কম্পিউটার

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

আজকাল বেশিরভাগ তরুণ-তরুণী তাদের সময়ের একটি বড় অংশ দেরীতে ইন্টারনেট সার্ফিংয়ে ব্যয় করে। যদিও ইন্টারনেট সার্ফিং নিজেই একটি সমস্যা নয়, আপনি কম আলোতে সরাসরি আপনার উজ্জ্বল পর্দার দিকে তাকিয়ে আপনার চোখকে চাপ দিতে পারেন। এটি রাতে স্ক্রীন থেকে নির্গত নীল আলোর কারণে ঘটে, যা আপনার চোখের ক্ষতি করতে পারে এবং দৃষ্টিশক্তি দুর্বল করতে পারে।

দেরীতে কাজ করার নেতিবাচক দিকগুলি দেখে, Windows এবং macOS-এর মতো অপারেটিং সিস্টেমগুলিতে কম আলোতে স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করার জন্য নাইট মোড বৈশিষ্ট্য রয়েছে৷ নাইট মোড সক্ষম করা স্ক্রিন দ্বারা নির্গত নীল আলোকে ফিল্টার করে যার ফলে চোখের ক্লান্তি হ্রাস পায়। এর আগে ক্রোমবুকে নাইট লাইট ফিচার ছিল না। যাইহোক, সাম্প্রতিক সময়ে Chromebook অবশেষে Chrome OS ডেভেলপার চ্যানেলে রাতের আলো নিয়ে আসতে সক্ষম হয়েছে।

সুতরাং, আপনি যদি আপনার Chromebook-এর একজন নিয়মিত ব্যবহারকারী হন এবং দেরীতে এটি ব্যবহার করেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য অবশ্যই পড়া উচিত৷ আর কোন দেরি না করে চলুন দেখি কিভাবে Chromebook-এ রাতের আলো চালু করা যায়।

Chrome OS-এ নাইট লাইট কীভাবে সক্ষম করবেন:

পূর্বশর্ত: নাইট লাইট মোড সক্ষম করতে, ব্যবহারকারীদের বিকাশকারী মোড সক্ষম করতে হবে। এছাড়াও, সমস্ত ডেটার একটি ব্যাকআপ বাধ্যতামূলক কারণ মোড পরিবর্তন করলে Chromebook থেকে ডেটা সম্পূর্ণরূপে মুছে যায়৷

ব্যাকআপ নেওয়া হয়ে গেলে, চ্যানেল পরিবর্তন করতে এবং রাতের আলো মোড সক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডেভেলপার মোডে চ্যানেল পরিবর্তন করতে, সেটিংসে নেভিগেট করুন। এখানে তিনটি অনুভূমিক লাইনে ক্লিক করুন যা সাধারণত হ্যামবার্গার আইকন হিসাবে উল্লেখ করা হয়। এখন ড্রপ-ডাউন মেনু থেকে Chrome OS সম্পর্কে ট্যাপ করুন।

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

  1. Chrome OS সম্পর্কে, বিস্তারিত বিল্ড তথ্যে আলতো চাপুন। বিশদ বিল্ড তথ্য আপনি বর্তমানে যে চ্যানেলে আছেন তা প্রদর্শন করে। চেঞ্জ চ্যানেলে ট্যাপ করুন।

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

অবশ্যই পড়তে হবে: ৷ 11টি সেরা Google Chrome এক্সটেনশন আপনার অবশ্যই থাকতে হবে

দ্রষ্টব্য:নিশ্চিত করুন যে আপনি চ্যানেল পরিবর্তন করতে প্রশাসনিক অ্যাকাউন্টে লগ ইন করেছেন৷ যদি না হয়, তাহলে আপনাকে লগআউট করতে হবে এবং তারপর অ্যাডমিন অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। 

আপনি একবার চেঞ্জ চ্যানেলে ক্লিক করলে, স্ট্যাবল, ডেভেলপার-অস্থির এবং বিটা-র মতো বিভিন্ন চ্যানেল দেখানো একটি তালিকা প্রদর্শিত হবে। এখানে বিকাশকারী -অস্থির নির্বাচন করুন এবং তারপরে চ্যানেল পরিবর্তন করুন এ আলতো চাপুন৷

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

  1. আপনি চ্যানেল পরিবর্তন করতে বেছে নেওয়ার পর আবার সেটিং পৃষ্ঠায় যান। Chrome OS তারপর ডেভেলপার চ্যানেলে আপডেট করা হবে। এটি পোস্ট করুন আপনাকে Chromebook রিস্টার্ট করতে বলা হবে, চালিয়ে যেতে রিস্টার্ট এ আলতো চাপুন।

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

দ্রষ্টব্য: পুনরায় চালু হলে, চ্যানেলটিকে "সংস্করণ x.x.x.x (অফিসিয়াল বিল্ড) ডেভ"-এ পরিবর্তন করা হবে।

  1. Chromebook পুনরায় চালু হলে, Google Chrome চালু করুন এবং তারপরে ঠিকানা বারে নিম্নলিখিতটি টাইপ করুন:

chrome://flags/#ash-enable-night-light

আপনি এটি করার পরে, Google পতাকাগুলির একটি তালিকা আপনার কাছে প্রদর্শিত হবে। নাইট লাইট সক্ষম করুন সনাক্ত করুন এবং সক্ষম করুন আলতো চাপুন। পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য একটি পুনঃসূচনা প্রয়োজন, যখন অনুরোধ করা হয় তখন RESTART NOW এ আলতো চাপুন৷

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

অবশ্যই পড়তে হবে: ৷ কিভাবে অন্যান্য ব্রাউজার থেকে Google Chrome এ বুকমার্ক আমদানি করবেন

  1. নাইটলাইট চালু হয়ে গেলে, সেটিং> ডিভাইস> ডিসপ্লেতে নেভিগেট করুন। এখানে নাইট লাইট সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন এবং এটি চালু করুন৷

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

  1. নাইট লাইট সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত নির্ধারিত হতে পারে অথবা কাস্টম সময়সূচী বেছে নিয়েও কাস্টমাইজ করা যেতে পারে।

শুধু এটিই নয়, আপনি রঙের উষ্ণতা পরিবর্তন করে রঙের তাপমাত্রাও পরিবর্তন করতে পারেন৷

Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

উৎস: বিবোম

নাইট লাইট সেই লোকেদের জন্য একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যারা দেরীতে তাদের Chromebook পরিচালনা করে৷ যদিও Chromebook-এর প্রবর্তনের পর থেকে এটি একটি নিয়মিত বৈশিষ্ট্য হওয়া উচিত ছিল, এটি এখন উপলব্ধ, এমনকি যদি এটির জন্য আপনাকে বিকাশকারী মোডে কাজ করতে হয়। আমরা আশা করি এই বৈশিষ্ট্যগুলি Chromebook-এর ভবিষ্যত সংস্করণের সাথে দেখা যাবে এবং অফিসিয়াল রিলিজ হবে


  1. কীভাবে ছদ্মবেশী মোডে Chrome এক্সটেনশানগুলি সক্ষম করবেন

  2. কিভাবে ফায়ারফক্স এবং ক্রোমে অফলাইন ব্রাউজিং সক্ষম করবেন

  3. আপনার কম্পিউটারে Chrome কিওস্ক মোড কীভাবে সক্ষম করবেন?

  4. কিভাবে Google Chrome এর স্ক্রিনশট টুল সক্ষম করবেন