কম্পিউটার

জেন্টু দিয়ে কীভাবে আপনার পিসির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করবেন

জেন্টু লিনাক্স হল একটি লিনাক্স অপারেটিং সিস্টেম যার ভিত্তি পোর্টেজ প্যাকেজ ম্যানেজার। এটি স্থানীয়ভাবে কম্পাইল করা সোর্স কোডের জন্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের ("ডিস্ট্রোস") মধ্যে অনন্য। যেখানে লিনাক্স ডিস্ট্রোগুলি প্রথাগত অপারেটিং সিস্টেমের তুলনায় নমনীয়তা বৃদ্ধি করে, সেখানে জেন্টু নিজে করার মানসিকতাকে সম্পূর্ণরূপে গ্রহণ করে৷

পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি সত্যিকারের লিনাক্স অপারেটিং সিস্টেম, জেন্টু লিনাক্স সফ্টওয়্যার ইনস্টলেশনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে। যাইহোক, এটা হৃদয়ের অজ্ঞান জন্য নয়. কিন্তু সঠিক জ্ঞানের সাথে, আপনি জেন্টু লিনাক্সের মাধ্যমে আপনার পিসিতে যথেষ্ট নিয়ন্ত্রণ অর্জন করতে পারেন!

জেন্টু লিনাক্স কি?

জেন্টু দিয়ে কীভাবে আপনার পিসির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করবেন

জেন্টু লিনাক্স হল একটি ন্যূনতম লিনাক্স অপারেটিং সিস্টেম যা মোট সিস্টেম নিয়ন্ত্রণ নিয়ে গর্ব করে। এটি NuTyX এর মতো লিনাক্স ডিস্ট্রোসের মতোই। যদিও GNOME এবং KDE-এর মতো ডেস্কটপ পরিবেশ উপলব্ধ, Gentoo এর মূল ইনস্টলেশনের সাথে সরাসরি কমান্ড লাইনে বুট করে। Gentoo হল একটি ন্যূনতম অপারেটিং সিস্টেম যার কোন প্রাক-ইনস্টল করা প্যাকেজ নেই। জেন্টু হল একটি ফাঁকা ক্যানভাস যা এমনকি ব্যবহারকারীকে প্রাথমিক ইনস্টল করার পরে একটি কার্নেল কম্পাইল করতে হয়।

লিনাক্স পেঙ্গুইনকে তার লোগো হিসেবে গ্রহণ করেছে। জেন্টু এর নাম জেন্টু পেঙ্গুইন থেকে পেয়েছে, যা সাধারণত দ্রুততম পানির নিচে সাঁতার কাটা পেঙ্গুইন হিসেবে চিহ্নিত। এইভাবে, Gento পুরষ্কার গতি এবং ব্যবহার সহজে নমনীয়তা. যাইহোক, এটা বলার অপেক্ষা রাখে না যে জেন্টু কঠিন। শুরু করা স্বাভাবিক ডেস্কটপ লিনাক্স অপারেটিং সিস্টেমের তুলনায় আরো জটিল। কিন্তু শক্তিশালী ডকুমেন্টেশন সার্ভার পরিবেশ বা ডেস্কটপের জন্য জেন্টুকে একটি দুর্দান্ত লিনাক্স ডিস্ট্রো করে তোলে।

জেন্টু লিনাক্স পোর্টেজ প্যাকেজ ম্যানেজার

জেন্টু পোর্টেজ প্যাকেজ ব্যবস্থাপনা এবং সফ্টওয়্যার বিতরণ ব্যবস্থা নিযুক্ত করে। emerge কমান্ড ব্যবহার করে একটি স্থানীয় আপডেট সম্পাদন করে, একটি ডাউনলোড বা প্যাকেজ খোঁজে এবং নির্ভরতা সহ কম্পাইল এবং ইনস্টলেশন সম্পূর্ণ করে। পোর্টেজ 19,000-এর বেশি প্যাকেজের একটি বড় ক্যাটালগ খেলা করে৷

জেন্টু লিনাক্স দিয়ে শুরু করা

প্রথমে, আপনি আপনার পছন্দের Gentoo সংস্করণটি ছিনিয়ে নিতে চাইবেন। যেহেতু জেন্টু লিনাক্সে বেশ কয়েকটি পুনরাবৃত্তি রয়েছে, সেখানে প্রচুর পছন্দ রয়েছে। প্রাথমিক ইনস্টলেশনের জন্য একটি কার্নেল কম্পাইল করা এবং পার্টিশন সেট করার প্রয়োজন হয়। আপনি যদি লাইভ সিডি নির্বাচন করেন, তাহলে আপনার কাছে একটি ডেস্কটপ পরিবেশ সহ জেন্টু-এর একটি লাইভ সংস্করণ থাকবে। আপনি আপনার পছন্দের ডেস্কটপ পরিবেশ নির্বাচন করতে পারেন এবং লগ ইন করতে পারেন, কোনো পাসওয়ার্ডের প্রয়োজন নেই৷ Gentoo সম্পর্কে যেটা সত্যিই সুন্দর তা হল আপনি লাইভ সিডি ব্যবহার করে ডেস্কটপ পরিবেশে লগ ইন করতে পারেন এবং কমান্ড লাইনের মাধ্যমে জেন্টু ইনস্টল করতে পারেন।

কিন্তু যাদের ন্যূনতম সিডি আছে তাদের জন্য নেভিগেশন একটু ভিন্ন। একটি কার্নেল বাছাই থেকে শুরু করে একটি ফাইল সিস্টেম নির্বাচন এবং একটি স্টেজ টারবল নির্বাচন করা পর্যন্ত আপনাকে সবকিছু নির্দিষ্ট করতে হবে। বিকল্পগুলি বিশাল, অপ্রতিরোধ্য সীমানা।

আপনি কি করতে পারেন

জেন্টু দিয়ে কীভাবে আপনার পিসির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করবেন

একবার আপনি কোর ইন্সটলের মাধ্যমে স্লগ করে গেলে, এখান থেকেই মজা শুরু হয়। Gentoo দয়া করে তার উইকিতে একটি প্রস্তাবিত অ্যাপ্লিকেশন তালিকা প্রদান করে। উল্লেখযোগ্যভাবে, এটি শুধুমাত্র একটি সেরা তালিকা।

জিনোম ইনস্টল করুন

প্রারম্ভিকদের জন্য, আপনি একটি ডেস্কটপ পরিবেশ ইনস্টল করতে চাইতে পারেন। জিনোম ইন্সটল করার জন্য একটি চমৎকার গাইড আছে।

আপনি রান করে একটি চমত্কার স্প্ল্যাশ স্ক্রিন পেতে পারেন:

echo "gnome-base/gnome-session branding" >> /etc/portage/package.use

তারপর GNOME ইনস্টল করতে, লিখুন:

emerge --ask gnome-base/gnome

KDE ইনস্টল করুন

KDE-এর জন্য, Gentoo উইকি একটি প্রোফাইল নির্বাচন করার পরামর্শ দেয়। এর সাথে উপলব্ধ প্রোফাইলগুলির একটি তালিকা টানুন:

eselect profile list

তারপরে আপনি কোন প্রোফাইল ব্যবহার করবেন তা ঠিক করার পরে, লিখুন:

select profile set X

কিন্তু আপনার পছন্দের কেডিই প্রোফাইল দিয়ে X প্রতিস্থাপন করুন।

ওপেনঅফিস ইনস্টল করুন

ইনস্টল করার জন্য আরেকটি দরকারী টুল হল OpenOffice। প্রথমে, OpenOffice অনুসন্ধান করুন:

emerge --search openoffice

আপনি দুটি সংস্করণ লক্ষ্য করবেন। একটি উৎস-ভিত্তিক সংস্করণ এবং একটি প্রাক-সংকলিত বাইনারি প্যাকেজ আছে। প্রাক-সংকলিত পুনরাবৃত্তি একটি সংক্ষিপ্ত ইনস্টল সময় নিয়ে গর্ব করে যা চমত্কার। পোর্টেজ প্যাকেজ ম্যানেজার এবং উদীয়মান মানে আপনি জাভা ইউএসই পতাকার মতো বিভিন্ন পতাকা নির্দিষ্ট করতে পারেন যাতে পোর্টেজ ওপেনঅফিস ব্যবহারের জন্য সমস্ত জাভা প্যাকেজ ইনস্টল করে। উদাহরণস্বরূপ:

USE="java" emerge --pretend openoffice

অথবা:

USE="java" emerge --pretend openoffice-bin

মনিট ইনস্টল করুন

সিস্টেম প্রক্রিয়া, ফাইল এবং প্রোগ্রামগুলি নিরীক্ষণ এবং পরিচালনা করার জন্য মনিট একটি দুর্দান্ত উপায়। মনিট ইনস্টল করতে, চালান:

emerge --ask app-admin/monit

আপনি সম্পাদনা করতে পারেন

/etc/monitrc

এবং যোগ করুন:

include /etc/monit.d/*

এটি আপনাকে একটি নির্দিষ্ট ডিরেক্টরির মধ্যে ফাইল অন্তর্ভুক্ত করতে দেয়। আপনি বুট করার সময় স্বয়ংক্রিয়ভাবে মনিট শুরু করতে পারেন। চালান:

monit reload

এবং লিখুন:

Run monit in standard runlevels mo:2345:respawn:/usr/bin/monit -Ic /etc/monitrc

সুডো ইনস্টল করুন

সুডো ইনস্টল করার আরেকটি দুর্দান্ত টুল:

emerge --ask app-admin/sudo

এটি আপনাকে প্রশাসনিক অ্যাক্সেস ব্যবহার করে পদক্ষেপ নিতে দেয়৷

Dhcpcd ইনস্টল করুন

Dhcpcd এর অর্থ হল ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল ক্লায়েন্ট ডেমন। এটি আপনার নেটওয়ার্ক পরিচালনা করার এবং IPv4 এবং IPv6 সংযোগগুলি পরিচালনা করার একটি দুর্দান্ত উপায়:

emerge --ask net-misc/dhcpcd

আপনি dhcpcd.conf ফাইলে আপনার কনফিগারেশন সেট করবেন।

lm_sensors ইনস্টল করুন

এর মডুলার ইনস্টলেশনের কারণে, অনেক জেন্টু ব্যবহারকারী মোট নিয়ন্ত্রণকে মূল্য দেয়।

lm_sensors

একটি হার্ডওয়্যার পর্যবেক্ষণ ইউটিলিটি সেট. lm_sensors সহ , আপনি ভোল্টেজ, ফ্যানের গতি এবং তাপমাত্রা ট্র্যাক এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। কিন্তু ইনস্টল করার আগে, আপনাকে তা নিশ্চিত করতে হবে

lm_sensors

সঠিকভাবে কাজ করবে, আপনার কার্নেলের জন্য নির্দিষ্ট মডিউলের প্রয়োজন হবে।

আপনার কার্নেল বিকল্পগুলি সক্রিয় করার সাথে l2C সমর্থন প্রয়োজন:

Device Drivers ---> -*- I2C support ---> <*> I2C device interface <*> Hardware Monitoring support ---> Select a driver, e.g.: [*] Intel Core/Core2/Atom temperature sensor (coretemp)

এরপরে,

ইনস্টল করুন
lm_sensor

:

emerge --ask sys-apps/lm_sensors

যাইহোক, যদি lm_sensors USE পতাকা সহ প্যাকেজ ইনস্টল করা থাকে, তাহলে আপনাকে প্রতিটি প্যাকেজের জন্য একটি পতাকা সেট করতে হবে

/etc/portage/package.use

অথবা বিশ্বব্যাপী

/etc/porgage/make.conf.

এর পরে, টানতে @world আপডেট করুন

sys-apps/lm_sensors

নির্ভরতা হিসাবে:

emerge --ask --changed-use --deep @world

অবশেষে, চালান:

sensors-detect

এটি একটি মাদারবোর্ড হার্ডওয়্যার স্ক্যান করে। তারপর, আউটপুট কার্নেল কনফিগারেশনে কী আছে এবং কী নেই তা বলে।

কনসোলকিট ইনস্টল করুন

ConsoleKit ব্যবহার করে, আপনি ব্যবহারকারী, আসন এবং লগইন সেশন ট্র্যাক এবং সংজ্ঞায়িত করতে পারেন। যেহেতু এটির ফোকাস ব্যবহারকারী এবং লগইন ট্র্যাকিং এর উপর, কনসোলকিট একটি বহু-ব্যবহারকারী পরিবেশের জন্য উপকারী৷

কনসোলকিট সেট আপ করার জন্য কয়েকটি কার্নেল প্রয়োজনীয়তা রয়েছে:

General setup ---> [*] Auditing support [*] Enable system-call auditing support

অতিরিক্তভাবে, আপনাকে অবশ্যই D-Bus সক্ষম করতে হবে। জেন্টু লিনাক্সে D-Bus সক্ষম করতে,

-এ D-Bus-এর জন্য USE পতাকা যোগ করুন
/etc/portage/make.conf

:

USE="dbus"

এর পরে, একটি আপডেট চালান:

emerge --ask --changed-use --deep @world

একবার আপনি কার্নেল বিকল্পগুলি কনফিগার করলে এবং D-Bus সক্রিয় করলে, সম্পাদনা করতে এগিয়ে যান

/etc/portage/make.conf

যেখানে আপনি কনসোলকিটে USE পতাকা সেট করবেন:

USE="consolekit"

যদিও এটি আপনি যা করতে পারেন তার সম্পূর্ণ তালিকার কাছাকাছি কোথাও নেই, এটি ইনস্টল করার জন্য কয়েকটি প্রস্তাবিত সরঞ্জাম এবং অ্যাপ যা আপনাকে আপনার পিসির নিয়ন্ত্রণ নিতে দেয়। তারা একটি বিল্ড এবং সংস্থান পরিচালনা, অ্যাডমিন অ্যাক্সেস সহ পদক্ষেপ নেওয়া এবং আরও অনেক কিছুর জন্য শক্ত শুরুর পয়েন্ট। বিস্তৃত তালিকার জন্য, প্যাকেজ তালিকা দেখুন।

জেন্টু লিনাক্স:সর্বাধিক নিয়ন্ত্রণ সহ একটি লিনাক্স ওএস

উচ্চ-নমনীয়তা এবং নিয়ন্ত্রণ যেখানে জেন্টু লিনাক্স উজ্জ্বল। যেহেতু এটি কমান্ড লাইনে ডিফল্টরূপে বুট হয় এবং প্রি-ইনস্টল করা প্রোগ্রামের অভাব থাকে, তাই আপনি কোন ব্লোটওয়্যার পাবেন না। তবুও জেন্টু লিনাক্স আরও এক ধাপ নিয়ন্ত্রণ করে। আপনার নিজস্ব কার্নেল কম্পাইল করে, আপনি আপনার হার্ডওয়্যারের জন্য তৈরি একটি অপারেটিং সিস্টেম থেকে উপকৃত হবেন। এর মানে, তাত্ত্বিকভাবে অন্তত, অপারেটিং দক্ষতা বৃদ্ধি।

জেন্টু দিয়ে কীভাবে আপনার পিসির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করবেন

অতিরিক্তভাবে, Gentoo-এর সাহায্যে, আপনি কী পরিষেবাগুলি চলছে এবং ইনস্টল করা হচ্ছে তা নিয়ন্ত্রণ করতে পারেন এবং সেইসাথে মেমরি ব্যবহার পরিচালনা করতে পারেন। অপ্রয়োজনীয় কার্নেল পরিষেবাগুলি কেটে ফেলার মাধ্যমে এর উপায়গুলি উদ্ভূত হয়৷

The Gentoo Wiki

Gentoo আধিপত্য যে আরেকটি এলাকা এর beefy উইকি. এখানে, আপনি কোর জেন্টু লিনাক্স ল্যান্ডস্কেপ থেকে শুরু করে সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং এমনকি ডেস্কটপ এবং সার্ভার পরিবেশের জন্য উত্সর্গীকৃত বিভাগ পর্যন্ত বিষয়গুলির উপর অত্যন্ত ভালভাবে প্লট করা তথ্য পাবেন। সম্পূর্ণ AMD64 হ্যান্ডবুক, উদাহরণস্বরূপ, লিনাক্সের একটি পরিচিতি, জেন্টু ইনস্টল করার মাধ্যমে এগিয়ে যায় এবং প্রক্রিয়াটিকে ডেস্কটপ, এন্টারপ্রাইজ এবং সিস্টেম অ্যাডমিন পরিবেশে ভেঙে দেয়। এছাড়াও, পারফরম্যান্স টিউনিংয়ের একটি দুর্দান্ত বিভাগ রয়েছে।

কে জেন্টু লিনাক্স ব্যবহার করা উচিত?

বিশেষায়িত লিনাক্স অপারেটিং সিস্টেমের বিপরীতে, জেন্টু লিনাক্সের জন্য একটি প্রধান ব্যবহার নেই। কন্টেইনার লিনাক্স ডিস্ট্রিবিউটেড ইন্সটল এবং কন্টেইনার স্পিন করার উপর জোর দেয়, জেন্টু ব্যাপকভাবে উন্মুক্ত। এটা মোটামুটি যে কোন উদ্দেশ্যে উপযুক্ত

আমি প্রযুক্তি জ্ঞানী লিনাক্স ব্যবহারকারীদের জন্য জেন্টু লিনাক্সের সুপারিশ করব। তাছাড়া, আপনি যদি ধৈর্য ধরে থাকেন তবে আমি জেন্টু লিনাক্সে প্রবেশ করার পরামর্শ দিচ্ছি। লিনাক্স এবং কমান্ড লাইন অন্বেষণ করার একটি উপায় হিসাবে, Gentoo উপলব্ধ সেরা লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। আপনি যদি নিয়ন্ত্রণ এবং কম ক্লান্তিকর ইনস্টলেশন চান, NuTyX চেষ্টা করুন। যদিও জেন্টু ইনস্টলেশন অগত্যা কঠিন নয়, এটি সাধারণ ডেস্কটপ অপারেটিং সিস্টেমের চেয়ে জটিল। এমনকি যদি আপনি কমান্ড লাইনটি জানেন এবং ভালভাবে ব্যাশ করেন, তবে একটি কমান্ডকে ঘন ঘন ভুল টাইপ করার জন্য প্রস্তুত হন এবং ব্যাক ট্র্যাক করতে হবে। এটি বা শুধুমাত্র সত্যিই ধীরে ধীরে টাইপ করুন এবং প্রতিটি কমান্ড প্রুফরিড করুন৷

জেন্টু দিয়ে কীভাবে আপনার পিসির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করবেন

তবুও, এর ব্যাপক ডকুমেন্টেশন সহ, আপনি যদি নির্দেশাবলী অনুসরণ করতে পারেন তবে আপনি জেন্টু লিনাক্স ইনস্টল করতে পারেন। আপনি যদি লিনাক্স সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, Gentoo অনেক সম্ভাবনার অফার করে। কারণ আপনাকে অবশ্যই কার্নেল কম্পাইল করতে হবে, জেন্টু আপনাকে লিনাক্স ইকোসিস্টেম সম্পর্কে অনেক কিছু শেখায়। লিনাক্স বাফরা এর নমনীয়তা এবং মডুলার ইনস্টলের প্রশংসা করবে। গড় লিনাক্স ডেস্কটপ অপারেটিং সিস্টেম সামান্য ব্লোটওয়্যার সহ আসে, জেন্টু লিনাক্স এটিকে চরম পর্যায়ে নিয়ে যায়। এটি কেবল একটি স্বয়ংক্রিয়ভাবে একটি ম্যানুয়াল চালানোর মতো নয়, এটি নিজেই একটি গাড়ি তৈরি করার মতো। সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররা জেন্টুও উপভোগ করতে পারে, কারণ এটি হালকা ওজনের এবং একটি কঠিন লিনাক্স সার্ভারের ল্যান্ডস্কেপ তৈরি করে। নতুনরা সাবায়োনের প্রশংসা করতে পারে যা জেন্টু-এর শক্তিকে বিয়োগ করে ঝামেলা কমিয়ে দেয়।

জেন্টু লিনাক্সের চূড়ান্ত চিন্তা

জেন্টু লিনাক্স একটি চমত্কার, অত্যন্ত নমনীয় লিনাক্স অপারেটিং সিস্টেম উপস্থাপন করে। এটি প্রযুক্তিগতভাবে দক্ষ ব্যবহারকারীদের জন্য সেরা যারা তাদের সিস্টেমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান। এটি সম্পদ খরচ, ইনস্টল করা সফ্টওয়্যার এবং এমনকি কম্পাইল করা কার্নেলের উপর প্রভাব হিসাবে প্রকাশ করে। যদিও লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি সাধারণত বর্ধিত কাস্টমাইজেশন বিকল্প সরবরাহ করে, জেন্টু লিনাক্স ব্লোটওয়্যার সীমাবদ্ধ করার বাইরেও যায়। পরিবর্তে, এটি একটি বুটস্ট্র্যাপড অপারেটিং সিস্টেম যা সর্বাধিক নিয়ন্ত্রণ প্রদান করে। যাইহোক, আপনাকে আপনার নিজস্ব কার্নেল কম্পাইল করতে হবে এবং স্ক্র্যাচ থেকে সম্পূর্ণ ডিস্ট্রো কনফিগার করতে হবে।

যাইহোক, জেন্টু লিনাক্স অজ্ঞান হৃদয়ের জন্য নয়। অবশ্যই, গড় লিনাক্স অপারেটিং সিস্টেমের চেয়ে অনেক বেশি কাজ প্রয়োজন। কার্নেল কম্পাইল করা দুঃসাধ্য মনে হয়। সত্যই, এটি আপনার নিজের পিসি তৈরির সমতুল্য সফ্টওয়্যার সম্পর্কে। কিন্তু Gentoo এর সাথে আপনার অপারেটিং সিস্টেমের প্রতিটি দিকের উপর সর্বাধিক নিয়ন্ত্রণ রয়েছে। এছাড়াও, জেন্টু হল শীর্ষস্থানীয় লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি যার সাহায্যে লিনাক্স প্রো হয়ে উঠতে পারে৷

আপনি কি জেন্টু লিনাক্স ব্যবহার করছেন? যদি না হয়, আপনি কি পরিবর্তন করবেন?

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে বিলিয়ন ফটো


  1. কম্পটন দিয়ে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপকে গতি বাড়ানো যায়

  2. ককপিট দিয়ে কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিচালনা করবেন

  3. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  4. আপনার ভয়েস দিয়ে আপনার উইন্ডোজ 10 পিসিকে কীভাবে নিয়ন্ত্রণ করবেন