কম্পিউটার

লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

প্রফেশনাল ভিডিও এডিটররা প্রায়শই ম্যাকওএস-এ যান, কিন্তু একটি লিনাক্স পিসি একটি উপযুক্ত বিকল্প। লিনাক্স ডিস্ট্রিবিউশনে ভিডিও এডিটিং সফ্টওয়্যার প্রায়ই বিনামূল্যে, ব্যবহার করা সহজ এবং পেশাদার বৈশিষ্ট্যে পূর্ণ।

আপনি যদি লিনাক্সে, বিশেষ করে উবুন্টুতে ভিডিও সম্পাদনা করার চেষ্টা করতে চান তবে এখানে চারটি ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার বিকল্প রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন৷

1. DaVinci সমাধান

আপনার যদি হলিউড-স্ট্যান্ডার্ড ভিডিও এডিটিং টুলের প্রয়োজন হয়, তাহলে আর দেখুন না। DaVinci Resolve বিভিন্ন হলিউড মুভি এবং পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান এবং NCIS এর মত টিভি শো-এর পোস্ট-প্রোডাকশন সম্পাদনা প্রক্রিয়ায় ভূমিকা পালন করেছে।

DaVinci Resolve আপনার সম্পাদনা প্রক্রিয়াকে সুপারচার্জ করতে পেশাদার সম্পাদনা কনসোলের সমর্থনের সাথে আসে। আপনি 8K পর্যন্ত ভিডিও সম্পাদনা করার ক্ষমতা রাখেন, সেইসাথে চিত্তাকর্ষকভাবে বিস্তারিত 3D ভিজ্যুয়াল এফেক্ট তৈরি করতে পারেন।

লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

সমাধান বিনামূল্যে, তবে সফ্টওয়্যারটির একটি অর্থপ্রদানের সংস্করণও রয়েছে, রেজলভ স্টুডিও, যা টিম সহযোগিতা এবং সম্পাদনার পাশাপাশি উন্নত বিশেষ প্রভাবগুলির জন্য বৈশিষ্ট্য যুক্ত করে। তবে এটি আপনাকে অতিরিক্ত $299 ফেরত দেবে।

DaVinci Resolve (উবুন্টুতে) ইনস্টল করতে, আপনাকে MakeResolveDeb নামে একটি অতিরিক্ত সফ্টওয়্যার প্রয়োজন হবে, যা Resolve-এর CentOS ইনস্টল ফাইলটিকে একটি .deb ফাইলে রূপান্তর করে যা উবুন্টু এবং অন্যান্য ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমগুলি ব্যবহার করতে পারে। DaVinci Resolve সাইট, সেইসাথে MakeResolveDeb স্ক্রিপ্ট থেকে Linux-এর জন্য ইনস্টলেশন ফাইল ডাউনলোড করুন।

আপনার টার্মিনাল খুলুন, আপনার ফাইলগুলি খুঁজুন এবং নিম্নলিখিতটি চালান, ফাইলের নামগুলিকে আসল নাম দিয়ে প্রতিস্থাপন করুন:

unzip Your-DaVinci-Zip-File.zip
tar zxvf Your-MakeResolveDeb-Tar-GZ-File.tar.gz

একবার এটি হয়ে গেলে, আপনি যদি সমাধানের বিনামূল্যের সংস্করণটি ইনস্টল করতে চান তবে নিম্নলিখিতটি চালান:

./makeresolvedeb_16.0-1.sh lite

আপনি যদি সমাধান স্টুডিও ইনস্টল করতে চান, চালান:

./makeresolvedeb_16.0-1.sh studio

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, এটি ইনস্টল করতে নিম্নলিখিতটি চালান, আপনার সঠিক সংস্করণের সাথে .deb ফাইলের নাম প্রতিস্থাপন করুন:

sudo dpkg -i davinci-resolve-studio_16.0-1_amd64.deb

2. ফ্লোব্লেড

ব্যবহারের জন্য বিনামূল্যে, ওপেন-সোর্স এবং কম রিসোর্স ব্যবহার, ফ্লোব্লেড হল লিনাক্স ব্যবহারকারীদের জন্য ভিডিও এডিটিং টুল যা আপনাকে দ্রুততম এডিটিং টুল দেওয়ার জন্য অতিরিক্ত কাজ বন্ধ করার চেষ্টা করে।

লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

আপনি যখন ফ্লোব্লেড ব্যবহার করেন তখন আপনি যে ইন্টারফেসটির সাথে কাজ করছেন তা বেশ সাধারণ, একটি নীচের সম্পাদনা দণ্ড সহ আপনাকে আপনার সামগ্রী কাটা এবং কাস্টমাইজ করতে সহায়তা করে৷ ভিডিও ক্রপিং, ট্রানজিশন, কালার কারেকশন এবং অডিও এডিটিং এর জন্য টুল আছে, কিন্তু ফ্লোব্লেডের স্ট্যান্ড আউট বৈশিষ্ট্য হল প্রক্সি এডিটর।

এটি আপনাকে আপনার ভিডিওতে একটি কম-রিসোর্স রেন্ডার চালাতে দেয়, যার অর্থ আপনি সীমিত সংস্থান সহ একটি পিসিতে সামগ্রী কাটতে এবং তৈরি করতে পারেন। তারপরে আপনি আপনার ভিডিওটিকে আরও ভাল পিসিতে নিয়ে যেতে পারেন, এটি আমদানি করতে পারেন এবং অনেক উচ্চ রেজোলিউশনে এটি রপ্তানি করতে পারেন৷

লিনাক্সে ফ্লোব্লেড ইনস্টল করা DaVinci সমাধানের চেয়ে কিছুটা সহজ প্রক্রিয়া। সর্বশেষ .deb ফাইলটি ডাউনলোড করুন, আপনার টার্মিনাল খুলুন এবং চালান:

sudo dpkg -i flowblade-2.0.0-1_all.deb

3. লাইটওয়ার্কস

উবুন্টু এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রো, সেইসাথে ম্যাকোস এবং উইন্ডোজের সমর্থন সহ লাইটওয়ার্কসের মাধ্যমে বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে সম্পাদনা করা সহজ। পাল্প ফিকশন এবং দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট-এর মতো চলচ্চিত্রের পোস্ট-প্রোডাকশনে ভূমিকা পালন করে, লাইটওয়ার্কস 1989 সাল থেকে আপনার ভিডিও বিষয়বস্তু কাটছে।

লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য, লাইটওয়ার্কস ইউটিউবের জন্য রপ্তানি সরঞ্জাম সহ আসে, 780p এ রপ্তানি হয়। এটি সমস্ত সাধারণ ভিডিও ফর্ম্যাট পরিচালনা করবে এবং রঙ সংশোধন, 3D অ্যানিমেশন এবং আরও অনেক কিছু পরিচালনা করার জন্য প্রিসেট বৈশিষ্ট্য সহ আসে৷

ব্যবহারের জন্য বিনামূল্যে (যদিও ওপেন সোর্স নয়), বিনামূল্যের সংস্করণে কিছু সীমাবদ্ধতা রয়েছে। আপনি লাইটওয়ার্কস প্রো-তে আপগ্রেড করার মাধ্যমে 4K ভিডিও গুণমানের সাথে অতিরিক্ত বিশেষ প্রভাবগুলি লাভ করবেন। এটির দাম $24.99/মাস, বা $437.99 এককালীন খরচ।

উবুন্টুতে ইনস্টল করতে, লাইটওয়ার্কস ওয়েবসাইট থেকে .deb ফাইলটি ডাউনলোড করুন। একটি টার্মিনাল খুলুন, এবং চালান:

sudo dpkg -i lightworks-14.5.0-amd64.deb

4. ব্লেন্ডার

ব্লেন্ডার আমাদের অন্যান্য ভিডিও এডিটিং টুলের সুপারিশ থেকে একটু আলাদা — ব্লেন্ডারের প্রাথমিক ফোকাস হল 3D মডেলিং। যাইহোক, এটি আপনাকে বন্ধ করতে দেবেন না কারণ এটি তার নিজের অধিকারে একটি সক্ষম ভিডিও সম্পাদক৷

লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

ভিডিও এডিটিং বিভাগটিকে ভিডিও সিকোয়েন্স এডিটর বলা হয় এবং এটি ব্লেন্ডারের বিদ্যমান 3D এডিটিং টুলের পাশাপাশি অডিও এডিটিং, কালার অ্যাডজাস্টমেন্ট, ট্রানজিশন এবং ফিল্টারের টুলের সাথে আসে। সর্বোত্তম অংশটি হল খরচ, কারণ ব্লেন্ডার সম্পূর্ণ বিনামূল্যে।

আপনি যদি অ্যানিমেটেড ফিল্ম তৈরি করতে চান, বা আপনার ভিডিওতে 3D উপাদান যোগ করতে চান, তাহলে আপনার উবুন্টু ইনস্টলেশনের অংশ হিসেবে এই টুলটি আপনার প্রয়োজন। এটি ইনস্টল করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি স্ন্যাপ প্রয়োজন। আপনার পিসিতে স্ন্যাপ (যদি এটি ইতিমধ্যে ইনস্টল না থাকে) এবং ব্লেন্ডার ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

sudo apt install snapd
sudo snap install blender --classic

লিনাক্সে আপনার ভিডিও সহজে সম্পাদনা করুন

লিনাক্স ব্যবহারকারীদের জন্য আমরা যে ভিডিও এডিটিং সফ্টওয়্যারটি সুপারিশ করেছি তা নতুন এবং পেশাদাররা একইভাবে সুবিধা নিতে পারে। তারা আপনাকে আপনার পছন্দের ভিডিও তৈরি করার ক্ষমতা দেবে, কিন্তু বড় ধরনের লাইসেন্সিং খরচ ছাড়াই, যদি না আপনি অর্থ প্রদান করতে চান।

আপনি যদি একজন অ্যাপল ব্যবহারকারী হন তবে আপনি পরিবর্তে ম্যাকের জন্য সেরা কিছু ভিডিও সম্পাদক ব্যবহার করে দেখতে পারেন। নীচের মন্তব্যে কোন সফ্টওয়্যার পছন্দ আপনার প্রিয় তা আমাদের জানান৷


  1. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার কি?

  3. 5টি সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার Windows 10

  4. 2022 সালে ইউটিউবারদের জন্য 10 সেরা ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার