কম্পিউটার

জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন

জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন

আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে ইলেকট্রনিক্সের স্ক্রিনগুলি একটি নীল আলো দেয় যা আমাদের মস্তিষ্ককে এটিকে দিনের আলো ভাবতে চালিত করে। এটি ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে এবং চোখের চাপ সৃষ্টি করতে পারে, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অবশ্যই ভাল নয়। এটি আজকের কাজের- এবং স্কুল-থেকে-বাড়ির জীবনে বিশেষভাবে বিশিষ্ট যেখানে আমরা দিনে আট ঘন্টা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকাই। মনিটরের রঙ পরিবর্তন করতে সাহায্য করার জন্য চারপাশে সরঞ্জাম থাকা ভাল। এটা করতে হবে যে অনেক প্রোগ্রাম আছে. এই নিবন্ধটি আপনাকে লিনাক্সে তাদের একজনের সাথে পরিচয় করিয়ে দেবে এবং আপনাকে দেখাবে কিভাবে জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কনফিগার করতে হয়।

জিনোম নাইট লাইট সক্রিয় করা হচ্ছে

জিনোম নাইট লাইট সক্ষম করা সত্যিই সহজ। উপরের-ডান কোণায় আপনার জিনোম সেটিংস খুঁজুন, তারপর "প্রদর্শন" আইকনে ক্লিক করুন। পপ আপ হওয়া উইন্ডোর শীর্ষে, নাইট লাইটের জন্য সাব-মেনুতে ক্লিক করুন।

জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন

নাইট লাইট চালু করতে, চালু করার সুইচটিতে ক্লিক করুন।

নাইট লাইটের সময়সূচী সেট করতে, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। প্রথমে, আপনি "সূর্যাস্ত থেকে সূর্যোদয়" এ ক্লিক করতে পারেন। এই বিকল্পটি আপনার কম্পিউটারের ঘড়ি ব্যবহার করে সূর্য কখন উদিত হয় এবং অস্ত যায় তা নির্ধারণ করতে এবং সূর্য ডোবার পরে এবং পরের দিন ওঠার আগে নাইট লাইট সক্ষম করে৷

আপনি যদি ম্যানুয়ালি সময়গুলি সেট করতে চান তবে আপনি এটিও করতে পারেন। শুধু সেই বোতামে ক্লিক করুন এবং সময় সামঞ্জস্য করতে নীচের দুটি কন্ট্রোলার ব্যবহার করুন। মনে রাখবেন যে জিনোম ডিফল্টরূপে 24-ঘন্টা ঘড়ি ব্যবহার করে। এটি পরিবর্তন করতে, সেটিংস অ্যাপের "তারিখ এবং সময়" বিভাগে যান এবং "24-ঘন্টা" পরিবর্তন করে "এএম / পিএম" করুন।

জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা সামঞ্জস্য করা

আপনি ম্যানুয়ালি রঙের "তাপমাত্রা" সেট করতে পারেন যেটি জিনোম নাইট লাইট আপনার মনিটর সেট করে। আপনি যদি কখনও একটি LED লাইট বাল্ব ব্যবহার করে থাকেন তবে আপনার রঙের তাপমাত্রার ধারণার সাথে পরিচিত হওয়া উচিত। নিম্ন সংখ্যার তাপমাত্রা সাধারণত উষ্ণ এবং লাল রঙের হয়। উচ্চ তাপমাত্রা নীল/সাদা বর্ণালীতে থাকে। এখানে লক্ষ্য হল মনিটরটিকে কম, লালচে তাপমাত্রায় নিয়ে যাওয়া।

এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল স্ক্রিনের নীচে ছোট স্লাইডারটি সরানো। দুর্ভাগ্যবশত, আপনাকে রঙের পার্থক্য দেখানো কঠিন, কারণ এটি আসলে পিক্সেলের রঙ পরিবর্তন করে না - শুধু রঙের উষ্ণতা পরিবর্তন করে। আমার ফোনের স্ক্রীন থেকে নেওয়া কিছু ছবি এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলি দুর্দান্ত মানের নয় তবে আপনি রঙ সেটিংস কতটা নিয়ন্ত্রণ করতে পারেন তা ব্যাখ্যা করতে সহায়তা করে।

জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন

আমার পছন্দ থেকে, উষ্ণতম সেটিং অনেক বেশি উষ্ণ। পরের ছবিতে সেটিংসের আশেপাশে কোথাও আমি আমার পছন্দ করি৷

জিনোম নাইট লাইটে রঙের তাপমাত্রা কীভাবে কনফিগার করবেন

আপনার সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ্লিকেশানগুলিতে বিভিন্ন উষ্ণতার মাত্রা নিয়ে পরীক্ষা করা উচিত এবং দেখতে হবে কোনটি সবচেয়ে স্বাভাবিক দেখাচ্ছে। প্রাথমিকভাবে সাদা রঙের অ্যাপ্লিকেশানগুলিতে, আপনি আলোর উষ্ণতার প্রতি আরও সংবেদনশীল হতে পারেন, কারণ এটি আপনার অ্যাপগুলিকে একেবারে কমলা দেখাতে পারে৷ যাইহোক, যখন আপনার কাছে গাঢ় রঙের অ্যাপ থাকে তখন আপনি অভিজ্ঞতার সঙ্গে আপস না করেই উষ্ণ হতে পারেন।

আপনি যদি এই নিবন্ধটি উপভোগ করেন, আমাদের জিনোম শেল পর্যালোচনা সহ, জিনোমে ওয়ার্কস্পেসের সাথে কীভাবে কাজ করবেন এবং জিনোম 3-তে আইকনগুলি কীভাবে পরিবর্তন করবেন সহ আমাদের কিছু অন্যান্য জিনোম সামগ্রী পরীক্ষা করে দেখুন৷


  1. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  2. Windows 10 ক্রিয়েটর আপডেটে কীভাবে নাইট লাইট সেট আপ করবেন

  3. Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

  4. Windows 11 এ কাজ করছে না এমন নাইট লাইট ফিচার কিভাবে ঠিক করবেন