কম্পিউটার

ইনস্টল করা সহজ, ব্যবহার করা সহজ:কিন্তু আপনার কি Manjaro 17 এ স্যুইচ করা উচিত?

Manjaro 17 একটি শক্তিশালী লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি চমৎকার আপডেট। এর প্রচুর স্বাদের কারণে, Manjaro Linux 17 প্রচুর কার্যকারিতা এবং নমনীয়তা প্রদান করে। মাঞ্জারো 17-এর নতুন সংস্করণ সহ ডেস্কটপ পরিবেশের বিচ্ছিন্নতার সাথে, এটি লিনাক্স অপারেটিং সিস্টেমের শীর্ষ বিকল্পগুলির মধ্যে একটি।

উল্লেখযোগ্যভাবে, যারা উইন্ডোজ বা ম্যাকওএস থেকে স্যুইচ করছেন তাদের জন্য মাঞ্জারো একটি চমৎকার বাছাই। তদুপরি, Manjaro 17 আর্চ লিনাক্সে একটি স্বজ্ঞাত অভিযান উপস্থাপন করে। এটি একটি ক্রমবর্ধমান ব্যবহারকারী-বান্ধব আর্চ-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম। মাঞ্জারো লিনাক্স 17-এ নতুন কী আছে তা দেখুন এবং আপনার পরিবর্তন করা উচিত কিনা তা শিখুন।

মাঞ্জারো লিনাক্স কি?

লিনাক্স সম্প্রদায়ের মধ্যে, অপারেটিং সিস্টেমগুলি (ডিস্ট্রিবিউশন বা "ডিস্ট্রো") প্রায়শই অন্যান্য ধরণের উপর ভিত্তি করে তৈরি হয়। উবুন্টু একটি ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম। কুবুন্টু এবং লুবুন্টুর মতো ডিস্ট্রোগুলি হল উবুন্টু-ডেরিভেটিভস। মাঞ্জারো একটি আর্চ লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম। যেখানে আর্ক লিনাক্স ব্যবহারকারী-বান্ধব নয়, মাঞ্জারো অত্যন্ত স্বজ্ঞাত। খিলান একটি স্বীকৃতভাবে করা-এটি-নিজেকে ভারী (DIY) ডিস্ট্রো।

মাঞ্জারো, যদিও, উবুন্টু সেট আপ করার মতই সহজ।

যেহেতু এটি আর্চ-ভিত্তিক, তাই মাঞ্জারো লিনাক্স আর্চ লিনাক্সের শক্তি প্রদান করে। তবুও এর ইন্টারফেস যথেষ্ট সহজ। পরিবর্তে, মাঞ্জারো তাদের জন্য তৈরি করা হয়েছে যাদের আর্চের জটিলতার জন্য সময় বা ধৈর্য নেই। এর চমৎকার সম্প্রদায়, বিশাল সফ্টওয়্যার সংগ্রহস্থল, বর্ধিত নিয়ন্ত্রণ এবং ডেস্কটপ পরিবেশের বিন্যাসের কারণে, অনেক লিনাক্স ব্যবহারকারী আর্চ লিনাক্স পছন্দ করেন। তাই মাঞ্জারো 17 আর্চের সুবিধাগুলি সরবরাহ করে কিন্তু ইনস্টলেশন এবং সেটআপের অসুবিধা ছাড়াই৷

মাঞ্জারো 17 লিনাক্সে নতুন কী আছে?

মাঞ্জারো প্রথম 2011 সালে আত্মপ্রকাশ করে। সর্বশেষ সংস্করণ, মাঞ্জারো 17 কোডনাম গেলিভারা, 4.9 LTS লিনাক্স কার্নেল ব্যবহার করে। গেলিভারা জিনোমের সাথে উপলব্ধ প্রথম অফিসিয়াল পুনরাবৃত্তি হিসাবে আসে। উপরন্তু, Manjaro 17-এর KDE এবং Xfce সংস্করণ রয়েছে। কমিউনিটি সংস্করণগুলি উপলব্ধ ডেস্কটপ পরিবেশের বিন্যাসকে দারুচিনি, LXQt এবং i3-তে প্রসারিত করে।

উপরন্তু, Manjaro 17 একটি স্বতন্ত্র চেহারা উপস্থাপন করে। কেডিই-অ্যাপস 16.12 স্ট্যান্ডার্ড আসে, প্লাজমা 5.9 ডেস্কটপ একযোগে আসে। Manjaro সেটিংস ম্যানেজার (MSM) সহজ কার্নেল অপসারণ এবং ইনস্টলেশনের জন্য একটি স্বজ্ঞাত গ্রাফিকাল ইন্টারফেস গর্ব করে। অতএব, MSM কার্যকারিতার সাথে ব্যবহারের সহজতা বৃদ্ধি করে।

এর সর্বশেষ সংস্করণের সাথে মানজারো 17 v1.19 সিরিজ Xorg-Stack লাভ করেছে। অবশেষে, Manjaro 17 একটি সামগ্রিক পুনঃডিজাইন বৈশিষ্ট্য।

Manjaro 17 বৈশিষ্ট্য হাইলাইট

ইনস্টল করা সহজ, ব্যবহার করা সহজ:কিন্তু আপনার কি Manjaro 17 এ স্যুইচ করা উচিত?

ইনস্টলেশন

আর্চ লিনাক্স হালকা ওজনের এবং কার্যকরী হলেও এটির ইনস্টলেশন নতুনদের জন্য কুখ্যাতভাবে কঠিন। তবুও আর্চ-ভিত্তিক মাঞ্জারো 17 একটি DIY ইনস্টলেশন এড়িয়ে চলে। হার্ডওয়্যার সমর্থন হিট বা মিস হয় যেমন অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীরা জানেন। কিন্তু Manjaro ক্রীড়া চমত্কার হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ. মাঞ্জারো আমার এএমডি-চালিত এইচপি ল্যাপটপের ভার্চুয়াল মেশিনের মতো আমার বয়সী Acer Intel Atom নেটবুকে সমানভাবে ভাল চালায়।

প্রথম ইনস্টল এবং ব্যবহারের মধ্যে সময় বেশ দ্রুত। CoreOS বা এমনকি ভ্যানিলা আর্চ লিনাক্স দ্বারা কন্টেইনার লিনাক্সের চেয়ে এটি ইনস্টল করা অনেক সহজ। মাঞ্জারো ইনস্টল বেশিরভাগ উবুন্টু ডেস্কটপ ইনস্টলেশনের মতোই সহজ। এছাড়াও, Manjaro 17 অ্যাপগুলির একটি আনন্দদায়ক মিশ্রণের সাথে লোড হয়। বাষ্প গেম মেনু অধীনে প্রদর্শিত, একটি খুব আনন্দদায়ক আশ্চর্য. আমার অপরিহার্য লিনাক্স অ্যাপগুলির মধ্যে একটি হিসাবে, আমি মানজারোর স্টিম অন্তর্ভুক্তির প্রশংসা করি৷

Manjaro 17 Linux ব্যবহারযোগ্যতা

ইনস্টল করা সহজ, ব্যবহার করা সহজ:কিন্তু আপনার কি Manjaro 17 এ স্যুইচ করা উচিত?

এর আর্চ লিনাক্স বেস সত্ত্বেও, মাঞ্জারো 17 অবিশ্বাস্যভাবে স্বজ্ঞাত। এটির চেহারাটি Windows 10 বা এমনকি Windows 7-এর পছন্দের অনুকরণ করে৷ আপনি নীচে বাম কোণায় একটি স্টার্ট মেনু পাবেন৷ একইভাবে, স্ক্রিনের নীচের টাস্কবারটি একটি উইন্ডোজ ভাইব ক্যাপচার করে৷

ChaletOS 16 এর সাথে হ্যান্ড-অন করার সময়, আমি উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার সময় এর সরলতা লক্ষ্য করেছি। যদিও এটি এখনও নতুনদের জন্য সবচেয়ে শক্তিশালী ডিস্ট্রো, মাঞ্জারো 17 নতুনদের জন্যও চমৎকার।

প্যাকেজ ম্যানেজার

ইনস্টল করা সহজ, ব্যবহার করা সহজ:কিন্তু আপনার কি Manjaro 17 এ স্যুইচ করা উচিত?

যদিও এর ডেস্কটপ পরিবেশ সুন্দর, প্যাকেজ ম্যানেজার যেখানে মাঞ্জারো জ্বলজ্বল করে। যেহেতু এটি আর্ক-ভিত্তিক, আপনি প্যাকম্যান প্যাকেজ ম্যানেজারটি খুঁজে পাবেন। আরও, আর্চ ইউজার রিপোজিটরিগুলি একটি চমৎকার অ্যাপ ক্যাটালগ রয়েছে। এটি রক্তপাতের প্রান্ত এবং স্থিতিশীলতার একটি মনোরম মিশ্রণ।

অক্টোপি মাঞ্জারোতে প্যাকেজ ব্যবস্থাপনা পরিচালনা করে। এটি একটি নিফটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI)। Pac-Man থেকে ভূতের মতো দেখতে আপনি টাস্কবারে অক্টোপিকে খুঁজে পেতে পারেন . প্যাকেজ ম্যানেজার হিসাবে প্যাকম্যানের ব্যবহার বিবেচনা করে, এই আইকনের সাদৃশ্য সম্ভবত একটি আস্থা নয়। একটি ট্রেডমার্ক সমস্যা না থাকলে, এই ক্ষেত্রে এটি অবশ্যই একটি কাকতালীয়। এটি Qt এর উপর নির্মিত। যেমন, অক্টোপি ইয়াওর্ট এবং প্যাকম্যানের ARch এবং Manjaro টার্মিনাল প্যাকেজ ম্যানেজার নিয়োগ করে।

ইনস্টল করা সহজ, ব্যবহার করা সহজ:কিন্তু আপনার কি Manjaro 17 এ স্যুইচ করা উচিত?

কারণ মাঞ্জারো ব্যবহার সহজে মনোনিবেশ করে, এর প্যাকেজ ম্যানেজার এটি অনুসরণ করে। অক্টোপি সিস্টেম আপডেটের পাশাপাশি আর্চ ইউজার রিপোজিটরি এবং অফিসিয়াল রিপোজিটরি থেকে পৃথক প্যাকেজ ইনস্টলেশন উভয়ই মোকাবেলা করে। যেহেতু মাঞ্জারো একটি আর্ক ডেরিভেটিভ তাই এটি রক্তপাত-এজ আপডেট পায় -- আরেকটি বড় প্লাস।

আপনার কি মাঞ্জারো 17 এ স্যুইচ করা উচিত?

হাইলাইট বৈশিষ্ট্য এবং নতুন স্পর্শ চমত্কার যদিও, আসল প্রশ্ন হল:আপনার কি পরিবর্তন করা উচিত? Manjaro 17 যে কেউ উইন্ডোজ থেকে স্যুইচ করার জন্য দুর্দান্ত। এটি উপলব্ধ সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। লিনাক্স কৌতূহলী Windows এবং macOS ব্যবহারকারীদের মানজারো 17 বিবেচনা করা উচিত।

যদিও আর্চ লিনাক্স একটি দুর্দান্ত বিকল্প, এটি DIY দায়িত্ব ভয়ঙ্কর হতে পারে। কিন্তু মাঞ্জারো একটি আপস প্রস্তাব করে। এটা স্বজ্ঞাত এবং সুন্দর. যাইহোক, চোখের ক্যান্ডি ব্যহ্যাবরণ নীচে সব আর্চ ফিক্সিং হয়. প্রাথমিকভাবে, মাঞ্জারো প্রচুর ভান্ডারের সাথে সামঞ্জস্য বজায় রাখে। মাঞ্জারো 17 উইকি শক্তিশালী ডকুমেন্টেশন অফার করে। ব্যবহারকারীরা আর্চ উইকি থেকেও উপকৃত হয়।

লিনাক্স ল্যান্ডস্কেপ অনেকগুলি ডেস্কটপ পরিবেশ অফার করে। আপনি যখন এইগুলি ইনস্টল করতে পারেন, তখন Manjaro 17 ডেস্কটপ পরিবেশগুলিকে অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে। আপনি Xfce, KDE, GNOME, এবং Cinnamon-এর পছন্দের সাথে প্রি-রোলড আসা অফিসিয়াল এবং কমিউনিটি উভয় সংস্করণই পাবেন। যদিও 32-বিট লিনাক্স অপারেটিং সিস্টেম ক্রমবর্ধমান বিরল, মাঞ্জারো 32-বিট স্বাদের বিকাশ অব্যাহত রেখেছে। আর্চ লিনাক্স এর বর্ধিত নিয়ন্ত্রণ সহ একটি চমত্কার লিনাক্স সার্ভার অপারেটিং সিস্টেম তৈরি করে। একইভাবে, মানজারো 17 নিজেকে ডেস্কটপ বা সার্ভার পরিবেশের জন্য একটি দুর্দান্ত এন্ট্রি-লেভেল ডিস্ট্রো হিসাবে অবস্থান করে।

এর জন্য সেরা:

  • আর্চের একটি স্বজ্ঞাত ভূমিকা।
  • লিনাক্স নতুনদের।
  • উইন্ডোজ বা ম্যাক থেকে স্যুইচ করা।
  • দুর্দান্ত প্যাকেজ পরিচালক:Pacman, Yaourt, Arch User Repositories.
  • ডেস্কটপ পরিবেশের অনেক পছন্দ।
  • ব্লিডিং-এজ আপডেট।

মাঞ্জারো 17:আর্চ লিনাক্সের একটি মার্জিত ভূমিকা

Manjaro 17 আর্চ লিনাক্সে একটি চমত্কার অভিযান। এটি কষ্টকর সেটআপ ছাড়াই আর্চ লিনাক্স। মাঞ্জারো বিভিন্ন রিপোজিটরি, শক্তিশালী ডকুমেন্টেশন, সমৃদ্ধ সম্প্রদায় এবং ব্লিডিং এজ আপডেট নিয়ে গর্ব করে। এর প্যাকেজ ব্যবস্থাপনা, বিভিন্ন ধরনের ডেস্কটপ পরিবেশ এবং ব্যবহারকারী-বান্ধব প্রকৃতি মাঞ্জারোকে ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি করে তুলেছে। যদিও ব্যবহারকারীরা সম্পূর্ণ নিয়ন্ত্রণের জন্য সীমিত বোধ করতে পারে৷

Manjaro 17 যে কেউ উইন্ডোজ থেকে স্যুইচ করার জন্য একটি দুর্দান্ত পছন্দ। উপরন্তু, Manjaro একটি চমত্কার আর্চ স্টার্টার ডিস্ট্রো। এর কমনীয়তা এবং সৌন্দর্যের পাশাপাশি ব্যবহারের সহজলভ্যতা Manjaro 17 কে একটি সুন্দর কিন্তু কার্যকরী লিনাক্স অপারেটিং সিস্টেম করে তোলে। মাঞ্জারো কার্নেল স্যুইচিং এবং আপডেটের মতো কাজগুলিকে সহজ করে। একটি সমৃদ্ধশালী এবং স্বাগত জানানো সম্প্রদায়ের পাশাপাশি আছে. এটা নতুনদের জন্য আদর্শ. তবে এর ক্ষমতাগুলিকে ছাড় দেবেন না:উন্নত লিনাক্স ব্যবহারকারীদের জন্য মানজারো 17 নিজেই ভাল অবস্থানে রয়েছে৷

আপনি কি Manjaro 17 চেষ্টা করেছেন? মাঞ্জারো লিনাক্স সম্পর্কে আপনার চিন্তাভাবনা আমাদের জানান!


  1. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  2. 6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

  3. ডেবিয়ান বনাম উবুন্টু:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে