কম্পিউটার

টিনি কোর লিনাক্স একটি অপারেটিং সিস্টেমের জন্য আপনার সবচেয়ে ছোট পছন্দ

কনফিগারেশনের জন্য লিনাক্সের ক্ষমতা ব্যতিক্রমী -- যদিও এটি মোটামুটি পরিচিত যে আপনি এটিকে আপনার পছন্দ মতো কনফিগার করতে পারেন (যেমন SUSE স্টুডিওতে), সেই ক্ষমতা শুধুমাত্র ব্যবহৃত সফ্টওয়্যার নির্বাচনের মধ্যে সীমাবদ্ধ নয় (গ্রাফিক্স স্ট্যাক থেকে সর্বত্র। অফিস স্যুটে ডেস্কটপ পরিবেশ)। প্রকৃতপক্ষে, লিনাক্সের নমনীয় প্রকৃতির একটি দুর্দান্ত সুবিধা হল যে আপনি সফ্টওয়্যারটিকে কল্পনাযোগ্য যে কোনও কম্পিউটারে রাখতে পারেন, উচ্চ-ক্ষমতাসম্পন্ন সুপার কম্পিউটার থেকে নেটবুক পর্যন্ত এম্বেডেড সিস্টেম যেমন বিমান বিনোদন ব্যবস্থা।

এই ধরনের কম-পাওয়ার সিস্টেমে লিনাক্স পেতে, সফ্টওয়্যারটিকে যতটা সম্ভব চর্বিহীন হতে হবে। এবং আপনি যদি আপনার নিজের একটি লীন ডিস্ট্রিবিউশন খুঁজছেন, তাহলে Tiny Core Linux একজন বিজয়ী হতে পারে।

ক্ষুদ্র কোর লিনাক্স সম্পর্কে

ক্ষুদ্র কোর লিনাক্স, - ভাল - ক্ষুদ্র। আপনি যখন তাদের ডাউনলোড পৃষ্ঠায় অবতরণ করবেন, তখন আপনাকে তিনটি ভিন্ন ডাউনলোড বিকল্পের সাথে উপস্থাপন করা হবে। সবচেয়ে বড়টি মাত্র 64MB, এবং সবচেয়ে ছোটটি একটি বিয়োগ 8MB৷

বিকাশকারীরা কীভাবে একটি কার্যকরী সিস্টেমকে সেই আকারে সঙ্কুচিত করতে পারে তা আমার বাইরে (ভাল, কিছু চতুর সফ্টওয়্যার পছন্দ ছাড়াও), তবে তারা অবশ্যই এটি দক্ষতার সাথে করেছে। পরীক্ষার উদ্দেশ্যে, আমি এগিয়ে গিয়েছিলাম এবং সবচেয়ে বড় বিকল্পটি ডাউনলোড করেছি কারণ সবচেয়ে ছোটটি একটি কমান্ড লাইন এবং আপনি সক্ষম করতে পারেন এমন কয়েকটি এক্সটেনশন ছাড়া আর কিছুই সরবরাহ করে না৷

বৈশিষ্ট্য

আপনি যখন "কোর প্লাস" ইমেজ বুট আপ করেন, তখন আপনাকে বিভিন্ন পছন্দ দেওয়া হয় -- বিভিন্ন ডেস্কটপ পরিবেশের পাশাপাশি আরও সীমিত সেটআপ। আমি সবচেয়ে পরিচিত জিনিসটি বেছে নিয়েছি, যা ছিল ওপেনবক্স ডেস্কটপ পরিবেশের সাথে "কোর প্লাস" সেটআপ। এক বা দুই সেকেন্ড লোড হওয়ার পরে, আমি ওপেনবক্স সহ একটি ক্ষুদ্র কোর ডেস্কটপের সাথে যেতে প্রস্তুত ছিলাম।

টিনি কোর লিনাক্স একটি অপারেটিং সিস্টেমের জন্য আপনার সবচেয়ে ছোট পছন্দ

অবশ্যই, যেমন একটি ক্ষুদ্র বন্টন থেকে কেউ আশা করতে পারে, টিনি কোর ব্যবহার করার বিষয়ে উত্তেজনাপূর্ণ এমন কিছু নেই। ডেস্কটপটি খুব খালি -- নীচের দিকে একটি ছোট ডক ছাড়াও, বর্তমান ইন্টারফেসের কোন চিহ্ন নেই৷

টিনি কোর লিনাক্স একটি অপারেটিং সিস্টেমের জন্য আপনার সবচেয়ে ছোট পছন্দ

খালি ডেস্কটপ স্পেসে ডান-ক্লিক করে মেনুগুলি চালু করা হয়, যা ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা উপস্থাপন করে (যাকে ক্ষুদ্র কোরের অধীনে এক্সটেনশন বলা হয়) এবং ওপেনবক্সের সেটিংস অ্যাক্সেস করার একটি উপায়। আপনি কোন ডেস্কটপ পরিবেশ থেকে বুট করতে চান তার উপর নির্ভর করে এই অভিজ্ঞতা পরিবর্তিত হয়, তবে আপনি একটি সুন্দর খালি ডেস্কটপ এবং অপেক্ষাকৃত কুৎসিত-সুদর্শন অ্যাপ্লিকেশন ছাড়া আর কিছু আশা করতে পারবেন না।

সফ্টওয়্যার ইনস্টল করা

টিনি কোর লিনাক্স একটি অপারেটিং সিস্টেমের জন্য আপনার সবচেয়ে ছোট পছন্দ

ডিস্ট্রিবিউশনটি এটিকে আরও কার্যকরী করতে কয়েকটি সরঞ্জামের সাথে আসে। "কোর প্লাস" এর মাধ্যমে আপনি একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারেন, এবং একটি অ্যাপ্লিকেশনও রয়েছে যা "দূরবর্তী" আয়না থেকে এক্সটেনশনগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে পারে৷ দ্রুততম আয়না অনুসন্ধান করার পরে, আপনি ইনস্টল করার জন্য সফ্টওয়্যারের একটি শালীন আকারের তালিকা থেকে চয়ন করতে পারেন৷ দুঃখের বিষয়, এটি বর্ণানুক্রমিক ক্রমে একটি প্রধান তালিকা, তাই আপনি যে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে চান সেটি খুঁজে পেতে স্ক্রোল করতে কিছুটা সময় লাগবে৷

সৌভাগ্যক্রমে, প্যাকেজ ম্যানেজার সমস্ত প্রয়োজনীয় নির্ভরতা সহ নির্বাচিত অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করবে, তাই অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করার সময় চাক্ষুষ ফ্লেয়ারের অভাব ছাড়াও, বৃহত্তর বিতরণগুলির মতো একই নীতিগুলি এখনও প্রযোজ্য। Tiny Core-এর প্যাকেজ ম্যানেজার পরীক্ষা করার জন্য, আমি এগিয়ে গিয়ে অ্যাপে ক্লিক করে, ক্লাউড (রিমোট) -> ব্রাউজ করে, তালিকা থেকে abiword-2.8.tcz নির্বাচন করে এবং নীচের ড্রপডাউন মেনু থেকে "OnDemand" বেছে নিয়ে অ্যাবিওয়ার্ড ইনস্টল করেছি। , এবং Go আঘাত. এটি সফ্টওয়্যার এবং এর নির্ভরতা ডাউনলোড করার পরে, আমি "অনডিমান্ড" এর অধীনে ওপেনবক্স দ্বারা প্রদত্ত ডান-ক্লিক মেনু থেকে Abiword চালু করতে সক্ষম হয়েছি।

ইনস্টলেশন

টিনি কোর লিনাক্স একটি অপারেটিং সিস্টেমের জন্য আপনার সবচেয়ে ছোট পছন্দ

যারা প্রকৃতপক্ষে Tiny Core উপভোগ করেন, অথবা এটিকে তাদের সিস্টেমের জন্য যথেষ্ট সম্পদ-দক্ষ খুঁজে পান, তারা লাইভ এনভায়রনমেন্ট থেকে অন্তর্ভুক্ত ইনস্টলার চালু করে বিতরণ চালিয়ে এটি ইনস্টল করতে পারেন।

ইনস্টলারটির লক্ষ্য একটি পেনড্রাইভে টিনি কোর স্থাপন করা, তবে আপনি যদি এটি করতে চান তবে আপনি এটিকে প্রকৃত হার্ড ড্রাইভে ইনস্টল করতে সক্ষম হবেন। এমনকি নির্দিষ্ট পার্টিশন বা সম্পূর্ণ ড্রাইভে ইনস্টল করার বিকল্প রয়েছে, সেইসাথে একটি বুটলোডার ইনস্টল করার বিকল্প রয়েছে – মনে রাখবেন যে ডুয়াল বুটিং জটিল প্রমাণিত হতে পারে।

উপসংহার

যদিও টিনি কোর লিনাক্স অবশ্যই প্রত্যেকের জন্য নয়, এটি এমন লোকদের জন্য একটি চমৎকার টুল যাদের স্বল্প-পাওয়ার সিস্টেমের সাথে সম্পর্কিত খুব নির্দিষ্ট প্রয়োজন রয়েছে। উপরন্তু, এটি আপনার পকেটে বহন করার জন্য একটি অপারেটিং সিস্টেম হিসাবে একটি চমত্কার বন্টন পছন্দ হতে পারে, কারণ এটি বুট করা খুব সহজ, সম্পদ-দক্ষ, এবং আপনার নিজস্ব সমস্ত প্রোগ্রাম এবং সেটিংস ধারণ করে৷

যদিও লিনাক্সের অন্যান্য জনপ্রিয় "ক্ষুদ্র" সংস্করণটি দীর্ঘকাল ধরে ড্যাম স্মল লিনাক্স হয়েছে, সেই প্রকল্পে খুব বেশি সক্রিয় বিকাশ হয়নি। পরিবর্তে, নতুন সফ্টওয়্যার এবং নিরাপত্তা সংশোধনের সাথে তাল মিলিয়ে চলার জন্য, একটি সক্রিয়ভাবে উন্নত ক্ষুদ্র বিতরণ বেছে নেওয়া ভাল। এছাড়াও, পপি লিনাক্স টিনি কোর লিনাক্সের মতো খুব ছোট আসে না।

ক্ষুদ্র লিনাক্স বিতরণ আপনার জন্য দরকারী? আপনি তাদের সাথে কি আকর্ষণীয় জিনিস করেছেন? আমাদের মন্তব্য জানাতে!

ইমেজ ক্রেডিট:উইলিয়াম হুক


  1. কীভাবে লিনাক্সে আপনার ভিডিওগুলির জন্য থাম্বনেইল শীট তৈরি করবেন

  2. ইন্টারনেট নিরাপত্তা কি আপনার অপারেটিং সিস্টেমের উপর নির্ভরশীল?

  3. আপনার পিসির জন্য 5টি সেরা লিনাক্স গেম

  4. আপনার ম্যাক অপারেটিং সিস্টেম কিভাবে আপডেট করবেন