কম্পিউটার

Fedora 21-এর জন্য অপেক্ষা করার 5টি উজ্জ্বল কারণ

ফেডোরা 21 ডিসেম্বরের প্রথম দিকে মুক্তি পাওয়ার পথে, এবং এটি তার সাথে এক টন গুডিজ নিয়ে আসে! এছাড়াও, যেহেতু ফেডোরা একটি অত্যাধুনিক ডিস্ট্রিবিউশন হিসেবে পরিচিত, তাই সেখানে অনেক আকর্ষণীয় সফ্টওয়্যার এবং প্রযুক্তি থাকবে যা আপনি ব্যবহার করতে পারবেন। যেহেতু ফেডোরা খুব দ্রুত চলে, তাই এই নতুন রিলিজগুলি থাকা গুরুত্বপূর্ণ৷

আসন্ন প্রকাশের সাথে সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি কী অফার করবে তা একবার দেখে নেওয়া যাক৷

অবশেষে, একটি নতুন ফেডোরা প্রকাশ!

Fedora 21-এর জন্য অপেক্ষা করার 5টি উজ্জ্বল কারণ

ফেডোরা 21 অবশেষে ডিসেম্বরের শুরুতে হিট করলে, শেষ প্রকাশের পর থেকে এটি প্রায় এক বছর হয়ে যাবে। যেহেতু ফেডোরা একটি দ্রুত গতিশীল বিতরণ, তাই এই দীর্ঘ সময় ধরে ফেডোরা 20 এ থাকা বেশ বেদনাদায়ক ছিল, তবে অপেক্ষার জন্য এটি উপযুক্ত হবে। আমরা কি খুশি হতে পারি যে আমাদের সাথে খেলার জন্য একটি নতুন রিলিজ হবে?

পুনর্গঠনের ফল

Fedora 20 রিলিজ হওয়ার পর, Fedora প্রজেক্ট ভবিষ্যতে আরও প্রতিযোগিতামূলক হওয়ার জন্য কীভাবে কাজগুলি করেছে তার কিছু পুনর্গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। এই স্থানান্তরটি কিছুটা সময় নিতে চলেছে, তাই আমরা সবাই জানতাম যে আমাদের ফেডোরা 20 এর সাথে অনেক বেশি সময় ধরে থাকতে হতে পারে যা আমরা আগে কখনও ফেডোরা রিলিজে আটকে দিয়েছি। কিন্তু এখন, সেই পুনর্গঠন সম্পূর্ণ হয়েছে, এবং ফেডোরা একটি নতুন লাইনআপ অফার করছে। আমাদের কাছে এখন ওয়ার্কস্টেশন, সার্ভার এবং ক্লাউড ইমেজ আছে, যেখানে ওয়ার্কস্টেশন হল ডেস্কটপ ফেডোরা ইমেজের নতুন নাম যা আপনি জানেন এবং ভালবাসেন। আমি বাজি ধরে বলতে পারি এই নতুন নামটি রেড হ্যাট দ্বারা "অনুপ্রাণিত" হয়েছিল, কিন্তু সৌভাগ্যক্রমে নামটির অর্থ এই নয় যে ফেডোরা ডেস্কটপ হঠাৎ ব্যবসায় পরিণত হয়েছে৷

নতুন সফটওয়্যার

Fedora 21-এর জন্য অপেক্ষা করার 5টি উজ্জ্বল কারণ

অবশ্যই, এতদিন অপেক্ষা করার পরে, নতুন সফ্টওয়্যারটি অন্তর্ভুক্ত করা হবে তা নিয়ে উত্তেজিত না হওয়া কঠিন। কার্নেলটি কমপক্ষে সংস্করণ 3.17 হবে (যদিও ফেডোরা 20 কার্নেল আপডেট করার বিষয়ে ভাল ছিল), এবং আপনি GNOME 3.14, KDE 4.14 এবং MATE 1.8 সহ আপডেট ডেস্কটপ পরিবেশ পাবেন। GCC কম্পাইলার 4.9 সংস্করণে আপডেট করা হয়েছে, যা দ্রুত এবং আরও দক্ষ মেশিন কোড তৈরি করবে। ওয়েল্যান্ডের জন্য GNOME-এর সমর্থনও বেশ কিছুটা উন্নত হয়েছে, তাই এটা ভাবা অযৌক্তিক নয় যে ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভার ফেডোরা 22-এ ডিফল্ট হয়ে উঠতে পারে। এমন কি KDE 5 প্যাকেজ আছে যেগুলো আপনি চেষ্টা করে দেখতে পারেন যদি আপনি এতে আগ্রহী হন।

উন্নত পোলিশ

শুধুমাত্র একটি আলফা হওয়া সত্ত্বেও, ওয়েবের চারপাশে অনেক লেখক বলেছেন যে ফেডোরা 21 খুব পালিশ এবং স্থিতিশীল। আমি অবশ্যই তাদের সাথে একমত হতে হবে, কারণ এটি নিয়ে খেলার সময় আমি একটি একক সমস্যায় আসিনি। ফেডোরার কাছে পোলিশ একটি সমালোচনা ছিল খুবই সাধারণ, এবং পুনর্গঠনের সময় ডেভেলপাররা এটি ঠিক করার চেষ্টা করেছিলেন। আমি বলব তারা খুব ভাল কাজ করেছে, এবং এটি শুধুমাত্র বিটা এবং চূড়ান্ত রিলিজের সাথে আরও ভাল হতে পারে।

COPR সংগ্রহস্থল

এই রিলিজের জন্য অগত্যা নতুন না হলেও, ফেডোরা সিওপিআর রিপোজিটরিগুলির ব্যবহারের উপর জোর দিচ্ছে, যেগুলি উবুন্টুর পিপিএ-এর মতো। এটি Fedora-এর জন্য তৃতীয়-পক্ষের বিকাশকারীদের জন্য তাদের সফ্টওয়্যার উপলব্ধ করা সহজ করার একটি প্রচেষ্টা, যা Fedora-এর গ্রহণের হার বাড়ানোর একটি মূল অংশ। ফেডোরা বিতরণ করার জন্য ব্যবহৃত হত, কিন্তু উবুন্টু প্রাধান্য পেয়ে গেলে সেই অবস্থানটি হারিয়ে ফেলে। এগুলি কতটা ভালভাবে ব্যবহার করা হবে তা দেখতে আমি খুব আগ্রহী।

প্রি-রিলিজ পাওয়া

Fedora 21-এর জন্য অপেক্ষা করার 5টি উজ্জ্বল কারণ

আলফা পাওয়া (অথবা আপনি যদি এটি একটু পরে পড়েন, বিটা) খুব সহজ। শুধু এই পৃষ্ঠায় যান, যেটি আপনাকে সর্বদা ফেডোরার সর্বশেষ প্রাক-রিলিজ সংস্করণ দেখাবে। এখান থেকে, আপনি আপনার পছন্দের পদ্ধতিতে ISO ইমেজ ডাউনলোড করতে পারেন, এটি একটি DVD তে বার্ন করতে পারেন বা USB ড্রাইভে লিখতে পারেন এবং সেই প্রস্তুত মিডিয়া থেকে বুট করতে পারেন। শুধু নিশ্চিত হন যে আপনি যদি এটি আপনার কম্পিউটারে (বা ভার্চুয়াল মেশিন) ইনস্টল করেন যে আপনি অবিলম্বে আপডেটের জন্য চেক করেন, কারণ সেখানে অনেক পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে যা আপনার অভিজ্ঞতাকে আরও উন্নত করতে পারে।

ফেডোরা 21:এখনও পর্যন্ত সবচেয়ে পালিশ রিলিজ

ফেডোরা 21 বেশ উত্তেজনাপূর্ণ রিলিজ যা আমি বাকি আলফা এবং বিটা পর্যায়গুলি অনুসরণ করতে থাকব। আপনি যদি আগে কখনও ফেডোরা ব্যবহার না করে থাকেন, তাহলে এটি চূড়ান্ত হওয়ার পরে চেষ্টা করার জন্য এটি সেরা রিলিজ হতে পারে। আপনি যদি ইতিমধ্যেই ফেডোরা ব্যবহার করেন, তাহলে এটি বের হলে আপগ্রেড করতে ভুলবেন না কারণ আপনি খুব খুশি হবেন৷

নতুন চেহারার ফেডোরা সম্পর্কে আপনার মতামত কি? আপনি এটা চেষ্টা করা হবে? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে ফেডোরাতে ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করবেন

  2. কিভাবে ফেডোরা 32 এ আপগ্রেড করবেন

  3. 2018 সালে সায়েন্স-ফাই সিনেমার অপেক্ষায়

  4. নতুন Windows 11 22H2 বৈশিষ্ট্যগুলি আপনি অপেক্ষা করতে পারেন