কম্পিউটার

ফেডোরা 20:এই হাইজেনবাগ লিনাক্স রিলিজে নতুন কি আছে?

ফেডোরা, একটি লিনাক্স ডিস্ট্রো যার লক্ষ্য ব্যবহার করা সহজ এবং স্থিতিশীল উভয়ই, সম্প্রতি তাদের 20তম প্রকাশের সাথে তাদের অস্তিত্বের 10 বছর উদযাপন করেছে – যথাযথভাবে কোডনাম "হাইজেনবাগ"। বরাবরের মতো, এই ব্লিডিং-এজ ডিস্ট্রিবিউশনটি শেষ রিলিজে এক টন নতুন বৈশিষ্ট্য এবং অন্যান্য উন্নতি নিয়ে আসে। ফেডোরা 20 কি অফার করে তা দেখে নেওয়া যাক।

আপডেট করা সফটওয়্যার

ফেডোরা 20:এই হাইজেনবাগ লিনাক্স রিলিজে নতুন কি আছে?

প্রথম জিনিস প্রথম:ফেডোরা অনেক আপডেট করা সফ্টওয়্যার নিয়ে আসে। এটি এখন ইনস্টলেশন ডিস্ক থেকে কার্নেল 3.11 ব্যবহার করে, কিন্তু এটি ইতিমধ্যেই 3.12 কার্নেলে আপডেট করা হয়েছে এবং এই রিলিজের সমর্থন শেষ হওয়ার আগে সম্ভবত 3.13 বা এমনকি 3.14-এ আপগ্রেড করা হবে। আপনি Gnome 3.10, KDE 4.11, Xfce 4.10, এমনকি Enlightenment 0.18ও পাবেন। ফেডোরা তার ডিফল্ট অফিস স্যুটের জন্য LibreOffice 4.1 ব্যবহার করে এবং এটি ফায়ারফক্সের সর্বশেষ সংস্করণের সাথে আসে। এছাড়াও, ফেডোরা ইন্টেল, এএমডি এবং এনভিডিয়া-র জন্য নতুন ওপেন সোর্স গ্রাফিক্স ড্রাইভার নিয়ে আসে – যা অসাধারণ, কারণ এএমডি ওপেন সোর্স গ্রাফিক্স ড্রাইভারের সর্বশেষ রিলিজে এমন প্যাচগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে যা ব্যাপকভাবে উন্নত কর্মক্ষমতা করেছে।

ওয়েল্যান্ড প্রিভিউ

ফেডোরা 20:এই হাইজেনবাগ লিনাক্স রিলিজে নতুন কি আছে?

Fedora 20-এ এখন Gnome Shell ব্যবহার করার একটি উপায় রয়েছে আপ-এবং-আগত ওয়েল্যান্ড ডিসপ্লে ম্যানেজার, যা পরবর্তী কয়েক বছরের মধ্যে X ডিসপ্লে ম্যানেজারকে প্রতিস্থাপন করতে সেট করা হয়েছে। এটি Gnome 3.10-এ নির্মিত প্রাথমিক সমর্থনের জন্য ধন্যবাদ – KDE এছাড়াও Wayland সমর্থনে কাজ করছে, কিন্তু এখনও এটির পূর্বরূপ দেখার কোনো উপায় নেই। এটি চেষ্টা করার জন্য, শুধু কমান্ডটি চালান mutter-launch -- gnome-shell-wayland --wayland টার্মিনাল থেকে। আপনার ওয়েল্যান্ড অভিজ্ঞতা পাওয়া উচিত (আশ্চর্য, এটি দেখতে এবং একই রকম!) যদিও Gnome-এ Wayland সমর্থন বেশ ভাল অবস্থায় আছে, এখনও অনেক কাজ বাকি আছে যতক্ষণ না ওয়েল্যান্ড X-এর উপর নতুন ডিফল্ট হয়ে উঠতে পারে। আশা করি সেই সময়টা শীঘ্রই হয়ে যাবে, কারণ নিরাপত্তা ডেভেলপাররা সেই তারিখে X-এ সব ধরনের নিরাপত্তা বাগ আবিষ্কার করছে। দশক (যার বেশিরভাগই এখন স্থির করা হয়েছে যে সেগুলিকে নজরে আনা হয়েছে)।

জিনোম সফটওয়্যার কেন্দ্র

ফেডোরা 20:এই হাইজেনবাগ লিনাক্স রিলিজে নতুন কি আছে?

জিনোমের অধীনে, নিয়মিত প্যাকেজকিট সফ্টওয়্যার ব্রাউজার অ্যাপ্লিকেশনটি জিনোম সফ্টওয়্যার সেন্টারের সাথে প্রতিস্থাপিত হয়েছে। জিনোম সফ্টওয়্যার সেন্টারকে উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের সাথে তুলনা করা যেতে পারে, তবে এটি উবুন্টু ছাড়া জিনোম ব্যবহার করে সমস্ত বিতরণে উপলব্ধ (বা হবে)। এটি আপনার বিতরণের সংগ্রহস্থল থেকে তথ্য লোড করতে পারে, সেগুলি যাই হোক না কেন। জিনোম সফ্টওয়্যার সেন্টার সিস্টেমের জন্য আপডেটগুলি গ্রহণ করে এবং এটি করার একটি নতুন উপায় প্রয়োগ করে। যেকোন আপডেটের জন্য এটিকে একটি OS আপডেট হিসাবে বিবেচনা করা হয়, আপনি একটি "পুনঃসূচনা করুন এবং ইনস্টল করুন" বোতাম দেখতে পাবেন, যার অর্থ হল ফেডোরা এখন বুট করার সময় আপডেটগুলি ইনস্টল করতে পারে। আমি মনে করি এটি একটি খারাপ জিনিস নয়, কারণ আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি ডেস্কটপে ফিরে আসার পরে আপডেটগুলি কার্যকর হবে৷ আপনি যদি আপনার কম্পিউটার রিস্টার্ট না করেই আপডেটগুলি প্রয়োগ করতে চান, আপনি এখনও "sudo yum upgrade" কমান্ড দিয়ে তা করতে পারেন। জিনোম সফ্টওয়্যার সেন্টার এখন প্যাকেজের পরিবর্তে অ্যাপ্লিকেশনগুলি দেখায়, একটি ধারণা যা কিছু দীর্ঘ সময়ের ফেডোরা ব্যবহারকারীরা পছন্দ করতে পারে না। এটি আপনি হলে, Yum Extender (প্যাকেজের নাম:yumex) ইনস্টল করুন যাতে আপনি আগের মতোই সমস্ত উপলব্ধ প্যাকেজগুলি ব্রাউজ করতে পারেন৷

MATE এবং দারুচিনি

Fedora তার সমস্ত রিলিজের একাধিক সংস্করণ বা স্পিন অফার করে। 20 আলাদা নয়।

ফেডোরা 20:এই হাইজেনবাগ লিনাক্স রিলিজে নতুন কি আছে?

আপনি যদি সমস্ত উপলব্ধ স্পিনগুলি দেখেন তবে আপনি এখন ডাউনলোডের জন্য উপলব্ধ একটি MATE-Compiz স্পিন দেখতে পাবেন। আপনি যেমন অনুমান করতে পারেন, এই স্পিনটি ডেস্কটপ প্রভাবগুলির জন্য Compiz-এর সাথে MATE ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে যাতে আপনি একটি সমর্থিত Gnome 2 ডেস্কটপে ফিরে যেতে পারেন। দারুচিনি ইনস্টলেশনের জন্যও উপলব্ধ, কিন্তু স্পিন ISO হিসাবে উপলব্ধ নয়। দারুচিনি ইনস্টল করতে, yum groupinstall "Cinnamon Desktop" কমান্ডটি চালান এবং ইনস্টলেশন শেষ হওয়ার পরে জিডিএম লগইন স্ক্রীন থেকে দারুচিনি সেশন বেছে নিন।

আরও ভাল ARM সমর্থন

Fedora 20 দিয়ে শুরু করে ARM এখন ফেডোরা প্রজেক্টের একটি প্রাথমিক আর্কিটেকচারে পরিণত হয়েছে। যেহেতু সমস্ত প্যাকেজ এখন x86, x86_64, এবং armv7hl-এর জন্য তৈরি করা হয়েছে, Fedora 20-এর যেকোনো ARM ইনস্টলেশনের জন্য রিপোজিটরিগুলিকে কিছুটা প্রসারিত করা উচিত। এআরএম স্পিনগুলির জন্য ফেডোরাও এখন অফিসিয়াল হয়ে উঠেছে, এবং বিভিন্ন এআরএম প্ল্যাটফর্মের জন্য ডাউনলোডযোগ্য হওয়া উচিত।

DNF পূর্বরূপ

ফেডোরা 20:এই হাইজেনবাগ লিনাক্স রিলিজে নতুন কি আছে?

ঠিক কখন এটি ঘটবে তা পুরোপুরি নিশ্চিত না হলেও, ফেডোরা yum প্যাকেজ ম্যানেজারকে DNF দিয়ে প্রতিস্থাপন করবে। DNF এর অর্থ হল yum-এর ড্রপ-ইন প্রতিস্থাপন, যেখানে DNF দ্রুত নির্ভরতা রেজোলিউশন এবং বজায় রাখার জন্য অনেক ক্লিনার কোড প্রদান করে। আপনি dnf এর সাথে সমস্ত yum কমান্ড প্রতিস্থাপন করে এখনই এটির পূর্বরূপ দেখতে পারেন, তবে মনে রাখবেন যে এটি এখনও সম্পূর্ণ হয়নি – এবং আপনার যে কোনও বাস্তব কাজের জন্য yum ব্যবহার করা উচিত৷

উপসংহার

সামগ্রিকভাবে, ফেডোরা 20 একটি দুর্দান্ত রিলিজ এবং এটি নিয়মিত ফেডোরা ব্যবহারকারীদেরকে বেশ খুশি করবে। এটি দ্রুত, স্থিতিশীল এবং কাজ করে। কেউ কেউ যুক্তি দিয়েছেন যে সাম্প্রতিক মেমরিতে এটি সেরা ফেডোরা রিলিজ, তাই আপনি যদি ফেডোরা সম্পর্কে কৌতূহলী হয়ে থাকেন তবে এখন থেকে এটি চেষ্টা করার জন্য এর চেয়ে ভাল সময় আর কখনও হয়নি। ফেডোরা সম্পর্কে আপনার মতামত কি? ফেডোরা 20 এর আপনার প্রিয় বৈশিষ্ট্য কি? কমেন্টে আমাদের জানান!


  1. মেটের একটি পর্যালোচনা:এটি কি লিনাক্সের জন্য একটি সত্যিকারের জিনোম 2 প্রতিরূপ?

  2. লিনাক্স ফেডোরা 16 বিটা ডিস্ট্রিবিউশনের সাথে আরও ভাল হয়েছে

  3. লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

  4. VirtualBox 4 - নতুন কি?