কম্পিউটার

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

যদি আপনাকে কখনও tar দিয়ে বড় ভলিউম কম্প্রেস করতে হয় , আপনি বুঝতে পারবেন এটি কতটা ব্যথা হতে পারে। এটি প্রায়শই খুব ধীরে হয়, এবং আপনি নিজেকে Ctrl আঘাত করতে দেখেন + C কাজটি শেষ করতে এবং এটি সম্পর্কে ভুলে যেতে। যাইহোক, টার ব্যবহার করতে পারে এমন কিছু অন্যান্য সরঞ্জাম রয়েছে এবং সেগুলি আজকের ভারী মাল্টি-থ্রেডেড CPU গুলি ব্যবহার করার এবং আপনার টার সংরক্ষণাগারের গতি বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। এই নিবন্ধটি আপনাকে দেখায় যে কীভাবে লিনাক্সে সংরক্ষণাগারগুলি সংকুচিত করার সময় টার সমস্ত কোর ব্যবহার করতে হয়৷

টুলগুলি বোঝা এবং ইনস্টল করা

এখানে প্রশ্ন করা তিনটি প্রধান টুল হল pigz, pbzip2 এবং pxz। সরঞ্জামগুলির মধ্যে কিছু সূক্ষ্ম পার্থক্য রয়েছে, তবে পার্থক্যগুলি gzip, bzip2 এবং xz এর মধ্যে রয়েছে। সেই সংশ্লিষ্ট ক্রমে, সংকোচনের মাত্রা বৃদ্ধি পায়, যার অর্থ হল জিজিপ দিয়ে সংকুচিত একটি সংরক্ষণাগার xz দিয়ে সংকুচিত হওয়া একটির চেয়ে বড় হবে, তবে gzip স্বাভাবিকভাবেই xz এর চেয়ে কম সময় নেবে। bzip2 মাঝখানে কোথাও আছে।

"p" যেটি প্রতিটি টুলের নাম শুরু করে মানে "সমান্তরাল"। সমান্তরালকরণ এমন একটি জিনিস যা বছরের পর বছর ধরে ক্রমবর্ধমানভাবে আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে - কতটা ভালভাবে কিছু সমস্ত CPU কোরকে বিস্তৃত করে। AMD-এর Epyc এবং Threadripper লাইনের মতো CPUগুলির সাথে যা 64 কোর এবং 128 থ্রেডে পৌঁছতে পারে, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে অ্যাপ্লিকেশনগুলি এটি ব্যবহার করতে পারে। এই কম্প্রেশন ফাংশন প্রধান প্রার্থী।

সরঞ্জামগুলি ইনস্টল করতে, আপনি কেবল আপনার রেপোতে যেতে পারেন।

sudo apt install pigz pbzip2 pxz # Debian/Ubuntu
sudo dnf install pigz pbzip2 pxz # Fedora
sudo pacman -Sy pigz pbzip2 pxz   # Arch Linux
টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

এই নিবন্ধটি ধারাবাহিকতার জন্য pxz-এর উপর ফোকাস করে। আপনি pigz-এর জন্য এই টিউটোরিয়ালটি দেখতে পারেন।

Tar দিয়ে আর্কাইভগুলি সংকুচিত করা

টার সিনট্যাক্স মোটামুটি সহজ। শুধুমাত্র একটি ডিরেক্টরি সংকুচিত করতে, আপনি এইরকম একটি কমান্ড ব্যবহার করতে পারেন:

tar czf linux-5.10-rc3.tar.gz linux/
tar cjf linux-5.10-rc3.tar.bz2 linux/
tar cJf linux-5.10-rc3.tar.xz linux/

প্রথমটি gzip ব্যবহার করবে, দ্বিতীয়টি bzip2 ব্যবহার করবে এবং তৃতীয়টি xz ব্যবহার করবে। আপনি যা করছেন তার উপর নির্ভর করে ফাইলের নাম এবং ডিরেক্টরি পরিবর্তিত হবে, কিন্তু আমি GitHub থেকে আমার “/home” ডিরেক্টরিতে লিনাক্স কার্নেল টেনে নিয়েছি এবং আমি এটি ব্যবহার করব। তাই, আমি এগিয়ে যাব এবং সেই কমান্ডটি time দিয়ে শুরু করব কতক্ষণ লাগে তা দেখতে সামনের দিকে নির্দেশ দিন। আপনি এটিও দেখতে পারেন যে xz এই সিস্টেমে আমার CPU-র সর্বোচ্চ শতাংশ নেওয়ার তালিকায় রয়েছে, কিন্তু এটি শুধুমাত্র একটি কোরকে 100 শতাংশে পিন করছে।

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

এবং, আপনি দেখতে পাচ্ছেন, লিনাক্স 5.10-rc3 (প্রায় 28 মিনিট) কম্প্রেস করতে আমার বার্ধক্য i7-2600s এর জন্য অনেক সময় লেগেছে।

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

এখানেই এই সমান্তরাল কম্প্রেশন টুলগুলি কাজে আসে। আপনি যদি একটি বড় ফাইল কম্প্রেস করছেন এবং এটি দ্রুত সম্পন্ন করার জন্য খুঁজছেন, আমি এই সরঞ্জামগুলি যথেষ্ট সুপারিশ করতে পারি না৷

Tar এর সাথে সমান্তরাল কম্প্রেশন টুল ব্যবহার করা

আপনি হয় টারকে --use-compression-program দিয়ে একটি কম্প্রেশন প্রোগ্রাম ব্যবহার করতে বলতে পারেন বিকল্প, অথবা আপনি -I-এর সামান্য সরল কমান্ড পতাকা ব্যবহার করতে পারেন . এই টুলগুলির যেকোনো একটির জন্য সিনট্যাক্সের একটি উদাহরণ এইরকম হবে:

tar -I pigz -cf linux-5.10-rc3.tar.gz linux/
tar -I pbzip2 -cf linux-5.10-rc3.tar.bz2 linux/
tar -I pxz -cf linux-5.10-rc3.tar.xz linux/

আসুন এটি পরীক্ষা করে দেখি এবং আমার সিপিইউ-এর সমস্ত আটটি থ্রেডে অ্যাক্সেস সহ লিনাক্স কার্নেলকে সংকুচিত করতে আমার সিস্টেমটি কতক্ষণ নেয়। আপনি আমার htop দেখতে পারেন রিডআউট pxz এর কারণে 100 শতাংশ ব্যবহারে পিন করা সমস্ত থ্রেড দেখাচ্ছে।

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

আপনি দেখতে পাচ্ছেন যে সেই সংরক্ষণাগারটি সংকুচিত করতে এটি যথেষ্ট কম সময় নিয়েছে (প্রায় সাত মিনিট!), এবং এটি মাল্টিটাস্কিংয়ের সাথে ছিল। আমার পটভূমিতে একটি ভার্চুয়াল মেশিন চলছে এবং আমি এই মুহূর্তে কিছু ওয়েব ব্রাউজিং করছি। লিনাক্স কার্নেল হার্ডওয়্যার শিডিউলার আপনাকে আপনার ব্যক্তিগত জিনিসপত্রের জন্য যা প্রয়োজন তা দেবে, তাই আপনি যদি আপনার pxz ছেড়ে যান আপনার সিস্টেমে চলমান অন্য কোনো জিনিস ছাড়াই চালানোর জন্য কমান্ড, আপনি এটি দ্রুত সম্পন্ন করতে সক্ষম হতে পারেন।

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

pigz, pbzip2, এবং pxz এর সাথে কম্প্রেশন লেভেল সামঞ্জস্য করা

ফাইলটিকে আরও ছোট করতে আপনি pxz-এ কম্প্রেশন লেভেল পাস করতে পারেন। এর জন্য আরও RAM, CPU এবং সময়ের প্রয়োজন হবে, তবে আপনার যদি সত্যিই একটি ছোট ফাইল পেতে হয় তবে এটি মূল্যবান। এখানে দুটি কমান্ডের তুলনা এবং তাদের ফলাফল পাশাপাশি রয়েছে।

টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন টার দিয়ে সমস্ত সিপিইউ কোর ব্যবহার করে আর্কাইভগুলি কীভাবে সংকুচিত করবেন

কম্প্রেশনটি খুব বেশি নয়, এবং সময়টি অগত্যা মূল্যবান নয়, তবে প্রতিটি মেগাবাইট গণনা করলে, এটি এখনও একটি দুর্দান্ত বিকল্প৷

আমি আশা করি আপনি টার ব্যবহার করে সংরক্ষণাগারগুলি সংকুচিত করার জন্য সমস্ত কোর ব্যবহার করার জন্য এই গাইডটি উপভোগ করেছেন। লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করা যায়, অ্যাপটি আয়ত্ত করা এবং একজন অ্যাপ্ট গুরু হওয়া, এবং কীভাবে রাস্পবেরি পাইতে আর্চ লিনাক্স ইনস্টল করবেন তার মতো আমাদের কিছু অন্যান্য লিনাক্স সামগ্রী পরীক্ষা করে দেখুন।


  1. পিগজ দিয়ে কীভাবে আপনার ফাইলগুলি দ্রুত কম্প্রেস করবেন

  2. লিনাক্সে shar-এর সাহায্যে কীভাবে সেলফ-এক্সট্র্যাক্টিং আর্কাইভ তৈরি করবেন

  3. মিনিকুব ব্যবহার করে আপনার ল্যাপটপে কুবারনেটস দিয়ে কীভাবে শুরু করবেন

  4. সিনেবেঞ্চের সাথে আপনার সিপিইউকে কীভাবে বেঞ্চমার্ক করবেন