কম্পিউটার

Qualcomm 2020 এর দিকে তাকাতে একটি চমক দেয়

Qualcomm হল সবচেয়ে জনপ্রিয় চিপ নির্মাতা, যাদের চিপ ইন্ডাস্ট্রির বেশিরভাগ ফ্ল্যাগশিপ স্মার্টফোনে একত্রিত করা হয়েছে। সর্বশেষ চিপ, স্ন্যাপড্রাগন 855 বিশ্বের বেশিরভাগ মানুষ ব্যবহার করেনি এবং কোয়ালকম ইতিমধ্যেই মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে চিপের উত্তরসূরি ঘোষণা করেছে৷

Qualcomm কি নতুন এন্ট্রির জন্য হুমকি?

কোয়ালকম বহু বছর ধরে আধিপত্য নিয়ে বিশ্ব শাসন করেছে। কিন্তু অ্যাপল এবং অ্যাপল ইন্টেল চিপ প্রবর্তনের সাথে দ্বন্দ্ব ছবিটিকে কিছুটা হুমকির মুখে ফেলতে পারে। অতএব, মনে হচ্ছে কোয়ালকম এটির অন্তর্গত যা ধরে রাখার চেষ্টা করছে। স্ন্যাপড্রাগন 855 লঞ্চের ঠিক পরে উত্তরসূরির ঘোষণা একই রকমের একটি শক্তিশালী লক্ষণ হতে পারে। এছাড়াও, এই ঘোষণাটি নিশ্চিত করেছে যে ব্যবহারকারীদের 5G ফোনের জন্য 2020 পর্যন্ত অপেক্ষা করতে হবে।

2020 পর্যন্ত কোন 5G ফোন নেই?

5G-সক্ষম ফোনের প্রথম উপস্থাপনাটি কোম্পানির পৃথক X50 5G মডেম চিপের সাথে কোয়ালকমের 855 প্রসেসর যুক্ত হবে। Qualcomm এর 855 প্রসেসর এবং X50 5G মডেম চিপ উভয়ই একে অপরের পাশে স্থাপন করা হবে, যার অর্থ তাদের সহ স্মার্টফোনগুলিকে আরও বড় এবং আরও বড় ডিজাইন করা দরকার। এখন পর্যন্ত Samsung Galaxy এবং  LG V50 একই ফার্স্ট-জেনার প্রযুক্তির সাথে যুক্ত।

স্ন্যাপড্রাগন 855 এবং উত্তরসূরির মধ্যে পার্থক্য কী?

যখন আমরা এখনও এই প্রথম জেনার 5g ফোনগুলি হ্যান্ডস-অন করার জন্য অপেক্ষা করছি, তখন Qualcomm একটি ইন্টিগ্রেটেড ঘোষণা করেছে একটি অন্তর্নির্মিত 5G মডেম সহ স্ন্যাপড্রাগন চিপ এবং এই চিপটি 2020 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ফোনগুলিতে উপলব্ধ হবে৷

Qualcomm বলেছে, “নতুন ইন্টিগ্রেটেড স্ন্যাপড্রাগন 5G মোবাইল প্ল্যাটফর্মে কোয়ালকম 5G পাওয়ারসেভ প্রযুক্তির বৈশিষ্ট্য রয়েছে যাতে ব্যবহারকারীরা আজকের ব্যাটারি লাইফ সহ স্মার্টফোনগুলিকে সক্ষম করতে পারে,”

Qualcomm তার প্রেস রিলিজে তার পরবর্তী প্রজন্মের চিপসেট সম্পর্কে নিম্নলিখিত বলেছে:

“নতুন ইন্টিগ্রেটেড মোবাইল প্ল্যাটফর্মটি সফ্টওয়্যার-সামঞ্জস্যপূর্ণ 5G মোবাইল প্ল্যাটফর্মগুলির একটি রোডম্যাপে প্রথম এবং আমাদের নতুন ঘোষিত দ্বিতীয়-প্রজন্মের 5G mmWave অ্যান্টেনা মডিউল এবং সাব-6 GHz RFFE উপাদান এবং মডিউলগুলির সুবিধা নেয়৷ বিস্তৃত 5G মডেম-টু-অ্যান্টেনা সমাধানটি ডিভাইস নির্মাতাদের দ্রুত এবং সাশ্রয়ীভাবে বিশ্বের যে কোনও 5G নেটওয়ার্ক বা অঞ্চলের জন্য 5G স্মার্টফোন তৈরি করতে সক্ষম করার জন্য ডিজাইন করা হয়েছে৷"

এছাড়াও, নতুন প্রসেসর চিপগুলির সাথে, কোয়ালকম এখন পর্যন্ত উপলব্ধ এলটিই ফোনগুলির মতোই ব্যাটারি লাইফ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এটি একটি গুরুত্বপূর্ণ দিক, কারণ একটি পৃথক মডেম চিপ বড় ব্যাটারির ইঙ্গিত দেয়, যার অর্থ বড় ফোন।

Qualcomm Inc. এর প্রেসিডেন্ট ক্রিস্টিয়ানো আমন এক বিবৃতিতে বলেছেন,

“আমাদের যুগান্তকারী 5G মাল্টিমোড মডেম এবং অ্যাপ্লিকেশন প্রসেসিং প্রযুক্তিগুলিকে একটি একক SoC-তে সংহত করা হল 20 টিরও বেশি OEM এবং 20টি মোবাইল থেকে ফ্ল্যাগশিপ 5G ডিভাইসগুলির তরঙ্গ অনুসরণ করে অঞ্চল এবং স্তরগুলিতে 5G আরও ব্যাপকভাবে উপলব্ধ করার একটি বড় পদক্ষেপ৷ অপারেটর যারা এই বছর আমাদের 5G মডেমের উপর ভিত্তি করে 5G নেটওয়ার্ক এবং মোবাইল হ্যান্ডসেট চালু করতে প্রতিশ্রুতিবদ্ধ৷"

সুতরাং, এখন পর্যন্ত, আমরা এই নতুন সমন্বিত স্ন্যাপড্রাগন সম্পর্কে কিছুটা জানি, আমরা জানি না এটি কীভাবে সম্পাদন করবে? আমরা যা করতে পারি তা হল অপেক্ষা করা এবং দেখা Qualcomm প্রত্যাশা পূরণ করতে সক্ষম কিনা।


  1. 2018 সালে সন্ধান করার জন্য 5টি সেরা প্রযুক্তি

  2. নতুন Windows 11 22H2 বৈশিষ্ট্যগুলি আপনি অপেক্ষা করতে পারেন

  3. Windows 7 এবং নিরাপত্তা-শুধুমাত্র টেলিমেট্রি - কি দেয়?

  4. Windows 10 তাজা ইনস্টল - কি দেয়?