কম্পিউটার

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

প্রোগ্রামে বাগ সনাক্ত করার জন্য ডিবাগার অপরিহার্য। শক্তিশালী লিনাক্স ডিবাগারের আধিক্য রয়েছে যা আপনার অ্যাপ্লিকেশনগুলিতে দুর্বল পয়েন্টগুলি খুঁজে পাওয়া সহজ করে তোলে। আমরা এই নির্দেশিকাতে এই অ্যাপ্লিকেশনগুলির কিছু রূপরেখা দেব। লিনাক্সে ডিবাগিং কীভাবে কাজ করে তা অনুভব করতে এই সরঞ্জামগুলির কয়েকটি ব্যবহার করে দেখুন৷

1. GNU ডিবাগার(GDB)

GNU ডিবাগার, ওরফে GDB, আধুনিক প্রোগ্রামারদের জন্য উপলব্ধ সবচেয়ে শক্তিশালী লিনাক্স ডিবাগারগুলির মধ্যে একটি। এটি বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত সেট সহ একটি শক্তিশালী সরঞ্জাম। C, C++, Fortran, এবং Java সহ GDB অনেক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার জন্য অন্তর্নির্মিত সমর্থন রয়েছে। এটি x86, x86-64, ARM, PowerPC, SPARC এবং MIPS এর মতো বিভিন্ন CPU আর্কিটেকচারেও কাজ করে।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

2. এলএলডিবি

এলএলডিবি এলএলভিএম প্রকল্পের অংশ। এটি জনপ্রিয়তা অর্জন করেছে, এর উচ্চতর গতি এবং দক্ষ কর্মপ্রবাহের জন্য ধন্যবাদ। এটি macOS এর Xcode এবং Android স্টুডিওর জন্য ডিফল্ট ডিবাগার হয়ে উঠেছে। LLDB-এর প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে বিভিন্ন কম্পাইলার ইন্টিগ্রেশন, একটি ভাষা-স্বাধীন টাইপ সিস্টেম, এবং দূরবর্তী ডিবাগিংয়ের জন্য সমর্থন।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

3. নেমিভার

নেমিভার হল একটি বৈশিষ্ট্য সমৃদ্ধ ডিবাগার যা C++ এ লেখা। যারা গ্রাফিকাল সমাধান পছন্দ করেন তাদের জন্য এটি একটি স্বজ্ঞাত GUI পরিবেশ অফার করে। এটি GNOME ডেস্কটপ পরিবেশের সাথে সহজেই একত্রিত হয়। যাইহোক, এটি একটি স্বতন্ত্র লিনাক্স ডিবাগার নয়। এটি তার ব্যাকএন্ড হিসাবে GDB ব্যবহার করে এবং ডিবাগিং ওয়ার্কফ্লো পরিচালনার জন্য GUI ইন্টারফেস প্রদান করে৷

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

4. ইন্টারেক্টিভ ডিসসেম্বলার(IDA)

ইন্টারেক্টিভ ডিসাসেম্বলার বা IDA বাইনারি ফাইল এবং প্রোগ্রাম বিশ্লেষণ করার জন্য একটি কঠিন হাতিয়ার। এটি পেশাদারদের লক্ষ্য করে একটি মালিকানাধীন সমাধান এবং অনেক উন্নত কৌশল অফার করে। IDA Pro একটি ইন্টারেক্টিভ, এক্সটেনসিবল, এবং অত্যন্ত প্রোগ্রামেবল ডিবাগার প্রদান করে যা ফরেনসিক বিশ্লেষণ এবং অফ-দ্য-সেল্ফ ভ্যালিডেশনের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি সীমিত বৈশিষ্ট্য সহ একটি বিনামূল্যের সংস্করণও পেতে পারেন৷

5. Delve

Delve হল Google-এর Go প্রোগ্রামিং ভাষার জন্য একটি সহজ, তবুও বৈশিষ্ট্য সমৃদ্ধ, Linux ডিবাগার। আপনি রানটাইমে আপনার প্রোগ্রামের সাথে ইন্টারঅ্যাক্ট করতে এবং গোরুটিন এবং স্ট্যাকের মতো জিনিসগুলিকে ম্যানিপুলেট করতে এটি ব্যবহার করতে পারেন। ডিবাগার নিজেই Go-তে লেখা, এইভাবে দ্রুত রানটাইম প্রদান করে।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

6. Xdebug

Xdebug লিনাক্সের জন্য একটি শক্তিশালী পিএইচপি ডিবাগার। এটি একটি একক-পদক্ষেপ ডিবাগার উপাদান অফার করে যা IDE-এর সাথে ব্যবহার করা যেতে পারে। এর অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি শক্তিশালী প্রোফাইলার, স্ট্যাক ট্রেসার এবং সম্পূর্ণ এক্সিকিউশন সেগমেন্ট ডাম্প করার ক্ষমতা। প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে আপনার লিনাক্স মেশিনে Xdebug সহজেই ইনস্টল করা হয়।

7. KDbg

KDbg হল KDE ডেস্কটপ পরিবেশের জন্য একটি GUI ডিবাগার। এটি কেবল GNU ডিবাগারের একটি ইন্টারফেস। আপনি একটি স্বজ্ঞাত ব্যবহারকারী ইন্টারফেসের পাশাপাশি GDB-এর সমস্ত বৈশিষ্ট্য পাবেন। এইভাবে, যারা সবেমাত্র প্রোগ্রাম ডিবাগ করা শুরু করছেন তাদের জন্য KDbg একটি ভালো পছন্দ হতে পারে।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

8. ভালগ্রিন্ড

Valgrind হল একটি রক-সলিড মেমরি ডিবাগার যা সফ্টওয়্যার বিশ্লেষণের জন্য অনেক অতিরিক্ত সরঞ্জাম সরবরাহ করে। এটি লিনাক্স এবং ম্যাক সহ সমস্ত প্রধান প্ল্যাটফর্মে চলে। তদুপরি, আপনি এটিকে একটি কাঠামো হিসাবে ব্যবহার করতে পারেন এবং প্রোফাইলারগুলির মতো গতিশীল বিশ্লেষণ সরঞ্জাম তৈরি করতে পারেন। সামগ্রিকভাবে, ভ্যালগ্রিন্ড এর সমৃদ্ধ বৈশিষ্ট্য সেট এবং ওপেন-সোর্স লাইসেন্সিংয়ের কারণে পেশাদারদের জন্য একটি চমৎকার পছন্দ।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

9. ব্যাশ ডিবাগার

BASH ডিবাগার বা bashdb একটি সহজ, কিন্তু দরকারী, লিনাক্স ডিবাগার। আপনি কার্যকর করার সময় আপনার ব্যাশ স্ক্রিপ্ট বিশ্লেষণের জন্য এটি ব্যবহার করতে পারেন। কাজটি GNU ডিবাগারের মতো এবং ব্যবহারকারীদের স্ট্যাকটি অবাধে পরিদর্শন করার অনুমতি দেয়। এটি লিনাক্স অ্যাডমিনদের জন্য একটি দুর্দান্ত টুল যারা তাদের সিস্টেমে ধারাবাহিকভাবে ব্যাশ স্ক্রিপ্ট ব্যবহার করে।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের জন্য 10টি সেরা লিনাক্স ডিবাগার

10. স্ট্রেস

স্ট্রেস হল ইউনিক্সের একটি ইউজারস্পেস ইউটিলিটি যা ব্যবহারকারীদের সরাসরি টার্মিনাল থেকে সিস্টেম কল এবং সিগন্যাল ট্রেস করতে দেয়। প্রোগ্রামাররা স্ট্যাক ট্রেস ডাম্প করতে, সিস্টেম কল ফিল্টার করতে, রিটার্ন কোডগুলি সংশোধন করতে, ফাইল বর্ণনাকারীগুলি বের করতে এবং আরও অনেক কিছু করতে এটি ব্যবহার করতে পারে৷

র্যাপিং আপ

বিস্তৃত শক্তিশালী লিনাক্স ডিবাগার প্রোগ্রামিংকে অনেক সহজ করে তোলে। GDB এবং LLDB এর মত টুল যেকোন পেশাদারের জন্য আবশ্যক। অন্যদিকে, বিশেষায়িত ডিবাগার যেমন Delve এবং Xdebug নির্দিষ্ট প্রকল্প এবং ইকোসিস্টেমকে লক্ষ্য করে।

এখন যেহেতু আপনার কাছে সেরা লিনাক্স ডিবাগার রয়েছে, তাই সময় এসেছে ডেভেলপার এবং প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো খুঁজে বের করার।


  1. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি

  3. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি