কম্পিউটার

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

প্রায়শই আপনি একটি সুপারিশ পাবেন যে আপনার একটি পুরানো পিসিতে লিনাক্স ইনস্টল করা উচিত। জিনিসটি হল, লিনাক্স একটি নতুন কাস্টম বিল্ট পিসিতেও খুব ভাল কাজ করে। অনেক ব্যবহারকারী আছেন যারা হোম অফিস ব্যবহার, ওয়ার্কস্টেশন ব্যবহার বা অন্যান্য বিশেষ ব্যবহারের জন্য একটি একেবারে নতুন লিনাক্স পিসি খুঁজছেন। এখানে আমরা আপনাকে লিনাক্সের জন্য একটি নতুন পিসি কীভাবে তৈরি করতে হয় তা নিয়ে আলোচনা করি৷

আসুন হার্ডওয়্যারের কথা বলি

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে লিনাক্সের চমৎকার হার্ডওয়্যার সামঞ্জস্য রয়েছে। যাইহোক, কার্নেল হার্ডওয়্যারটিকে চিনতে পারে এবং এটি কী তা রিপোর্ট করতে পারে, এর অর্থ এই নয় যে এটির জন্য একটি ভাল ড্রাইভার আছে। সর্বদা নিশ্চিত করুন যে ডিভাইসটি কাজ করবে তা নিশ্চিত করার জন্য আপনি যে ডিভাইসটি কিনতে চাইছেন তার জন্য কোন ধরনের কার্যকরী ড্রাইভার আছে।

সিপিইউ এবং স্টোরেজ উভয়ই সাধারণত খুব ভাল কাজ করে এবং আধুনিক মাদারবোর্ডগুলির সাথে কাজ করে এমন অনেক জটিল নিয়ন্ত্রণ ফার্মওয়্যারে তৈরি করা হয়, তবে জিপিইউ, পেরিফেরাল এবং ওয়াই-ফাই/ব্লুটুথ কার্ড (যদি আপনি আগ্রহী হন) কখনও কখনও কাজ করা কঠিন হতে পারে সাথে।

গ্রাফিক্স কার্ড

ইন্টেল/এএমডি সিপিইউ-তে বেশিরভাগ সমন্বিত গ্রাফিক্স খুব ভাল কাজ করে। আপনার যদি ডেডিকেটেড গ্রাফিক কার্ডের প্রয়োজন না থাকে, তাহলে ইন্টিগ্রেটেড গ্রাফিক লিনাক্সে ভালো কাজ করবে।

আপনি যদি একটি এনভিডা গ্রাফিক কার্ড পেতে চান তবে এর মালিকানাধীন ড্রাইভারগুলির সাথে আপনার সমস্যা হতে পারে। যদিও তারা ঠিকঠাক কাজ করে, Nvidia ইঞ্জিনিয়াররা লিনাক্স কার্নেল সম্প্রদায়ের সাথে খুব সুন্দরভাবে খেলতে পারে না, এবং এটি Nvidia-এর জন্য তাদের ড্রাইভারদের Linux কার্নেলে নিয়ে আসা কঠিন করে তুলতে পারে।

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

একটি লিনাক্স পিসির জন্য, একটি সমন্বিত গ্রাফিক বা একটি AMD গ্রাফিক্স কার্ডের সাথে লেগে থাকুন। Nvidia এর জায়গা আছে, বিশেষ করে Pop!_OS এর মতো ডিস্ট্রোতে, কিন্তু AMD এবং Intel গ্রাফিক্সের সাথে কাজ করা অনেক সহজ।

পেরিফেরাল

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

বেশিরভাগ কীবোর্ড এবং মাউস মৌলিক ফাংশনগুলির জন্য বেশ ভাল কাজ করবে। যে কেউ গেমার নন, আপনি Logitech পেরিফেরালগুলির সাথে ভাল করবেন৷ তারা লিনাক্স ভেন্ডর ফার্মওয়্যার পরিষেবার একটি অংশ, তাই কোম্পানির ইউনিফাইং রিসিভার লিনাক্সে ফার্মওয়্যার আপডেট পায় এবং অত্যন্ত ভাল কাজ করে। MK545 ওয়্যারলেস কীবোর্ড/মাউস কম্বো অফিস বা ওয়ার্কস্টেশন কাজের চাপ সহ যেকোন ব্যক্তির জন্য একটি দুর্দান্ত পছন্দ। গেমারদের জন্য, আমি রেজার পেরিফেরালগুলি সুপারিশ করব। ওপেনরেজার প্রজেক্টটি নিশ্চিত করতে অনেক কাজ করেছে যে রেজার পেরিফেরালগুলি যেমন আপনি লিনাক্সে আশা করছেন তেমনি কাজ করে।

ওয়াই-ফাই কার্ড

লিনাক্সের সাথে Wi-Fi হার্ডওয়্যারের একটি দীর্ঘ এবং বহুতল ইতিহাস রয়েছে। ট্র্যাকপ্যাড এবং ফাংশন কী অ্যাকশনগুলির সাথে ল্যাপটপগুলি এমন ব্যথার কারণগুলির মধ্যে একটি।

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

নেটওয়ার্কিং এর সাথে কিছু করার জন্য, ইন্টেল চিপসেটের সাথে লেগে থাকুন। ইন্টেল লিনাক্স সম্প্রদায়ের সাথে বন্ধুত্বপূর্ণ, তাই এর Wi-Fi চিপসেটগুলি সাধারণত সমর্থিত। ব্রডকম চিপসের মতো জিনিসগুলি থেকে দূরে থাকুন, কারণ তাদের DKMS ড্রাইভারের প্রয়োজন হবে যা পরিচালনা করা কঠিন হতে পারে। নীচের বিল্ডস বিভাগে থাকা সমস্ত মাদারবোর্ডে ইন্টেল ওয়াই-ফাই বিল্ট ইন থাকবে৷ তবে, এটি উল্লেখ করে যে ইথারনেট সর্বদা ওয়াই-ফাইয়ের চেয়ে দ্রুত হবে এবং সম্ভব হলে এটি সুপারিশ করা হয়৷

চলুন কথা বলি সফটওয়্যার

বিশেষ করে, distros. লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য সাধারণত দুটি শিবির রয়েছে যেগুলি নতুন হার্ডওয়্যারের সাথে ভাল কাজ করে:ক্যানোনিকালের হার্ডওয়্যার সক্ষমতার স্ট্যাকের সাথে উবুন্টু (এবং ডেরিভেটিভস), এবং ফেডোরা, ভ্যানিলা আর্চ এবং মাঞ্জারোর মতো নতুন কার্নেলের সাথে ডিস্ট্রো৷

আসুন লিনাক্সের জন্য একটি নতুন পিসি তৈরি করি

আমরা তিনটি ভিন্ন পিসি তৈরি করতে যাচ্ছি, আসলে:একটি হোম অফিস ব্যবহারের জন্য, একটি গেমিংয়ের জন্য এবং একটি ওয়ার্কস্টেশন কাজের চাপের জন্য, তিনটিই ভিন্ন মূল্য-বিন্দুতে। এইভাবে, আপনি বিভিন্ন হার্ডওয়্যার বিকল্পগুলি দেখতে পারেন এবং আপনার নির্দিষ্ট পিসি বিল্ডের জন্য আপনি যা চান তা চয়ন করতে পারেন।

দ্রষ্টব্য :সমস্ত দাম USD-এ এবং অক্টোবর 2020 অনুযায়ী আনুমানিক। আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে।

হোম অফিস পিসি

  • CPU:Intel Core i5-10400
  • মাদারবোর্ড:ASRock Z490M-ITX/ac
  • RAM:Corsair Vengeance LPX 16 GB DDR4 3200
  • কেস:ফ্র্যাক্টাল ডিজাইন নোড 202 w/ Integra SFX PSU
  • SSD:ওয়েস্টার্ন ডিজিটাল ব্লু 500GB SATA III
  • আনুমানিক মূল্য:$600 USD

এই হোম অফিস পিসি মূল্য এবং কর্মক্ষমতা একটি নিখুঁত ভারসাম্য. এমন কিছু পছন্দ আছে যা আপনি করতে পারেন যা সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে পারে, কিন্তু এখানে ধারণাটি হল যে একজন হোম অফিস ব্যবহারকারীর জন্য, আপনার কার্যক্ষমতা সিস্টেমের খুব বেশি প্রয়োজন নেই। আপনার যা দরকার তা হল এমন কিছু যা ছোট এবং খুব ধীর না হয়ে কাজটি করে। $600 এর জন্য, এটি তার জন্য একটি নিখুঁত মেশিন। এটি ওয়েব ব্রাউজিং, বিষয়বস্তু ব্যবহার, নথি প্রক্রিয়াকরণ, এবং এমনকি কিছু খুব হালকা গেমিং-এ এক্সেল হবে।

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

মূলত, যদি আপনার কাছে বিশেষভাবে দাবি করার মতো কিছু না থাকে যে আপনি আপনার পিসির সাথে করবেন তবে এটি আপনার জন্য সেরা বাজি। আপনি উবুন্টুর যেকোন ডেরিভেটিভের সাথে এটিকে যুক্ত করুন, কিছু লজিটেক পেরিফেরাল এবং স্পেকটারের মতো একটি প্রস্তুতকারকের থেকে একটি বিজনেস-ক্লাস মনিটর, এবং আপনার হোম অফিস ব্যবহারের জন্য আপনার কাছে সত্যিই একটি চমৎকার সিস্টেম থাকবে।

গেমিং পিসি

  • CPU:AMD Ryzen 5 3600X
  • মাদারবোর্ড:ASUS Prime X570-P
  • RAM:Corsair Vengeace LPX DDR4 3200
  • GPU:MSI Radeon RX 5600 XT বা MSI GeForce GTX 1660 SUPER
  • SSD:Samsung 970 EVO PLUS 500 GB PCIe NVMe
  • কেস:Cooler Master MasterBox MB511 ARGB
  • বিদ্যুৎ সরবরাহ:Corsair TX550M
  • আনুমানিক মূল্য:$1000

এই গেমিং পিসি স্পষ্টতই লাইনের শীর্ষে নয়, তবে আপনি রিগ তৈরি করার পরে আরও শক্তিশালী উপাদানগুলিতে স্কেল করতে পারেন। এটা অবশ্য অনেক আধুনিক গেমের সাথে খুব ভালো করতে যাচ্ছে। 6 কোর CPU এবং PCIe 4.0 GPU 1080p এবং বেশিরভাগ গেম 1440p-এ আপনি এটিতে নিক্ষেপ করতে পারেন এমন প্রায় সবকিছুই পরিচালনা করবে এবং কুলার মাস্টার কেসের শীতল কর্মক্ষমতা সহ, আপনাকে মধ্য-স্তরের বিষয়ে চিন্তা করতে হবে না। উপাদান ভাজা।

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

এটিকে Pop!_OS বা Manjaro এর সাথে পেয়ার করুন, Razer থেকে কিছু গেমিং পেরিফেরাল এবং AMD FreeSync বা Nvidia GSync এর সাথে একটি যুক্তিসঙ্গতভাবে উচ্চ রিফ্রেশ রেট 1008p বা 1440p মনিটর, এবং আপনার কাছে সত্যিই দুর্দান্ত গেমিং রিগ থাকবে৷

ওয়ার্কস্টেশন পিসি

  • CPU:AMD Ryzen 9 3900X
  • মাদারবোর্ড:ASUS AM4 TUF গেমিং X570-Plus
  • RAM:32 GB G.SKILL Ripjaws V সিরিজ DDR4 3200
  • GPU:AMD Radeon Pro W5500
  • SSD:Samsung 970 EVO PLUS 1 TB PCIe NVMe
  • কেস:ফ্র্যাক্টাল ডিজাইন মেশিফাই সি ATX
  • বিদ্যুৎ সরবরাহ:Corsair TX550M
  • আনুমানিক মূল্য:$1500

বেশিরভাগ কাজের ক্ষেত্রে এই ওয়ার্কস্টেশন পিসিটিকে একটি পরম পাওয়ার হাউস হিসাবে বিবেচনা করা হয়। স্পষ্টতই, আপনার যদি এর চেয়ে বেশি শক্তির প্রয়োজন হয় তবে আপনাকে আপগ্রেড করতে স্বাগত জানাই। এটি আপনার ওয়ার্কস্টেশন তৈরির জন্য একটি জাম্পিং-অফ পয়েন্ট হিসাবে পরিবেশন করার জন্য বোঝানো হয়েছে। আপনার যদি আরও শক্তিশালী সিপিইউ বা জিপিইউ, আরও র‍্যাম বা নির্দিষ্ট স্টোরেজ বা মাদারবোর্ডের প্রয়োজন হয়, তাহলে আপনি এটিকে আপনার আদর্শ ওয়ার্কস্টেশন পিসি তৈরি করতে উপাদানগুলিকে অদলবদল করতে পারেন৷

লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

Ryzen 3rd Gen (এবং শীঘ্রই 5th Gen হতে চলেছে) ডেস্কটপ CPU হল বাজারে সেরা পারফর্মিং CPU গুলির মধ্যে কয়েকটি। ওয়ার্কস্টেশন এবং উত্পাদনশীলতার কাজের জন্য, তারা অতুলনীয়। এএমডি রেডিয়ন প্রো জিপিইউগুলি কিছুটা ওয়াইল্ড কার্ড হতে পারে, তবে আপনি যদি এনভিডিয়া ড্রাইভারদের সাথে মোকাবিলা করতে না চান তবে তারা উপলব্ধ সেরা ওয়ার্কস্টেশন কার্ড। সামগ্রিকভাবে, এটি অর্থের জন্য একটি অবিশ্বাস্যভাবে শক্তিশালী পিসি। এটিকে ফেডোরা ওয়ার্কস্টেশন, কয়েকটি ভাল মনিটর, একটি আরামদায়ক কীবোর্ড এবং ইঁদুরের সাথে যুক্ত করুন এবং আপনি যে ওয়ার্কস্টেশন ওয়ার্কলোডগুলি পরিচালনা করছেন তার জন্য আপনাকে সেট করা হবে৷

লিনাক্সের জন্য একটি নতুন পিসি তৈরি করা কঠিন নয় - আপনাকে কেবল কাজের জন্য সঠিক টুলটি জানতে হবে। আপনি যদি এই নিবন্ধটি উপভোগ করেন তবে আমাদের লিনাক্সের জন্য সেরা ল্যাপটপের মতো, লিনাক্সে হার্ডওয়্যার তথ্য কীভাবে সহজেই পরীক্ষা করা যায় এবং কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করা যায় সেগুলির মতো আমাদের কিছু লিনাক্স হার্ডওয়্যার সামগ্রী পরীক্ষা করে দেখুন৷


  1. লিনাক্সে স্থানীয় উন্নয়নের জন্য কীভাবে ওয়ার্ডপ্রেস সেট আপ করবেন

  2. লিনাক্সে ক্লিপম্যানের সাথে যে কোনও কিছুর জন্য কীভাবে গুগল অনুসন্ধান করবেন

  3. লিনাক্স টার্মিনালে ব্যবহারের জন্য একটি অভিধান কীভাবে ইনস্টল করবেন

  4. উন্নত উত্পাদনশীলতার জন্য কীভাবে একটি পিসি তৈরি করবেন (2021)