কম্পিউটার

কিভাবে Windows 10 কালার কাস্টমাইজ করবেন

আমরা জানি, আপনি যখন কম্পিউটারে থাকেন, তখন আপনি একটি ভালো দৃশ্যের জন্য কিছু সামঞ্জস্য করতে চাইবেন। এবং আমি Windows 10 কালার কাস্টমাইজ করার বিষয়ে কথা বলতে চাই। তাই আপনি ডিফল্ট সেটিংস ব্যবহার করার পরিবর্তে আপনার পছন্দসই রঙগুলি পুনরায় সেট করতে শিখতে পারেন৷

Windows 10 কালার কিভাবে সেট করবেন?

ধাপ 1:Windows কী টিপুন এবং তারপর সেটিংস এ ক্লিক করুন .

ধাপ 2:Windows সেটিংস-এ , ব্যক্তিগতকরণ নির্বাচন করুন .

ধাপ 3:রঙ এ ক্লিক করুন .

ধাপ 4:এই উইন্ডোতে, আপনি একটি কাস্টম রঙ যোগ করতে অ্যাকসেন্ট রঙ রিসেট করতে পারেন। এবং আপনি এটি প্রিভিউ এর অধীনে দেখতে পারেন৷ . আপনি যদি এই রঙগুলির মধ্যে একটি নির্বাচন করেন, আপনি দেখতে পাবেন যে আপনার নির্বাচিত আইটেমগুলি এই রঙটি পেয়েছে৷

কিভাবে Windows 10 কালার কাস্টমাইজ করবেন

ধাপ 5:উল্লম্ব স্ক্রোল বারটি নীচে স্ক্রোল করুন, এবং আপনি আরও রিসেট করতে পারেন৷

কিভাবে Windows 10 কালার কাস্টমাইজ করবেন

আমার পটভূমি থেকে স্বয়ংক্রিয়ভাবে একটি উচ্চারণ রঙ চয়ন করুন

আপনি যদি এটির নীচে চেকবক্সটি নির্বাচন করেন তবে এটি আপনাকে রঙ চয়ন করতে সহায়তা করবে। সাধারণত, এটি নীল হয়।

শুরু, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারকে স্বচ্ছ করুন

Windows 10-এ, আপনি স্টার্ট মেনু-এর জন্য স্বচ্ছতা প্রভাব চালু বা বন্ধ করতে পারেন , টাস্কবার , এবং অ্যাকশন সেন্টার .

স্টার্ট, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারে রঙ দেখান

ডিফল্ট সেটিংস সহ, Windows 10 স্টার্ট মেনু, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারের জন্য কালো রঙ ব্যবহার করে। হতে পারে আপনি ডিফল্ট সেটিংস ব্যবহার করতে অভ্যস্ত। তবে আপনি যদি এই রঙটি পছন্দ না করেন তবে আপনি আপনার টাস্কবারের রঙটি আপনার পছন্দসই রঙে পরিবর্তন করতে চাইতে পারেন। আপনি যখন এটি চালু করেন, আপনি দেখতে পাবেন যে স্টার্ট, টাস্কবার এবং অ্যাকশন সেন্টারের রঙ সামঞ্জস্য করা হবে।

আরো পড়ুন :Windows 10-এ অদৃশ্য হয়ে যাওয়া টাস্কবার ঠিক করার ৩টি উপায়

টাইটেল বারে রঙ দেখান

শিরোনাম বারটি উইন্ডোর শীর্ষে রয়েছে। Windows 10-এ, শিরোনাম বারটি সাদা যা ডিফল্টরূপে সেট করা হয়। আপনি যদি আপনার শিরোনাম বারকে রঙিন করতে চান তবে আপনি যে রঙটি চান তা বেছে নেওয়ার পরে এটি চালু করতে পারেন৷

আপনার অ্যাপ মোড চয়ন করুন

হালকা দুটি বিকল্প আছে এবং অন্ধকার . আপনি যখন হালকা নির্বাচন করেন, আপনার উইন্ডোর রঙ উজ্জ্বল হয়। এই অ্যাপ্লিকেশন মোড স্বাভাবিক সময়ের জন্য দরকারী।

কিন্তু উইন্ডোজ 10 যদি এত উজ্জ্বল হয়, তাহলে এটি চোখের চাপ সৃষ্টি করতে পারে। এই সময়ে, আপনি একটি অন্ধকার সেট করতে পারেন যা আপনার চোখকে বিরতি দেওয়ার একটি সহজ উপায়। এটি ব্যবহার করা হয় যখন এটি সক্ষম করা হয় তখন আপনার সমস্ত Windows 10 সিস্টেম সম্পর্কিত পৃষ্ঠাগুলি সাধারণ উজ্জ্বল সাদার পরিবর্তে একটি অন্ধকার ইন্টারফেসের সাথে প্রদর্শিত হবে৷

এবং একটি অন্ধকার থিমের আরেকটি সুবিধা হল এটি আসলে হালকা বা সাদা ভিত্তিক থিমের তুলনায় কম ব্যাটারি শক্তি ব্যবহার করে। এবং এখানে আপনার প্রয়োজন আরেকটি নিবন্ধ:Windows 10-এ থিম সমস্যাগুলি সমাধান করুন৷ .

ধাপ 6:উচ্চ বৈসাদৃশ্য সেটিংস ক্লিক করুন . তারপর আপনি একটি থিম চয়ন করুন এর অধীনে উচ্চ বৈসাদৃশ্য থিম নির্বাচন করতে পারেন৷ ড্রপ-ডাউন মেনু থেকে। তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 কালার কাস্টমাইজ করবেন

একটি থিম চয়ন করুন

আপনার স্ক্রিনে পাঠ্য পড়া আপনার পক্ষে কঠিন হলে, আপনি একটি থিম চয়ন করতে উচ্চ বৈসাদৃশ্য মোড চালু করতে পারেন।

এখানে আপনি পাঠ্যের রঙ কাস্টমাইজ করতে পারেন , হাইপারলিঙ্ক, নিষ্ক্রিয় পাঠ্য, নির্বাচিত পাঠ্য, বোতাম পাঠ্য, এবং পটভূমি। আপনি সেখানে শুধুমাত্র থিম নির্বাচন করতে পারবেন না, আপনি আপনার পছন্দ মতো একটি নতুন থিমও তৈরি করতে পারবেন। বাক্সে ক্লিক করুন, তারপর এটি আপনাকে বেছে নিতে কিছু রং দেবে। তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন .

কিভাবে Windows 10 কালার কাস্টমাইজ করবেন

অবশেষে, এই টিউটোরিয়াল আপনাকে সাহায্য করতে পারে যখন আপনি Windows 10-এ রঙ পরিবর্তন করতে চান, আপনি অ্যাকশন সেন্টার, স্টার্ট বা টাস্কবারের অ্যাকসেন্ট রঙ বা স্বচ্ছতার সাথে সামঞ্জস্য করতে চান না কেন।


  1. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 অনুসন্ধান বিকল্পগুলি কাস্টমাইজ করবেন

  3. Windows 11 এ কিভাবে টাচপ্যাড জেসচার কাস্টমাইজ করবেন

  4. Windows 11 এ টাস্কবারের রঙ কিভাবে পরিবর্তন করবেন?