কম্পিউটার

মেটের একটি পর্যালোচনা:এটি কি লিনাক্সের জন্য একটি সত্যিকারের জিনোম 2 প্রতিরূপ?

Gnome 3 এর প্রাথমিক প্রকাশের পর এটি ইতিমধ্যে এক বছরেরও বেশি সময় পার করেছে, এবং তখন থেকে লিনাক্স ডেস্কটপ পরিবেশের বিশ্ব নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। Gnome 3 এর জন্ম হয়েছিল, Gnome 2 কে মূলত পাশে ফেলে দেওয়া হয়েছিল, Gnome 3 কে দারুচিনি তৈরি করতে কাঁটাচামচ করা হয়েছিল ইত্যাদি।

যাইহোক, Gnome 2 সম্পূর্ণভাবে ছিল না পাশে নিক্ষেপ করা হয়েছে, কারণ এটির কোড এখন MATE নামক আরেকটি প্রকল্পে সক্রিয়ভাবে রক্ষণাবেক্ষণ করা হয়েছে। এটা স্থিতিশীল? অভিজ্ঞতা কি ঠিক Gnome 2 এর মতো? চলুন জেনে নেওয়া যাক!

কিভাবে MATE পেতে হয়

আপনার লিনাক্স সিস্টেমে MATE পাওয়া এখনও খুব সহজ নয়। যেকোন তৃতীয়-পক্ষের সংগ্রহস্থলগুলি ছাড়াও, বর্তমানে খুব কমই কোনো বিতরণ MATE কে ডেস্কটপ পরিবেশ বিকল্প হিসাবে অফার করে। আপনি যদি আপনার পছন্দের ডিস্ট্রিবিউশনে MATE-এর সাথে যেতে চান, তাহলে আপনার ভাগ্য হতে পারে বা নাও হতে পারে তবে কয়েকটি Google অনুসন্ধান আপনাকে একটি ভাল ধারণা প্রদান করবে যদি এটি সম্ভব হয় এবং এটি হলে কী করতে হবে। এখন পর্যন্ত, লিনাক্স মিন্টই একমাত্র যিনি সক্রিয়ভাবে মেট (পাশাপাশি দারুচিনি) কে ডেস্কটপ পরিবেশের পছন্দ হিসাবে চাপ দিচ্ছেন। অতএব, এই পর্যালোচনাটি লিনাক্স মিন্টের MATE এর বাস্তবায়নের উপর ভিত্তি করে করা হবে কারণ এটি লাইভ সিডি চালানোর মতোই সহজ। আপনি লিনাক্স মিন্টের ওয়েবসাইটে গিয়ে আপনার নিজের কপি ডাউনলোড করতে পারেন।

ডেস্কটপ

মেটের একটি পর্যালোচনা:এটি কি লিনাক্সের জন্য একটি সত্যিকারের জিনোম 2 প্রতিরূপ?

যখন ডেস্কটপটি প্রথম লোড হয়েছিল, তখন আমাকে আক্ষরিকভাবে লিনাক্স মিন্ট 11 এবং পূর্ববর্তী সংস্করণগুলির কথা মনে করিয়ে দেওয়া হয়েছিল যেগুলি এখনও জিনোম 2 ব্যবহার করেছিল কারণ এটি কার্যত অভিন্ন দেখায়। যদি আমি মেনুতে চারপাশে ক্লিক করি বা ডেস্কটপে ডান-ক্লিক করি, সবকিছু আগের মতো দেখাবে।

জিনোম অ্যাপ্লিকেশন

মেটের একটি পর্যালোচনা:এটি কি লিনাক্সের জন্য একটি সত্যিকারের জিনোম 2 প্রতিরূপ?

সবচেয়ে জনপ্রিয় জিনোম অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হল নটিলাস, এটি একটি ছোট চিহ্ন হিসাবেও কাজ করতে পারে যদি আপনি আসল চুক্তিটি ব্যবহার করছেন। যখন আমি এটি খুলি, এটি মূলত একই দেখায়, এবং একমাত্র আসল পার্থক্য হল যে নটিলাসকে আসলে মেটের অধীনে কাজা বলা হয়। আমরা সেই পরিবর্তনের সাথে বাঁচতে পারি, তাই না?

জিনোম সেটিংস

মেটের একটি পর্যালোচনা:এটি কি লিনাক্সের জন্য একটি সত্যিকারের জিনোম 2 প্রতিরূপ?

যদি এটি এখনও আপনাকে বিশ্বাস না করে, তাহলে আরও ভাল লক্ষণ হল MATE এর সাথে আসা সিস্টেম সেটিংস টুলগুলি Gnome 2 এর সাথে আসাগুলির সাথে অভিন্ন কিনা। কয়েকটি উইন্ডোতে ক্লিক করার পরে যেমন চেহারা সেটিংস, আমি উপসংহারে আসতে পারি যে এটি আসলে একই।

কোন পার্থক্য আছে?

তাহলে Gnome 2 এবং MATE এর মধ্যে কি কোন পার্থক্য আছে? পুরোপুরি নয় (কয়েকটি নাম পরিবর্তন বাদে), কিন্তু আপনি যদি MATE এর ওয়েবসাইটে যান তবে আপনি দেখতে পাবেন যে তারা প্রকৃতপক্ষে স্থিতিশীলতা সংশোধন এবং অন্যান্য ছোট সংযোজনগুলির সাথে এটিতে কাজ করছে। সংক্ষেপে, এর অর্থ সম্ভবত যে MATE যতটা সম্ভব Gnome 2 দেখতে চেষ্টা করবে, কিন্তু এটি সক্রিয় বিকাশের মাধ্যমে এখনও বিকশিত হবে। তাই, এটি দেখতে একই রকম হবে (যদিও রাস্তার নিচে বড় পার্থক্য থাকতে পারে), কিন্তু যে কোডটি এটি চালায় সেটি অবশ্যই কাজ করবে।

উপসংহার

শেষ পর্যন্ত, আপনি Gnome 2 পাথে থাকতে চান এবং MATE ব্যবহার করতে চান বা Gnome 3, KDE, Xfce ইত্যাদিতে অন্য কিছুতে স্যুইচ করতে চান কিনা তা আপনার উপর। আপনি যদি MATE বেছে নেন তবে আপনার কাছে থাকবে না আপডেটের সাথে পিছিয়ে থাকার বিষয়ে উদ্বিগ্ন হওয়ার জন্য কারণ এটি নতুন বৈশিষ্ট্য এবং প্রচুর সংশোধনের সাথে সক্রিয়ভাবে রক্ষণাবেক্ষণ করা হচ্ছে। যেমন, এটি খুব স্থিতিশীল এবং দ্রুত চলে যেমন আপনি Gnome 2 এর সাথে আশা করেছিলেন।

MATE প্রকল্প সম্পর্কে আপনার মতামত কি? এটা জিনোম 2 জীবিত রাখা মূল্য? এই সব কাঁটাচামচ একটি ভাল ধারণা? কমেন্টে আমাদের জানান!


  1. এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

  2. লিনাক্স মিন্ট 19.3 Xfce সংস্করণ পর্যালোচনা

  3. লিনাক্সের জন্য 4 টাইম মেশিনের বিকল্প

  4. লিনাক্স পর্যালোচনার জন্য স্কাইপ 4 - খুব ভালো