কম্পিউটার

লিনাক্সে হোস্ট ফাইল কীভাবে ব্যবহার এবং সম্পাদনা করবেন

লিনাক্সে হোস্ট ফাইল কীভাবে ব্যবহার এবং সম্পাদনা করবেন

আপনি যদি কখনও একটি লিনাক্স মেশিন থেকে একাধিক সার্ভার পরিচালনা করেন বা কোনও ধরণের হোম ল্যাব সেট আপ করেন, তবে আপনি জানেন যে লিনাক্সে "হোস্ট" ফাইলটি কতটা কার্যকর হতে পারে। যাইহোক, আপনার মধ্যে কেউ কেউ হয়তো জানেনও না যে এটির অস্তিত্ব আছে, আপনার জীবনকে সহজ করার জন্য এটিকে কীভাবে ব্যবহার করা যায় তা অনেক কম। এই কারণেই আমরা আপনাকে লিনাক্সে হোস্ট ফাইল কীভাবে ব্যবহার এবং সম্পাদনা করতে হয় সে সম্পর্কে নির্দেশনা দিচ্ছি।

হোস্ট ফাইল কি?

"/etc/hosts" ফাইলটি হল যেখানে আপনার সিস্টেম IP ঠিকানা -> হোস্টনামগুলির একটি অভ্যন্তরীণ মানচিত্র রাখে। এটির জন্য একটি DNS সার্ভারের প্রয়োজন নেই কারণ এটি আপনার মেশিনে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়েছে। এটি আপনার নেটওয়ার্কের অভ্যন্তরীণ সার্ভার বা অন্যান্য ডিভাইসগুলির মতো জিনিসগুলি পরিচালনা করার একটি দুর্দান্ত উপায় যা সাধারণত আপনাকে একটি আইপি ঠিকানা লিখতে হয়। আমি রাস্পবেরি পাই প্রকল্পের জন্য এবং সাধারণভাবে ব্যবহৃত KVM ভার্চুয়াল মেশিন পরিচালনার জন্য এটি সব সময় ব্যবহার করি।

আমি কিভাবে হোস্ট ফাইল ব্যবহার করব?

প্রথমে, হোস্ট ফাইলে ইতিমধ্যে কী আছে তা একবার দেখুন। টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

cat /etc/hosts

আউটপুটে, আপনি দুটি আইপি ঠিকানা পাবেন যা আপনার স্থানীয় মেশিনের জন্য নিজেকে সনাক্ত করার জন্য বোঝানো হয়েছে। আপনি যদি ping localhost চালান কমান্ড, আপনি এই আইপি ঠিকানাগুলির মধ্যে একটি দেখতে পাবেন। কারণ লিনাক্স স্বয়ংক্রিয়ভাবে হোস্ট ফাইলে এই দুটি এন্ট্রি তৈরি করে। আপনি যদি আরও এন্ট্রি যোগ করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হল ফাইলের ফর্ম্যাটিং অনুসরণ করুন এবং আপনি যেতে প্রস্তুত থাকবেন৷

হোস্ট ফাইল সম্পাদনা

হোস্ট ফাইল সম্পাদনা করতে, এটি আপনার পছন্দের পাঠ্য সম্পাদকে খুলুন। আপনি ভিম, ন্যানো, গেডিট, কেট, বা আপনি যেটি পছন্দ করেন তা ব্যবহার করতে পারেন। আপনি নিম্নলিখিত বিন্যাসে বিষয়বস্তু দেখতে হবে:

ip address    hostname other-hostname other-hostname

সুতরাং আমার যদি 192.168.122.7 এর IP ঠিকানা সহ একটি পাই হোল সার্ভার থাকে তবে আমার বিন্যাসটি এরকম কিছু হবে:

192.168.122.7   pihole.local

এটি অবশ্যই, আপনি কি নাম দিতে চান তার উপর নির্ভর করে। এর মানে হল যে কোনো সময় আপনি সেই Pi Hole সার্ভারটিকে সম্বোধন করতে চান, সেটা ping এর মাধ্যমেই হোক না কেন , ssh , বা অন্য কোন টুল, আপনাকে IP ঠিকানা লিখতে হবে না। আপনি শুধু pihole.local টাইপ করতে পারেন টার্মিনালে এটি বেশ টাইমসেভার, বিশেষ করে যদি আপনি ছোট সার্ভার হোস্টনাম পান।

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনাকে “.com,” “.net,” বা “.org” ঠিকানা ব্যবহার করতে হবে না। এমনকি আপনি এটিকে শুধু pihole বলতে পারেন , এবং আপনার সিস্টেম এটি সনাক্ত করবে। আমি আপনাকে এটি করার জন্য "সঠিক" উপায় দেখানোর জন্য একটি স্থানীয় ঠিকানা ব্যবহার করেছি, কিন্তু আপনি তাদের server কল করতে পারেন যদি এটি আপনার একমাত্র হয়।

এটি ভার্চুয়ালাইজেশন সার্ভার বা ওয়ার্কস্টেশনে ভার্চুয়াল মেশিনের জন্যও কার্যকর। ভিএম আইপি ঠিকানা মনে রাখা একটি বিশাল ব্যথা, এবং হোস্ট ফাইল ব্যবহার করা এটি পরিচালনা করার জন্য নিখুঁত। আমার ভিএম আইপি ঠিকানা, 192.168.122.202 সহ, আমি এটি নেব এবং এটি দিয়ে আমার হোস্ট ফাইল সম্পাদনা করব:

192.168.122.202   linux-vm.local

তারপরে আমি হোস্টনামের সাথে সেই VMটিকে পিং করতে পারি, যা আমি যা খুঁজছি তা মনে রাখা আরও সহজ করে তোলে। আপনি দেখতে পাচ্ছেন যে একটি আইপি ঠিকানার পরিবর্তে, আমি হোস্টনামটি পিং করছি এবং এটি কমান্ডের আউটপুটে দেখায়। সিস্টেমে সেই IP এবং হোস্টনামের একটি অভ্যন্তরীণ মানচিত্র রয়েছে, তাই সেই জায়গায় স্লট করা সহজ৷

র্যাপিং আপ

আপনি দেখতে পাচ্ছেন, লিনাক্সে হোস্ট ফাইলটি কীভাবে সম্পাদনা করতে হয় তা শেখা একটি দরকারী দক্ষতা হতে পারে, কারণ এটি আপনাকে লাইনের নিচে আপনার অনেক সময় বাঁচাতে দেয়। আপনি যদি উইন্ডোজে থাকেন তবে আপনি হোস্ট ফাইলটিও সম্পাদনা করতে পারেন এবং উপরে বর্ণিত হিসাবে ঠিক একইভাবে এটি ব্যবহার করতে পারেন। আপনি যদি ওয়েবসাইটগুলি ব্লক করার একটি সহজ উপায় খুঁজছেন, তাহলে এই Chrome এক্সটেনশনগুলি আরও ভাল কাজ করতে পারে৷


  1. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন [GUIDE]

  3. কিভাবে ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  4. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন