কম্পিউটার

Nativefier ব্যবহার করে কীভাবে একটি ওয়েবসাইটকে একটি লিনাক্স ডেস্কটপ অ্যাপে পরিণত করবেন

কাজ করার সময় আপনি সম্ভবত একটি নির্দিষ্ট ওয়েবসাইট দিনে কয়েকবার যান। এটি করার জন্য আপনাকে একটি ব্রাউজার খুলতে হবে, URL টাইপ করতে হবে এবং তারপর ওয়েবসাইটটি অবশেষে লোড হবে৷ আপনি যদি ওয়েবসাইটটিকে এমন একটি অ্যাপে পরিণত করতে পারেন যা আপনি আপনার লিনাক্স ডেস্কটপ থেকে শুধু ডাবল ক্লিক করে চালু করতে পারেন?

এটি দেখা যাচ্ছে, আপনি Nativefier নামক একটি কমান্ড-লাইন ইউটিলিটি ব্যবহার করে একটি ওয়েবসাইটের জন্য একটি স্বতন্ত্র লিনাক্স অ্যাপ তৈরি করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

লিনাক্সে কীভাবে নেটিভফায়ার ইনস্টল করবেন

প্রথমে, আপনাকে আপনার সিস্টেমে NPM এবং Nativefier ইনস্টল করতে হবে। NPM ইনস্টল করতে, Linux-এ NPM ইনস্টল করার বিষয়ে আমাদের বিস্তারিত নির্দেশিকা দেখুন।

NPM কনফিগার করা হয়েছে, এখন Nativefier ইনস্টল করার সময়। এটি করতে, টার্মিনাল চালু করুন এবং নিম্নলিখিত কমান্ড ইস্যু করুন:

npm install -g nativefier

-g পতাকা মানে গ্লোবাল এবং বিশ্বব্যাপী প্যাকেজ ইনস্টল করার জন্য NPM-কে নির্দেশ দেয়।

যদি আপনার লিনাক্স ডিস্ট্রো স্ন্যাপ সমর্থন করে, তাহলে আপনি ব্যবহার করে স্ন্যাপ স্টোর থেকে Nativefier স্ন্যাপ প্যাকেজ পেতে পারেন:

sudo snap install nativefier

উপরের কমান্ডটি চালানোর আগে আপনি আপনার সিস্টেমে স্ন্যাপ ইনস্টল করেছেন তা নিশ্চিত করুন। যদি তা না হয়, আপনি লিনাক্সে স্ন্যাপ ইনস্টল করার বিষয়ে আমাদের গাইড দেখতে পারেন।

আর্চ ব্যবহারকারীরা Yay:

ব্যবহার করে আর্চ ইউজার রিপোজিটরি থেকে Nativefier ডাউনলোড করতে পারেন
yay -S nodejs-nativefier

স্ন্যাপ এবং AUR সংগ্রহস্থলগুলি নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয় না, তাই NPM ব্যবহার করে Nativefier ইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ওয়েবসাইটগুলিকে ডেস্কটপ লিনাক্স অ্যাপে পরিণত করা

Nativefier ব্যবহার করা সহজ। একটি ওয়েবসাইটের জন্য একটি ডেস্কটপ অ্যাপ তৈরি করতে, নিম্নলিখিত কমান্ড সিনট্যাক্স ব্যবহার করুন:

nativefier "https://www.example.com"

ডিফল্টরূপে, Nativefier স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে একটি অ্যাপের নাম বরাদ্দ করবে। আপনি যদি আপনার অ্যাপের একটি কাস্টম নাম চান, তাহলে আপনি --নাম ব্যবহার করে সেটি নির্দিষ্ট করতে পারেন পতাকা৷

nativefier --name "Example Linux App" "www.example.com"

Nativefier অ্যাপের জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল ধারণকারী একটি ফোল্ডার তৈরি করবে। অ্যাপ ফাইলে যেতে, সদ্য তৈরি করা ডিরেক্টরিতে নেভিগেট করতে cd কমান্ডটি ব্যবহার করুন:

cd appdirname/

আপনি অ্যাপ ডিরেক্টরির নাম সম্পর্কে অনিশ্চিত হলে, আপনি ls কমান্ড ব্যবহার করে মূল ডিরেক্টরির বিষয়বস্তু তালিকাভুক্ত করতে পারেন।


Nativefier স্বয়ংক্রিয়ভাবে জেনারেট করা অ্যাপ ফাইলে এক্সিকিউট পারমিশন বরাদ্দ করে, তাই আপনাকে এটি করতে হবে না। আপনি কেবল নিম্নলিখিত কমান্ড সিনট্যাক্স ব্যবহার করে এক্সিকিউটেবল চালু করতে পারেন:

./appname

ইউটিলিটি সম্পর্কিত কমান্ড-লাইন সহায়তা পেতে, টাইপ করুন:

nativefier --help

কেন ওয়েবসাইটগুলিকে ডেস্কটপ অ্যাপে পরিণত করবেন?

তারা যে ওয়েবসাইটগুলি দেখেন তার জন্য প্রত্যেকেরই একটি ডেস্কটপ অ্যাপ তৈরি করার প্রয়োজন হতে পারে না। কিন্তু যাদের ঘন ঘন নির্দিষ্ট ওয়েবসাইট ব্রাউজ করতে হয়, তাদের জন্য কিছু অতিরিক্ত ক্লিকও কাজে বাধা হতে পারে। তাই, আপনার উৎপাদনশীলতার স্তরকে উচ্চ রাখতে এবং আপনি বারবার একই ক্রিয়া পুনরাবৃত্তি করবেন না তা নিশ্চিত করতে, ওয়েবসাইটগুলিকে ডেস্কটপ অ্যাপে পরিণত করা সহায়ক হতে পারে৷

এটি নির্দিষ্ট ক্রিয়াকলাপের জন্য হটকি সেট আপ করা বা লিনাক্সে দীর্ঘ কমান্ডের জন্য নতুন শেল উপনাম তৈরি করার মতোই। সর্বোপরি, ডেস্কটপ থেকে সরাসরি লঞ্চ করতে পারেন এমন একটি অ্যাপ থাকা সুবিধাজনক এবং মাঝে মাঝে আপনাকে কয়েকটি ক্লিক সংরক্ষণ করতে পারে। এবং দীর্ঘমেয়াদে, এটি অনেক সময় বাঁচায়।

লিনাক্স অন্যান্য ওএসের তুলনায় অনেক ভালো

লিনাক্সে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি যদি আপনার সিস্টেমের একটি দিক পছন্দ না করেন তবে আপনি অন্য একটিতে স্যুইচ করতে পারেন। যদি আপনার ওয়েব ব্রাউজার খোলা এবং একটি ওয়েবসাইট অনুসন্ধান করা প্রায়শই ক্লান্তিকর বলে মনে হয়, তাহলে আপনি সহজ পথের জন্য যেতে পারেন এবং একটি কীবোর্ড শর্টকাট তৈরি করতে পারেন, বা আরও ভাল, Nativefier ব্যবহার করে ওয়েবসাইটের জন্য একটি পূর্ণ-বিকশিত ডেস্কটপ অ্যাপ তৈরি করতে পারেন৷

যদিও লিনাক্সে আপনি আরও অনেক কিছু করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি ক্রনট্যাব ব্যবহার করে নির্দিষ্ট সময়ে অ্যাপগুলি চালানোর জন্য নির্ধারিত করতে পারেন, এমন স্ক্রিপ্ট তৈরি করতে পারেন যা সময়ের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়ালপেপার পরিবর্তন করে এবং একটি সিস্টেমে একাধিক ডেস্কটপ পরিবেশ ইনস্টল করতে পারে। উইন্ডোজের মতো অন্যান্য অপারেটিং সিস্টেমে কিছু কাজ সহজেই করা যায়, বাকিগুলো লিনাক্স ইকোসিস্টেমের জন্য একচেটিয়া।


  1. কিভাবে Chromebook এ লিনাক্স অ্যাপ মোড সক্ষম করবেন

  2. কিভাবে মোবাইল লিনাক্স ডেস্কটপ লিনাক্স থেকে আলাদা

  3. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি সুরক্ষা ক্যামেরায় পরিণত করবেন

  4. কিভাবে আপনার পুরানো ডেস্কটপকে একটি গেমিং হাবে পরিণত করবেন