কম্পিউটার

প্যারানয়েডের জন্য লিনাক্স অপারেটিং সিস্টেম:সবচেয়ে নিরাপদ বিকল্পগুলি কী কী?

লিনাক্সে স্যুইচ করা ব্যবহারকারীদের জন্য অনেক সুবিধা প্রদান করে। একটি আরও স্থিতিশীল সিস্টেম থেকে ভাল মানের ওপেন সোর্স সফ্টওয়্যারের একটি বিশাল নির্বাচন পর্যন্ত, আপনি একজন বিজয়ী হয়েছেন৷ এবং এটি আপনার একটি পয়সা খরচ হবে না!

লিনাক্সের আরেকটি সুবিধা হল নিরাপত্তার বর্ধিত মাত্রা। লিনাক্স ডেস্কটপ বেশিরভাগ ম্যালওয়্যার ডেভেলপারদের দ্বারা উপেক্ষা করা হয়। তাই বেশিরভাগ ক্ষেত্রেই, আপনার বেছে নেওয়া যেকোন লিনাক্স অপারেটিং সিস্টেম চালাতে আপনার ভালো থাকা উচিত।

কিন্তু আপনি যদি অতিরিক্ত মাত্রার নিরাপত্তা এবং গোপনীয়তা চান, তাহলে আপনি একটি Linux OS বিবেচনা করতে পারেন যা এই এলাকায় কিছু উন্নত বৈশিষ্ট্য অফার করে। এখানে বিভিন্ন বিকল্প পাওয়া যায়, কিন্তু কোনটি বেছে নেওয়া উচিত?

কে একটি সুরক্ষিত অপারেটিং সিস্টেম থেকে উপকৃত হতে পারে?

একটি নিরাপদ অপারেটিং সিস্টেম ব্যবহার করার অনেক সুবিধার সাথে, আপনার একটি ব্যবহার করা উচিত কিনা তা স্পষ্ট নাও হতে পারে। সম্ভবত এটি অন্য কারো জন্য আরও উপযুক্ত বলে মনে হচ্ছে। এটি সম্ভবত কেস নয়৷

একটি নিপীড়নমূলক বা সেন্সর পরিবেশে (দেশ, শহর, কর্মসংস্থান বা শিক্ষার স্থান, এমনকি একটি সাইবার ক্যাফে!) গড় কম্পিউটার ব্যবহারকারীরা অবশ্যই উপকৃত হতে পারেন। এটি আপনাকে বোঝাতে পারে বা নাও পারে, তবে এটি সম্ভবত আপনার পরিচিত কাউকে বোঝায়৷

আপনি কি কোন রাজনৈতিক কর্মীকে চেনেন, বা অন্য কাউকে লক্ষ্যবস্তু নজরদারিতে রাখেন? আপনি কি একজন সাংবাদিক সংগঠিত অপরাধমূলক কার্যকলাপের রিপোর্ট করে আপনার জীবন (বা আপনার পরিবার) বিপন্ন করছেন? সম্ভবত আপনি একজন তদন্তকারী, গবেষক, হুইসেলব্লোয়ার... মূলত যে কেউ যার ইন্টারনেট কার্যকলাপ এবং কম্পিউটার ব্যবহার অন্যদের জন্য আগ্রহের বিষয়।

আপনার সংবেদনশীল কাজের প্রকৃতি যাই হোক না কেন, আপনি এই পাঁচটি সুরক্ষিত লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি থেকে উপকৃত হবেন৷

লেজ

অপারেটিং সিস্টেমের সমস্যাগুলির মধ্যে একটি হল তারা মনে রাখে। আপনি কি করেছেন তা যদি কেউ জানতে চায়, তাহলে আপনার লগ চেক করা একটি তুচ্ছ ব্যাপার। ভাইরাস এবং কৃমি আপনার অজান্তে ইনস্টল করা যেতে পারে; আপনি যখন রিবুট করবেন তখনও তারা সেখানে থাকবে।

সবকিছু সংরক্ষিত আছে।

কিন্তু আপনি টেলস নামক একটি লাইভ ওএসের সাহায্যে এটি পেতে পারেন, যা একটি USB স্টিক, SD কার্ড বা DVD থেকে চলবে৷

টেলস আপনাকে আপনার গোপনীয়তা এবং পরিচয় গোপন রাখতে সক্ষম করে, যা অনলাইন সেন্সরশিপ এড়ানোর জন্য গুরুত্বপূর্ণ। যেমন, টেলস ব্যবহার করার সময় সমস্ত ইন্টারনেট সংযোগ টর নেটওয়ার্কের মাধ্যমে রুট করা হয়। আরও গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য, অত্যাধুনিক ক্রিপ্টোগ্রাফিক সরঞ্জামগুলি আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং যোগাযোগগুলি (যেমন, ইমেল, তাত্ক্ষণিক বার্তা, ইত্যাদি) এনক্রিপ্ট করার জন্য নিযুক্ত করা হয়।

টেলস চালানোর জন্য আপনাকে যা করতে হবে তা হল ছবিটি ডাউনলোড করুন, এটি আপনার নির্বাচিত মিডিয়াতে লিখুন এবং ডিস্ক থেকে বুট করুন। আরও ভাল, আপনি যে কম্পিউটারের সাথে এটি ব্যবহার করেন তাতে লেজের কোনও চিহ্ন থাকবে না৷

IprediaOS

এই লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম আপনার পিসিতে একটি বেনামী পরিবেশ প্রদান করে এবং সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করে, আপনার কার্যকলাপকে বেনামী করে৷

জিনোম ডেস্কটপের বৈশিষ্ট্যযুক্ত, IprediaOS HDD-এ ইনস্টল করা যেতে পারে এবং একটি বেনামী বিটটরেন্ট ক্লায়েন্ট, ইমেল ক্লায়েন্ট, আইআরসি ক্লায়েন্ট এবং বেনামী ব্রাউজিং বৈশিষ্ট্যযুক্ত। গোপনীয়তা অর্জিত হয় অদৃশ্য ইন্টারনেট প্রকল্প ধন্যবাদ. এটি I2P নেটওয়ার্কের বাড়ি, একটি "বেনামী ওভারলে নেটওয়ার্ক।" যদিও এটি একটি VPN-এর মতো শোনাচ্ছে, এবং শেষ ফলাফল একই রকম, এটি আসলে টরের কাছাকাছি (টর নেটওয়ার্ক সম্পর্কে আরও পড়ুন)। যাইহোক, I2P প্রতিদিনের ওয়েবে অ্যাক্সেস প্রদান করে (ডার্ক ওয়েবের বিপরীতে)।

IprediaOS একটি লাইভ ডিস্ট্রিবিউশন হিসাবে উপলব্ধ, তবে এটি আপনার HDD, বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) এও ইনস্টল করা যেতে পারে। একটি প্রকৃত ভিপিএন প্রয়োজন? লিনাক্সের জন্য এই বিনামূল্যের ভিপিএনগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন৷

Whonix

ডেবিয়ানে নির্মিত, Whonix ম্যালওয়্যার এবং আইপি ফাঁসের বিরুদ্ধে সুরক্ষা প্রদানের জন্য একাধিক ভার্চুয়াল মেশিন (যেমন কিউবস ওএস, নীচে) ব্যবহার করে টর নেটওয়ার্কের "ব্যর্থ-নিরাপদ, স্বয়ংক্রিয়" এবং সর্বজনীন ব্যবহার নিযুক্ত করে।

বর্তমানে চলমান বিকাশের একমাত্র অপারেটিং সিস্টেম যা টর সহ একটি ভিএম-এর মধ্যে চালিত হয়, হোনিক্স কেবল লিনাক্সের জন্য উপলব্ধ নয়। এটি macOS এবং Windows এর জন্যও উপলব্ধ!

উপরন্তু, Whonix ভার্চুয়ালবক্সে একটি ভার্চুয়াল মেশিন হিসাবে চালানো যেতে পারে। আপনি যে কোনো ইনস্টলেশন পদ্ধতি বেছে নিন, আপনি DNS লিক এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষিত একটি বেনামী অপারেটিং সিস্টেমের সাথে শেষ করবেন। সংক্ষেপে, আপনার অনলাইন কার্যকলাপ সঠিকভাবে পর্যবেক্ষণ করা যায় না, এবং আপনি যে সাইটগুলি ব্যবহার করেন সেগুলি আপনাকে পুনরাবৃত্তি ভিজিটর হিসাবে চিনবে না (যদি না আপনি সাইন আপ করার এবং ওয়েবসাইটগুলিতে লগ ইন করার অভ্যাস না করেন!)

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে Whonix একটি সাধারণ Linux OS হিসাবে উপলব্ধ নয় যা আপনি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। এটি উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সে একটি অ্যাপ্লিকেশন হিসাবে ইনস্টল করা যেতে পারে বা ভার্চুয়ালবক্সে একটি ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স হিসাবে স্থাপন করা যেতে পারে৷

আলাদা লিনাক্স

ট্রোজান-ভিত্তিক নজরদারির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে, ডিসক্রিট লিনাক্স আপনাকে একটি বিচ্ছিন্ন কাজের পরিবেশ প্রদান করে যা স্পাইওয়্যার অ্যাক্সেস করতে পারে না। যেমন, আপনার ডেটা নজরদারির বিরুদ্ধে সুরক্ষিত, এবং এটি নিরাপদে সংরক্ষণ করা যেতে পারে৷

মনে রাখবেন যে "বিচক্ষণ" একটি টাইপো নয়। বরং, এটি "বিচ্ছিন্ন" এবং "বিচক্ষণ" এর দুটি বানান এবং অর্থের একটি ক্রস। যেমন একটি নাম উপযুক্ত, এটা জেনে আপনি অবাক হবেন না যে ডিসক্রিট লিনাক্স 2008 সালে উবুন্টু প্রাইভেসি রিমিক্স হিসাবে জীবন শুরু করেছিল।

একটি তাত্ত্বিক অর্থে, ডিসক্রিট লিনাক্স অ্যাক্সেস প্রতিরোধ করে এবং ম্যালওয়্যারকে ছড়িয়ে পড়া থেকে ব্লক করে আপনার সিস্টেমকে সুরক্ষিত করে। একবার চলমান, বিভিন্ন শর্ত সেট করা হয়; উদাহরণস্বরূপ, ATA হার্ড ডিস্ক ড্রাইভগুলি চালানো থেকে ব্লক করা হবে (ক্লাউডের মাধ্যমে ডেটা অ্যাক্সেস করা যেতে পারে)।

ডিসক্রিট লিনাক্স বর্তমানে বেশ ভালো নিরাপত্তা প্রদান করে, কিন্তু BadUSB আক্রমণ একটি উদ্বেগের বিষয়। সৌভাগ্যবশত, এটি একটি ভবিষ্যতের রিলিজ, Beta2-এ সম্বোধন করা হবে, যেখানে ইউএসবি কীবোর্ডগুলি শুধুমাত্র ব্যবহারকারীর দ্বারা ম্যানুয়াল নিশ্চিতকরণের পরেই গ্রহণ করা হবে৷ বর্তমানে, ডিসক্রিট লিনাক্স বিটাতে রয়েছে, কিন্তু সমাপ্ত পণ্যের জন্য অপেক্ষা করার জন্য প্রচুর আছে!

Qubes OS

নিজেকে "একটি যুক্তিসঙ্গতভাবে সুরক্ষিত অপারেটিং সিস্টেম" হিসাবে বর্ণনা করে, Qubes OS-এর প্রচুর শক্তিশালী পর্যালোচনা এবং অনুমোদন রয়েছে, যা আমরা কিছুক্ষণের মধ্যেই দেখতে পাব৷

Qubes OS শুধুমাত্র একটি ডেডিকেটেড প্রক্সির মাধ্যমে ওয়েব ট্রাফিক ডাইভার্ট করে নয়, ভার্চুয়ালাইজেশন ব্যবহার করে একটি নিরাপদ কম্পিউটিং পরিবেশ অফার করে। Xen বেয়ার মেটাল হাইপারভাইজারে (মূলত ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার যা সম্পূর্ণ অপারেটিং সিস্টেম ছাড়াই চলে), Qubes OS আপনাকে একাধিক ভার্চুয়াল মেশিন সরবরাহ করে যা একটি ডেস্কটপ হিসাবে নির্বিঘ্নে চলে৷

ফলাফল হল যে বিভিন্ন ধরণের প্রোগ্রামগুলি ভার্চুয়াল মেশিন (কিউবস) দ্বারা গোষ্ঠীভুক্ত করা হয়, উইন্ডো বর্ডার রঙগুলি সেই VM-এর বিশ্বাস স্তরের একটি ইঙ্গিত দেয়। উদাহরণ স্বরূপ, ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই এমন একটি অ্যাপ আপনার ওয়েব ব্রাউজারের চেয়ে বেশি বিশ্বস্ত হবে। Qubes OS এমনকি তাদের নিজস্ব হার্ডওয়্যার Qubes-এ নেটওয়ার্ক কার্ডের মতো দুর্বল উপাদানগুলিকে বিচ্ছিন্ন করে।

Qubes OS একটি নিরাপদ ফাইল স্থানান্তর সিস্টেমের মাধ্যমে ডেটা বহন করে পৃথক VM-এর মধ্যে কপি এবং পেস্ট সমর্থন করে।

এখনো বিশ্বাস হচ্ছে না? ঠিক আছে, এডওয়ার্ড স্নোডেন নিজেই টুইট করেছেন:

আপনার সিকিউর লিনাক্স ডিস্ট্রো কি?

অন্যান্য সুরক্ষিত লিনাক্স অপারেটিং সিস্টেম উপলব্ধ, তবে আমরা মনে করি যে এখানে তালিকাভুক্ত সেগুলিই সেরা। অবশ্যই, আমরা ভুল হতে পারে, তাই মন্তব্যে আমাদের বলুন. এছাড়াও, আপনি বর্তমানে কোন নিরাপদ Linux OS চালাচ্ছেন তা জানতে আমরা আপনার কাছ থেকে শুনতে চাই!

ইমেজ ক্রেডিট:Lorelyn Medina এর মাধ্যমে Shutterstock.com


  1. C# শেখার পূর্বশর্ত কি?

  2. সবচেয়ে সুরক্ষিত মোবাইল অপারেটিং সিস্টেম কি?

  3. 2021 সালে সেরা লিনাক্স ফাইল সিস্টেমগুলি কী কী?

  4. রাস্পবেরি পাই এর জন্য 4টি সেরা লাইটওয়েট অপারেটিং সিস্টেম