কম্পিউটার

ফেডোরা রাহাইডের সাথে লিনাক্সের রক্তপাতের প্রান্তে থাকুন

ওপেন সোর্স সফ্টওয়্যার একটি জ্বলন্ত গতিতে চলে - বাগগুলি সংশোধন করা হয়, নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয় এবং কার্যক্ষমতা (সাধারণত) উন্নত হয়৷ কিন্তু আপনার বর্তমান লিনাক্স ডিস্ট্রিবিউশন পরের বার স্থিতিশীল ডিস্ট্রিবিউশন রিলিজ না হওয়া পর্যন্ত আপনাকে সেই উন্নতিগুলি চেষ্টা করা থেকে খুব ভালভাবে বাধা দিতে পারে। এটি অর্ধ বছর বা তার বেশি সময় হতে পারে!

সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণগুলি চেষ্টা করার জন্য অপেক্ষা করবেন না – পরিবর্তে ফেডোরা রাহাইড ব্যবহার করে দেখুন৷

কেন কাঁচা?

ফেডোরা রাহাইডের সাথে লিনাক্সের রক্তপাতের প্রান্তে থাকুন

একেবারে নতুন সফ্টওয়্যার ব্যবহার করে দেখতে বেশ উপকারী হতে পারে - বা কেবল সাধারণ মজা। বেশিরভাগ সময়, আপনি নতুন বৈশিষ্ট্যগুলির জন্য নতুন সফ্টওয়্যার চেষ্টা করতে চান। উদাহরণস্বরূপ, আপনার প্রিয় ভিডিও এডিটিং প্রোগ্রামে অবশেষে প্রভাব বা এক্সটেনশনের জন্য সমর্থন থাকতে পারে, অথবা সম্ভবত এটি একটি নতুন রেন্ডারিং কৌশল ব্যবহার করছে যা এটিকে অনেক দ্রুত করে তোলে। আপনি এমনকি আপনার প্রিয় ডেস্কটপ পরিবেশের সর্বশেষ সংস্করণ পরীক্ষা করতে পারেন এবং কী পরিবর্তন হয়েছে তা আবিষ্কার করতে পারেন। কার্নেলের ক্ষেত্রে, এটি আপনার সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে পারে এবং সেই সাথে হার্ডওয়্যারের জন্য সমর্থন যোগ করতে পারে যা লিনাক্স ব্যবহার করার সময় খারাপ ছিল। ব্যবহারকারীরা তাদের হাতে একটু বেশি সময় নিয়ে বাগ রিপোর্ট করার উদ্দেশ্যে নতুন সফ্টওয়্যার ব্যবহার করে দেখতে পারেন - বিকাশকারীরা এটির প্রশংসা করবেন৷

আপনি যদি সফ্টওয়্যারটির নিখুঁত সর্বশেষ সংস্করণগুলি চেষ্টা করতে চান তবে একটি সমস্যা রয়েছে৷ নির্ভরযোগ্য হওয়ার লক্ষ্যে থাকা বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি প্রায়শই সফ্টওয়্যারের সম্পূর্ণ সর্বশেষ সংস্করণে আপডেট হয় না, এর পরিবর্তে শুধুমাত্র নিরাপত্তা প্যাচ এবং বিবিধ বাগ ফিক্স সহ। অন্য কথায়, আপনি একটি স্থিতিশীল বিতরণ রিলিজের জীবদ্দশায় নতুন বৈশিষ্ট্য বা কর্মক্ষমতার উন্নতি দেখতে পাবেন না, যেখানে আপনার বিতরণের উপর ভিত্তি করে জীবনকাল পরিবর্তিত হতে পারে। আপনি যখন আপনার বিতরণকে পরবর্তী রিলিজে আপগ্রেড করবেন তখন আপনি একটি সুন্দর লাফ দেখতে পাবেন, কিন্তু তারপরে আপনি আরও 6 মাস বা তার বেশি সময় ধরে বসে থাকবেন।

আপনি যদি নতুন সফ্টওয়্যার সংস্করণগুলি ব্যবহার করতে চান, অবিলম্বে, আপনি একটি রোলিং-রিলিজ ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে পারেন - যেটি ক্রমাগত নিজেকে আপডেট করে এবং কখনও প্রথাগত "রিলিজ" হয় না (মনে করুন Gentoo বা Arch Linux)।

তা ছাড়াও, আপনি একটি বিতরণের বিকাশ শাখা ব্যবহার করতে পারেন - অর্থাৎ, পরীক্ষার খাতিরে বিকাশকারীদের দ্বারা ব্যবহৃত ক্রমাগত আপডেট হওয়া সংস্করণ। আমি বিশেষ করে ফেডোরার ডেভেলপমেন্ট ব্রাঞ্চ পছন্দ করি, যার সাংকেতিক নাম রাহাইড।

সাবধান!

রৌহাইড সম্পর্কে কিছু বিষয় খেয়াল রাখতে হবে আপনি সরাসরি ভিতরে প্রবেশ করার আগে। Rawhide, একটি উন্নয়নমূলক শাখা হিসাবে, অত্যন্ত পরীক্ষামূলক এবং সতর্কতার সাথে আচরণ করা উচিত। যখন ফেডোরার একটি নতুন সংস্করণ প্রকাশ করা হয়, তখন Rawhide মূলত "শুরু হয়" এবং এর সংগ্রহস্থলে পাওয়া সমস্ত প্যাকেজের উন্নয়নমূলক সংস্করণগুলি দখল করে। এটি বেশ কিছু সময়ের জন্য এটি করে, যতক্ষণ না ফেডোরার পরবর্তী সংস্করণ বিটা হিট করার সময় পর্যন্ত জিনিসগুলি শেষ পর্যন্ত স্থিতিশীল হতে শুরু করে৷

আপনার প্রোডাকশন সার্ভারে Fedora Rawhide-এর একটি অনুলিপি চালানো না প্রস্তাবিত আপনার কাজ করার প্রয়োজন নেই এমন কোনো মেশিনে বা ভার্চুয়াল মেশিনে এটি ইনস্টল করার পরিবর্তে নির্দ্বিধায়৷

Rawhide-এ আপগ্রেড করা হচ্ছে

ফেডোরা রাহাইডের সাথে লিনাক্সের রক্তপাতের প্রান্তে থাকুন

Fedora Rawhide ইনস্টল করা বেশ সহজবোধ্য। আপনি যদি ফেডোরাতে একটি বিদ্যমান ইনস্টলেশন বাম্প করতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

  1. sudo yum install fedora-release-rawhide yum-utils
    (এটি Rawhide রিপোজিটরি ফাইলটি ইনস্টল করে)
  2. sudo yum-config-manager --disable fedora updates updates-testing
    (এটি আপনার পুরানো সংগ্রহস্থলগুলিকে নিষ্ক্রিয় করে)
  3. sudo yum-config-manager --enable rawhide
    (এটি rawhide ভাণ্ডার সক্ষম করে)
  4. sudo yum update yum
    (এটি yum-কে একেবারে সর্বশেষ রিলিজে আপগ্রেড করে)
  5. sudo yum --releasever=rawhide distro-sync --nogpgcheck
    (এটি আপনার সিস্টেমকে Rawhide-এ আপডেট করে)

সরাসরি Rawhide ইনস্টল করা হচ্ছে

ফেডোরা রাহাইডের সাথে লিনাক্সের রক্তপাতের প্রান্তে থাকুন

আপনি যদি প্রথমে স্থিতিশীল রিলিজ ইনস্টল না করে ফেডোরা ইনস্টল করতে চান, তাহলে আপনাকে DVD ইনস্টলারটি ডাউনলোড করতে হবে। যখন ইনস্টলার আপনাকে অতিরিক্ত সংগ্রহস্থলের জন্য জিজ্ঞাসা করে, তখন আপনাকে Rawhide সংগ্রহস্থল যোগ করতে হবে। আপনি এটি এর মাধ্যমে করতে পারেন:

  1. সর্বশেষ স্থিতিশীল বা শাখাযুক্ত ইনস্টল মিডিয়া ডাউনলোড করুন। (netinstall or DVD install)
  2. স্থানীয় মিডিয়াতে কপি করুন (USB বা DVD বা CD)
  3. মিডিয়া বুট করুন এবং 'ইনস্টল সোর্স' বিভাগে যান এবং ম্যানুয়ালি লিখুন:https://dl.fedoraproject.org/pub/fedora/linux/development/rawhide/x86_64/os/(বা 32-এর জন্য "i386" "x86_64" এর পরিবর্তে bit)
  4. স্বাভাবিক হিসাবে ইনস্টল শেষ করুন

এটি কাজ করে না যদি স্থিতিশীল ইনস্টলারকে প্যাকেজগুলির পরিবর্তনগুলির সাথে মোকাবিলা করতে হয় যা এটি প্রত্যাশা করে না, তাই এটি এখনও বিদ্যমান ইনস্টলেশন থেকে আপগ্রেড করার সুপারিশ করা হয়৷

আপনি লক্ষ্য করতে পারেন বা নাও করতে পারেন, Rawhide চালানো সম্ভাব্য সমস্যা এবং পলিশের অভাব নিয়ে আসে। এটি স্বাভাবিক, যেহেতু সমস্ত প্যাকেজ হয় সর্বশেষ স্থিতিশীল সংস্করণ বা একটি উন্নয়নমূলক সংস্করণ। জিনিসগুলি খুব ভালভাবে ভেঙে যেতে পারে, তবে অন্তত আপনার কাছে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সাথে খেলার সুযোগ রয়েছে!

এটি আপ-টু-ডেট রাখা

যখনই আপনি একটি Rawhide ইনস্টলেশন আপডেট করতে চান, শুধু চালান sudo yum upgrade --skip-broken –  একই কমান্ড যা আপনি সাধারণত ব্যবহার করেন, প্লাস পতাকা যা আপনাকে আপগ্রেডযোগ্য প্যাকেজগুলির সাথে বাস্তবে যেতে দেয়৷

এটি --skip-broken অন্তর্ভুক্ত করতে ভুলবেন না কমান্ডে পতাকা, কারণ নির্ভরতা সমাধানের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি। এটি আপগ্রেড করার সময় যেকোন সম্ভাব্য সমস্যাকে প্রতিরোধ করে, এছাড়াও এটি আপনাকে প্রতিবার চেষ্টা করার সময় একটি ত্রুটি বার্তার মুখোমুখি হওয়ার পরিবর্তে আপগ্রেড করার অনুমতি দেবে৷

শুধুমাত্র Rawhide-এ নির্দিষ্ট প্যাকেজ আপগ্রেড করা হচ্ছে

Fedora Rawhide কে দুর্দান্ত করে তোলে (অন্যান্য উন্নয়নমূলক শাখা যেমন উবুন্টুর বিপরীতে) তা হল যে আপনাকে স্থিতিশীল এবং রৌহাইডের মধ্যে বেছে নিতে হবে না -- আপনি মিশ্রিত করতে এবং মেলাতে পারেন। মুষ্টিমেয় কিছু লোক সর্বশেষ উপলব্ধ কার্নেল রিলিজ চালাতে পছন্দ করে যাতে তাদের নিখুঁত সর্বশেষ হার্ডওয়্যারের জন্য সমর্থন থাকে। অন্যরা হয়তো Rawhide-এ পাওয়া একটি প্যাকেজের সংস্করণ ব্যবহার করতে চাইতে পারে কারণ এটি তাদের বর্তমানে যে বিচ্ছিন্ন সমস্যার সমাধান করতে পারে (উদাহরণস্বরূপ, যদি LibreOffice কোনো কারণ ছাড়াই ক্র্যাশ হতে থাকে)। আপনি সহজেই আপনার স্থিতিশীল ইনস্টলেশন রাখতে পারেন এবং যে প্যাকেজগুলি আপনি Rawhide সংস্করণে চালাতে চান তা হ্যান্ডপিক করতে পারেন। এটি করার জন্য, শুধুমাত্র ইনস্টলেশন বা আপডেটের জন্য নিয়মিত কমান্ড ব্যবহার করুন, কিন্তু রেপো ফাইল যোগ করার পরে, নিম্নলিখিত পতাকা যোগ করুন:--enablerepo=rawhide। এখন আপনি সেই প্যাকেজের Rawhide সংস্করণ ব্যবহার করছেন!

শুধুমাত্র অন্য যে জিনিসটি আপনাকে নোট করতে হবে তা হল yum সেই হ্যান্ডপিক করা প্যাকেজগুলির আপডেটের জন্য আবার Rawhide চেক করবে না। আপনি যখন প্রথম রাহাইড রেপো থেকে আপডেট করেছিলেন, তখন আপনি অস্থায়ীভাবে সেই রেপো সক্ষম করেছিলেন। আপনি যখন আপনার সমস্ত প্যাকেজ আপডেট করেন, স্থিতিশীল কার্নেল আপডেটগুলি আপনার ইনস্টল করা Rawhide সংস্করণের চেয়ে পুরানো সংস্করণ সরবরাহ করবে। আপডেটের জন্য চেক করার সময় অস্থায়ীভাবে রেপো সক্ষম করতে আপনাকে বিশেষভাবে আবার কমান্ডটি চালাতে হবে। স্থায়ীভাবে Rawhide রেপো সক্ষম করা একটি খারাপ ধারণা, কারণ তখন yum আপনার সমস্ত প্যাকেজ Rawhide সংস্করণে আপডেট করতে চাইবে। শুধু নিশ্চিত হন যে আপনি এটি করার একটি ভাল কারণ খুঁজে পেয়েছেন এবং আপনি জানেন যে আপনি এটি থেকে কোনো না কোনোভাবে উপকৃত হতে পারেন।

উপসংহার

সঠিকভাবে ব্যবহার করা হলে, Rawhide সর্বশেষ সফ্টওয়্যারের জন্য একটি দরকারী সম্পদ হতে পারে। যাইহোক, আপনি যদি Rawhide-এ সম্পূর্ণরূপে একটি বাস্তব সিস্টেম চালানোর পরিকল্পনা করেন, তাহলে অস্থিরতার উচ্চ সম্ভাবনা সম্পর্কে সচেতন হন। আপনার নিজের ঝুঁকিতে ব্যবহার করুন!

আপনি যদি আপডেট বা অতিরিক্ত সফ্টওয়্যার সহ অন্যান্য সংগ্রহস্থল যোগ করতে চান, Fedora Utils (এখন Fedy বলা হয়) [আর পাওয়া যাবে না] দেখুন।

আপনি কি ফেডোরা রাহাইড ব্যবহার করেন? আপনার প্রিয় বিতরণের জন্য অন্য অনুরূপ সম্পদ সম্পর্কে কি? আপনি শেয়ার করতে পারেন কোন শীতল টিপস এবং কৌশল? কমেন্টে আমাদের জানান!


  1. স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

  2. লিনাক্সের জন্য সেরা ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যারের 4

  3. ডিজিটাল স্বাক্ষর সহ লিনাক্স সফ্টওয়্যারটির সত্যতা কীভাবে যাচাই করবেন

  4. "at" ইউটিলিটি সহ লিনাক্সে কমান্ডগুলি কীভাবে নির্ধারণ করবেন