কম্পিউটার

কেন উবুন্টু ব্যতীত লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন?

উবুন্টু হল ডেস্কটপ লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। এটি বেশিরভাগ প্রেস পায় এবং সর্বাধিক ব্যবহারকারী রয়েছে। যখন একজন বিকাশকারী একটি ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপের একটি লিনাক্স সংস্করণ সরবরাহ করে, প্রায়শই এটি শুধুমাত্র উবুন্টুর জন্য। অবশ্যই, আপনি লিনাক্সের যেকোনো সংস্করণে চালানোর জন্য গেমগুলি পেতে পারেন, তবে উবুন্টু প্রায়শই অফিসিয়াল সমর্থন সহ।

উবুন্টুর পক্ষে এই সমস্ত সুবিধার সাথে, লোকেরা কেন উবুন্টু বিকল্পগুলি বেছে নেয়? কেন হতে পারে আপনি ?

অপছন্দ করা কিভাবে উবুন্টু সফ্টওয়্যার বান্ডেল করে

উবুন্টু হল একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স লিনাক্স "ডিস্ট্রিবিউশন" (বা "ডিস্ট্রো") যা যেকেউ তাদের ইচ্ছামতো ব্যবহার এবং সম্পাদনা করতে বিনামূল্যে। উবুন্টুতে যে সফ্টওয়্যারগুলি যায় তার বেশিরভাগই আপনি অন্যান্য ডিস্ট্রোতে যা পাবেন তা একই। কী দাঁড়ায় তা হল এই সমস্ত উপাদানগুলিকে কীভাবে একত্রে প্যাকেজ করা হয়৷

ব্যবহারকারীদের জন্য জিনিসগুলিকে সহজ করার জন্য, উবুন্টু অনেকগুলি সরঞ্জাম এবং ব্যাকগ্রাউন্ড পরিষেবাগুলি নিয়ে আসে৷ এটি নতুনদেরকে কীভাবে সিস্টেম কাজ করে সে সম্পর্কে গভীর জ্ঞানের প্রয়োজন ছাড়াই লিনাক্স ব্যবহার করতে সক্ষম করে৷ যাদের অভিজ্ঞতা বেশি তাদের জন্য, এটি তাদের নিজেরাই জিনিসগুলি একত্রিত করার প্রচেষ্টাকে বাঁচায়৷

কেন উবুন্টু ব্যতীত লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন?

কিন্তু উবুন্টু যে উপাদানগুলি বেছে নিয়েছে তা আপনার পছন্দ নাও হতে পারে৷৷ আপনি সিস্টেমের নির্দিষ্ট অংশগুলিকে অদলবদল করতে পারবেন না বা খুঁজে পাবেন যে অসুবিধাটি মূল্যের চেয়ে বেশি সমস্যা। সেই অবস্থানে, একটি উবুন্টু বিকল্প ব্যবহার করা সহজ যা আপনার পছন্দের ওপেন সোর্স উপাদানগুলিকে ব্যবহার করে বা এমন একটি যা আপনাকে স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব সিস্টেম তৈরি করতে দেয়৷

একটি ভিন্ন প্রকাশের সময়সূচী পছন্দ করা

নতুন উবুন্টু রিলিজ বছরে দুবার আসে। যেগুলি X.04-এ শেষ হয় সেগুলি এপ্রিলে লঞ্চ হয় এবং X.10 সংস্করণগুলি অক্টোবরে উপলব্ধ হয়৷ এই সময়টি GNOME ডেস্কটপ এনভায়রনমেন্টের প্রকাশের সময়সূচীর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যেখানে মার্চ এবং সেপ্টেম্বরে নতুন সংস্করণ লঞ্চ হয়।

উবুন্টুর বিকল্প একটি ভিন্ন সময়সূচীর সাথে আসে। ফেডোরা উবুন্টুর মতোই, নতুন সংস্করণ বছরে দুবার আসে:একটি সাধারণত নভেম্বর এবং জানুয়ারির মধ্যে এবং অন্যটি গ্রীষ্মে কখনও কখনও। যদিও ফেডোরার সময় কম অনুমানযোগ্য, কয়েক মাস বিলম্বের অর্থ হল ডিস্ট্রো সাধারণত অ্যাপের নতুন সংস্করণের সাথে আসে। ফেডোরা তার প্রধান ছয় মাসিক রিলিজের মধ্যে আরও অ্যাপ আপডেট পাঠাতে থাকে।

আপনি নিয়মিত প্রকাশ সম্পূর্ণরূপে এড়াতে পছন্দ করতে পারেন৷৷ কিছু লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করে যাকে আমরা রোলিং রিলিজ মডেল বলি। আপনি সেগুলি একবার ইনস্টল করুন, তারপরে অ্যাপ এবং প্রধান সিস্টেম উপাদানগুলির আপডেটগুলি ধীরে ধীরে অনির্দিষ্টকালের জন্য রোল হবে৷ আপগ্রেড করার জন্য আপনার জন্য কোন বড় রিলিজ নেই। আর্ক লিনাক্স এবং ওপেনসুস টাম্বলউইড হল দুটি ডিস্ট্রো যা এই পদ্ধতিটি গ্রহণ করে।

একটি ভিন্ন প্যাকেজ ম্যানেজার জানা

উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোগুলি ডেবিয়ানের পরে নেওয়া হয়, যা সফ্টওয়্যার পরিচালনা করতে APT সিস্টেম ব্যবহার করে (সাধারণত "প্যাকেজ" হিসাবে উল্লেখ করা হয়)। ফেডোরা DNF ব্যবহার করে, openSUSE ব্যবহার করে Zypper, এবং Arch Linux ব্যবহার করে pacman। যদিও এই প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমগুলি মূলত একই কাজ করে, তারা ভিন্নভাবে কাজ করে।

কমান্ড লাইন টুল হিসাবে, এই সিস্টেমগুলির মধ্যে যেকোনো একটি কাজ করার জন্য আপনাকে সঠিকভাবে কোন শব্দ টাইপ করতে হবে তা জানতে হবে। একবার আপনি একটি শিখলে, অন্যটি শিখতে অসুবিধা হতে পারে।

কেন উবুন্টু ব্যতীত লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন?

অথবা আপনি সহজভাবে একটি কাজ করার উপায় পছন্দ করতে পারেন. প্যাকম্যান, উদাহরণস্বরূপ, আপনাকে ন্যূনতম টাইপিং সহ সফ্টওয়্যার ইনস্টল করতে দেয়। APT-এর একটি purge কমান্ড রয়েছে যা আপনার সিস্টেম ডাউনলোড করা প্যাকেজগুলি থেকে মুক্তি দেয়, যেখানে DNF করে না৷

কোনও সিস্টেমই সেরা নয়, তাই আপনি যেটি পছন্দ করেন তা মূলত স্বাদের বিষয়। কিন্তু যখন উবুন্টু আপনাকে আপনার অপারেটিং সিস্টেমের অনেক উপাদান অদলবদল করতে দেয়, আপনি ভিন্ন ডিস্ট্রোতে স্যুইচ না করে প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম স্যুইচ করতে পারবেন না।

ক্যানোনিকালের ট্র্যাক রেকর্ডকে প্রশ্ন করা

ক্যানোনিকাল, উবুন্টুর পিছনের কোম্পানি, আরও বেশি ভোক্তা-প্রস্তুত অভিজ্ঞতা প্রদান করে লিনাক্স ডেস্কটপকে উন্নত করার চেষ্টা করেছে। লক্ষ্য ছিল একটি ভিন্ন অভিজ্ঞতা প্রদান করা যা মানুষকে উবুন্টুর প্রতি আকৃষ্ট করে এবং সফ্টওয়্যার বিক্রেতা লক-ইন অবলম্বন না করেই তাদের সেখানে রাখে। পথ ধরে, হতে পারে কোম্পানি আবিষ্কার করবে কিভাবে ডেস্কটপ লিনাক্সের উপর ভিত্তি করে একটি টেকসই ব্যবসায়িক মডেল তৈরি করা যায়।

সুতরাং গত এক দশক ধরে, মানুষ অনেক উদ্যোগকে আসতে দেখেছে। ক্যানোনিকাল আর উবুন্টু সফটওয়্যার সেন্টার, অ্যাপ ইন্ডিকেটর, ইউনিটি বা উবুন্টু ওয়ান ক্লাউড স্টোরেজে বিনিয়োগ করে না। অন্যান্য পরীক্ষা, যেমন টিভির জন্য উবুন্টু এবং উবুন্টু ফোন, ট্র্যাকশন লাভ করতে ব্যর্থ হয়েছে। ইউনিটি 8, নতুন ইন্টারফেস ক্যানোনিকাল কাজ করে বছরের পর বছর কাটিয়েছে, কোনো অফিসিয়াল রিলিজ দেখেনি।

অনেক লোক উবুন্টু 17.10 সম্পর্কে উত্তেজিত ছিল কারণ ক্যানোনিকাল অবশেষে একটি অসাধারণ অনন্য অভিজ্ঞতা প্রদান করেছে, বরং এটি চেষ্টা করা বন্ধ করে দিয়েছে।

উবুন্টুর একা যাওয়ার প্রবণতা নিয়ে অস্বস্তি

বিদ্যমান মুক্ত এবং ওপেন সোর্স প্রকল্পগুলিতে অবদানকে অগ্রাধিকার দেওয়ার পরিবর্তে, শুধুমাত্র উবুন্টুর উদ্দেশ্যে সফ্টওয়্যার এবং পরিষেবাগুলিতে ক্যানোনিকাল কেন্দ্রীভূত সংস্থানগুলি। কোম্পানির অনেক সৃষ্টি পারত অন্যান্য ডিস্ট্রোতে ব্যবহার করা হবে, তবে কোডটি নেওয়া এবং এটি ঘটানোর দায়িত্ব অন্যদের উপর ছিল। অনেকেই তা করতে ইচ্ছুক ছিলেন না কারণ উবুন্টু সফ্টওয়্যার প্রায়ই এমনভাবে মূল লাইব্রেরি সম্পাদনা করতে হয় যা এই লাইব্রেরির উপর নির্ভরশীল অন্যান্য সফ্টওয়্যারগুলিকে ভেঙে দিতে পারে।

এটি উবুন্টু ব্যবহারকারীদেরও প্রভাবিত করেছে। পূর্ববর্তী ডিফল্ট ইন্টারফেস, ইউনিটি, প্রয়োজনীয় প্যাচ যা GNOME ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করতে ইচ্ছুক লোকদের জন্য সমস্যা সৃষ্টি করেছিল।

উবুন্টু ব্যবহার করা লোকেদের এবং উবুন্টু বিকল্প ব্যবহার করা লোকেদের মধ্যে ক্যানোনিকালের পদ্ধতি একটি ব্যবধান তৈরি করেছে৷ ইউনিটি, উবুন্টু ওয়ান এবং উবুন্টু সফটওয়্যার সেন্টার ছিল উবুন্টু-নির্দিষ্ট অভিজ্ঞতা। ইউনিটি 8 এর সাথে, ক্যানোনিকাল মির নামক তার নিজস্ব ডিসপ্লে সার্ভার (স্ক্রীনে পিক্সেল রেন্ডার করতে ব্যবহৃত) তৈরি করছিল, যখন অন্য প্রায় সমস্ত ডিস্ট্রো এর পরিবর্তে ওয়েল্যান্ড ব্যবহার করার উদ্দেশ্যে ছিল। ক্যানোনিকাল বিকল্পটি ব্যবহার করার পরিবর্তে তার নিজস্ব প্যাকেজ ফরম্যাট (স্ন্যাপ) তৈরি করেছে আরও ডিস্ট্রো (ফ্ল্যাটপ্যাক) গ্রহণ করতে চাইছিল।

উবুন্টুর নতুন সংস্করণের অন্যান্য ডিস্ট্রোগুলির সাথে এখন অনেক বেশি মিল থাকতে পারে যে ক্যানোনিকাল তার অনেকগুলি প্রকল্প পরিত্যাগ করেছে, তবে সংস্থাটি এখনও স্ন্যাপ ফর্ম্যাটের পিছনে তার ওজন নিক্ষেপ করছে। এটা কল্পনা করা সহজ যে উবুন্টু ভবিষ্যতে অন্যান্য ডিস্ট্রো থেকে বিচ্ছিন্ন হওয়ার নতুন উপায় খুঁজে বের করছে।

মালিকানা সফ্টওয়্যার এড়াতে চাই

শুরুতে উবুন্টুকে জনপ্রিয় করে তোলার একটি অংশ হল এটি মালিকানাধীন সফ্টওয়্যার সরবরাহ করার সহজতা। এর মধ্যে অ্যাডোব ফ্ল্যাশ এবং MP3-এর মতো জনপ্রিয় মিডিয়া ফরম্যাট চালানোর জন্য প্রয়োজনীয় কোডেক অন্তর্ভুক্ত ছিল। অবশ্যই, এটি আমার জন্য লিনাক্সে স্যুইচ করা অনেক সহজ করে তুলেছে। আমি এখনো কেন জানতাম না কিছু ডিস্ট্রো এই ফরম্যাটগুলি এড়িয়ে গেছে -- আমি আশা করেছিলাম যে জিনিসগুলি কাজ করবে৷

যদিও উবুন্টু একটি অপ্রতিরোধ্যভাবে বিনামূল্যে এবং ওপেন সোর্স প্রকল্প হিসাবে রয়ে গেছে, এটি এখন স্পটিফাই এবং মেলস্প্রিং-এর মতো অন্যান্য অপারেটিং সিস্টেমে লোকেরা তাদের সময় থেকে আশা করার চেয়ে আরও বেশি মালিকানাধীন সফ্টওয়্যার সরবরাহ করে। এটি উপলব্ধি না করেই ক্লোজড সোর্স সফ্টওয়্যার ইনস্টল করা সহজ৷

জিনিসটি হল, ক্লোজড সোর্স সফ্টওয়্যারগুলির সাথে এমন সমস্যা রয়েছে যেগুলির দামের সাথে কোনও সম্পর্ক নেই৷ আমি উবুন্টুর পরিবর্তে ফেডোরা ব্যবহার করার একটি কারণ হল কারণ আমি জানি এটি লিনাক্স কার্নেলে একত্রিত বন্ধ হার্ডওয়্যার ড্রাইভার ব্যতীত কোনো অ-মুক্ত সফ্টওয়্যার প্রদান করে না।

কেন উবুন্টু ব্যতীত লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন?

সেখানে আরও কিছু ডিস্ট্রো রয়েছে যেগুলি কার্নেল থেকে ক্লোজড সোর্স উপাদানগুলিকে ছিনিয়ে নেয়, যদিও এর অর্থ অনেকগুলি পিসি সমর্থন করে না। ফ্রি সফ্টওয়্যারের নৈতিকতা সম্পর্কে গভীরভাবে উদ্বিগ্ন ব্যক্তিদের জন্য, এই ধরনের হুপগুলি লাফিয়ে নেওয়ার মূল্য, এবং এটি সম্পূর্ণরূপে উবুন্টু ব্যবহার করা এড়াতে নিরাপদ বোধ করতে পারে৷

আপনি কি উবুন্টু ছাড়া অন্য কোন ডিস্ট্রো ব্যবহার করেন?

উবুন্টু (অথবা বরং, Xubuntu) ছিল প্রথম লিনাক্স ডিস্ট্রো যা আমি ইন্সটল করেছি, কিন্তু এটি আমি আজ ব্যবহার করি না। এমনকি যখন আমি এলিমেন্টারি ওএস ইন্সটল করি, আমি মাঝে মাঝে আশা করি এটি উবুন্টুর উপর ভিত্তি করে না হয়। এমনকি উপরে একটি ভিন্ন ইন্টারফেস থাকা সত্ত্বেও, আমি উবুন্টু ইকোসিস্টেমের সব কিছুই নই।

কিন্তু উবুন্টু দারুণ! আমি আনন্দের সাথে একটি বাণিজ্যিক অপারেটিং সিস্টেমে উবুন্টু ব্যবহার করব এবং নতুন ব্যবহারকারীদের কাছে এটি সুপারিশ করতে আমার কোন সমস্যা নেই। আমি যখন এই সাইটে উবুন্টু ব্যবহারে লোকেদের সাহায্য করি, তখন আমি কোনো তিক্ততা বা হতাশার সাথে তা করি না।

লোকেরা যদি উবুন্টু ব্যবহার করতে চায় তবে এটি একটি দুর্দান্ত জিনিস। এবং যদি তারা পরে অন্য কিছু ব্যবহার করার সিদ্ধান্ত নেয়, যেমন আমি করেছি, এটিও দুর্দান্ত। কে জানে? উবুন্টু জিনোমে ফিরে যাওয়ার সাথে সাথে, আমি শেষ পর্যন্ত কোন একদিন ফিরে আসব।

আপনি কোন ডিস্ট্রো ব্যবহার করেন? আপনি কি উবুন্টুতে শুরু করেছিলেন শুধুমাত্র অন্য কিছুতে শাখা করার জন্য। আপনি কি অন্য কোথাও শুরু করেছেন এবং উবুন্টুর দিকে অভিকর্ষ করেছেন? আমি আপনার গল্প শুনতে চাই!


  1. কন্টেইনার লিনাক্স কি এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

  2. আমরা কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করি এবং কেন

  3. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?