন সবকিছু ইনস্টল করতে হবে।

কিভাবে ব্লুম্যান ইনস্টল করবেন

নিচে বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনে ব্লুম্যান কিভাবে ইন্সটল করবেন তা খুঁজে বের করুন।

ডেবিয়ান

sudo apt-get install blueman

ওপেনসুস

sudo zypper install blueman

ফেডোরা

sudo dnf install blueman

আর্ক লিনাক্স

sudo pacman -S blueman

অন্যান্য বিতরণ

আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনে ব্লুম্যান ইনস্টল করতে, আপনাকে ব্লুম্যানের জন্য ব্যবহৃত ডিস্ট্রিবিউশনে প্যাকেজ ম্যানেজার অনুসন্ধান করতে হবে এবং তারপরে সমস্ত প্রাসঙ্গিক প্যাকেজ ইনস্টল করতে হবে।

ব্লুটুথ সক্ষম করা হচ্ছে

ইনস্টলেশনের পরে, আপনাকে ব্লুটুথ পরিষেবা সক্রিয় এবং শুরু করতে হবে। আপনি যদি একটি ব্লুটুথ ডঙ্গল ব্যবহার করেন তবে আপনাকে প্রথমে নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবে:

modprobe btusb

ব্লুটুথ পরিষেবা সক্ষম করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo systemctl enable bluetooth.service

ব্লুটুথ পরিষেবা শুরু করতে, এই কমান্ডটি ব্যবহার করুন:

sudo systemctl start bluetooth.service
লিনাক্সে কীভাবে ব্লুটুথ সেট আপ করবেন

এটি করার পরে, আপনি আপনার সিস্টেমে ব্লুটুথ ব্যবহার শুরু করতে সক্ষম হবেন৷

ব্লুম্যান ব্যবহার করে ডিভাইসের সাথে সংযোগ

আপনি যে ডেস্কটপ ম্যানেজার ব্যবহার করছেন তার উপর নির্ভর করে সংযোগ প্রক্রিয়া পরিবর্তিত হবে। যাইহোক, আমরা ব্লুম্যান ব্যবহার করে এটি কীভাবে করা হয়েছে তা দেখাব যেহেতু এটি পুরো বোর্ড জুড়ে প্রক্রিয়াটির মোটামুটি প্রতিনিধি৷

একটি ডিভাইসের সাথে সংযোগ করতে, আপনার অ্যাপ্লিকেশনগুলিতে "ব্লুটুথ ম্যানেজার" খুলুন এবং অনুসন্ধান করুন। নিশ্চিত করুন যে আপনি যে ডিভাইসটির সাথে সংযোগ করতে চান সেটি আবিষ্কারযোগ্য তা যখন আপনি ডিভাইস তালিকায় দেখতে পান, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং "সংযোগ করুন" টিপুন। আপনাকে একটি পাসকোড লিখতে হতে পারে, তবে এই তথ্যটি আপনার ডিভাইসের ব্যবহারকারীর ম্যানুয়ালটিতে থাকবে৷

লিনাক্সে কীভাবে ব্লুটুথ সেট আপ করবেন

র্যাপিং আপ

এখন আপনি আপনার লিনাক্স সিস্টেমে ব্লুটুথ সেট আপ করেছেন, ব্লুটুথ সংযোগ না হলে এখানে কিছু সংশোধন করা হয়েছে৷


  1. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন

  2. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10 এ কিভাবে ব্লুটুথ ইনস্টল করবেন