কম্পিউটার

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

যারা খুব ঐতিহ্যবাহী এবং নস্টালজিক কিছু খুঁজছেন তাদের জন্য MATE একটি দুর্দান্ত লিনাক্স ডেস্কটপ পরিবেশ। এটি একটি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ, জিনোম 2-এর জীবন্ত বংশধর এবং এটির একটি ক্লাসিক অনুভূতি এবং পদ্ধতি রয়েছে। এই MATE পর্যালোচনাতে, আমরা ব্যবহারকারীর ইন্টারফেস, কর্মক্ষমতা, এবং কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য দেখব, এবং কাদের MATE ব্যবহার করা উচিত তা আমরা কভার করব।

MATE ফার্স্ট ইম্প্রেশন

আপনি যখন প্রথম বুট আপ করেন তখন MATE ক্লাসিক মনে হয়। এটি বোধগম্য, কারণ MATE হল GNOME 2-এর একটি কাঁটা এবং ধারাবাহিকতা, যা সর্বকালের সবচেয়ে প্রিয় লিনাক্স ডেস্কটপগুলির মধ্যে একটি। MATE ঐতিহ্যবাহী ডেস্কটপ দৃষ্টান্ত অনুসরণ করে এবং আপনাকে একটি দুর্দান্ত-সুদর্শন এবং দুর্দান্ত অনুভূতির ইন্টারফেস দেয়। MATE একটি দুর্দান্ত থিম এবং আইকন প্যাক সহ বাক্সের বাইরে অবিশ্বাস্যভাবে তীক্ষ্ণ। খুব ন্যূনতম সম্পদ ব্যবহার এবং একটি দ্রুত, চটপট ইন্টারফেসের সাথে অনুভূতিটিও দুর্দান্ত। জিনিসগুলি ভালভাবে চলে, এবং MATE একটি নিম্ন-প্রান্তের সিস্টেম বা যারা সিস্টেম সংস্থানগুলিতে দক্ষ থাকতে চান তাদের জন্য একটি দুর্দান্ত পছন্দ হবে।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

ব্যবহারকারীর অভিজ্ঞতা

MATE একটি ক্লাসিক, ঐতিহ্যবাহী ডেস্কটপের একটি বিশেষ মিশ্রণের মতো অনুভব করে যাতে এটিতে একটি স্বতন্ত্র লিনাক্স টুইস্ট রয়েছে। আরও ক্লাসিক MATE বাস্তবায়নে, সার্চ ফাংশন সহ আপনার সমস্ত অ্যাপ্লিকেশনের একটি শ্রেণীবদ্ধ তালিকা সহ উপরের বাম দিকে একটি মেনু রয়েছে। উপরের ডানদিকে বিজ্ঞপ্তি, নেটওয়ার্কিং এবং শব্দ এবং সময় সহ একটি সুন্দর-সুদর্শন সিস্টেম ট্রে রয়েছে।

নীচে বাম দিকে একটি "ডেস্কটপ দেখান" বোতাম রয়েছে যা ভারী মাল্টিটাস্কার বা যারা ডেস্কটপ ফোল্ডার এবং আইকন ব্যবহার করতে পছন্দ করেন তাদের জন্য কার্যকর। নীচে ডানদিকে একটি ট্র্যাশ আইকনও রয়েছে। আপনার যা কিছু প্রয়োজন তা উপরের বাম দিকের মেনুতে উপলব্ধ। এটি একটি শক্তিশালী মেনু যা শুধুমাত্র অ্যাপ্লিকেশনের নামই নয়, অ্যাপ্লিকেশনের বিবরণও দেখে।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

কাজা ফাইল ম্যানেজার

Caja ফাইল ম্যানেজার হল MATE ডেস্কটপের অন্যতম প্রধান অ্যাপ্লিকেশন। এটি একটি দুর্দান্ত ফাইল ম্যানেজার যার মধ্যে প্রচুর কার্যকারিতা রয়েছে। বাক্সের বাইরে, এটি স্টক স্থান মেনু, একটি ট্রি ভিউ, ডিরেক্টরির ইতিহাস এবং ডিরেক্টরির তথ্য সহ বিভিন্ন সাইড প্যান সমর্থন করে। উপরন্তু, computer:/// জুম আউট করার জন্য একটি সহজ বোতাম রয়েছে উপলব্ধ সমস্ত ডিস্ক, ড্রাইভ, এবং ফাইল সিস্টেম উপলব্ধ দেখতে অবস্থান।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

প্লুমা টেক্সট এডিটর

প্লুমা টেক্সট এডিটর হল Gedit-এর একটি দুর্দান্ত কাঁটা যা কিছু ব্যবহারকারী বন্ধুত্ব যোগ করে। একের জন্য, হ্যামবার্গার মেনুর পিছনে লুকিয়ে থাকার পরিবর্তে সেভ করার, নতুন ফাইল খোলার, এবং খুঁজে বের করা এবং প্রতিস্থাপন করার সমস্ত বিকল্প একটি শীর্ষ বারে রয়েছে৷ অন্যথায়, প্লুমা একটি খুব সহজ এবং সহজেই ব্যবহারযোগ্য পাঠ্য সম্পাদক যা ব্যবহার করা সহজ হওয়ার পরেও আপনার পথের বাইরে চলে যায়।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

MATE সার্চ টুল

MATE সার্চ টুল আপনার সিস্টেমে আপনার সমস্ত ফাইল দেখার জন্য সত্যিই একটি দুর্দান্ত উপায়। এটি অনেকটা Xfce-এর ক্যাটফিশের মতো কিন্তু কিছু অতিরিক্ত বিকল্প উপলব্ধ। আপনি নাম, বিষয়বস্তু, পরিবর্তিত তারিখ, মালিক, গোষ্ঠী, আকার, এবং নামের সাথে নিয়মিত অভিব্যক্তি প্যাটার্ন ম্যাচ দ্বারা ফাইলগুলি অনুসন্ধান করতে পারেন৷ এটি আপনার সিস্টেমে ফাইলগুলির সাথে কাজ করার একটি দুর্দান্ত উপায় এবং আপনি যদি ফাইলগুলির সাথে অনেক কাজ করেন তবে আমি এটির সুপারিশ করি৷

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

কাস্টমাইজেশন

MATE কেডিই প্লাজমার মতো কাস্টমাইজযোগ্য নয়, তবে আপনি বেশ কিছুটা পরিবর্তন করতে পারেন। আপনি মেনু আইকন, প্যানেল লেআউট, থিম এবং চেহারা পরিবর্তন করতে পারেন এবং এমনকি প্যানেল এবং ডকগুলি যোগ এবং সরাতে পারেন৷ MATE সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস হল যে আপনি বিভিন্ন থিমের বিভিন্ন টুকরো বাছাই করতে এবং চয়ন করতে পারেন এবং আপনি যা চান ঠিক তার জন্য একটি কাস্টম থিম তৈরি করতে সেগুলি একসাথে সেলাই করতে পারেন। অতিরিক্তভাবে, আপনি নতুন ওয়ার্কস্পেস যোগ করে MATE এর ওয়ার্কফ্লো কাস্টমাইজ করতে পারেন। সামগ্রিকভাবে, MATE যুক্তিসঙ্গতভাবে কাস্টমাইজযোগ্য, তাই আমি এই বিষয়ে হালকা টিঙ্কারদের জন্য এটি সুপারিশ করব।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

পারফরম্যান্স

MATE চমৎকার কর্মক্ষমতা আছে. Ubuntu MATE 20.04-এর একটি নতুন বুট জিনিসগুলি চালু রাখতে 478 MB RAM এবং প্রায় 1% CPU ব্যবহার করে। এটি খুবই ন্যূনতম, বিশেষ করে আপনি যে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ডেস্কটপটি ব্যবহার করছেন তা বিবেচনা করে। MATE সামান্য RAM এবং অ্যানিমিক CPU সহ বেশ পুরানো সিস্টেমে ভাল চলবে।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

MATE ব্যবহার করতে বেশ চটকদার মনে হয়। অ্যাপ্লিকেশানগুলি দ্রুত খোলে, কার্যক্ষেত্রগুলি দেরি না করে সুইচ করে, এবং পাশে এবং কোণে টাইল করা হলে উইন্ডোগুলি সহজেই স্ন্যাপ হয়৷ প্রদত্ত যে এটি প্রথাগত ডেস্কটপ দৃষ্টান্তগুলিকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করে, এটি একটি পুরানো সিস্টেমের জন্য একটি নিখুঁত ফিট বলে মনে হয় যা একটি আরও বিপরীতমুখী ভাবের জন্য যাচ্ছে বা এমন কেউ যে সত্যিই একটি পুরানো দৃষ্টান্তে স্বাচ্ছন্দ্য বোধ করে৷

MATE এর অসুবিধা

প্রদত্ত বেশ কয়েকটি ডেস্কটপ রয়েছে যেগুলি GNOME 2-এর কাঁটা, MATE আলাদা আলাদা করার জন্য সামান্য কিছু করে না। এটি বোধগম্য হয়, বিশেষ করে যখন আপনি শুনতে পান যে কিছু নির্মাতা এবং রক্ষণাবেক্ষণকারী এটিকে লিনাক্সের জন্য অন্য একটি ডেস্কটপ হিসাবে মনে করেন। MATE মনে করে যে এটি দারুচিনি হতে চায়, কিন্তু Xfce-এর সরলতা রয়েছে এবং সেগুলির যেকোনোটির চেয়ে ভাল হতে ব্যর্থ হয়। MATE এর সরলতা, স্টাইলিং এবং উত্তরাধিকার তাদের কাছে আবেদন করবে যারা GNOME 2 ব্যবহার করতে চান, কিন্তু যারা একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ডেস্কটপ চান যা এখনও MATE এর মতোই দক্ষ, তাদের জন্য দারুচিনি একটি ভাল বিকল্প হতে পারে।

কোথায় MATE-এর অভিজ্ঞতা নিতে হবে

দুটি প্রধান জায়গা আছে যা আমি MATE-এর অভিজ্ঞতা নেওয়ার সুপারিশ করব। একটি পরিষ্কার, ভ্যানিলা বাস্তবায়নের জন্য, আমি উবুন্টু মেট 20.04 সুপারিশ করব। আপনি একটি অফিসিয়াল উবুন্টু ফ্লেভার হওয়ার সমস্ত সুবিধা পাবেন, এবং মার্টিন উইমপ্রেস হল উবুন্টু ডেস্কটপের প্রধান এবং MATE-এর অন্যতম প্রধান, এটা বোঝায় যে এটি একটি মানসম্পন্ন MATE অভিজ্ঞতা হবে।

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

অন্য স্থানটি MATE, Linux Mint MATE Edition-এর প্রথম গ্রহণকারীদের মধ্যে একটিতে রয়েছে। লিনাক্স মিন্ট নতুন ব্যবহারকারীদের জন্য খুব বন্ধুত্বপূর্ণ হওয়ার জন্য বিখ্যাত এবং আপনার জীবনকে সহজ করতে অনেক অ্যাপ্লিকেশন প্রদান করে, যেমন তাদের চমৎকার স্বাগত স্ক্রীন এবং আপডেট ম্যানেজার। আমি মনে করি যে আপনি যদি সবচেয়ে মৌলিক MATE বাস্তবায়নের সন্ধান না করেন তবে লিনাক্স মিন্ট হবে সেরা পছন্দ। এটি আরও উন্নত MATE মেনু ব্যবহার করে, প্যানেলটিকে ডিফল্টভাবে উপরের দিকে না রেখে নীচে রাখে এবং সাধারণত MATE-কে আরও স্বাগত জানানোর অভিজ্ঞতা দেয়৷

মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ মেট রিভিউ:নস্টালজিকের জন্য একটি লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ

কে MATE ব্যবহার করা উচিত

GNOME 2-এর "শুভ পুরানো দিন" খুঁজছেন এমন যে কেউ MATE ব্যবহার করবেন। এটি অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত DE যারা GNOME 2 ব্যবহার করেছেন এবং এটির প্রেমে পড়েছেন বা ওয়ার্কফ্লো উপভোগ করেছেন এবং নতুন ব্যবহারকারীদের জন্য উল্লম্ব ওয়ার্কস্পেসের বিপরীতে একটি ক্লাসিক জিনোম ওয়ার্কফ্লো এবং জিনোম শেলে কোনো প্যানেল নেই তাদের জন্য এটি একটি দুর্দান্ত DE।

এই 5টি দুর্দান্ত MATE থিমের মতো MATE-এ আমাদের অন্যান্য নিবন্ধগুলি পরীক্ষা করে দেখুন৷ কীভাবে MATE-এর সাথে KDE Connect ব্যবহার করবেন এবং আপনার সিস্টেমে এটি চেক করতে লিনাক্স মিন্টে দারুচিনির পাশাপাশি MATE কীভাবে ইনস্টল করবেন তা শিখুন।


  1. দারুচিনি ডেস্কটপ পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ পরিবেশ

  2. এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

  3. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য 4টি সেরা লাইটওয়েট অপারেটিং সিস্টেম