কম্পিউটার

কেন লিনাক্স উইন্ডোজ এবং ম্যাকোসের চেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য

বিভিন্ন গ্যাজেটে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং IoT প্রয়োগগুলি একটি সহজ আগামীকালের পথ প্রশস্ত করছে, বিশেষ করে ভিন্নভাবে-অক্ষম ব্যক্তিদের জন্য। ভয়েস রিকগনিশন প্রযুক্তি লাফিয়ে লাফিয়ে বেড়েছে, অন্যদিকে মুখের শনাক্তকরণ বিভিন্নভাবে অক্ষম ব্যক্তিদের জন্য ডিভাইস অ্যাক্সেসকে আরও সহজ করে চলেছে৷

লিনাক্সকে সাধারণত একটি জটিল ওএস হিসাবে বিবেচনা করা হয়। বিপরীতে, এটি প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলির তালিকা দিয়ে মানুষের চাহিদা মেটাতে ব্যর্থ হয় না। বিশেষ বৈশিষ্ট্যগুলি ছাড়াও, কার্নেলের অগ্রগতি এবং বিভিন্ন কাস্টমাইজেশন এটিকে জনসাধারণের কাছে জনপ্রিয় করে তুলছে৷

একজন ভিন্নভাবে সক্ষম ব্যক্তি হিসেবে, আপনি কীভাবে লিনাক্স থেকে উপকৃত হতে পারেন তা এখানে:

1. কাস্টমাইজেশনের শক্তি

কাস্টমাইজেশন এবং পরিবর্তনগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সাথে আচরণ করার সময়। লিনাক্সের ওপেন-সোর্স প্রকৃতি লোকেদের তাদের সিস্টেম কাস্টমাইজ করার অনুমতি দেয় যাতে তারা তাদের প্রয়োজনীয়তা অনুযায়ী এটি পরিবর্তন করতে পারে।

একটি জনপ্রিয় ক্লোজ-সোর্স অপারেটিং সিস্টেম যেমন ম্যাকওএস বা উইন্ডোজ আপনাকে একটি নির্দিষ্ট স্তরের বাইরে সিস্টেমটি সংশোধন করতে দেবে না। একজন প্রতিবন্ধী ব্যক্তি ক্লোজ-সোর্স অপারেটিং সিস্টেমের দ্বারা আরোপিত বিধিনিষেধ এবং তাদের কাস্টমাইজেশনের অভাবের সাথে আপস করতে পারে।

আসুন একটি সহজ উদাহরণ বিবেচনা করা যাক। একজন বর্ণ-অন্ধ ব্যক্তির কল্পনা করুন, যার রঙের মধ্যে পার্থক্য করতে অসুবিধা হয়। সিস্টেম আইকনগুলির রঙ পরিবর্তন করতে, তাদের উইন্ডোজ এবং ম্যাকোসের মতো অপারেটিং সিস্টেমে ব্যাপক বাধা অতিক্রম করতে হতে পারে৷

যাইহোক, লিনাক্স লোকেদের তাদের সিস্টেম-কেন্দ্রিক আইকনগুলির রঙ, আকার এবং এমনকি চেহারা এবং অনুভূতি পরিবর্তন করার অনুমতি দিয়ে ব্যবহারের সহজতা প্রদান করে। এইভাবে, আপনি আপনার প্রয়োজন অনুসারে একটি কাস্টমাইজড লিনাক্স সিস্টেম তৈরি করতে পারেন।

2. লিনাক্স স্থিতিশীল এবং নির্ভরযোগ্য

প্রত্যেকেরই একটি নির্ভরযোগ্য সফ্টওয়্যার প্রয়োজন, তবে এই প্রয়োজনটি প্রসারিত করা হয়েছে, বিশেষ করে ভিন্নভাবে-অক্ষম ব্যক্তিদের জন্য। আপনি সফ্টওয়্যারের মধ্যে প্রচুর বাগ চান না যেটি সুস্পষ্ট কারণে একটি নির্দিষ্ট গোষ্ঠীর লোকেদের পূরণ করে৷

ক্লোজড-সোর্স সফ্টওয়্যার সাধারণত ডেভেলপারদের একটি বিশেষ গোষ্ঠী দ্বারা তৈরি করা হয়, যারা সফ্টওয়্যারে স্থিতিশীলতা যোগ করার জন্য দায়ী। পরবর্তীকালে, শুধুমাত্র এই ডেভেলপারদের ক্লোজড সোর্স সফটওয়্যারের সোর্স কোড টুইক করার অফিসিয়াল অধিকার আছে, যা বাগ-ফিক্সিং প্রক্রিয়াকে ক্লান্তিকর করে তোলে।

বিপরীতে, বিকাশকারীদের একটি বৃহৎ সম্প্রদায় ওপেন-সোর্স সফ্টওয়্যারকে সমর্থন করে এবং প্রায় যে কেউ বাগ সংশোধন করার উদ্দেশ্যে সফ্টওয়্যারটিকে টুইক করতে পারে। লিনাক্সের বেশিরভাগ সফ্টওয়্যার ওপেন-সোর্স, যার ফলে ব্যবহারকারীর অভিজ্ঞতা মসৃণ এবং নির্বিঘ্ন হয়।

লিনাক্স একই কার্নেল ব্যবহার করে যা সারা বিশ্বের বেশিরভাগ ডেটা সার্ভারকে শক্তি দেয়। স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা হল একটি ভাল ব্যবহারকারী লিনাক্স অভিজ্ঞতার মূল ভিত্তি।

3. লিনাক্স পুরোনো হার্ডওয়্যারে চলে

নিয়মিত হার্ডওয়্যার আপডেট করা ভিন্নভাবে-অক্ষম ব্যক্তিদের জন্য কঠিন। যদিও আপডেটগুলি একটি সিস্টেমের স্বাস্থ্যকে নিয়ন্ত্রণে রাখে, বাগগুলি সংশোধন করে এবং প্রাসঙ্গিক সুরক্ষা প্যাচগুলি ইনপুট করে, সেগুলি একটি লুকানো খরচ সহ আসে৷ নতুন আপডেটগুলি পুরানো হার্ডওয়্যারকে অপ্রচলিত করে।

অক্ষম ব্যক্তিদের একটি অপারেটিং সিস্টেম প্রয়োজন যা পুরানো হার্ডওয়্যার সমর্থন করে এবং দীর্ঘ সময়ের জন্য কার্যকর থাকে। উইন্ডোজ 11-এর জন্য TPM 2.0 প্রয়োজনীয়তাকে ঘিরে সাম্প্রতিক বিতর্কগুলি পুরানো হার্ডওয়্যার অপ্রচলিত হওয়ার দ্রুত গতি দেখায়। প্রতিটি আপডেট অপারেটিং সিস্টেমকে তার আগের সংস্করণের চেয়ে চপিয়ার করে তোলে৷

অন্যদিকে, লিনাক্স একটি হালকা ওজনের অপারেটিং সিস্টেম যা এমনকি পুরানো কম্পিউটারেও চলতে পারে। আপনি সর্বদা একটি লিনাক্স ডিস্ট্রো খুঁজে পেতে পারেন যা আপনার কম্পিউটারে মসৃণভাবে চলে। উইন্ডোজ এবং ম্যাকের মতো অন্যান্য অপারেটিং সিস্টেমের সাথে পুরানো হার্ডওয়্যারের জন্য দীর্ঘমেয়াদী সমর্থন খুঁজে পাওয়া খুবই কঠিন৷

4. লিনাক্স ব্যবহারকারীদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ অফার করে

একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করার কোন মানে নেই যা ব্যবহারকারীদের অন্তর্নির্মিত সীমাবদ্ধতার কারণে নতুন কিছু চেষ্টা করতে বাধা দেয়। বেশিরভাগ ওএসই ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী কাজের প্রযুক্তিগত পরিবেশকে মানিয়ে নেওয়ার পরিবর্তে ব্যবহারকারীর আচরণ পরিবর্তনে বিশ্বাস করে।

অন্যদিকে, লিনাক্স ব্যবহারকারীর সাথে কোডের প্রতিটি লাইন শেয়ার করে, প্ল্যাটফর্মের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ এবং মালিকানা প্রদান করে। আপনি লিনাক্সে সর্বদা নতুন প্রযুক্তি ব্যবহার করে দেখতে পারেন, এর অন্তর্নিহিত প্রকৃতি, সামঞ্জস্যতা এবং এর প্রতিটি ডিস্ট্রোগুলির জন্য অবিরাম সমর্থন দেওয়া হয়৷

আপনি কোডের প্রতিটি লাইনের মধ্য দিয়ে যেতে পারেন এবং সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একটি অ্যাপ্লিকেশনের নিরাপত্তা এবং গোপনীয়তা বৈশিষ্ট্যগুলির সাথে সন্তুষ্ট কিনা। এই স্বচ্ছতা ব্যবহারকারী এবং তাদের দৈনন্দিন চালকদের মধ্যে বিশ্বাস তৈরি করতে গুরুত্বপূর্ণ।

লিনাক্স এবং উইন্ডোজের মধ্যে অ্যাক্সেসযোগ্যতার তুলনা

উইন্ডোজ এবং লিনাক্স হল দুটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম যেটি ডিভাইসগুলির একটি বিস্তৃত পরিসরকে সমর্থন করে। উভয় অপারেটিং সিস্টেম দুর্দান্ত অ্যাক্সেসিবিলিটি সরঞ্জামের সাথে আসে। আসুন ভিন্নভাবে-অক্ষমদের জন্য অফার করা বিভিন্ন সরঞ্জামের তুলনা করি:

  • স্ক্রিন রিডার/ন্যারেটর: এটি লিনাক্স এবং উইন্ডোজের অন্যতম কার্যকরী টুল; এটি যথাক্রমে পূর্বে স্ক্রীন রিডার এবং পরবর্তীতে বর্ণনাকারী হিসাবে পরিচিত। আপনি Windows এ বিভিন্ন ভয়েস মডিউলের মধ্যে বেছে নিতে পারেন। লিনাক্সে স্ক্রিন রিডার এর ওপেন সোর্স প্রকৃতির কারণে আপনাকে আপনার নিজস্ব ভয়েস মডিউল যোগ করতে দেয়।
  • ম্যাগনিফায়ার: এই টুলটি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য তৈরি। ম্যাগনিফায়ার স্ক্রিনের উপাদানগুলিকে বড় করে এবং আংশিকভাবে অন্ধদের জন্য পাঠ্য পড়া সহজ করে তোলে। ফিচারটি উভয় প্ল্যাটফর্মেই সমানভাবে ভালো।
  • কীবোর্ড শর্টকাট: কীবোর্ড শর্টকাটগুলির লক্ষ্য কী সমন্বয়গুলি ব্যবহার করে বহু-পদক্ষেপের কাজগুলি করার প্রক্রিয়া সহজ করা। উইন্ডোজ সব ধরনের ফাংশনের জন্য এক টন কীবোর্ড শর্টকাট অফার করে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী আপনার কাস্টম কীবোর্ড শর্টকাট সমর্থন করতে Linux কাস্টমাইজ করতে পারেন।
  • অন-স্ক্রীন কীবোর্ড: অন-স্ক্রিন কীবোর্ড বৈশিষ্ট্যটির লক্ষ্য হল কীবোর্ডের ব্যবহার বাদ দেওয়া যারা এটি অ্যাক্সেস করতে পারে না। এই বৈশিষ্ট্যটি নিরাপত্তার দৃষ্টিকোণ থেকেও তাৎপর্যপূর্ণ কারণ হ্যাকারদের জন্য ভার্চুয়াল কীবোর্ড থেকে কীস্ট্রোক লগ করা কঠিন হয়ে পড়ে। উভয় অপারেটিং সিস্টেমেই গুণমান বিদ্যমান, তবে আপনি লিনাক্সে কীবোর্ডের আকার এবং বিন্যাস কাস্টমাইজ করতে পারেন।

অ্যাক্সেসযোগ্য-নারকেল:একটি অ্যাক্সেসযোগ্য লিনাক্স বিতরণ

কেন লিনাক্স উইন্ডোজ এবং ম্যাকোসের চেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য

Accessible-Coconut হল একটি লিনাক্স ডিস্ট্রো যা দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য তৈরি। উবুন্টু 20.04 এর উপর ভিত্তি করে, ডিস্ট্রো মেট ডেস্কটপের সাথে আসে। এটিতে অনেকগুলি দরকারী প্রি-লোড অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীকে ইনস্টলেশনের ঝামেলা থেকে বাঁচায়৷

অ্যাক্সেসিবিলিটি ট্যাব হল সমস্ত অ্যাক্সেসিবিলিটি টুলের জন্য একটি ওয়ান-স্টপ গন্তব্য৷ আপনি সেই বিভাগে স্ক্রিন রিডার, অন-স্ক্রিন কীবোর্ড, ম্যাগনিফায়ার অ্যাপ্লিকেশন (ম্যাগনাস) এবং একজন ব্রেইল লেখক খুঁজে পেতে পারেন৷

হাই-কনট্রাস্ট টেক্সট এবং বাউন্স কীগুলির মতো আরও কিছু বিকল্প রয়েছে যা এই ডিস্ট্রোকে অন্ধ ব্যবহারকারীদের জন্য আদর্শ করে তোলে। দরকারী বৈশিষ্ট্য এবং অ্যাক্সেসিবিলিটি টুলে সহজ অ্যাক্সেস অ্যাক্সেসযোগ্য-নারকেলকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি নিখুঁত ডিস্ট্রো করে তোলে৷

লিনাক্স ডিস্ট্রোস প্রতিটি ব্যবহারকারীর ধরনকে সরবরাহ করে

ভিন্নভাবে সক্ষমদের জন্য লিনাক্স এক টন অনন্য বৈশিষ্ট্য অফার করে। কাস্টমাইজেশন এবং আপনার মেশিন নিয়ন্ত্রণ করার ক্ষমতা লিনাক্সকে বিশেষ চাহিদা সম্পন্ন প্রতিটি ব্যক্তির জন্য একটি সর্বোত্তম পছন্দ করে তোলে।

নতুন প্রযুক্তির সাথে সম্প্রদায়ের সমর্থন এবং সামঞ্জস্য কেবল ভবিষ্যতে বাড়তে চলেছে। আপনি যদি আপনার কম্পিউটারকে আগের চেয়ে আরও বেশি অ্যাক্সেসযোগ্য করতে চান তবে আপনার লিনাক্স চেষ্টা করা উচিত।


  1. উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

  2. সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

  3. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  4. লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?