কম্পিউটার

উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

MySQL হল একটি ওপেন-সোর্স, শক্তিশালী এবং বহুল ব্যবহৃত রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (RDBMS) যা ডেটাকে একক বা একাধিক ডেটা টেবিলে সংগঠিত করে যেখানে ডেটা প্রকার একে অপরের সাথে সম্পর্কিত হতে পারে। স্ট্রাকচার্ড কোয়েরি ল্যাঙ্গুয়েজ (SQL) RDBMS-এর সাথে কাজ করে, এবং যখন কেউ প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় বা পরিচালনা করতে চায়, তখন তারা রিলেশনাল ডাটাবেস এবং SQL এর পরিষেবা অর্জন করবে।

এই নিবন্ধটি দেখায় কিভাবে আপনার উবুন্টু 18.04 সার্ভারে MySQL কনফিগার করবেন। এটি আপনাকে কীভাবে প্রমাণীকরণ সক্ষম করতে হয় তা দেখায়, তারপরে পরিষেবা পরিচালনা করে৷ শেষ পর্যন্ত, আপনি কীভাবে সফল কনফিগারেশন যাচাই করতে পরিষেবাটি পরীক্ষা করবেন তাও শিখবেন।

ধাপ 1:MySQL ক্লায়েন্ট ইনস্টলেশন

mysql-ক্লায়েন্ট ইনস্টল করুন সার্ভারের সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে:

sudo apt install mysql-client -y

ইনস্টলেশন সফল হয়েছে কিনা তা যাচাই করতে ক্লায়েন্ট সংস্করণ পরীক্ষা করুন:

mysql -V

আউটপুট:

mysql Ver 8.0.28-0ubuntu0.20.04.3 for Linux on x86_64 ((Ubuntu))

এখন আপনি MySQL সার্ভারের সাথে একটি দূরবর্তী সংযোগ স্থাপন করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন:

mysql -u <username> -p <password>-h HOSTNAME_OR_IP

ধাপ 2:MySQL সার্ভার ইনস্টলেশন

MySQL ইনস্টল করার আগে, নিশ্চিত করুন যে উবুন্টু সার্ভারটি সঠিকভাবে ইনস্টল এবং কনফিগার করা আছে। উবুন্টু 18.04 সার্ভার, ডিফল্টরূপে, সংগ্রহস্থলে সর্বশেষ MySQL সংস্করণ 5.7 ধারণ করে। রিপোজিটরি থেকে সিস্টেম প্যাকেজ আপডেট করতে apt কমান্ডটি ব্যবহার করুন নিম্নরূপ:

sudo apt update

এখন MySQL সার্ভার প্যাকেজ ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo apt install mysql-server -y

ধাপ 3:MySQL কনফিগারেশন

ক্রমাগত সাইবার নিরাপত্তা হুমকির এই যুগে, সফল সার্ভার ইনস্টলেশনের পরে ডিফল্ট বিকল্পগুলি পরিবর্তন করা একটি আদর্শ। এই বিভাগটি আপনাকে MySQL সার্ভার কনফিগারেশনে নির্দেশিত করে যাতে অনিরাপদ ডিফল্ট বিকল্পগুলি যেমন দূরবর্তী রুট লগইন, ডিফল্ট ব্যবহারকারী অ্যাকাউন্ট ইত্যাদি দূর করা যায়। MySQL একটি সাধারণ নিরাপত্তা স্ক্রিপ্ট চালানোর সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত পরিবর্তন করে এই কাজটিকে সহজ করে।

sudo mysql_secure_installation

স্ক্রিপ্টটি MySQL ডিফল্ট নিরাপত্তা পরিবর্তন করতে হ্যাঁ বা না উত্তরের অনুরোধ করে একাধিক বিকল্পের অনুরোধ করে। উদাহরণস্বরূপ, আপনি যদি পাসওয়ার্ড যাচাই করার জন্য একটি প্লাগইন সেট আপ করতে চান তবে প্রথম প্রম্পট অনুরোধ করে, উত্তর দিন হ্যাঁ এবং চালিয়ে যান।

পরবর্তী প্রম্পট MySQL রুট ব্যবহারকারী অ্যাকাউন্টের পাসওয়ার্ড সেট করতে বলে। আপনি লক্ষ্য করতে পারেন যে পাসওয়ার্ড যাচাইকরণ প্লাগইন সক্ষম করা পাসওয়ার্ড নিরাপত্তা নীতি এবং দৈর্ঘ্যের তিনটি স্তরের বিপরীতে পাসওয়ার্ড শক্তি সেট করার অনুমতি দেয়৷

পাসওয়ার্ড শক্তি সেট করতে আপনি যে নম্বরটি বেছে নিতে চান তা লিখুন। তারপর সিস্টেমটি নতুন পাসওয়ার্ড সেট করতে বলবে এবং নিশ্চিতকরণের জন্য এটিকে পুনরায় টাইপ করতে বলবে, নিম্নরূপ:

উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

আপনি লক্ষ্য করতে পারেন যে পাসওয়ার্ড সেট করার পরে, এটি শক্তি প্রদর্শন করে এবং জিজ্ঞাসা করে যে আপনি আরও চালিয়ে যেতে চান কিনা।

উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

এখন এটি পরবর্তী প্রশ্ন জিজ্ঞাসা করবে:

  1. বেনামী পরীক্ষা ব্যবহারকারীকে অপসারণ করতে
  2. রুট ব্যবহারকারী থেকে দূরবর্তী লগইন নিষ্ক্রিয় করুন
  3. পরীক্ষার ডাটাবেসগুলি সরান
  4. সমস্ত পরিবর্তন সংরক্ষণ করতে বিশেষাধিকার টেবিল পুনরায় লোড করুন

Y টাইপ করুন নিরাপত্তা নিয়ম সেট করতে ডিফল্ট সেটিংস দিয়ে চালিয়ে যেতে।

উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

MySQL এর পুরানো সংস্করণ (5.7.6 এর আগে) আপনাকে ম্যানুয়ালি ডাটাবেস ডিরেক্টরি শুরু করতে হবে। এর পরে সংস্করণগুলির জন্য, নিম্নলিখিত কমান্ডটি চালান:

mysqld –initialize

ধাপ 4:MySQL ব্যবহারকারী প্রমাণীকরণ সমন্বয়

একটি MySQL ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড স্থাপন করা নির্বিশেষে, ডিফল্ট প্রমাণীকরণ সেটিং সংযোগ স্থাপনের সময় পাসওয়ার্ডের ব্যবহার অক্ষম করে। পরিবর্তে, এটি স্বয়ংক্রিয়ভাবে auth_socket এর সাহায্যে ব্যবহারকারীকে প্রমাণীকরণ করে প্লাগ লাগানো. প্লাগইনটি ব্যবহারযোগ্যতার জন্য একটি দুর্দান্ত বৈশিষ্ট্য, তবে, আপনি যদি দূরবর্তী ক্লায়েন্ট থেকে আপনার ডেটাবেস অ্যাক্সেস করতে চান তবে এটি ব্যবহারিক নয়৷

যেহেতু পাসওয়ার্ড ছাড়া ডাটাবেস অ্যাক্সেস একটি বহিরাগত প্রোগ্রাম দ্বারা অ্যাক্সেস করার সময় কাজের প্রক্রিয়াকে জটিল করে তোলে, এই বিভাগে সংযোগ স্থাপনে ব্যবহারকারীকে প্রমাণীকরণের দুটি উপায় সংক্ষিপ্ত করে:

1. পাসওয়ার্ড দিয়ে রুট ব্যবহারকারী প্রমাণীকরণ

পাসওয়ার্ডের মাধ্যমে ব্যবহারকারীর প্রমাণীকরণ নিশ্চিত করতে, আপনি "auth_socket থেকে প্লাগইন পরিবর্তন করতে পারেন " থেকে "mysql_native_password এই উদ্দেশ্যে, sudo mysql ব্যবহার করে MySQL প্রম্পট স্ক্রীন খুলুন। নিম্নরূপ ব্যবহারকারী প্রমাণীকরণের জন্য ব্যবহৃত প্লাগইনটিকে কমান্ড এবং যাচাই করুন:

SELECT user, authentication_string, plugin, host FROM mysql.user;
উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

উপরের স্ক্রিনশটটি দেখায় যে রুট ক্লায়েন্ট "auth_socket" প্লাগইন ব্যবহার করে নিজেকে প্রমাণ করে। একটি পাসওয়ার্ড দিয়ে রুট ক্লায়েন্ট প্রমাণীকরণ শুরু করতে, "mysql_native_password" প্লাগইন সেট করতে ALTER USER স্টেটমেন্ট ব্যবহার করুন৷

ALTER USER 'root'@'localhost' IDENTIFIED WITH mysql_native_password BY 'password';

উপরের পরিবর্তনগুলিকে নিম্নরূপ সংরক্ষণ করুন:

FLUSH PRIVILEGES;

"FLUSH PRIVLEGES" MySQL স্টেটমেন্ট ALTER, INSERT, UPDATE, এবং DELETE clauses দ্বারা তৈরি ডাটাবেস টেবিলের পরিবর্তনগুলি সংরক্ষণ করে৷


এখন প্রতিটি ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত প্রমাণীকরণ কৌশলগুলি যাচাই করতে এবং রুট ক্লায়েন্ট দ্বারা "auth_socket" প্লাগইন ব্যবহার করা হয়নি তা নিশ্চিত করতে, কমান্ডটি পুনরায় চালান:

SELECT user,authentication_string,plugin,host FROM mysql.user;
উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

এখন রুট ব্যবহারকারী নিম্নলিখিত কমান্ডের মাধ্যমে প্রমাণীকরণ করে সার্ভারের সাথে সংযোগ করতে পারেন:

sudo mysql -u root -p

2. একটি ডেডিকেটেড ব্যবহারকারী তৈরি করুন

mysql_native_password ব্যবহার না করেই প্রমাণীকরণ সক্ষম করার আরেকটি উপায় হল নিম্নরূপ একটি ডেডিকেটেড ব্যবহারকারী তৈরি করা:

sudo mysql

একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন এবং নতুন ব্যবহারকারীকে প্রশাসনিক স্তরের নিয়ন্ত্রণ বরাদ্দ করার জন্য সমস্ত বিশেষাধিকার প্রদান করুন৷ তারপর, MySQL প্রম্পট থেকে প্রস্থান করুন। এটি অর্জন করতে নিম্নলিখিত SQL কোয়েরিগুলি একের পর এক চালান:

CREATE USER 'ubuntu'@'localhost' IDENTIFIED BY 'password';
GRANT ALL PRIVILEGES ON *.* TO 'ubuntu'@'localhost' WITH GRANT OPTION;
exit

systemctl দিয়ে MySQL পরিষেবা পরিচালনা ও পরীক্ষা করুন

systemctl enable ব্যবহার করে উবুন্টু সার্ভার স্টার্টআপে চালানোর জন্য পরিষেবা সেট করুন নিম্নরূপ কমান্ড:

sudo systemctl enable mysql

এছাড়াও, আপনি টাইপ করে সার্ভারটি আপ এবং চালু আছে কিনা তা পরীক্ষা করতে পারেন:

sudo systemctl status mysql

অথবা

sudo systemctl status mysql.service
উবুন্টুতে মাইএসকিউএল কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

MySQL ইনস্টলেশনের পরে পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে চলে, তবে, যদি এটি না হয়, আপনি নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে পরিষেবা শুরু করতে পারেন:

sudo systemctl start mysql

উবুন্টুতে মাইএসকিউএল সার্ভার দিয়ে শুরু করা

MySQL হল একটি ওপেন সোর্স, ব্যবহারকারী-বান্ধব, মাপযোগ্য, এবং শক্তিশালী ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। এছাড়াও, এটি LAMP/LEMP স্ট্যাক মডেল বা ওয়েব অ্যাপ্লিকেশন প্রযুক্তিগুলির একটি অবিচ্ছেদ্য অংশ। এই রিলেশনাল ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (RDBMS) এর সাম্প্রতিক সংস্করণগুলিতে সহজ ইনস্টলেশন এবং সহজ কনফিগারেশন অফার করে৷

এই নিবন্ধটি আপনাকে একটি মৌলিক MySQL সেটআপ তৈরি করতে গাইড করে যা আপনাকে MySQL কীভাবে কাজ করে তা শিখতে শুরু করতে সাহায্য করবে। এটি ডিফল্ট সেটআপে ত্রুটিগুলি এড়াতে এর কনফিগারেশনে কিছু প্রাথমিক গুরুত্বপূর্ণ সুরক্ষা ব্যবস্থাও কভার করে। আপনি কিছু উন্নত নিরাপত্তা টিপস অনুসরণ করে MySQL সুরক্ষিত করার বিষয়ে আরও জানতে পারেন।


  1. কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

  2. কিভাবে লিনাক্সে bspwm ইনস্টল এবং কনফিগার করবেন

  3. উবুন্টুতে প্ল্যাঙ্ক ডক কীভাবে ডাউনলোড, ইনস্টল এবং কনফিগার করবেন

  4. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন