কম্পিউটার

LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

একটি দৈনিক-ড্রাইভার ডেস্কটপ অপারেটিং সিস্টেম হিসাবে লিনাক্স ব্যবহার করার সাথে জড়িত অনেক জটিলতা রয়েছে। আপনি যে হার্ডওয়্যার ব্যবহার করতে চান তার ড্রাইভারগুলি উপলব্ধ কিনা, আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করতে চান তা উপলব্ধ কিনা এবং অ্যাক্টিভ ডিরেক্টরির মতো জিনিসগুলির সাথে আপনাকে পরিচালনা করতে হতে পারে এমন সমস্ত সুরক্ষা নিয়ন্ত্রণের সাথে Linux সামঞ্জস্যপূর্ণ কিনা তা বিবেচনা করতে হবে। এন্টারপ্রাইজ বিশ্বের সর্বোচ্চ রাজত্ব.

যাইহোক, আরও কিছু আছে যা আমরা প্রায়শই ভুলে যাই:ফার্মওয়্যার। ফার্মওয়্যার হল হার্ডওয়্যারের সফ্টওয়্যার, কনফিগারেশন এবং বিকল্প যা সফ্টওয়্যার আপনাকে এটি ব্যবহার করার অনুমতি দেওয়ার জন্য ড্রাইভার আকারে ইন্টারঅ্যাক্ট করতে পারে। ফার্মওয়্যার আপডেট কি গুরুত্বপূর্ণ? আপনি কিভাবে লিনাক্সে ফার্মওয়্যার আপডেট পাবেন? কেন বিক্রেতাদের লিনাক্সের জন্য তাদের ফার্মওয়্যার উপলব্ধ করা উচিত? এলভিএফএস কী এবং কীভাবে এটি ব্যবহার করা যায় সে সম্পর্কে এই সমস্ত প্রশ্নগুলির উত্তর এই নিবন্ধে দেওয়া হয়েছে৷

LVFS কি?

এলভিএফএস, বা লিনাক্স ভেন্ডর ফার্মওয়্যার সার্ভিস হল একটি সফ্টওয়্যার স্ট্যাক যা হার্ডওয়্যার বিক্রেতাদের ওয়েবসাইটে তাদের ফার্মওয়্যার যোগ করতে দেয় এবং সেই হার্ডওয়্যারটি ব্যবহার করে এমন লিনাক্স মেশিন ফার্মওয়্যার আপডেট পেতে দেয়। যথেষ্ট সহজ শোনাচ্ছে, তাই না?

এটি, কিন্তু প্রভাবগুলি ক্রোনজব চালানোর একটি ওয়েবসাইট এবং স্থানীয় সিস্টেমে চলমান একটি ডেমনের চেয়ে জটিল। বছরের পর বছর ধরে, লিনাক্স ব্যবহারকারীদের খুব মৌলিক ফার্মওয়্যার বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস থাকবে না যা নতুন কার্যকারিতা সক্ষম করতে পারে এবং বাগগুলি ঠিক করতে পারে। LVFS-এর সাহায্যে, লিনাক্স ব্যবহারকারীরা USB C-এর উপর ডিসপ্লেপোর্ট এবং তাদের নতুন Lenovo ThinkPads-এ থান্ডারবোল্ট কন্ট্রোলারের ফিক্সের মতো বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পান।

LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

এর বাইরে, LVFS দেখায় যে কোন বিক্রেতারা তাদের হার্ডওয়্যার লিনাক্সের অধীনে ভাল কাজ করে তা নিশ্চিত করার জন্য সবচেয়ে বেশি প্রতিশ্রুতিবদ্ধ। আপনি যদি সমর্থিত ডিভাইসগুলির তালিকাটি দেখেন তবে আপনি লক্ষ্য করবেন যে Lenovo এবং Dell এর মতো প্রধান বিক্রেতারা সক্রিয়ভাবে তালিকায় নতুন ডিভাইস যুক্ত করছে এবং বেশ পুরানো ডিভাইসগুলির জন্য ফার্মওয়্যার আপডেটে অবদান রেখেছে। তালিকায় আমার ব্যক্তিগতভাবে কোনো ডিভাইস নেই, তবে আমি জানি যে থিঙ্কপ্যাড ব্যবহারকারী এবং লিনাক্স ব্যবহারকারীদের সংযোগ অনেক বেশি, এবং এর মানে হল যে তারা যতটা সম্ভব প্রথম-শ্রেণীর অভিজ্ঞতার কাছাকাছি যায়।

এছাড়াও, এটি বিক্রেতাদের জন্য আরও সম্পূর্ণ পণ্য জীবনচক্র তৈরি করে। ডেল তাদের প্রজেক্ট স্পুটনিক লাইনের অধীনে থাকা সমস্ত ল্যাপটপ এবং ডেস্কটপের জন্য ফার্মওয়্যার আপডেট যোগ করতে পারে এবং লেনোভো তাদের সমস্ত লিনাক্স-লোড থিঙ্কপ্যাড এবং থিঙ্কস্টেশন লাইনআপের জন্য একই কাজ করতে পারে। এটি ব্যবহারকারী এবং বিক্রেতা উভয়ের জন্যই জয়-জয়৷

আমি কিভাবে LVFS ব্যবহার করব?

fwupd নামে একটি সিস্টেম ডেমন আছে , বা ফার্মওয়্যার আপডেট ডেমন, যা বেশিরভাগ প্রধান সংগ্রহস্থলে উপলব্ধ। এমনকি এটি আপনার সিস্টেমে পূর্বেই ইনস্টল করা থাকতে পারে, যা জিনিসগুলিকে সহজ করে তোলে৷

এটি ইনস্টল করা না থাকলে, আপনি fwupd হিসাবে প্যাকেজের নাম খুঁজে পেতে সক্ষম হবেন . যদি এটি আমার ফেডোরা সিস্টেমে ইনস্টল করা না থাকে, তাহলে এর জন্য কমান্ডটি হবে:

sudo dnf install fwupd
LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

আপনি এটিকে আপনার বর্তমান সিস্টেমে প্যাকেজ ম্যানেজার দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।

এটি ইনস্টল হয়ে গেলে, আপনাকে systemd-এ পরিষেবাটি শুরু করতে হবে। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo systemctl start fwupd
LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

এই কমান্ডটি চালানোর মাধ্যমে আপনার সিস্টেম চালু হলে আপনি এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে সক্ষম করতে পারেন:

sudo systemctl enable fwupd
LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

সেখান থেকে, আপনি fwupd এর সাথে সম্পর্কিত আপনার সমস্ত কমান্ড বিকল্পগুলি দেখতে নিম্নলিখিত কমান্ডটি চালাতে পারেন :

apropos fwupd
LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

আপনি দেখতে পাবেন যে আপনার ফার্মওয়্যার আপডেট করার জন্য আপনি প্রায়শই যে কমান্ডটি ব্যবহার করতে চান তা হল:

fwupdmgr get-updates
LVFS কি এবং আমি কিভাবে এটি ব্যবহার করব?

আমার সিস্টেমে কোনো সামঞ্জস্যপূর্ণ ডিভাইস নেই, কিন্তু আমি যদি করে থাকি, fwupd এটির জাদু কাজ করবে এবং আপডেটগুলি দখল করবে৷

এখন যেহেতু আপনি জানেন যে LVFS কী এবং কীভাবে এটি ব্যবহার করতে হয়, আপনার লিনাক্স সিস্টেমের জন্য একটি নতুন পিসি তৈরিতে আপনার আরও আত্মবিশ্বাসী হওয়া উচিত। আপনি কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিষ্কার করবেন তাও শিখতে পারেন।


  1. Python range() ব্যাখ্যা করা হয়েছে:এটা কি এবং কিভাবে ব্যবহার করতে হয়

  2. কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট ডিফেন্ডার ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  4. কী:স্টিম ওয়ার্কশপ এবং কীভাবে এটি ব্যবহার করবেন