কম্পিউটার

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

উইন্ডোজের পাশাপাশি লিনাক্স চালানো বছরের পর বছর ধরে ক্রমবর্ধমান উপকারী বলে প্রমাণিত হয়েছে। কিন্তু ভার্চুয়াল মেশিন সেট আপ করার সময় দ্বৈত বুটিং পরিচালনা করা কঠিন হতে পারে কিছু স্থিতিশীলতার সমস্যা।

একটি সমাধান হল লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করা। লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে উইন্ডোজে একটি লিনাক্স ডেস্কটপ চালানো যায় তা এখানে।

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম কি?

লিনাক্সের জন্য Windows সাবসিস্টেম (WSL) হল Windows 10 এবং 11-এর জন্য একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য যা Windows স্টোরে উপলব্ধ Linux অপারেটিং সিস্টেমগুলির ইনস্টলেশন সমর্থন করে৷

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

মূলত এর মানে হল যে আপনি উইন্ডোজে একটি লিনাক্স টার্মিনাল খুলতে পারেন এবং লিনাক্স সফ্টওয়্যার ইনস্টল ও চালাতে পারেন।

কোনো ভার্চুয়ালাইজেশন অ্যাপ ইনস্টল করার প্রয়োজন নেই এবং কোনো ডুয়াল বুটিং নেই।

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের সমস্যাটি হল যে ডিফল্টরূপে এটি সম্পূর্ণরূপে একটি কমান্ড লাইন অভিজ্ঞতা। কোন ডেস্কটপ নেই। পাওয়ার ব্যবহারকারীদের জন্য, এটি সম্ভবত একটি সমস্যা হবে না, তবে লিনাক্সে ডেস্কটপ পরিবেশের একটি বিস্তৃত নির্বাচন রয়েছে, তাই এটি কিছুটা নজরদারি বলে মনে হচ্ছে৷

সৌভাগ্যবশত, আপনি WSL-এর সাথে Windows-এ একটি Linux ডেস্কটপ ইনস্টল করতে পারেন।

নিশ্চিত করুন যে Windows 10 সামঞ্জস্যপূর্ণ

এগিয়ে যাওয়ার আগে, এখানে গুরুত্বপূর্ণ বিট রয়েছে:আপনাকে উইন্ডোজের একটি 64-বিট সংস্করণ চালাতে হবে।

আপনি এটি সেটিংস> সিস্টেম> সম্পর্কে চেক করতে পারেন , যেখানে আপনি সিস্টেম প্রকার পাবেন প্রবেশ এগিয়ে যেতে, এটি "64-বিট অপারেটিং সিস্টেম" পড়তে হবে। যদি না হয়, এবং আপনি 64-বিট হার্ডওয়্যার চালাচ্ছেন, তাহলে আপনাকে Windows 10 32-বিট থেকে 64-বিটে আপগ্রেড করতে হবে।

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

আরেকটি পূর্বশর্ত হল যে আপনাকে Windows 10 বিল্ড 14393 চালাতে হবে অথবা পরে. আপনি Windows স্পেসিফিকেশন-এর অধীনে তালিকাভুক্ত একই সম্পর্কে স্ক্রিনে এটি পরীক্ষা করতে পারেন . OS বিল্ড খুঁজুন ---যদি এটি 14393-এর থেকে বেশি হয়, আপনি লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করতে পারেন। যদি না হয়, কেবল একটি উইন্ডোজ আপডেট চালান৷

একবার Windows 10 সামঞ্জস্যপূর্ণ হলে, Linux-এর জন্য Windows সাবসিস্টেম ইনস্টল করার জন্য আমাদের নির্দেশিকা অনুসরণ করার সময় এসেছে৷

আরও পড়ুন:লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ইনস্টল করুন

সেই সেট আপের সাথে, এটি একটি ডেস্কটপ যোগ করার সময়।

একটি WSL ডেস্কটপ ইনস্টল করুন

আপনি যদি ইতিমধ্যেই লিনাক্সের জন্য Windows সাবসিস্টেম সেট আপ করে থাকেন, তাহলে স্টার্ট এ ক্লিক করুন এবং bash লিখুন . লিনাক্স ব্যবহার শুরু করতে প্রথম বিকল্পে (ব্যাশ রান কমান্ড) ক্লিক করুন। নিচের ধাপগুলো অনুমান করে আপনি আপনার পছন্দের লিনাক্স অপারেটিং সিস্টেম হিসেবে উবুন্টু ইনস্টল করেছেন।

একটি আপডেট চালানো এবং উবুন্টু আপগ্রেড করে শুরু করুন:

sudo apt update
sudo apt upgrade

এই আপগ্রেড চলাকালীন, VcXsrv Windows X সার্ভার ইউটিলিটি ডাউনলোড এবং ইনস্টল করতে Sourceforge-এ যান৷ (অন্যান্য X সার্ভারগুলি Xming এবং MobaXterm সহ উইন্ডোজের জন্য উপলব্ধ। এই গাইডের বাকি অংশের জন্য, আমরা VcXsrv ব্যবহার করব।)

একটি X সার্ভার আপনাকে একটি লিনাক্স অ্যাপ্লিকেশন বা ডেস্কটপ পরিবেশের গ্রাফিক ইউজার ইন্টারফেস (GUI) অ্যাক্সেস করতে দেয়। লিনাক্স সিস্টেমগুলি ডেস্কটপ প্রদর্শনের জন্য X এর উপর নির্ভর করে, তবে এটি একটি নেটওয়ার্ক জুড়েও ব্যবহার করা যেতে পারে।

এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন আপনার X উইন্ডো সার্ভার ইনস্টল করা আছে। পরবর্তী ধাপ হল আপনার লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট (LDE) ইনস্টল করা।

অনেক লিনাক্স ডেস্কটপ পরিবেশ WSL এর জন্য উপলব্ধ। আমরা জিনিসগুলিকে সহজ রাখতে যাচ্ছি এবং LXDE নামক একটি লাইটওয়েট পরিবেশ ইনস্টল করব। ইনস্টল করতে, ইনপুট করুন:

sudo apt install lxde

LXDE ইনস্টল করার পরে, এই কমান্ডটি ইনপুট করুন

export DISPLAY=:0
export LIBGL_ALWAYS_INDIRECT=1

এটি লিনাক্সকে X সার্ভারের মাধ্যমে ডেস্কটপ প্রদর্শনের নির্দেশ দেয়। সুতরাং, যখন আপনি উপরে ডাউনলোড করা X সার্ভার প্রোগ্রামটি চালান, তখন আপনি Linux ডেস্কটপ পরিবেশ দেখতে পাবেন।

আমরা VcXsrv ব্যবহার করেছি যা XLaunch টুলের বৈশিষ্ট্যযুক্ত। X প্রদর্শন সেটিংস দেখতে এটিতে ক্লিক করুন৷ উইন্ডো এবং একটি বড় উইন্ডো নির্বাচন করুন অথবা টাইটেলবার ছাড়া একটি বড় উইন্ডো . প্রদর্শন নম্বর খুঁজুন যখন আপনি সেখানে থাকবেন এবং এটি 0 এ সেট করুন .

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

পরবর্তী ক্লিক করুন , তারপর কোন ক্লায়েন্ট শুরু করবেন না নির্বাচন করুন XLaunch শুধুমাত্র সার্ভার শুরু করে তা নিশ্চিত করতে, আপনাকে পরে Linux ডেস্কটপ শুরু করতে দেয়। পরবর্তী ক্লিক করুন আবার, তারপর সমাপ্ত . আপনি প্রথমে কনফিগারেশন সংরক্ষণ করুন ক্লিক করতে পছন্দ করতে পারেন৷ এটি সংরক্ষণ করতে।

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

আপনার লিনাক্স ডেস্কটপ চালু করতে প্রস্তুত? আপনার পছন্দের এলডিই শুরু করতে কমান্ডটি লিখুন। LXDE এর জন্য, উদাহরণস্বরূপ, ব্যবহার করুন:

startlxde

লিনাক্স ডেস্কটপ পরিবেশ তখন উপস্থিত হওয়া উচিত!

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

আপনি এখন আগে থেকে ইনস্টল করা যেকোনও লিনাক্স সফটওয়্যার চালাতে পারেন এবং এমনকি নতুন অ্যাপ এবং ইউটিলিটি ইনস্টল করতে পারেন। অন্যান্য WSL-সামঞ্জস্যপূর্ণ ডেস্কটপ পরিবেশে KDE অন্তর্ভুক্ত। এমনকি আপনি সম্পূর্ণ উবুন্টু ডেস্কটপ অভিজ্ঞতার জন্য উইন্ডোজে জিনোম ইনস্টল করতে পারেন।

একটি WSL ডেস্কটপ পরিবেশ চান না? শুধু একটি লিনাক্স অ্যাপ ইনস্টল করুন

একটি লিনাক্স ডেস্কটপ ইনস্টল করার পাশাপাশি, আপনি Windows 10 থেকে একটি লিনাক্স ডেস্কটপ অ্যাপ ইনস্টল করতে পারেন। এটি উপযোগী যদি আপনি একটি সম্পূর্ণ ডেস্কটপ ইনস্টল করার কথা বিবেচনা করেন যাতে ওভারকিল হয়।

উদাহরণস্বরূপ, রিদমবক্স মিডিয়া প্লেয়ার ইনস্টল করতে এবং উইন্ডোজে লিনাক্সে এটি চালাতে, ব্যবহার করুন:

sudo apt install rhythmbox

নিশ্চিত করুন যে আপনি এক্সপোর্ট কমান্ড সেট করেছেন:

export DISPLAY=:0

তারপর সহজভাবে ব্যাশ প্রম্পট থেকে অ্যাপটি চালান:

rhythmbox

মিডিয়া প্লেয়ার চালু হবে, আপনার জন্য একটি লাইব্রেরি ব্রাউজ করার জন্য প্রস্তুত৷

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করে কীভাবে একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন

এখন, এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারে লিনাক্স পরিবেশে কিছু মিডিয়া ফাইল যুক্ত করতে হবে। আপনি ব্রাউজার ইন্সটল করে ফাইল ডাউনলোড করে অথবা মিডিয়া ফাইলের সাথে একটি USB ড্রাইভ হুক আপ করে এটি করতে পারেন।

USB ড্রাইভ সংযোগ করার পরে, এটি মাউন্ট করতে ভুলবেন না (এই উদাহরণটি D:ড্রাইভ অক্ষর হিসাবে ব্যবহার করে):

sudo mount -t drvfs D: /mnt/d

আপনার হয়ে গেলে, অপসারণের আগে আপনাকে ড্রাইভটি আনমাউন্ট করতে হবে। এটি ড্রাইভে ডেটার অখণ্ডতা নিশ্চিত করে৷

sudo umount /mnt/d

যদিও লিনাক্স অ্যাপের মধ্যে থেকে আপনার উইন্ডোজ ফোল্ডারগুলি ব্রাউজ করা সম্ভব, কোনো প্রকৃত ফাইল খোলা যাবে না। এটি লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের একটি ঘাটতি, যদিও এটি উইন্ডোজ এবং লিনাক্স উভয় পরিবেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

উইন্ডোজে একটি লিনাক্স ডেস্কটপ চালান:আল্টিমেট কনভারজেন্স!

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম উইন্ডোজ পিসিতে লিনাক্স সফ্টওয়্যার চালানো সহজ করে তোলে। ভার্চুয়াল মেশিন বা ডুয়াল বুটিংয়ের ব্যথা নিয়ে চিন্তা করার দরকার নেই।

একটি লিনাক্স ডেস্কটপ ইনস্টল করার সাথে সাথে, কনভারজেন্স প্রায় সম্পূর্ণ। উইন্ডোজ ডেস্কটপের আরাম থেকে লিনাক্সের সাথে আঁকড়ে ধরার এটি একটি দুর্দান্ত উপায়।

আরো জানতে চান? এখনই সময় লিনাক্সের সাথে শুরু করার।


  1. কিভাবে লিনাক্সে G++ কম্পাইলার ব্যবহার করবেন

  2. কীভাবে লিনাক্সে টেলিগ্রাম ডেস্কটপ অ্যাপ ইনস্টল করবেন

  3. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  4. কিভাবে WSL ব্যবহার করে Windows 10 এবং 11 এ লিনাক্স অ্যাপ চালাবেন