কম্পিউটার

লিনাক্সে স্যুইচ করার 4টি অমূল্য সুবিধা

লিনাক্স হল একটি অপারেটিং সিস্টেম যা ফোন থেকে গাড়ি এবং জটিল সুপারকম্পিউটার সব কিছুতেই ব্যবহৃত হয়, তবুও আপনি এটিকে আপনার ব্যক্তিগত কম্পিউটারকে চালিত করতেও ব্যবহার করতে পারেন। ডেস্কটপ এমন জায়গা নাও হতে পারে যেখানে আপনি লিনাক্সের মুখোমুখি হতে পারেন, তবে এটি আপনার বিবেচনার চেয়েও বেশি।

কাজের জন্য নিছক অন্য একটি হাতিয়ার হওয়া থেকে দূরে, লিনাক্স ডেস্কটপ ব্যবহার করে চেষ্টা করার, শিখতে এবং এমনকি লেগে থাকার জন্য সময় নেওয়ার ফলে অনেক বড় সুবিধা রয়েছে। এখানে লিনাক্সে স্যুইচ করার চারটি সুবিধা রয়েছে:

1. ডিজিটাল নীতিশাস্ত্রে একটি বিনামূল্যের কোর্স

ফ্রি এবং ওপেন সোর্স সম্প্রদায় সফ্টওয়্যারটিকে বাণিজ্যিক অপারেটিং সিস্টেমে আপনি যা সম্মুখীন করেন তার থেকে ভিন্নভাবে দেখে। Windows, macOS, Android এবং iOS-এ, বেশিরভাগ অ্যাপগুলি একচেটিয়াভাবে বাইনারি হিসাবে আসে যার কোডে আপনার অ্যাক্সেস নেই। এই বাইনারি, যদিও কখনও কখনও বিনামূল্যে পাওয়া যায়, সাধারণত এমন একটি পণ্য যার জন্য আপনি অর্থ প্রদান করেন।

লিনাক্স ওয়ার্ল্ড বাইনারিতে ফোকাস করে না বরং কোডের উপর। এই কোডটি একটি ভাষা, এবং এটি কী করছে তা জানার একমাত্র উপায় হল এটি পড়া। আপনি (বা অন্যান্য লিনাক্স ব্যবহারকারীরা) কোডটি পড়তে না পারলে, এটি আসলে কী করছে তা জানার কোনো উপায় নেই। আপনি শুধুমাত্র বিকাশকারীর শব্দ থাকতে পারেন৷

ফ্রি সফটওয়্যার চারটি স্বাধীনতার উপর ভিত্তি করে তৈরি। ফ্রি সফ্টওয়্যার ফাউন্ডেশন দ্বারা সংজ্ঞায়িত সেগুলি এখানে রয়েছে:

  • যে কোনো উদ্দেশ্যে, আপনার ইচ্ছামতো প্রোগ্রাম চালানোর স্বাধীনতা।
  • প্রোগ্রাম কীভাবে কাজ করে তা অধ্যয়ন করার স্বাধীনতা, এবং এটি পরিবর্তন করে যাতে এটি আপনার ইচ্ছামতো কম্পিউটিং করে। সোর্স কোডের অ্যাক্সেস এর জন্য একটি পূর্বশর্ত।
  • অনুলিপি পুনরায় বিতরণ করার স্বাধীনতা যাতে আপনি অন্যদের সাহায্য করতে পারেন।
  • আপনার পরিবর্তিত সংস্করণের অনুলিপি অন্যদের কাছে বিতরণ করার স্বাধীনতা। এটি করার মাধ্যমে আপনি সমগ্র সম্প্রদায়কে আপনার পরিবর্তনগুলি থেকে উপকৃত হওয়ার সুযোগ দিতে পারেন৷ সোর্স কোডের অ্যাক্সেস এর জন্য একটি পূর্বশর্ত।

এই স্বাধীনতাগুলি বর্তমানে বাণিজ্যিক সফ্টওয়্যার জগতে জর্জরিত অনেক অসুস্থতার বিরুদ্ধে অন্তর্নির্মিত সুরক্ষা প্রদান করে। যখন প্রত্যেকেরই অ্যাপ থেকে এই অবাঞ্ছিত আচরণটি দেখার এবং অপসারণ করার স্বাধীনতা থাকে তখন একটি প্রোগ্রামের পক্ষে আপনার আচরণের উপর গুপ্তচরবৃত্তি করা এবং সেই ডেটা দূরবর্তী কোম্পানিতে পাঠানো অনেক কঠিন।

তবে এটি কেবল শোষণ এড়ানোর জন্য নয়। এছাড়াও আপনি এই স্বাধীনতাগুলির মধ্যে স্ব-উপকার এবং অন্যদের সাহায্য করার উপর জোর দেন। এই এবং আরও অনেক কিছুর জন্য, অনেক লোক নৈতিক সফ্টওয়্যার হিসাবে বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার উল্লেখ করতে এসেছেন৷

কীভাবে লিনাক্স ব্যবহার করতে হয় তা শেখা আপনাকে শেখাতে পারে যে যখন এটি আপনার কম্পিউটারে সফ্টওয়্যার আসে, আপনাকে এটি গ্রহণ করতে বা ছেড়ে দিতে হবে না। আপনি আপনার মেশিনে যা চলে তার মালিকানা নিতে পারেন এবং আপনার কম্পিউটিং আরও বেশি বিশ্বাসের সাথে করতে পারেন।

2. নতুন জিনিস চেষ্টা করার সুযোগ

লিনাক্সে স্যুইচ করার 4টি অমূল্য সুবিধা

আপনি যখন প্রথমবার লিনাক্স গ্রহণ করেন, তখন সিস্টেমের প্রতিটি দিক নতুন অনুভব করতে পারে। আপনি একটি নতুন দুঃসাহসিক কাজ শুরু করছেন, যেখানে আপনি বিনামূল্যে, প্রায়শই প্রথমবার, আপনার কম্পিউটার কীভাবে কাজ করে তার কার্যত কোনো দিক পরিবর্তন করতে।

অনেক লিনাক্স নতুনদের জন্য, এটি প্রায়শই নতুন জিনিস চেষ্টা করার একটি স্থির সময়ের দিকে নিয়ে যায়। আবিষ্কার করার জন্য শুধুমাত্র হাজার হাজার বিনামূল্যের প্রোগ্রামই নেই, কিন্তু সম্পূর্ণ নতুন ডেস্কটপ পরিবেশ এবং ইন্টারফেস রয়েছে।

আপনি যদি পরিচিত কিছু চান, আপনি আপনার কম্পিউটারকে এমনভাবে ব্যবহার করতে পারেন যা Windows বা macOS-এর মতো মনে হয়। কিন্তু আপনি যদি ভিন্ন কিছু চান, সেই অভিজ্ঞতাগুলিও উপলব্ধ, এবং আপনাকে নিজের তৈরি করার জন্য বিল্ডিং ব্লক দেওয়া হয়েছে৷

অ্যাপল, গুগল এবং মাইক্রোসফ্ট থেকে অপারেটিং সিস্টেম বনাম লিনাক্সে নতুন জিনিস আবিষ্কারের মধ্যে একটি পার্থক্য রয়েছে। এই প্ল্যাটফর্মগুলিতে, চেষ্টা করার জন্য হাজার হাজার অ্যাপ রয়েছে, কিন্তু কোন সফ্টওয়্যারকে বিশ্বাস করতে হবে তা জানা কঠিন।

আপনার পরিচিত কয়েকটি প্রোগ্রামে লেগে থাকা এবং আপনার মেশিনে সংক্রামিত হওয়ার ভয়ে বাকিগুলি এড়িয়ে যাওয়া অস্বাভাবিক নয়। এই পরিস্থিতিটি বিশেষ করে উইন্ডোজে সুপরিচিত, এবং এটি অ্যান্ড্রয়েডে একটি বড় সমস্যা, কিন্তু অ্যাপলের প্ল্যাটফর্মগুলিও অনাক্রম্য নয়৷

থিমিং এবং কাস্টমাইজেশন বিকল্পগুলিও এই বাণিজ্যিক প্ল্যাটফর্মগুলিতে অনেক বেশি সীমাবদ্ধ থাকে। থার্ড-পার্টি টুল বিদ্যমান, কিন্তু আপনি OS ভাঙ্গার ঝুঁকি চালানোর আগে শুধুমাত্র এতদূর যেতে পারবেন।

লিনাক্সে, একবার আপনি চারটি স্বাধীনতা বুঝতে পেরে এবং নিজেকে এই বাস্তবতার সাথে খাপ খাইয়ে নেন যে ফ্রি সফ্টওয়্যার প্রোগ্রামগুলি অ্যাডওয়্যার বা স্পাইওয়্যার লুকানোর জন্য বিনামূল্যে নয়, তাহলে আপনি আপনার কম্পিউটারে নতুন জিনিস চেষ্টা করার জন্য একটি পরিমাণে স্বাধীন অনেকে আগে কখনও স্বাচ্ছন্দ্য বোধ করেনি। এটি লিনাক্সের একটি সুবিধা যা কোনো প্রযুক্তিগত শ্রেষ্ঠত্ব থেকে আসে না, কিন্তু সম্প্রদায়ের মূল্যবোধের কারণে আসে৷

3. আপনার নিজের অপারেটিং সিস্টেম তৈরি করার অভিজ্ঞতা নিন

লিনাক্সে স্যুইচ করার 4টি অমূল্য সুবিধা

লিনাক্স ইনস্টল করার এবং নতুন জিনিস চেষ্টা করার প্রক্রিয়াতে, আপনি আপনার অপারেটিং সিস্টেম কীভাবে কাজ করে সে সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন। আপনি কার্নেল, ডিসপ্লে সার্ভার, সাউন্ড সার্ভার এবং ডেস্কটপ পরিবেশের মতো বিভিন্ন উপাদান সম্পর্কে জানতে পারেন।

এগুলি এমন উপাদান যা সমস্ত অপারেটিং সিস্টেমে থাকে তবে অন্যান্য অপারেটিং সিস্টেমে এই জ্ঞানটি অস্পষ্ট এবং অপ্রয়োজনীয়। আপনি macOS এ ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করতে পারবেন না। সেখানে শুধু "একটি।"

শেখার অভিজ্ঞতার মূল্যের কারণে আপনি কিছু লিনাক্স বিতরণকে সুনির্দিষ্টভাবে সুপারিশ করা দেখতে পারেন। উদাহরণস্বরূপ, আর্চ লিনাক্সের একটি অপেক্ষাকৃত দীর্ঘ এবং জড়িত ইনস্টলেশন প্রক্রিয়া রয়েছে, তবে আপনি যখন সম্পন্ন করেছেন, আপনি লিনাক্স কীভাবে কাজ করে সে সম্পর্কে অনেক কিছু শিখেছেন। জেন্টু বা লিনাক্স ফ্রম স্ক্র্যাচের মতো আরও বেশি চাহিদাপূর্ণ ডিস্ট্রো ব্যবহার করার চেষ্টা করে আপনি আরও বেশি শিখতে পারেন।

আরও কঠিন লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করা কি সময়ের অপচয়? এটি হতে পারে, যদি আপনার অগ্রাধিকার এমন একটি সিস্টেম তৈরি করা হয় যা আপনার কাজ বা স্কুলের জন্য প্রয়োজন। সেক্ষেত্রে, উবুন্টু, ফেডোরা বা এলিমেন্টারিওএস-এর মতো অনেকগুলি সহজে ব্যবহারযোগ্য ডিস্ট্রোগুলির একটিতে যান৷

আর্চ লিনাক্সের এমনকি সহজে ব্যবহারযোগ্য সংস্করণ রয়েছে, যেমন মাঞ্জারো। কিন্তু আপনি যে জ্ঞানের পরে আছেন তা যদি হয়, তাহলে কঠিন পথে যাওয়া খুব একটা অপচয় নয়। পুরোপুরি বিপরীত. কেউ কেউ অভিজ্ঞতাকে অমূল্য বলে মনে করেন।

4. সহযোগী উন্নয়নের একটি ভূমিকা

লিনাক্সে স্যুইচ করার 4টি অমূল্য সুবিধা

লিনাক্স বিশ্বে, সফ্টওয়্যারগুলি উন্মুক্তভাবে তৈরি করা হয়। আপনি অনলাইনে একটি বিনামূল্যের সফ্টওয়্যার প্রোগ্রামের জন্য সোর্স কোড খুঁজে পেতে পারেন, মন্তব্য করতে পারেন, বৈশিষ্ট্যের অনুরোধ জমা দিতে পারেন, বাগ রিপোর্ট ফাইল করতে পারেন, অথবা এমনকি আপনার নিজস্ব প্যাচ জমা দিতে পারেন। আপনি মেলিং তালিকা বা ফোরামে যোগ দিতে পারেন এবং প্রায়শই একটি অ্যাপের বিকাশকারীর সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন।

আপনি যে ভূমিকাই পালন করুন না কেন, যতক্ষণ পর্যন্ত এটি গঠনমূলক হয়, আপনি সেই সফ্টওয়্যারটির বিকাশে অংশ নেন৷

এটি মালিকানাধীন বিশ্বে সফ্টওয়্যার বিকাশের সাথে বৈপরীত্য, যেখানে সাধারণত শুধুমাত্র একটি কোম্পানির কর্মচারীদের কোড অ্যাক্সেস থাকে। অথবা হতে পারে প্রোগ্রামটি একটি একক বিকাশকারী বা একটি উত্সাহী দলের প্যাশন প্রকল্প৷

উভয় ক্ষেত্রেই, আপনার সবচেয়ে বড় সম্পৃক্ততা হল তারা যা তৈরি করে তা কিনবে কি না সেই সিদ্ধান্ত। আপনি বৈশিষ্ট্য অনুরোধ বা ফাইল বাগ স্থাপন করতে সক্ষম হতে পারে, কিন্তু বিকাশকারীরা আসলে কি করছে সে সম্পর্কে আপনার সীমিত অন্তর্দৃষ্টি আছে৷

সহযোগিতামূলক সফ্টওয়্যার ডেভেলপমেন্ট সময় নেয়, তবে খোলামেলা কাজ করার সাথে আপনাকে সামাজিক দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য এবং আপনি যদি একই ধরনের কাজ করার চাকরির জন্য আবেদন করার সিদ্ধান্ত নেন তবে আপনাকে একটি স্পষ্ট জীবনবৃত্তান্ত প্রদান করার জন্য অতিরিক্ত সুবিধাগুলি নিয়ে আসে।

লিনাক্স শেখা আপনার জীবনকে বদলে দিতে পারে

এটি নিছক হাইপারবোল নয়। কিছু সংখ্যক লিনাক্স ব্যবহারকারী নিজেদেরকে যেখানেই সম্ভব বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করতে দেখেন, অধিকাংশ বিকল্পের প্রতি আর সন্তুষ্ট বা বিশ্বাস করেন না।

অথবা আপনি কেবল সম্প্রদায়ে বন্ধু তৈরি করতে পারেন বা একটি স্বপ্নের চাকরি পেতে পারেন। অন্য কিছু না হলে, আপনিই হতে পারেন সেই ব্যক্তি যিনি আপনার বন্ধুদের পুরানো পিসিতে নতুন প্রাণ ফুঁকছেন।


  1. 10টি সেরা লিনাক্স সার্ভার বিতরণ

  2. লিনাক্সে স্যুইচ করছেন? সঠিক ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন তা এখানে

  3. KDE-এর নির্দেশিকা:অন্যান্য লিনাক্স ডেস্কটপ

  4. লিনাক্স মিন্ট 12 এর সাথে লিনাক্সে সেরা উপভোগ করুন