কম্পিউটার

আমার কি লিনাক্স বা উইন্ডোজ ব্যবহার করা উচিত? 3টি ডিল-ব্রেকার প্রশ্ন যা আপনাকে অবশ্যই উত্তর দিতে হবে

লিনাক্স। উইন্ডোজ কোনটা ভাল? বিতর্কটি দীর্ঘকাল ধরে মাটিতে চালিত হয়েছে এবং আমরা প্রায় এমন পর্যায়ে চলে এসেছি যেখানে আরও আলোচনা মূল্যের কিছুই যোগ করতে পারে না। কোনটি ভালো তা জানাতে আমরা এখানে নেই; বরং, কোনটি আপনার জন্য ভাল তা সিদ্ধান্ত নিতে আমরা আপনাকে সাহায্য করতে এখানে আছি .

লিনাক্স দুর্দান্ত এবং আরও বেশি লোকের এটি ব্যবহার করা উচিত। বলা হচ্ছে, সকল লোকের Linux ব্যবহার করা উচিত নয় . এই তিনটি প্রশ্ন আপনাকে আপনার জন্য আরও উপযুক্ত অপারেটিং সিস্টেম বেছে নিতে সাহায্য করবে।

প্র. আপনি কি বিশেষ মালিকানা সফ্টওয়্যার ব্যবহার করছেন?

যদি কখনো কোনো কারণ থাকে না লিনাক্স ব্যবহার করার জন্য, এটি হবে। লিনাক্স ব্যবহারযোগ্যতা, নবাগত বন্ধুত্ব এবং গ্রহণের সহজতার দিক থেকে উইন্ডোজকে যতই ভালোভাবে ধরতে পারুক না কেন, একটি সত্য কখনই বদলাবে না:উইন্ডোজ ডেস্কটপ অপারেটিং সিস্টেম মার্কেট শেয়ারের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে লিনাক্সে আধিপত্য বিস্তার করেছে। পি>

অর্থটি সহজ:প্রত্যেকে উইন্ডোজ ব্যবহার করছে, তাই কোম্পানিগুলি সাধারণত প্রথমে উইন্ডোজের জন্য সফ্টওয়্যার তৈরি করবে৷ এমনকি এখন, লিনাক্স তার জনপ্রিয়তার উচ্চতায়, উইন্ডোজ এখনও বাজারের 91% মালিক। এটা বোঝায় যে উইন্ডোজে সবচেয়ে বেশি সফ্টওয়্যার বিকল্প থাকবে, যা এটি করে।

আমার কি লিনাক্স বা উইন্ডোজ ব্যবহার করা উচিত? 3টি ডিল-ব্রেকার প্রশ্ন যা আপনাকে অবশ্যই উত্তর দিতে হবে

এবং যখন ক্রস-প্ল্যাটফর্ম পোর্টেবিলিটি গত কয়েক বছরে আরও বেশি প্রচলিত হয়ে উঠেছে, এটা বলা যায় যে লিনাক্সের সফ্টওয়্যারের পুল উইন্ডোজের জন্য সফ্টওয়্যারের পুলের কাছাকাছি কোথাও, বিশেষ করে যখন আমরা মালিকানা সফ্টওয়্যার বিবেচনা করি।

সার্ভার-সম্পর্কিত নয় এমন গুরুতর ব্যবসায়িক কাজের জন্য, উইন্ডোজই আপনার একমাত্র কার্যকর বিকল্প। জিআইএমপি বনাম ফটোশপ বিতর্ক ছাড়াও, অ্যাডোবের এমন অনেক পণ্য রয়েছে যার কোন ভাল লিনাক্স বিকল্প নেই। একইভাবে, অনেক বেস্ট-ইন-ক্লাস প্রোগ্রাম প্রাথমিকভাবে উইন্ডোজে চলে।

এটি গেমিংয়ের মধ্যেও বহন করে। প্রচুর উচ্চ-মানের উইন্ডোজ গেম রয়েছে যেগুলিতে লিনাক্স সংস্করণ নেই। আমি বলছি না যে আপনি লিনাক্সে ভিডিও গেম খেলতে পারবেন না - এটি সেখানে সবচেয়ে বড় লিনাক্স মিথগুলির মধ্যে একটি - তবে এটি অবশ্যই সত্য যে সেখানে আছে যে গেমগুলো লিনাক্সে খেলা যায় না।

আমার কি লিনাক্স বা উইন্ডোজ ব্যবহার করা উচিত? 3টি ডিল-ব্রেকার প্রশ্ন যা আপনাকে অবশ্যই উত্তর দিতে হবে

নিজেকে নিম্নলিখিত প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন:

  • আপনার প্রয়োজনীয় কোনো প্রোগ্রাম কি শুধুমাত্র Windows-এর জন্য?
  • যদি তাই হয়, তাদের কি লিনাক্স সংস্করণ আছে?
  • যদি না হয়, তারা কি লিনাক্সে ওয়াইন দিয়ে চালাতে পারে?
  • যদি না হয়, তাদের জন্য কোন গ্রহণযোগ্য লিনাক্স বিকল্প আছে কি?
  • যদি না হয়, আপনি কি সেই প্রোগ্রামগুলি ব্যবহার করা বন্ধ করতে পারেন?

আপনি যদি শেষ পর্যন্ত পৌঁছে যান এবং আপনি মনে করেন যে লিনাক্স যথেষ্ট হবে, তাহলে আপনার অবশ্যই সুইচটি তৈরি করা উচিত এবং এটি চেষ্টা করা উচিত। আপনার প্রয়োজনীয়তা যত সহজ, লিনাক্স তত বেশি কার্যকর হবে। কঠোর মালিকানার প্রয়োজনীয়তার জন্য প্রায়ই উইন্ডোজের প্রয়োজন হয়।

প্র. কম্পিউটার কি অন্যরাও ব্যবহার করবে?

হয়তো আপনি এতদূর পেয়েছেন এবং আপনি মনে করেন লিনাক্স আপনার জন্য ঠিক হবে। হতে পারে আপনি লিনাক্সের ধারণা পছন্দ করেন এবং আপনি স্যুইচ করার জন্য অপেক্ষা করতে পারবেন না। কিন্তু অপেক্ষা করো! আপনি করার আগে একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় আছে:আর কে আপনার কম্পিউটার ব্যবহার করবে?

আপনি যদি একমাত্র আপনার কম্পিউটার ব্যবহার করেন তবে এটি দুর্দান্ত। আপনি এই বিভাগটি এড়িয়ে যেতে পারেন। কিন্তু যদি আপনার কম্পিউটার সর্বজনীন বা কোনোভাবে শেয়ার করা হয়, তাহলে আপনি এটিতে লিনাক্স রাখতে চান না। মনে রাখবেন, উইন্ডোজের মার্কেটে 91% শেয়ার রয়েছে। বেশিরভাগ মানুষ Windows এর সাথে পরিচিত। বেশিরভাগ মানুষ লিনাক্স দেখেননি।

আমার কি লিনাক্স বা উইন্ডোজ ব্যবহার করা উচিত? 3টি ডিল-ব্রেকার প্রশ্ন যা আপনাকে অবশ্যই উত্তর দিতে হবে

এই কারণেই বেশিরভাগ ব্যবসায়িক অফিসে কর্মীদের জন্য উইন্ডোজ কম্পিউটার রয়েছে। সারমর্মে, এটি সর্বনিম্ন সাধারণ হর। এটির সর্বনিম্ন ওভারহেড রয়েছে:কোন প্রশিক্ষণের প্রয়োজন নেই এবং সমর্থন সর্বজনীন৷

লাইব্রেরি এবং ইন্টারনেট ক্যাফের মতো পাবলিক স্পেসের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যে কেউ একটি উইন্ডোজ কম্পিউটারে যেতে পারে এবং এটিকে তারা যা করতে চায় তা করতে পারে৷ সেই একই ব্যক্তিরা লিনাক্স কম্পিউটারে চোখ বন্ধ করতে পারেন।

আমার কি লিনাক্স বা উইন্ডোজ ব্যবহার করা উচিত? 3টি ডিল-ব্রেকার প্রশ্ন যা আপনাকে অবশ্যই উত্তর দিতে হবে

শেয়ার করা কিন্তু সর্বজনীন নয় এমন কম্পিউটারগুলির জন্য পছন্দটি আরও পরিস্থিতিগত হয়ে ওঠে৷ একটি পারিবারিক কম্পিউটারের এমন অপারেটিং সিস্টেম ব্যবহার করা উচিত যা পরিবারের কাছে সবচেয়ে পরিচিত৷

নিচের লাইনটি হল:যদিও আপনি লিনাক্স ব্যবহার করতে চান, অন্য সবাই তা করে না। যখন অপারেটিং সিস্টেমের পছন্দ একাধিক ব্যক্তিকে প্রভাবিত করে, তখন সর্বোত্তম পছন্দ হল সেইটি যেটি জড়িত সমস্ত লোকের সাথে সবচেয়ে উপযুক্ত৷

প্রশ্ন. আপনার হার্ডওয়্যার সমর্থিত?

এই শেষ প্রশ্নটি একটি নো-ব্রেইনার যা কেউ কেউ খুব দেরি না হওয়া পর্যন্ত উপেক্ষা করে। ধরুন আপনি সরাসরি লিনাক্সে ডুব দেন এবং এটি কেবলমাত্র বুঝতে পারবেন যে আপনার কোনো হার্ডওয়্যার আসলে লিনাক্সে কাজ করে না। এটা কতটা হতাশাজনক হবে?

গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্ক কার্ড, সাউন্ড কার্ড, মাদারবোর্ড এবং আরও অনেক কিছুর মতো হার্ডওয়্যার উপাদানগুলির জন্য লিনাক্সের বিরুদ্ধে দীর্ঘকাল ধরে চলমান সমালোচনাগুলির মধ্যে একটি হল এর ঘাটতি। এটি আজ একটি সমস্যা কম কারণ বেশিরভাগ লিনাক্স বিতরণ স্বয়ংক্রিয়ভাবে সঠিক হার্ডওয়্যার সনাক্ত করবে , কিন্তু এটি এখনও 100% নিখুঁত নয়৷

আমার কি লিনাক্স বা উইন্ডোজ ব্যবহার করা উচিত? 3টি ডিল-ব্রেকার প্রশ্ন যা আপনাকে অবশ্যই উত্তর দিতে হবে

তার চূড়ান্ত লিনাক্স চেকলিস্ট পোস্টে, ড্যানি ব্যাখ্যা করেছেন যে লিনাক্স ইনস্টল করার আগে আপনার কোন উপাদানগুলি পরীক্ষা করা উচিত। সবচেয়ে বড় অসঙ্গতি সমস্যাগুলি ওয়াইফাই চিপসেট, উন্নত কীবোর্ড, প্রিন্টার এবং অন্যান্য বাহ্যিক যন্ত্রাংশ থেকে আসে৷

স্মার্টফোনগুলিও সমস্যাযুক্ত হতে পারে, বিশেষ করে আইওএস ডিভাইসগুলির জন্য আইটিউনস প্রয়োজন, তবে আপনি যদি যথেষ্ট কঠোরভাবে অনুসন্ধান করেন তবে আপনি সমাধান খুঁজে পেতে সক্ষম হতে পারেন৷

আপনি কিভাবে হার্ডওয়্যার সামঞ্জস্যের জন্য পরীক্ষা করতে পারেন? উবুন্টু "প্রত্যয়িত হার্ডওয়্যার" এর একটি ডাটাবেস রক্ষণাবেক্ষণ করে যা পরীক্ষা করা হয়েছে এবং কাজ করার জন্য অনুমোদিত হয়েছে। H-Node হল আরেকটি অনুরূপ ডাটাবেস যা শুধুমাত্র উবুন্টু নয়, সমস্ত লিনাক্সের উপর ফোকাস করে।

এটা কি হবে? লিনাক্স নাকি উইন্ডোজ?

আপনি যদি এই সমস্যাগুলির কোনটির সাথে মোকাবিলা করতে না চান, তাহলে আপনার Windows এর সাথে লেগে থাকা উচিত৷ উৎপাদনকারীরা প্রায় নিশ্চিতভাবে উইন্ডোজ ড্রাইভারগুলিকে বাহির করার নিশ্চয়তা দেয় যে পণ্যটি যাই হোক না কেন (যেমন, ওয়েবক্যাম, কীবোর্ড, মাউস, গ্রাফিক্স ইত্যাদি) কিন্তু লিনাক্সের সাথে এখনও এই ধরনের কোন গ্যারান্টি নেই। আপনি কি মনে করেন?

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে লিনাক্স টার্মিনাল, শাটারস্টকের মাধ্যমে পাবলিক কম্পিউটার, শাটারস্টকের মাধ্যমে শেয়ার্ড কম্পিউটার, শাটারস্টকের মাধ্যমে কম্পিউটার উপাদানগুলি


  1. লিনাক্সে AMD বনাম NVIDIA GPUs:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. Windows - 0x800704cF সক্রিয় করতে আপনাকে অবশ্যই একটি বৈধ পণ্য কী ব্যবহার করতে হবে

  3. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে