কম্পিউটার

লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

আপনার প্রথম লিনাক্স ডিস্ট্রিবিউশন আপনার ভবিষ্যতের লিনাক্স অভিজ্ঞতাকে মিষ্টি বা টক করতে পারে। সেই কারণেই সেই অভিষেক পছন্দটি সঠিক হওয়া গুরুত্বপূর্ণ৷

তাই লিনাক্স সম্পর্কে আপনার ভ্রান্ত ধারণা এবং Windows এ লেগে থাকার প্রলোভন সত্ত্বেও আপনি লিনাক্সকে একটি শট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। একটি লিনাক্স ডিস্ট্রিবিউশনের তালিকা জন্য একটি অনুসন্ধান৷ উইকিপিডিয়াতে লিনাক্সের স্বাদের একটি বিস্তৃত অ্যারে প্রকাশ করে এবং সেগুলি কেবল কিছু হতে পারে উল্লেখযোগ্যদের মধ্যে। এখন, কিভাবে করবেন আপনি ওয়েব জুড়ে ছড়িয়ে থাকা সমস্তগুলির মধ্যে একটি লিনাক্স ডিস্ট্রো বেছে নিয়েছেন? এখানে কিছু টিপস রয়েছে যা সাহায্য করতে পারে৷

গবেষণায় লাফালাফি করবেন না

আপনি যদি একটি ভাল লিনাক্স সেটআপের মতো মনে হয় যা শুধুমাত্র এটি আপনার বিরুদ্ধে কাজ করছে তা খুঁজে বের করার জন্য ঝাঁপিয়ে পড়লে, এটি হতাশাজনক যখন আপনাকে একটি ভিন্ন বিকল্পে যেতে হবে। এটি পরপর কয়েকবার ঘটলে, আপনাকে লিনাক্স চিরতরে বন্ধ করে দেওয়া হতে পারে। পর্যাপ্ত তথ্য দিয়ে নিজেকে সজ্জিত করা অনেক ভালো৷ যতক্ষণ না আপনি একটি আত্মবিশ্বাসী সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে নিশ্চিত হন ততক্ষণ পড়ুন, পড়ুন, পড়ুন৷

MakeUseOf-এ এখানে অনেক সহজ লিনাক্স সংস্থান রয়েছে। ড্যানির "আমি কি লিনাক্স ব্যবহার করব?" দিয়ে শুরু করুন। চেকলিস্ট প্রতিটি Linux ডিস্ট্রিবিউশন কীভাবে আলাদা তা দেখুন। তারপরে উপলব্ধ সেরা লিনাক্স ডিস্ট্রো দেখুন।

লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

গেমিং বিকল্পের অভাব বা ব্যবহারের জটিলতা যদি আপনি চিন্তিত হয়ে থাকেন, তাহলে লিনাক্স সম্পর্কে ভুল ধারণার বিষয়ে জোয়েলের পোস্ট আপনার ভয়কে নিশ্চিন্ত করবে।

আপনার ডিল-ব্রেকারদের তালিকা করুন

  • OS বৈশিষ্ট্যগুলি কী যা আপনি ছাড়া করতে পারবেন না?
  • আপনি কি তাদের লিনাক্স সমকক্ষের জন্য অনুসন্ধান করেছেন? তারা উপলব্ধ?
  • যদি একটি বৈশিষ্ট্য নিকট ভবিষ্যতে আগমনের জন্য নির্ধারিত হয়? আপনি এটার জন্য অপেক্ষা করতে ইচ্ছুক?

নিজেকে জিজ্ঞাসা করুন যে আপনি একটি OS-এ ডিল ব্রেকার হিসেবে বিবেচনা করেন—যে জিনিসটি আপনাকে আপনার ডিস্ট্রো সার্চ মাঝপথে ত্যাগ করতে এবং আপনার পুরানো, কার্যকরী OS-এ ফিরে যেতে বাধ্য করবে৷ এটিকে শব্দের মধ্যে রাখুন এবং সেখানে আপনার অনুসন্ধান শুরু করুন। অবশ্যই, ডুয়াল-বুট সেটআপ সহ আপনার বর্তমান ওএসের পাশাপাশি লিনাক্স চালানোর বিকল্প রয়েছে৷

লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

প্রোগ্রামগুলির একটি তালিকা তৈরি করুন যেগুলিকে আপনি আবশ্যক বলে মনে করেন। তারা লিনাক্সের জন্য উপলব্ধ হতে পারে বা নাও হতে পারে। আপনি বিকল্প খুঁজে পেতে পারেন, অথবা আপনি তাদের অনুকরণ করার জন্য একটি ভার্চুয়াল বক্স বেছে নিতে পারেন। এটা সম্পূর্ণ তোমার উপর নির্ভর করছে. প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে আপনি কোথায় আপস করতে ইচ্ছুক? যখন আপনি একটি ভাল OS-এর জন্য আপনার মানদণ্ডে পরিষ্কার হন, তখন আপনার অনুসন্ধান আরও সহজ হয়ে যায়।

সঠিক ডিস্ট্রোর জন্য আমার অনুসন্ধান

আমি আমার সমস্ত কাজের জন্য ব্রাউজার-ভিত্তিক সরঞ্জাম ব্যবহার করি। যতক্ষণ না Chrome এবং Firefox ঠিকঠাক কাজ করার গ্যারান্টি ছিল, আমি আমার সমস্ত Windows প্রোগ্রাম ত্যাগ করতে এবং সেগুলিকে Linux বিকল্প দিয়ে প্রতিস্থাপন করতে ইচ্ছুক। ডেস্কটপ সফ্টওয়্যারগুলির মধ্যে, আমি স্কাইপ এবং একটি স্ক্যানিং প্রোগ্রাম অনেক সুন্দর অ্যাপসকে বিবেচনা করেছি। আমি আমার ডিল ব্রেকার হিসাবে খারাপ নান্দনিকতা এবং জটিল নেভিগেশন/ওয়ার্কফ্লো তালিকাভুক্ত করেছি। যেহেতু আমি আমার নেটবুকে লিনাক্স ইনস্টল করার পরিকল্পনা করেছি, এমন একটি ডিস্ট্রো খুঁজে বের করা যা ন্যূনতম সম্পদ ব্যবহার করবে আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল। আমি কিছু লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রোগুলির একটি তালিকা দিয়ে শেষ করেছি।

লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

আপনার প্রযুক্তিগত দক্ষতার সংজ্ঞা দিন

লিনাক্স সেটআপগুলি আপনি যতটা করতে চান ততটা সহজ বা জটিল হতে পারে। প্রতিটি ধরণের ব্যবহারকারীর জন্য একটি বিকল্প রয়েছে। নিজেকে জিজ্ঞাসা করুন:

  • আপনার প্রযুক্তিগত দক্ষতার স্তর কি?
  • আপনি কি এমন কিছু চান যা অতি সাধারণ এবং বাক্সের বাইরে চলে যায়?
  • আপনি কি আপনার হাত নোংরা করতে ইচ্ছুক যদি এর মানে আপনি একটি ভাল ডিস্ট্রো দিয়ে শেষ করবেন?
  • আপনি কাস্টমাইজেশনে কতটা সময় ব্যয় করতে ইচ্ছুক?
লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

আমি কিভাবে প্রশ্নগুলির সেটের উত্তর দিয়েছি তা এখানে:

  • আমার প্রযুক্তিগত দক্ষতা খুব বেশি মৌলিক বা খুব বেশি বিকশিত নয়। এর মানে হল যখন কম্পাইলার এর মত পদ এবং ক্রন জব আমার জন্য কিছুটা ভীতিকর, যদি কিছু ভুল হয়ে যায়, আমি ইন্টারনেটের সাহায্যে নিজে থেকে এটি ঠিক করতে পারি।
  • আমি ডিফল্টরূপে "সমস্ত ভালো জিনিস" সেট আপ করতে পছন্দ করি। তবে, আমি ব্যক্তিগতকরণের জন্য যথেষ্ট সময় এবং প্রচেষ্টা ব্যয় করতে ইচ্ছুক, এমন একটি ডিস্ট্রো পেতে যা সময়ের সাথে সাথে আমি খুশি হব। এটা বলার পরে, আমি সম্পূর্ণরূপে DIY যেতে চাই না এবং স্ক্র্যাচ থেকে একটি লিনাক্স সিস্টেম তৈরি করতে চাই না।

আমি এলিমেন্টারি ওএস লুনা, লিনাক্স মিন্ট, বোধি লিনাক্স, পপি লিনাক্স, ম্যাকপাপ, এলএক্সপাপের বিকল্পগুলিকে সংকুচিত করেছি।

লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

একটি টেস্ট ড্রাইভ নিন

একটি নির্দিষ্ট লিনাক্স ডিস্ট্রিবিউশন কেমন দেখায় এবং অনুভব করে তা আপনাকে ভাবতে হবে না। একবার আপনি কয়েকটি মুষ্টিমেয় ডিস্ট্রো চূড়ান্ত করে ফেললে, তাদের প্রত্যেককে পরীক্ষা চালানোর জন্য নিয়ে যান। Linux ঝুঁকিমুক্ত ব্যবহার করার জন্য উপলব্ধ বিভিন্ন পদ্ধতি থেকে বেছে নিন।

আপনার প্রথম Linux আউটিং-এর জন্য, এমন একটি ডিস্ট্রো নিয়ে যান যা শুধু আপনার কাছেই আবেদন করে না, জনপ্রিয়ও। এটি যেকোনো প্রয়োজনীয় সমস্যা সমাধানকে সহজ করে তুলবে। একবার আপনি লিনাক্স পরিবেশের সাথে আরামদায়ক হয়ে গেলে, আপনি যেকোন অস্পষ্ট ডিস্ট্রো নিয়ে পরীক্ষা করতে পারেন।

আমার চূড়ান্ত বিকল্পগুলি সরাসরি পরীক্ষা করার পরে, আমি লুনা ইনস্টল করেছি। ছয় মাস পরেও আমি পছন্দ নিয়ে খুশি।

লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

অনলাইন পর্যালোচনা সম্পর্কে একটি শব্দ

যখন আমি ইওএস লুনা সম্পর্কে ঝাঁপিয়ে পড়ি, তখন আমি কিছু চরম প্রতিক্রিয়া আঁকতাম। এটা স্পষ্ট ছিল যে লিনাক্স অভিজ্ঞতা অসাধারণ! থেকে বন্যভাবে দুলতে পারে meh থেকে . ফলস্বরূপ, পর্যালোচনাগুলি একই প্যাটার্ন অনুসরণ করে। আপনি যদি পর্যালোচনা দ্বারা সহজে প্রভাবিত হন (যেমন আমি) তবে মনে রাখবেন যে এই রায়গুলির পিছনে ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আঁকা মানুষ। লবণের দানা দিয়ে পর্যালোচনা করা এবং আবেগ থেকে ঘটনাগুলিকে আলাদা করা একটি ভাল ধারণা৷

অবাক!

আপনার পরবর্তী ডিস্ট্রো সম্পর্কে আপনি যতই পড়েছেন না কেন, পথে কয়েকটি চমকের (শক?) জন্য নিজেকে প্রস্তুত করুন। মূল কথা হল আপনার ওয়ার্কফ্লো, আপনার কম্পিউটারের হার্ডওয়্যার স্পেস, আপনার সফ্টওয়্যার পছন্দ ইত্যাদির উপর ভিত্তি করে লিনাক্সের সাথে আপনার ব্রাশটি অনন্য হওয়ার নিশ্চয়তা। কিন্তু অন্তত যদি আপনি একটি সচেতন সিদ্ধান্ত নেন, আপনার প্রথম লিনাক্স অভিজ্ঞতা হবে ইতিবাচক এবং স্বাগত।

লিনাক্সে স্যুইচ করতে আপনাকে কী বাধা দিচ্ছে? এটি আপনার জন্য কোন ডিস্ট্রো হতে চলেছে?

ইমেজ ক্রেডিট:DoctorButtsMD Compfight cc এর মাধ্যমে, Adriano Gasparri Compfight cc এর মাধ্যমে, cernaovec এর মাধ্যমে Compfight cc // সমস্ত ছবি ডেরিভেটিভস


  1. কিভাবে ডান রিং ক্যামেরা চয়ন করুন

  2. কিভাবে সঠিক আইপ্যাড স্টোরেজ সাইজ নির্বাচন করবেন

  3. কিভাবে সঠিক CPU কুলার নির্বাচন করবেন

  4. একটি স্মার্ট প্লাগ কী এবং কীভাবে সঠিকটি চয়ন করবেন