কম্পিউটার

বোধি লিনাক্স সুন্দর এবং অনেক পুরানো কম্পিউটারে কাজ করে [লিনাক্স]

একটি হালকা ওজনের, সুন্দর লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করে দেখুন যা খুব পুরানো হার্ডওয়্যারে কাজ করে। বোধি লিনাক্স শুধুমাত্র 300 মেগাহার্জের প্রসেসরে চলতে পারে তাই কল্পনা করুন এটি আপনার মেশিনে কতটা ভাল কাজ করবে। এনলাইটেনমেন্ট ডেস্কটপ এনভায়রনমেন্টের সাথে, বোধি দারুন দেখায় এবং আলো চালায়। উবুন্টু রিপোজিটরির সাথে, বোধির প্রচুর মানের বিনামূল্যের সফ্টওয়্যার অ্যাক্সেস রয়েছে। একটু পরিশ্রম করলে, এটি আপনার নিখুঁত ডেস্কটপ হয়ে উঠতে পারে।

আপনাকে অবশ্যই আপনার পছন্দের সফ্টওয়্যারটি ইনস্টল করতে হবে এবং আপনি কিছু টুইক করার জন্য কিছু সময় ব্যয় করতে চাইতে পারেন। অনেক উপায়ে বোধি আমাকে মনে করিয়ে দেয় যে সবকিছু ঠিকঠাক কাজ করার জন্য উবুন্টুর প্রাথমিক সংস্করণগুলি টুইক করার জন্য ব্যয় করা সময়। আমরা আপনাকে দৃশ্যত আনন্দদায়ক লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি দেখিয়েছি যেগুলি এনলাইটেনমেন্ট ব্যবহার করে এবং সেগুলি পরীক্ষা করার মতো। বোধি লিনাক্স আলাদা কারণ এটি আপ টু ডেট, ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে এবং উবুন্টু সংগ্রহস্থলের সাথে সামঞ্জস্যপূর্ণ।

আপনার চেহারা চয়ন করুন

বোধি, মনে হচ্ছে, সর্বোপরি পছন্দের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ডিস্ট্রিবিউশন দ্রুত বুট হয়, এবং এটি আপনাকে প্রথম যে জিনিসটি উপস্থাপন করে তা হল একটি সিদ্ধান্ত। বিভিন্ন ডেস্কটপ মোড থেকে বেছে নেওয়ার জন্য এবং কয়েকটি থিম চেক আউট করার জন্য, আপনি একটু অন্বেষণ করতে চাইবেন:

বোধি লিনাক্স সুন্দর এবং অনেক পুরানো কম্পিউটারে কাজ করে [লিনাক্স]

আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে একটি প্রোফাইল বেছে নিন এবং আপনি দ্রুত বোধির প্রধান ডেস্কটপ দেখতে পাবেন। আমার সিদ্ধান্তের উপর ভিত্তি করে এটি দেখতে কেমন ছিল তা এখানে:

বোধি লিনাক্স সুন্দর এবং অনেক পুরানো কম্পিউটারে কাজ করে [লিনাক্স]

এই পরিচিত (পড়ুন:উইন্ডোজের মতো) লেআউটটি আলোকিতকরণ-ভিত্তিক ডিস্ট্রোসের জগতে অনন্য, তবে চিন্তা করবেন না, যদি এটি আপনার স্টাইল না হয় তবে আপনি ডেস্কটপটিকে কিছুটা কাস্টমাইজ করতে পারেন৷

আপনার ডেস্কটপ ব্যবহার করুন

তাই কিভাবে এক এই জিনিস ব্যবহার করে? আপনি অ্যাপ্লিকেশন চালু করতে মেনুটি টানতে চাইবেন। আপনি ডেস্কটপের যেকোনো জায়গায় ক্লিক করে বা বোতামে ক্লিক করে এটি করতে পারেন।

বোধি লিনাক্স সুন্দর এবং অনেক পুরানো কম্পিউটারে কাজ করে [লিনাক্স]

হ্যাঁ, এটি একটি স্টার্ট বোতাম। মেনু, শুরুতে, বিরল, তবে আপনি চেহারা এবং অনুভূতি কাস্টমাইজ করে বিতরণটি অন্বেষণ করতে পারেন। পুরোনো লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির বেশিরভাগ মজা ছিল চেহারা এবং অনুভূতি নিয়ে পরীক্ষা করা যাতে আপনি যেভাবে চান ঠিক সেভাবে সবকিছু সেট আপ করতে। বোধি আমার জন্য এই আত্মা পুনরুদ্ধার করেছেন; আপনি নিজেই এটি অন্বেষণ করা উচিত.

সফ্টওয়্যার ইনস্টল করা

যেমন আমি আগে বলেছি:ডিফল্টরূপে অনেক সফ্টওয়্যার ইনস্টল করা নেই। এটি ইচ্ছাকৃত, এবং পছন্দের পূর্বে উল্লেখিত প্রতিশ্রুতির সাথে সম্পর্কিত। বোধির সম্পর্কে পৃষ্ঠাটি উদ্ধৃত করতে:

বোধি লিনাক্সে, আমরা ইউজার চয়েসে বিশ্বাস করি, তাই আমরা আপনাকে তিনটি প্রি-ইনস্টল করা মেল ক্লায়েন্ট থেকে বেছে নিতে দিই না। এর মানে এই নয় যে একটি বোতামের ক্লিকে প্রতিটি ব্রাউজার সম্ভব। এর অর্থ হল আমাদের নিজস্ব সংগ্রহস্থল রয়েছে এবং এগুলি apt-get কমান্ড লাইন, GUI প্যাকেজ ম্যানেজার বা আমাদের অনলাইন সফ্টওয়্যার স্টোরের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য (উপরের মেনুতে "সফ্টওয়্যার যুক্ত করুন" দেখুন!)। বাক্সের বাইরে আমরা আপনাকে আপনার সিস্টেম তৈরি করতে সক্ষম হওয়ার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলি অ্যাক্সেস করার জন্য সরঞ্জামগুলি দিই৷

সুতরাং পছন্দের অর্থ হল আপনার পছন্দের সফ্টওয়্যার ইনস্টল করার স্বাধীনতা এবং নিশ্চিত হওয়ার জন্য সেখানে বেশ কিছুটা স্বাধীনতা রয়েছে। একটি সহজ ওয়েবসাইট আপনাকে অনেক পরিচিত প্রোগ্রামে দ্রুত অ্যাক্সেস দেয়:

বোধি লিনাক্স সুন্দর এবং অনেক পুরানো কম্পিউটারে কাজ করে [লিনাক্স]

সাইটটি একক-ক্লিক ইনস্টল দেওয়ার জন্য aptURL ব্যবহার করে, তবে আপনি চাইলে অফলাইন ইনস্টলেশন প্যাকগুলিও উপলব্ধ।

ডাউনলোড লিঙ্ক সহ একটি ওয়েবসাইটের চেয়ে বেশি নিয়ন্ত্রণ চান? চিন্তা করবেন না, আপনার ব্যবহারের জন্য সমস্ত স্ট্যান্ডার্ড উবুন্টু প্যাকেজ পরিচালনার সরঞ্জাম এখানে রয়েছে। সিনাপটিক, উদাহরণস্বরূপ:

বোধি লিনাক্স সুন্দর এবং অনেক পুরানো কম্পিউটারে কাজ করে [লিনাক্স]

আপনি কমান্ড লাইন থেকেও apt-get কাজগুলি খুঁজে পাবেন, তাই আপনার জন্য আরেকটি পছন্দ রয়েছে৷

উপসংহার

এই বিতরণ সম্পর্কে সত্যিই চিত্তাকর্ষক বিষয় হল এটি কত দ্রুত চলে। এই উবুন্টু চেহারা এবং অনুভূতি পরিপ্রেক্ষিতে কোনো ত্যাগ ছাড়াই ছিনতাই করা হয়েছে. এখানে ন্যূনতম হার্ডওয়্যার চশমা আছে:

  • 300mhz i386 প্রসেসর।
  • 128MB RAM।
  • 1.5GB HD স্পেস

যদি একটি কম্পিউটার আজও চলমান থাকে তবে এটি প্রায় অবশ্যই সেই মানদণ্ডগুলি পূরণ করে, তাই বোধিকে সুযোগ দেওয়ার মধ্যে কোনও ক্ষতি নেই। এখনই ডাউনলোড করুন৷

বোধির কি মনে হয়? আপনি অফার করতে পারেন এমন কোনো আলোকিত টুইক সহ নীচের মন্তব্যগুলিতে আপনার চিন্তাভাবনাগুলি ছেড়ে দিন৷


  1. লিনাক্সের সাথে আপনার পুরানো পিসি ব্যবহার করার 3 টি উপায়

  2. দারুচিনি ডেস্কটপ পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ পরিবেশ

  3. লিনাক্সে একটি হিমায়িত ডেস্কটপ কীভাবে পুনরায় চালু করবেন

  4. কিভাবে মোবাইল লিনাক্স ডেস্কটপ লিনাক্স থেকে আলাদা