কম্পিউটার

প্রাথমিক ওএস ফ্রেয়া:একটি রাইজিং লিনাক্স ডিস্ট্রোর পরবর্তী প্রধান আপডেট

প্রাথমিক ওএস হল একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা দেরীতে তরঙ্গ তৈরি করছে। আমাদের নিজস্ব অক্ষতা সহ অনেক লোকের জন্য, এটি তাদের উইন্ডোজ থেকে এলিমেন্টারি ওএসে পূর্ণ-সময়ে স্যুইচ করতে বাধ্য করেছে। তবে সর্বশেষ স্থিতিশীল মুক্তিপ্রাপ্ত ছবি ‘লুনা’ বেশ পুরনো হয়ে যাচ্ছে। এখন, আমরা পরবর্তী রিলিজের প্রথম বিটাতে একটি আভাস পাচ্ছি, যার কোডনাম "ফ্রেয়া"।

ফ্রেয়াতে নতুন কী আছে, এবং এটি কি আপগ্রেড করা বা অন্যান্য বিতরণ থেকে এটিতে স্যুইচ করার উপযুক্ত? চলুন দেখে নেওয়া যাক।

প্রকাশের সময়সূচী

উবুন্টুর নতুন এলটিএস রিলিজ হওয়ার সময় প্রাথমিক ওএস শুধুমাত্র নতুন রিলিজ তৈরি করে বলে মনে হয়। যাইহোক, একটি নতুন উবুন্টু এলটিএস রিলিজ বের হওয়ার পর বেশ কয়েক মাস হয়ে গেছে, তাই ফ্রেয়া দীর্ঘদিনের দেরি। আমি আমার কম্পিউটারে লুনা ব্যবহার করে দেখতে কৌতূহলী ছিলাম, কিন্তু এতে যে সফটওয়্যার এবং কার্নেলটি অন্তর্ভুক্ত ছিল তা আমার MacBook Pro রেটিনাকে সমর্থন করার জন্য খুবই পুরানো৷

আপডেট করা প্যাকেজ

প্রথমত, ফ্রেয়া বোর্ড জুড়ে সমস্ত সাম্প্রতিক প্যাকেজ সংস্করণ নিয়ে আসে। এর মধ্যে রয়েছে অনেক নতুন কার্নেল, আপডেট করা ডেস্কটপ এনভায়রনমেন্ট (প্রাথমিকভাবে আপডেট করা জিনোম ব্যাকএন্ড), এবং অন্তর্ভুক্ত অ্যাপ্লিকেশনগুলিও আপডেট করা হয়েছে। অবশ্যই, যে কেউ কিছুক্ষণ ধরে লিনাক্স ব্যবহার করছেন তারা এটি অনুমান করতে পারেন। যাইহোক, ডিস্ট্রিবিউশনের কিছু ব্যবহারকারী Windows বা Mac OS X থেকে স্যুইচ ওভার করে থাকতে পারে এবং এই বিষয়ে সচেতন নাও থাকতে পারে৷

এলিমেন্টারি ওএস-এর বর্তমান ব্যবহারকারীদের নতুন রিলিজে আপগ্রেড করার জন্য এই কারণটিই যথেষ্ট। বর্তমান লুনা ব্যবহারকারীরা এখন 2 বছর পুরানো সফ্টওয়্যার ব্যবহার করছেন, এবং তারপর থেকে প্রচুর পরিমাণে উন্নতি হয়েছে৷ নতুন রিলিজে আপগ্রেড করা আরও বৈশিষ্ট্য, ভাল কর্মক্ষমতা, এবং আরও ভাল শক্তি সঞ্চয় প্রদান করবে।

অনন্য ডেস্কটপ পরিবেশ

প্রাথমিক ওএস ফ্রেয়া:একটি রাইজিং লিনাক্স ডিস্ট্রোর পরবর্তী প্রধান আপডেট

ফ্রেয়াতে পাওয়া অন্যান্য উন্নতিগুলি বিতরণকে ব্যবহার করা আরও সহজ করে তোলে। আমি সত্যিই জিনোম শেল এর বাস্তবায়ন উপভোগ করি যাকে প্যানথিয়ন বলা হয় -- এটি ডেস্কটপে একই নকশা রাখে, তবে নীচে একটি ডক যুক্ত করে যাতে আপনি জিনোম শেলের দৃষ্টিভঙ্গির পরিবর্তে আপনার খোলা উইন্ডোগুলি (এবং প্রিয় অ্যাপ্লিকেশনগুলি) আরও ঐতিহ্যগতভাবে পরিচালনা করতে পারেন সীমাহীন পরিমাণ ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করা।

প্রাথমিক ওএস ফ্রেয়া:একটি রাইজিং লিনাক্স ডিস্ট্রোর পরবর্তী প্রধান আপডেট

এছাড়াও আরও কিছু টুইক যোগ করা হয়েছে, যেমন একটি ট্রান্সলুসেন্ট টপ প্যানেল এবং অ্যাপ্লিকেশান মেনু যাকে তারা অ্যাক্টিভিটি ভিউয়ের পরিবর্তে "স্লিংশট" বলে। মেনুটিও বেশ সুন্দর -- এটি আপনাকে আপনার সাম্প্রতিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি দেখায় এবং আপনি যা খুলতে চান তার জন্য আপনি কেবল অনুসন্ধান করতে পারেন, অথবা আপনি সহজেই একটি আরও পরিচিত মেনু-চালিত অ্যাপ্লিকেশন লঞ্চারে স্যুইচ করতে পারেন৷

পোলিশ-ওরিয়েন্টেড টুইকস

প্রাথমিক ওএস ফ্রেয়া:একটি রাইজিং লিনাক্স ডিস্ট্রোর পরবর্তী প্রধান আপডেট

সামগ্রিকভাবে, ডিস্ট্রিবিউশনের প্রতিটি কোণে অনেকগুলি টুইক রয়েছে। এই পরিবর্তনগুলি বিতরণকে সুন্দর দেখাতে এবং জিনিসগুলিকে সহজ রাখতে বোঝানো হয়েছে৷ থিম, গ্রানাইট, অনেক আপডেট পেয়েছে এবং এখন সর্বশেষ GTK 3.12 ফ্রেমওয়ার্ক ব্যবহার করে। যাইহোক, ডিস্ট্রিবিউশনে কোনো বড়, কঠোর পরিবর্তন নেই -- যে কেউ Luna ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করেছেন তারা ফ্রেয়াতে আপগ্রেড করতে পারেন এবং কাজ করার অধিকার পেতে পারেন। পরিবর্তে, এই পরিবর্তনগুলি বিপ্লবী না হয়ে অনেক বেশি বিবর্তনীয়। ডিস্ট্রিবিউশনকে আপ-টু-ডেট এবং পালিশ করার জন্য এই সবই করা হয়েছে এবং এতে কোনো ভুল নেই।

তা ছাড়া, লুনার সাথে তুলনা করলে সত্যিই সম্পূর্ণ আলাদা কিছু নেই। আমি যেমন উল্লেখ করেছি, ফ্রেয়া ব্যবহারকারীদের বাদ দিতে পারে এমন কোনো বড় পরিবর্তনের সাথে বিপ্লবের পরিবর্তে (আপডেট করা প্যাকেজের দিকে) বেশি বিবর্তনশীল।

এটা কার জন্য?

প্রাথমিক ওএস, পাওয়ার ব্যবহারকারীদের পরিচালনা করতে সক্ষম হলেও তাদের উপর ফোকাস করছে না; পরিবর্তে, ডিস্ট্রিবিউশনের ফোকাস হল নতুনদের এবং লোকেদের সম্পর্কে যারা কেবল একটি সাধারণ সিস্টেম চান যা তারা কোনও ঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারে। অতএব, লোকেদের প্রাথমিক ওএস ফ্রেয়াতে স্যুইচ করার অনেক কারণ রয়েছে। এই কারণগুলির মধ্যে রয়েছে:

  • বর্তমান লুনা ব্যবহারকারীরা আপডেট হওয়া সফ্টওয়্যারটির সুবিধা নিতে আপগ্রেড করতে পারেন (গুরুতরভাবে, দয়া করে আপগ্রেড করুন)
  • অন্যান্য ডিস্ট্রিবিউশনের ব্যবহারকারীরা একটি সুন্দর বা সহজ ডিস্ট্রিবিউশনে যেতে পারে
  • Windows বা Mac OS X-এর ব্যবহারকারীরা সহজে শিখতে এবং ব্যবহার করা লিনাক্স ডিস্ট্রিবিউশনে স্যুইচ করতে পারেন

নতুন রূপান্তরকারীদের জন্য, আমি সম্ভবত এখনও দারুচিনি বা MATE এর সাথে Linux Mint ব্যবহার করার সুপারিশ করব, কিন্তু প্রাথমিক ওএস কিছু লোকের জন্য বিস্ময়কর কাজ বলে মনে হচ্ছে তাই আমি এটির সুপারিশ করতে একটুও দ্বিধা করব না। যাইহোক, সাধারণভাবে লিনাক্স আপনার বর্তমান মালিকানা অপারেটিং সিস্টেমের জন্য একটি প্রকৃত প্রতিস্থাপন হতে পারে।

আপনি যদি আপনার বর্তমান ডিস্ট্রিবিউশন বা অপারেটিং সিস্টেমের সাথে খুশি হন, তাহলে স্যুইচ করার দরকার নেই। ফ্রেয়া শুধুমাত্র উপরের তিনটি কারণেই সেরা৷

ফ্রেয়া নেওয়া হচ্ছে

আপনি যদি ফ্রেয়াকে পেতে আগ্রহী হন তবে আপনাকে অফিসিয়াল স্থিতিশীল প্রকাশের জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। যাইহোক, আপনি এগিয়ে যান এবং বর্তমান বিটা (ডাউনলোড লিঙ্কের জন্য, মন্তব্যের উপরে, পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন) এবং একটি লাইভ পরিবেশে বা ভার্চুয়াল মেশিনে এটি ব্যবহার করে দেখতে পারেন। হেক, যদিও ডেভেলপাররা সতর্ক করেছেন যে এটি অস্থির, তবে সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করার পরে এটি আমার অভিজ্ঞতায় খুব স্থিতিশীল, তাই আমি বলব যে এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা নিরাপদ (যদি না আপনি সমালোচনামূলক কাজ করার জন্য এটির উপর নির্ভর করেন) .

ফ্রেয়া এর মূল্য আছে

ফ্রেয়া এলিমেন্টারি ওএস-এর একটি চমৎকার রিলিজ হয়ে চলেছে, যদিও সেখানে কথা বলার মতো কোনো বড় নতুন বৈশিষ্ট্য নেই। এটা পালিশ, এটা পরিষ্কার, এবং এটা ভাল কাজ করে. প্রথমবারের মতো মনোরম অভিজ্ঞতা সহ সম্ভাব্য লিনাক্স ব্যবহারকারীদের আকৃষ্ট করার আশায় বিকাশকারীরা এটির সাথে ঠিক এটিই করছে। এই নতুন প্রকাশের প্রত্যাশা বাড়ার সাথে সাথে এটি এই বছর একটি তরঙ্গ তৈরি করছে কেন এটি একটি বড় কারণ। যদি এটি এমন কিছু হয় যা আপনার কাছে আবেদন করে, আপনার অবশ্যই এটি চেষ্টা করা উচিত।

প্রাথমিক OS সম্পর্কে আপনার মতামত কি? এটি একটি লিনাক্স ডেস্কটপের জন্য একটি ভাল পদ্ধতি বা আপনি কিছু দিক অপছন্দ করেন? কমেন্টে আমাদের জানান!


  1. লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করার জন্য একটি সুন্দর, সহজে খুঁজছেন? এলিমেন্টারি ওএস লুনা ব্যবহার করে দেখুন

  2. পরবর্তী Windows 10 ফিচার আপডেট ডাউনলোড করার আগে করণীয়

  3. openSUSE পর্যালোচনা:ব্যবহারিক ব্যবহারকারীর জন্য একটি লিনাক্স ডিস্ট্রো

  4. লিনাক্স 5.7 কার্নেল আপডেট প্রকাশিত হয়েছে:সমস্ত বিবরণ