কম্পিউটার

পপি লিনাক্স কি? তোমার যা যা জানা উচিত

আপনি সম্ভবত জানেন যে লিনাক্স বেশিরভাগ ডিভাইসে চলতে পারে। আপনি হয়তো জানেন যে এটি বেশিরভাগ কাজ সম্পাদন করতে পারে---উদাহরণস্বরূপ, সুপার কম্পিউটার, ওয়েব সার্ভার এবং এমনকি কম স্পেক সিস্টেম।

একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা ন্যূনতম সিস্টেম স্পেসিফিকেশন এবং সংস্থান সহ কম্পিউটারে চালানোর ক্ষেত্রে বিশেষভাবে পারদর্শী তা হল পপি লিনাক্স৷

পপি লিনাক্স কি?

মূলত 2003 সালে প্রকাশিত, পপি লিনাক্স হল লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি পরিবার যা দ্রুত, বহুমুখী এবং কমপ্যাক্ট।

পপি লিনাক্সের ইনস্টলেশন ফুটপ্রিন্ট 300MB এর নিচে, তবুও এটি আপনার প্রয়োজনীয় সমস্ত সাধারণ দৈনন্দিন অ্যাপের সাথে প্রস্তুত। এটি এটিকে বাক্সের বাইরে ব্যবহার করার জন্য প্রস্তুত করে, যার মানে এটি প্রত্যেকের জন্য উপযুক্ত, তাদের বয়স যাই হোক না কেন।

এছাড়াও, ডেস্কটপে সরলতা নিশ্চিত করতে একটি চমৎকার ম্যাকোস-স্টাইল ডিফল্ট ডক রয়েছে। এবং যদি আপনি পপি লিনাক্সের চেহারা পছন্দ না করেন তবে থিম এবং ডেস্কটপ ওয়ালপেপারের একটি নির্বাচন সহ এটি কাস্টমাইজযোগ্য।

কুকুরছানা লিনাক্স এত দীর্ঘ সময় ধরে রয়েছে যে এটি যথেষ্ট বৈচিত্র্যের গর্ব করে। বিভিন্ন অফিসিয়াল সংস্করণের পাশাপাশি, এখানে শত শত "পুপলেট", কাস্টম পপি লিনাক্স সৃষ্টি রয়েছে যা নির্দিষ্ট প্রয়োজনীয়তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

পপি লিনাক্সের ছোট ডাউনলোড সাইজের মানে হল যে আপনি এটিকে একটি পুরানো ধাঁচের CD-ROM, একটি USB ফ্ল্যাশ ড্রাইভ, একটি SD কার্ড, বা আপনি খুঁজে পেতে পারেন এমন কোনো বুটেবল স্টোরেজ মিডিয়াতে ইনস্টল করতে পারেন৷ আপনি একটি পিসিতে, ভার্চুয়াল মেশিনে, এমনকি একটি বুটেবল USB ডিভাইসে পপি লিনাক্স ইনস্টল করতে পারেন৷

কুকুরছানা লিনাক্স কি নয়

এখন আপনি পপি লিনাক্স কি জানেন। কিন্তু এটা কি না?

ঠিক আছে, পপি লিনাক্স অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির মতো নয়। শুরু করার জন্য, এটি একটি একক বিতরণ নয়। বরং, এটি একটি ভাগ করা দর্শনের সাথে বিতরণের একটি সংগ্রহ৷

এই ডিস্ট্রিবিউশনগুলি "সামঞ্জস্যপূর্ণ আচরণ এবং বৈশিষ্ট্যগুলি প্রদান" করার উদ্দেশ্যে করা হয়েছে তাই আপনি কোন "গন্ধ" বেছে নিচ্ছেন তা সত্যিই গুরুত্বপূর্ণ নয়। পপি লিনাক্স তিনটি সাধারণ গ্রুপে বিভক্ত:

  • অফিসিয়াল পপি লিনাক্স বিতরণগুলি সাধারণ উদ্দেশ্যে এবং পপি লিনাক্স টিম Woof-CE নামক একটি সিস্টেম বিল্ড ব্যবহার করে রক্ষণাবেক্ষণ করে
  • Woof-CE দিয়ে নির্মিত "উফ-বিল্ট" ডিস্ট্রিবিউশনগুলিও পাওয়া যায়, বেশিরভাগই নির্দিষ্ট চাহিদার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে।
  • এদিকে, Puplets হল তৃতীয় প্রকার পপি লিনাক্স বিতরণ, সাধারণত পপি লিনাক্স সম্প্রদায় দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। এর মধ্যে নন-ইংরেজি পুতুল এবং বিশেষ উদ্দেশ্যের পুতুল।

যদিও পপি লিনাক্স একটি নির্দিষ্ট ডিস্ট্রোর উপর ভিত্তি করে নয়, আপনি রাস্পবিয়ান বাস্টার (রাস্পবেরি পাইয়ের জন্য) এবং উবুন্টুতে নির্মিত সংস্করণগুলি খুঁজে পাবেন। এমনকি একটি স্ল্যাকওয়্যার সংস্করণ রয়েছে৷

কী পপি লিনাক্স বৈশিষ্ট্য

লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রিবিউশন হিসাবে, পপি লিনাক্স আপনাকে অভিনব কিছু দিতে যাচ্ছে না। ডেস্কটপ দেখতে আনন্দদায়ক হলেও, প্রয়োজনে ডিফল্ট ভিউ একটি নতুন থিম বা ব্যাকগ্রাউন্ড দিয়ে টুইক করা যেতে পারে।

পপি লিনাক্স কি? তোমার যা যা জানা উচিত

আসলে, পপি লিনাক্স বুট করার সময় আপনি প্রথম যে জিনিসগুলি দেখতে পাবেন তা হল এটি কাস্টমাইজ করা শুরু করার বিকল্প৷

এদিকে, আপনি সহজেই অতিরিক্ত অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন। পপি লিনাক্স প্যাকেজ ম্যানেজার প্রায় সমস্ত লিনাক্স সফ্টওয়্যার সরবরাহ করে যা আপনি কল্পনা করতে পারেন, যদিও অনেক সাধারণ নির্ভরতা অনুপস্থিত। যেমন, কিছু অ্যাপ এবং ইউটিলিটি ইনস্টল হতে কিছুটা সময় লাগতে পারে।

আপনি কি ইনস্টল করতে হবে? ঠিক আছে, এখানে আপনার যা প্রয়োজন হবে না:

  • Abiword
  • HexChat
  • PeasyPDF
  • GIMP
  • Inkscape
  • ফায়ারওয়াল
  • DeaDBeeF
  • ট্রান্সমিশন
  • নখর মেল
  • ফায়ারফক্স (হালকা ব্রাউজার হিসাবে)

আরও, পপি লিনাক্সে লঞ্চার থেকে শুরু করে নেটওয়ার্কিং টুলস এবং মিডিয়া প্লেয়ার পর্যন্ত সমস্ত কিছু কভার করে অনেকগুলি ইউটিলিটি রয়েছে৷

আপনার কোন কুকুরছানা লিনাক্স ব্যবহার করা উচিত?

পপি লিনাক্সের অনেকগুলি সংস্করণ উপলব্ধ থাকায়, আপনি হয়তো ভাবছেন কোনটি ব্যবহার করার জন্য সেরা সংস্করণ৷

পপি লিনাক্স কি? তোমার যা যা জানা উচিত

ঠিক আছে, এটা আসলে নির্ভর করে আপনি কোন ডিভাইসটি ব্যবহার করার পরিকল্পনা করছেন।

  • আপনার যদি একটি আধুনিক 64-বিট পিসি থাকে, তাহলে Ubuntu Bionic 64-ভিত্তিক BionicPup64 ব্যবহার করুন। এটি উবুন্টু সংগ্রহস্থলের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • একটি LTS (দীর্ঘমেয়াদী সহায়তা) ডিস্ট্রোর সুবিধা চান? উবুন্টু জেনিয়ালের জেনিয়ালপাপ 32 বিট এবং 64-বিট সংস্করণে উপলব্ধ।
  • পুরানো সিস্টেমের জন্য, উবুন্টু তাহরে TahrPup এর 32- এবং 64-বিট বিল্ড রয়েছে।
  • রাস্পবেরি পাই ব্যবহার করবেন? Raspup হল সুস্পষ্ট পছন্দ, এবং Raspbian Lite এর চেয়ে হালকা।
  • একটি বেয়ারবোন লিনাক্স অভিজ্ঞতার জন্য, Slackware-ভিত্তিক SlackoPuppy-এর 32- এবং 64-বিট বিল্ড রয়েছে।

যেহেতু পপি লিনাক্স এত কমপ্যাক্ট, সেগুলি ডাউনলোড করতে এবং চেষ্টা করতে আপনার বেশি সময় লাগবে না। শুরু করতে শুধু পপি লিনাক্স ডাউনলোড করুন।

কিভাবে পপি লিনাক্স ইনস্টল করবেন

ইনস্টল করা সহজ। ডাউনলোড করা আইএসওকে একটি বুটযোগ্য ডিভাইসে কপি করুন, এটি আপনার কম্পিউটারে লোড করুন, পুনরায় চালু করুন এবং লাইভ বুট মেনুর জন্য অপেক্ষা করুন৷

ছোট আকার পপি লিনাক্সকে যেকোনো সিডি বা ইউএসবি স্টিকে বুট করতে দেয় এবং একটি দুর্বল সিপিইউ এবং কম মেমরি দিয়ে চালাতে দেয়। যদি কোন হার্ড ড্রাইভ না থাকে, পপি লিনাক্স যেকোনো বুটেবল USB ডিভাইস থেকে চালাতে পারে।

ইনস্টল করার জন্য প্রস্তুত? সৌভাগ্যবশত, এটি একটি সহজতম লিনাক্স ইনস্টলেশন যা আপনি দেখতে পাবেন। অ্যাপ্লিকেশন> সেটআপ> কুকুরছানা ইনস্টলার নির্বাচন করুন তারপর নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি সাধারণত একটি অপারেটিং সিস্টেম ইন্সটল করার সময় যা দেখতে পান তার থেকে এগুলো একটু ভিন্ন।

পপি লিনাক্স কি? তোমার যা যা জানা উচিত

আপনাকে আগে থেকে ইনস্টল করা GParted পার্টিশন ম্যানেজার ব্যবহার করে ম্যানুয়ালি একটি পার্টিশন তৈরি করতে বলা হবে। নতুন পার্টিশনে ডান-ক্লিক করতে কিছুক্ষণ সময় নিন এবং রুট নির্বাচন করুন পরে সময় বাঁচাতে পতাকা। ইনস্টলেশন টার্গেট ডিভাইস নির্বাচন করে, সমস্ত বিকল্প নিশ্চিত করুন তারপর মিতব্যয়ী চয়ন করুন ইনস্টলেশন।

এটির বেশ কিছু সুবিধা রয়েছে, যেমন, একটি ডেডিকেটেড সেভ ফাইলে আপনার ব্যক্তিগত সেটিংস সংরক্ষণ করা, ডুয়াল বুটিং উন্নত করা ইত্যাদি। এটি সম্পূর্ণ ইনস্টলেশনের চেয়ে পছন্দনীয়, যা ধীরগতির CPU সহ সীমিত সিস্টেমের জন্য সংরক্ষণ করা উচিত।

মিতব্যয়ী ইনস্টলেশনের অর্থ হল পপি লিনাক্স বন্ধ করার সময় আপনাকে আপনার সেশন সংরক্ষণ করতে হবে। যাইহোক, অপারেটিং সিস্টেমটি এত হালকা যে এটি একটি গ্রহণযোগ্য ছাড়। আপনি যখন এটি করবেন, সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ , একটি নাম নির্বাচন করুন, এনক্রিপশন চয়ন করুন, তারপর আপনার পছন্দের অবস্থানে সংরক্ষণ করুন। এছাড়াও, আপনি যদি লাইভ এনভায়রনমেন্টের উপর সম্পূর্ণ নির্ভর করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনার করা যেকোনো পরিবর্তন একইভাবে সংরক্ষণ করা যেতে পারে।

আপনি একটি বুট মেনু তৈরি করতে Grub4dos ইনস্টল করার পরে ইনস্টলেশন সম্পন্ন হয়। আপনার অন্যান্য অপারেটিং সিস্টেম ইন্সটল করা হোক বা না হোক এটি প্রয়োজন৷

এটি সহজ, এবং নিশ্চিত করে যে সিস্টেম আপগ্রেড করার পরে আপনার সেটিংস বজায় রাখা হয়েছে৷

আপনি কি একটি উচ্চ বিশেষ পিসিতে পপি লিনাক্স ব্যবহার করতে পারেন?

আপনার যদি কম-স্পেক কম্পিউটার থাকে, তাহলে কম রিসোর্স প্রয়োজনীয়তা সহ কিছু চালানোর জন্য এটি বোধগম্য হয়। কিন্তু আপনার যদি একটি টপ-এন্ড, হাই স্পেসিফিকেশন কম্পিউটার থাকে?

ঠিক আছে, আপনার এমন একটি অপারেটিং সিস্টেমের দিকে নজর দেওয়া উচিত যা সিস্টেমটি অনুমতি দেবে তত দ্রুত চলে। পারফরম্যান্সের দৃষ্টিকোণ থেকে, এর অর্থ হতে পারে সবকিছুই চটকদার, দক্ষ এবং দ্রুত। গুরুত্বপূর্ণ আপডেটগুলি প্রয়োজনীয় হিসাবে ইনস্টল করা হবে, সুরক্ষা সমস্যাগুলির এক্সপোজার হ্রাস করবে; এর মধ্যে কিছু কর্মক্ষমতা মন্থর হতে পারে। একইভাবে, বিল্ট-ইন ফায়ারওয়াল ব্যবহার করতে ভুলবেন না।

যদিও কিছু লিনাক্স ডিস্ট্রো সবচেয়ে চটকদার ডেস্কটপ পরিবেশের সাথে উপলব্ধ বিস্তৃত থিমগুলি পূর্বেই ইনস্টল করে, পপি লিনাক্স তা করে না। আপনার ইনস্টলেশনটিকে আশ্চর্যজনক দেখানোর বিকল্প থাকলেও, কর্মক্ষমতা যদি আপনার পছন্দ হয়, তবে এই স্বল্প-সম্পদ ডিস্ট্রো একটি দুর্দান্ত বিকল্প৷

একটি লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রো খুঁজছেন? পপি লিনাক্স ব্যবহার করে দেখুন

বাকিটা আপনার উপর. আপনি এখান থেকে পপি লিনাক্সের সাথে যা খুশি তা করতে পারেন। অনেক লোক প্রথাগত ডিস্ট্রিবিউশনের চেয়ে পপি লিনাক্স বেছে নেয় কারণ এটি কাজ করে, দ্রুত চলে এবং হালকা ওজনের ডিস্ট্রিবিউশনের জন্য দুর্দান্ত গ্রাফিক্স রয়েছে। তাই, আপনি আরও কাজ দ্রুত সম্পন্ন করেন এবং ডিস্ট্রো আপনার পথের বাইরে থাকে যাতে এটি আপনাকে বিরক্ত না করে।

জায়গা কম কিন্তু লিনাক্স ইন্সটল করতে চান? পপি লিনাক্স হল কয়েকটি লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি যা আপনার বিবেচনা করা উচিত।


  1. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!