কম্পিউটার

10 নতুন লিনাক্স উবুন্টু 19.04 বৈশিষ্ট্য এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

বছরে দুবার, ক্যানোনিকাল উবুন্টুর একটি নতুন সংস্করণ প্রকাশ করে। উবুন্টু 19.04 "ডিস্কো ডিঙ্গো" এখন ডাউনলোড করার জন্য উপলব্ধ, আপনি হয়তো ভাবছেন যে আপগ্রেড করবেন, বা জিনিসগুলি যেমন আছে তেমনই রাখবেন।

দশটি শীর্ষ নতুন লিনাক্স উবুন্টু বৈশিষ্ট্য অফারে রয়েছে। সেগুলি কী এবং কীভাবে উবুন্টু 19.04 আপনাকে অবাক করে দিতে পারে তা জানতে পড়ুন!

এখানে আপনাকে কেন উবুন্টু 19.04 এ আপগ্রেড করা উচিত

উবুন্টু 19.04 "ডিস্কো ডিঙ্গো" এপ্রিল 2019 এ প্রকাশিত হয়েছিল৷ আমরা এটি সংস্করণের নাম থেকে বলতে পারি:19.04৷ উবুন্টু বছরের চতুর্থ এবং দশম মাসে মুক্তি পায়। ফলস্বরূপ, পূর্ববর্তী সংস্করণটি উবুন্টু 18.10 নম্বরযুক্ত ছিল।

এর আগে, ক্যানোনিকাল উবুন্টু 18.04 LTS প্রকাশ করেছিল। একটি দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ হিসাবে, উবুন্টু 18.04 এমন একটি সংস্করণ যা আপনার যদি আরও নির্ভরযোগ্যতার প্রয়োজন হয় তবে আপনার ইনস্টল করা উচিত। নিরাপত্তার জন্য LTS রিলিজগুলি নিয়মিত আপডেট করা হয়, এই কারণে আপনার ইতিমধ্যেই উবুন্টু 18.04 LTS ব্যবহার করা উচিত৷

যেন নিরাপত্তা এবং স্থিতিশীলতার উদ্দেশ্যে আপডেট করা যথেষ্ট নয়, উবুন্টু 19.04-এ আপগ্রেড করার জন্য আমাদের কাছে 10টি কারণ রয়েছে। আমরা এই দুটি দলে বিভক্ত করেছি; পাঁচটি প্রধান কারণ, এবং শীতল, ছোট খামচির একটি পঞ্চক।

প্রথমত, আপনি প্রথমবার উবুন্টু 19.04 ব্যবহার করে পাঁচটি মূল উন্নতি দেখতে পাবেন:

  1. লিনাক্স কার্নেল 5.0
  2. নতুন ডেস্কটপ থিম
  3. স্মার্টফোন-স্টাইল অ্যাপ্লিকেশন অনুমতি নিয়ন্ত্রণ
  4. লাইভ প্যাচিং
  5. Mesa 19 GPU ড্রাইভার

এটি যথেষ্ট না হলে, আপনার সাথে ভাগ করার জন্য আমাদের কাছে পাঁচটি ছোট টুইক রয়েছে:

  1. ট্যাবড টার্মিনাল
  2. রাতের আলো গ্রানুলা নিয়ন্ত্রণ
  3. নতুন অডিও সেটিংস
  4. ডেস্কটপ অ্যানিমেশন
  5. জিনোম অনুসন্ধান উন্নতি

উবুন্টু 19.04-এ নতুন কী আছে তা দেখার জন্য কয়েক মিনিট ব্যয় করা যাক।

1. লিনাক্স কার্নেল 5.0 অন্তর্ভুক্ত

সবচেয়ে গুরুত্বপূর্ণ, উবুন্টু 19.04 লিনাক্স কার্নেল 5.0 ব্যবহার করে। এটি কার্নেলের সর্বশেষ সংস্করণ যা ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং উচ্চতর হার্ডওয়্যার সমর্থন এবং কর্মক্ষমতা প্রদান করে৷

Linux Kernel 5.0-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে উন্নত গ্রাফিক্স কার্ড সমর্থনও রয়েছে, যার মধ্যে রয়েছে Nvidia Xavier এবং AMD Radeon FreeSync। x86 মেশিনের জন্য ল্যাপটপ ড্রাইভার আপডেট করা হয়েছে, এবং পাওয়ার ম্যানেজমেন্ট উন্নত করা হয়েছে। উভয়ই ল্যাপটপে উবুন্টু চালানোর জন্য বিশেষভাবে উপযোগী; লিনাক্স ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য পাওয়ার ম্যানেজমেন্ট কঠিন হতে পারে।

লো-এন্ড ডিভাইসে দ্রুত ডেটা এনক্রিপশনের জন্য Fscrypt Adiantumও রয়েছে।

অবশ্যই, লিনাক্স কার্নেল 5.0 এর সুবিধাগুলি উপভোগ করতে আপনাকে উবুন্টু 19.04 "ডিস্কো ডিঙ্গো" এ আপডেট করতে হবে না। আপডেট না করে কিভাবে উবুন্টুতে আপনার লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন তা এখানে।

2. নতুন থিম:ইয়ারু

10 নতুন লিনাক্স উবুন্টু 19.04 বৈশিষ্ট্য এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

ঠিক আছে, তাই এটি সম্পূর্ণ নতুন নয়, তবে উবুন্টু 19.04-এ ইয়ারু থিমটি উবুন্টু 18.10-এর চেয়ে ভাল সমর্থন করে। তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন আইকনগুলির জন্য আরও ভাল ইন্টিগ্রেশন সহ "ডিস্কো ডিঙ্গো"-তে এটির একটি উচ্চতর চেহারা রয়েছে৷

সামগ্রিকভাবে, ইয়ারু চটকদার এবং আধুনিক, এবং আগের উবুন্টু থিমগুলির সাথে তাল মিলিয়ে, সেই মেরুন রঙের স্কিমের উপর নির্ভর করে৷

ইয়ারু GNOME 3.32 ডেস্কটপ এনভায়রনমেন্টে চলে, যদিও মনে রাখবেন যে উবুন্টুতে জিনোম খুব বেশি কাস্টমাইজ করা হয়েছে। এর মানে হল GNOME 3.32 এর কিছু বৈশিষ্ট্য উবুন্টুতে অনুপলব্ধ (যেমন HiDPI ভগ্নাংশ স্কেলিং)।

3. অ্যাপ্লিকেশন অনুমতি নিয়ন্ত্রণ

একটি বৈশিষ্ট্য যা GNOME 3.32 উবুন্টু 19.04 এ নিয়ে আসে, তবে তা হল স্মার্টফোন-স্টাইল অ্যাপ্লিকেশন অনুমতি। ইনস্টলেশনের পরে আপনাকে সম্ভবত একটি স্মার্টফোন অ্যাপে অনুমতি পরিবর্তন করতে হয়েছে। পূর্বে, এই ধরনের টুইকিং শুধুমাত্র একটি সিস্টেম-ওয়াইড ভিত্তিতে উপলব্ধ ছিল, কিন্তু উবুন্টু 19.04 এ এটি প্রতি অ্যাপে করা যেতে পারে।

এর মানে হল যে আপনি কোনও অ্যাপকে বিজ্ঞপ্তি দেখানো থেকে আটকাতে পারেন, উদাহরণস্বরূপ, সেইসাথে এটির কোন ধরনের ফাইল অ্যাক্সেস আছে তা নির্ধারণ করতে পারেন।

GNOME-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রোতে অ্যাপ্লিকেশন অনুমতি নিয়ন্ত্রণ পরবর্তী প্রকাশের সাথে উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

4. লাইভ প্যাচিং

10 নতুন লিনাক্স উবুন্টু 19.04 বৈশিষ্ট্য এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

উবুন্টুতে লাইভ প্যাচিং এর আগে সার্ভার অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য উপলব্ধ ছিল; উবুন্টু 19.04 এটি ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য প্রসারিত করে।

একটি নতুন Livepatch ট্যাব এখন সফ্টওয়্যার এবং আপডেট স্ক্রীনে দৃশ্যমান। যদি প্যাচগুলি উপলব্ধ থাকে, তাহলে এগুলি আপনার কম্পিউটার পুনরায় চালু না করেই কার্নেল আপডেটগুলি প্রয়োগ করবে৷

লাইভপ্যাচ একটি উবুন্টু ওয়ান অ্যাকাউন্টের সাথে বিনামূল্যে ব্যবহার করা যায়, যদিও ব্যবসায়িক ব্যবহারকারীদের পরিষেবার জন্য অর্থ প্রদান করতে হবে৷

5. Mesa 19 ওপেন সোর্স GPU ড্রাইভার

AMD গ্রাফিক্স ব্যবহারকারীরা দেখতে পাবেন যে Mesa 19 ওপেন সোর্স GPU ড্রাইভারটি Ubuntu 19.04 "Disco Dingo" এ উপলব্ধ।

মেসা একটি ওপেন সোর্স ওপেনজিএল বাস্তবায়ন, যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ড্রাইভার নিয়ে গঠিত। Gallium3D উপাদান ভিডিও ত্বরণ এবং গণনা সমর্থন যোগ করে। শেষ পর্যন্ত, আপনি যদি লিনাক্সে লেটেস্ট গেম চালান, বা ভিডিও এডিট করেন, মেসা 19 ড্রাইভার আপনার উবুন্টু সেট আপে একটি স্বাগত সংযোজন হবে।

আবার, এই বৈশিষ্ট্যটি Linux Kernel 5.0-এর অন্তর্ভুক্তির জন্য ধন্যবাদ।

নতুন উবুন্টুতে 5টি ছোট ছোট পরিবর্তন

সর্বশেষ উবুন্টু রিলিজে এই মূল পাঁচটি উন্নয়ন ছাড়াও, আরও পাঁচটি দরকারী বর্ধন অন্তর্ভুক্ত করা হয়েছে৷

1. ট্যাবড টার্মিনাল

10 নতুন লিনাক্স উবুন্টু 19.04 বৈশিষ্ট্য এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

একাধিক টার্মিনাল সেশন চালানো একটি ব্যথা হতে পারে, যদি মাঝে মাঝে বিভ্রান্তিকর না হয়। উবুন্টু 19.04 একটি নতুন ট্যাবযুক্ত টার্মিনাল ইন্টারফেস বৈশিষ্ট্যযুক্ত, যা বিভিন্ন ব্যাশ অ্যাপ, কমান্ড এবং SSH সেশন নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে।

ব্যাশ আসক্তদের জন্য, এটি একটি প্রধান উত্পাদনশীলতা বৃদ্ধি।

2. নতুন লুক অডিও সেটিংস

একইভাবে, আধুনিক মাল্টিমিডিয়া পিসির জন্য আরও উপযুক্ত নিয়ন্ত্রণ সহ, অডিও সেটিংসের একটি নতুন চেহারা রয়েছে। আপনার সিস্টেমে সংযুক্ত বা সেট আপ করা যেকোনো অডিও ডিভাইস অ্যাক্সেস করুন এবং প্রয়োজন অনুযায়ী সেটিংস সামঞ্জস্য করুন।

3. ডেস্কটপ অ্যানিমেশন উন্নতি

GNOME 3.32 কিছু মসৃণ ডেস্কটপ উইন্ডো অ্যানিমেশন মিশ্রণে নিয়ে আসে। এগুলো ইয়ারু ডেস্কটপ থিম উন্নত করতে সাহায্য করে। আপডেট করা গ্রাফিক ড্রাইভারের জন্য ধন্যবাদ, প্রায় যেকোনো রেজোলিউশনে স্ক্রোলিং দুর্দান্ত দেখায়।

4. নাইট লাইট গ্রানুলা কন্ট্রোল

10 নতুন লিনাক্স উবুন্টু 19.04 বৈশিষ্ট্য এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

যদিও একটি নতুন বৈশিষ্ট্য নয়, নাইট লাইটে নতুন দানাদার নিয়ন্ত্রণ রয়েছে, যা আপনাকে সময়ের উপর ভিত্তি করে উজ্জ্বলতা সেট করতে সহায়তা করে। দিনের সময়ের উপর ভিত্তি করে বিভিন্ন রঙের তাপমাত্রা সেট করা যেতে পারে, প্রিসেট সূর্যাস্ত থেকে সূর্যোদয় এবং ম্যানুয়াল বিকল্পগুলির সাথে।

অবশেষে, উবুন্টু 19.04 এর জন্য আরেকটি জিনোম উন্নতি বজায় রাখা হয়েছে। GNOME অনুসন্ধান বৈশিষ্ট্যটি উন্নত ফাইল ইন্ডেক্সিংয়ের উপর নির্ভর করে, এটিকে আগের চেয়ে দ্রুততর করে। এটি কি ভুল ফাইল এবং ফোল্ডারগুলির জন্য টানা-আউট অনুসন্ধান শেষ করবে? শুধু সময়ই বলবে!

আজই নতুন লিনাক্স উবুন্টু বৈশিষ্ট্যগুলির জন্য আপগ্রেড করুন!

যদিও উবুন্টু 18.04 এলটিএস এবং উবুন্টু 18.10 এ কিছু নতুন বৈশিষ্ট্য চালু করা হয়েছিল, সেগুলি উবুন্টু 19.04 এর জন্য উন্নত করা হয়েছে। যেমন, এই বৈশিষ্ট্যগুলি আপনার অভিজ্ঞতাকে উন্নত করে কিনা তা দেখার জন্য, এটি সর্বশেষ সংস্করণটি পরীক্ষা করে দেখার উপযুক্ত৷

আপনি যদি ইতিমধ্যে উবুন্টু ব্যবহার না করেন বা আপনি স্ক্র্যাচ থেকে ইনস্টল করতে চান, তাহলে কেবল উবুন্টু 19.04 ডিস্ক ইমেজ ডাউনলোড করুন।

এদিকে, যদি এই সমস্ত কিছু আকর্ষণীয় মনে হয় কিন্তু আপনি লিনাক্স ব্যবহার না করেন, তাহলে আমাদের লিনাক্স বিগিনারস গাইড দেখুন।


  1. LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

  2. কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট ডিফেন্ডার ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  4. কিভাবে Chrome পতাকা ব্যবহার করবেন? নতুন বৈশিষ্ট্য সক্রিয় করুন!