কম্পিউটার

10টি কারণ কেন লোকেরা উইন্ডোজের জন্য লিনাক্স ছেড়ে দেয় এবং কেন তারা ভুল

লিনাক্সে স্যুইচ করেছেন এবং খুঁজে পেয়েছেন যে জিনিসগুলি আপনার আশা অনুসারে কাজ করছে না? উইন্ডোজ পুনরায় ইনস্টল করার কথা ভাবছেন?

থামো!

একটি নতুন অপারেটিং সিস্টেমের সাথে আঁকড়ে ধরা সবসময় সহজ নয়, তবে লিনাক্সের সাথে লেগে থাকার অনেক কারণ রয়েছে। সম্ভবত আরও গুরুত্বপূর্ণ, লিনাক্স ছেড়ে দেওয়ার সময় লোকেরা যে কারণগুলি দেয় তার বেশিরভাগই হয় ভুল, অপ্রত্যাশিত বা পুরানো৷

আপনি সেই Windows ইনস্টলারটি ডাউনলোড করার আগে এবং এটি একটি USB স্টিকে অনুলিপি করার আগে, এখানে আপনার কেন লিনাক্সের সাথে লেগে থাকা উচিত।

1. বিশাল ডিস্ট্রো নির্বাচন একটি ভাল জিনিস

লিনাক্স সম্পর্কে অনেক অভিযোগ পছন্দের সীমাবদ্ধতা নিয়ে উদ্বিগ্ন। লিনাক্স ডিস্ট্রোস ("ডিস্ট্রিবিউশন" এর জন্য সংক্ষিপ্ত) সার্ভার থেকে শুরু করে ডেস্কটপ, একক-বোর্ড কম্পিউটার, ইন্টারনেট অফ থিংস এবং আরও অনেক কিছু ব্যবহার করার প্রতিটি ঘটনাকে কভার করে৷

আপনি এগুলোর বেশিরভাগ উপেক্ষা করতে পারেন এবং ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রোতে ফোকাস করতে পারেন।

শুরু করার সর্বোত্তম স্থানটি যুক্তিযুক্তভাবে উবুন্টু, কারণ এটি ভাল-সমর্থিত। যাইহোক, আপনি লিনাক্স মিন্টের মত একটি কার্যকরী ডিস্ট্রো বা স্টাইলিশ প্রাথমিক ওএস পছন্দ করতে পারেন।

অবশ্যই, আপনি সঠিক ডিস্ট্রো খুঁজে পেতে কিছু সময় ব্যয় করতে পারেন এবং আপনি সঠিকটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনাকে স্যুইচ করতে হতে পারে। কিন্তু আপনি যখন করবেন, আপনি ফিরে তাকাবেন না।

2. আপনি প্রথমে লিনাক্স চেষ্টা করেননি

10টি কারণ কেন লোকেরা উইন্ডোজের জন্য লিনাক্স ছেড়ে দেয় এবং কেন তারা ভুল

আপনি উইন্ডোজ জানেন. এটি সর্বত্র:কর্মক্ষেত্রে, কলেজে, লাইব্রেরিতে। আপনি জানেন কিভাবে উইন্ডোজ চালিত কম্পিউটার ব্যবহার করতে হয়।

প্রথমবার লিনাক্সে স্যুইচ করা অনেকেরই কোন ধারণা নেই যে কিভাবে লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হয়। এর কারণটি সহজ:তারা এটি আগে কখনও ব্যবহার করেনি। প্রথমে চেষ্টা না করে একটি নতুন অপারেটিং সিস্টেমে স্যুইচ করা বুদ্ধিমানের কাজ নয়৷

সৌভাগ্যবশত, সম্পূর্ণরূপে স্যুইচ না করেই আপনি বিভিন্ন উপায়ে লিনাক্স ব্যবহার করে দেখতে পারেন। আপনি লিনাক্স চালানোর জন্য ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। অথবা আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম (WSL) ইনস্টল করতে পারেন এবং এটি চেষ্টা করে দেখতে পারেন৷

এমনকি আপনি একটি ছোট লিনাক্স কম্পিউটার (যেমন একটি রাস্পবেরি পাই) কিনতে পারেন এবং অপারেটিং সিস্টেমের সাথে সেইভাবে আঁকড়ে ধরতে পারেন৷

যেটি আপনার জন্য উপযুক্ত, স্যুইচ করার আগে লিনাক্সের সাথে কিছু সময় কাটান। এবং একবার আপনি স্যুইচ করলে, নিজেকে এটিতে অভ্যস্ত হওয়ার সুযোগ দিন।

3. লিনাক্স ইনস্টল হবে না? একটি ভিন্ন ডিস্ট্রো চেষ্টা করুন

লিনাক্স ইন্সটল করা যে কারোর জন্যই হয়তো মূল সমস্যা হল যখন নির্বাচিত ডিস্ট্রো ইন্সটল করতে ব্যর্থ হয়।

এটি যে কাউকে বন্ধ করতে বাধ্য, তাই না?

এখানে সমাধান সহজ. আপনার কম্পিউটার মডেলের একটি নোট তৈরি করুন এবং সার্চ টার্মের সাথে “+ Linux” বা “install linux” যুক্ত করে এটির জন্য একটি ওয়েব অনুসন্ধান চালান। এটি আপনার হার্ডওয়্যারে কোন Linux অপারেটিং সিস্টেম সংস্করণটি কাজ করবে সে সম্পর্কে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য ফিরিয়ে দেবে।

সেখান থেকে, সহজভাবে ডাউনলোড করুন, DVD বা USB স্টিকে লিখুন এবং ইনস্টল করুন।

4. লিনাক্স ডেস্কটপ কি বন্ধুত্বহীন? একটি নতুন চয়ন করুন

লিনাক্সের সাথে লেগে থাকতে ব্যর্থ হওয়া Windows ব্যবহারকারীদের অনেক অভিযোগ হল যে ডেস্কটপ তাদের জন্য উপযুক্ত নয়।

আসল বিষয়টি হ'ল উইন্ডোজের বিপরীতে, আপনার নির্বাচিত লিনাক্স ডিস্ট্রোতে আপনি যে কোনও ডেস্কটপ পরিবেশ পেতে পারেন। উদাহরণস্বরূপ, উবুন্টু ডিফল্ট ডেস্কটপ হিসাবে GNOME সহ প্রেরণ করে, তবে অন্যান্য "স্বাদ" উপলব্ধ। এগুলি বিকল্প ডেস্কটপের পছন্দ নিয়ে আসে, যেমন KDE প্লাজমা, Xfce, LXQt, Budgie এবং MATE৷

আপনি যদি এইগুলির মধ্যে একটিকে জিনোমে পছন্দ করেন তবে উবুন্টুর সংশ্লিষ্ট সংস্করণটি ডাউনলোড করুন। ইতিমধ্যে আপনার লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করেছেন? চিন্তা করবেন না, আপনি সহজভাবে একটি নতুন ডেস্কটপ ইনস্টল করতে পারেন।

আরও পড়ুন:সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

5. আসলে, এটি উইন্ডোজের থেকে খুব বেশি আলাদা নয়

10টি কারণ কেন লোকেরা উইন্ডোজের জন্য লিনাক্স ছেড়ে দেয় এবং কেন তারা ভুল

যারা লিনাক্স ছেড়ে উইন্ডোজে ফিরে এসেছে তারা প্রায়ই দাবি করে যে লিনাক্স উইন্ডোজের থেকে খুব আলাদা।

এক অর্থে এটা সত্য। লিনাক্সের সম্পূর্ণ বিষয় হল এটি ভিন্ন; এটি একটি ভিন্ন দর্শনের জন্য ডিজাইন করা হয়েছে। গভীর নিচে, কোড লেভেলে, লিনাক্স উইন্ডোজের থেকে অনেক আলাদা।

কিন্তু সমস্ত লিনাক্স ডেস্কটপ উইন্ডোজ এবং ম্যাকওএসের মতো ব্যবহারযোগ্যতার একই মানদণ্ডে ডিজাইন করা হয়েছে। এগুলি সবই মাউস-চালিত, অ্যাপ্লিকেশনগুলিকে সংগঠিত করার জন্য মেনু নিয়োগ করে, প্রসঙ্গ এবং অতিরিক্ত কমান্ডের জন্য ডান-ক্লিক করে এবং ফাইল ম্যানেজার রয়েছে৷

নাম ভিন্ন হতে পারে, ভিজ্যুয়াল ডিজাইন অপরিচিত মনে হতে পারে, কিন্তু একই নীতিগুলি কার্যকর।

6. না, আপনার সফ্টওয়্যার কাজ করবে

কখনও লিনাক্সে সুইচ করেছেন এবং উইন্ডোজ সফ্টওয়্যার চালানোর চেষ্টা করেছেন? উইন্ডোজ ব্যবহারকারীদের কাছ থেকে লিনাক্সের বিরুদ্ধে একটি মূল অভিযোগ হল যে গুরুত্বপূর্ণ সফ্টওয়্যারগুলি ওপেন সোর্স অপারেটিং সিস্টেমে চালানো যায় না৷

যদিও উইন্ডোজ সফ্টওয়্যার স্থানীয়ভাবে ইনস্টল বা চালানো যায় না, এটি লিনাক্সে ওয়াইনের মতো সরঞ্জামগুলির সাথে চালানো যেতে পারে। এই সফ্টওয়্যারটি প্রয়োজনীয় সামঞ্জস্য যোগ করে যাতে উইন্ডোজ সফ্টওয়্যার লিনাক্সে চলতে পারে। এটি সাধারণত ফ্রন্ট-এন্ড, PlayOnLinux-এর পাশাপাশি ব্যবহার করা হয় সহজে ব্যবহারের জন্য। প্রায় যেকোনো উইন্ডোজ সফটওয়্যার লিনাক্সে চালানো যেতে পারে ওয়াইন এবং প্লেঅনলিনাক্সকে ধন্যবাদ।

7. লিনাক্স আপডেটগুলি গুরুত্বপূর্ণ, অভিযোগ করবেন না

অবিশ্বাস্যভাবে, লিনাক্স আপডেটগুলি অনলাইন ব্যবহারকারীদের দ্বারা উদ্ধৃত করা হয়েছে যারা ওপেন-সোর্স ওএসকে বাদ দিয়েছে এবং উইন্ডোজে ফিরে এসেছে।

উইন্ডোজ আপডেটগুলি সবচেয়ে বিরক্তিকর, বিভ্রান্তিকর এবং বিঘ্নিত কম্পিউটিং অভিজ্ঞতার জন্য দায়ী। তুলনায়, লিনাক্স আপডেটগুলি খুব কমই লক্ষণীয়।

আপনি যদি লিনাক্স ব্যবহার করে থাকেন এবং আপডেটগুলি আপনাকে উইন্ডোজে স্যুইচ করার কারণ হয়ে থাকে, তাহলে আমরা শুধুমাত্র অনুমান করতে পারি যে আপনি আপডেটগুলি পেতে অক্ষম Windows এর একটি লাইসেন্সবিহীন, অবৈধ সংস্করণ ব্যবহার করছেন৷

সিস্টেম আপডেটগুলি OS এর নিরাপত্তা এবং স্থিতিশীলতার জন্য অত্যাবশ্যক৷ আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করুন না কেন, আপডেটগুলি চালাতে ভুলবেন না।

8. হার্ডওয়্যার কাজ করবে না? আপনি এটা ভুল করছেন

বেশিরভাগ হার্ডওয়্যার লিনাক্সের সাথে সামান্য বা কোন প্রচেষ্টা ছাড়াই চলবে। আপনি যদি এমন একটি ডিস্ট্রো নির্বাচন করেন যা আপনি জানেন যে আপনার কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে চলবে, যেমন উপরে উল্লেখ করা হয়েছে, আপনি নিজেকে অনেক ঝামেলা থেকে বাঁচিয়েছেন।

প্রিন্টার, ডিসপ্লে, মাউস এবং কীবোর্ড, এমনকি গেম কন্ট্রোলার এবং অডিও অ্যাকসেসরিজ সাধারণত কোনো ঝামেলা ছাড়াই কাজ করে। ইউএসবি ডিভাইসগুলি লিনাক্সে না চলার কথা শোনা যায় না, তবে সাম্প্রতিক ডিভাইসগুলি ছাড়া সকলের জন্য এটি খুবই অস্বাভাবিক৷

লিনাক্স ইন্সটল করার সময় গ্রাফিক্স কার্ডের সমস্যায় পড়াটা অস্বাভাবিক কিছু নয়। যাইহোক, OS ইনস্টল করার সময় যদি সেগুলি নির্বাচন না করা হয়, আপনি পরে সঠিক গ্রাফিক কার্ড ড্রাইভার যোগ করতে পারেন।

আরও পড়ুন:কিভাবে উবুন্টুতে এনভিডিয়া ড্রাইভার ইনস্টল করবেন

9. উইন্ডোজে অনেক টেক্সট কমান্ড আছে

লিনাক্সের কি খুব বেশি কমান্ড লাইন মিথস্ক্রিয়া প্রয়োজন? না।

উইন্ডোজের মতো, আপনি যতটা চান বা যত কম চান কমান্ড লাইনের উপর নির্ভর করতে পারেন। যে কেউ দাবি করে যে লিনাক্স লিখিত কমান্ডের উপর নির্ভর করে সে হয় ডেস্কটপ এনভায়রনমেন্ট ইনস্টল করতে ভুলে গেছে বা সঠিকভাবে OS ইনস্টল করতে পারেনি।

10. "গেমগুলি লিনাক্সে খেলবে না" - তারা সত্যিই করবে

10টি কারণ কেন লোকেরা উইন্ডোজের জন্য লিনাক্স ছেড়ে দেয় এবং কেন তারা ভুল

সম্ভবত লিনাক্স থেকে পিছিয়ে থাকা অনেক উইন্ডোজ ব্যবহারকারীর জন্য হত্যাকারী গেমের সামঞ্জস্যের অনুমিত অভাব। সর্বোপরি, উইন্ডোজ একটি গেমিং প্ল্যাটফর্ম হিসাবে পরিচিত, যেখানে লিনাক্স নয়।

যাইহোক, লিনাক্স আসলে গেমিংয়ের জন্য দুর্দান্ত বংশতালিকা রয়েছে।

  • লিনাক্স প্রায় প্রতিটি রেট্রো গেমিং প্ল্যাটফর্ম যা আপনি ভাবতে পারেন।
  • আপনি ভাবতে পারেন এমন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য স্টিমের একটি সংস্করণ উপলব্ধ।
  • এমনকি একটি SteamOS আছে, ডাউনলোডের জন্য উপলব্ধ এবং আসন্ন স্টিম ডেক কনসোলের জন্য অপারেটিং সিস্টেম।
  • লুট্রিসের মতো সফ্টওয়্যার আরও সামঞ্জস্য এবং একটি দরকারী ইউজার ইন্টারফেস যোগ করে।

সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ, বিভিন্ন প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশন স্তরগুলি (যেমন প্রোটন) ভালভ এবং অন্যান্য ডিজিটাল ডিস্ট্রিবিউশন পরিষেবাগুলি দ্বারা বিকাশ করা হয়েছে যাতে লিনাক্সে উইন্ডোজ গেমগুলি চালানো হয়।

রেড ডেড রিডেম্পশন II, মাইনক্রাফ্ট, মার্ভেলস গার্ডিয়ানস অফ দ্য গ্যালাক্সি এবং অন্যান্য অনেক জনপ্রিয় শিরোনাম হয় স্থানীয়ভাবে বা লিনাক্সে তৃতীয় পক্ষের সমর্থনে চলবে৷

লিনাক্সে গেমিং ম্যাকওএসের চেয়ে ভাল এবং মাসিক ভিত্তিতে উইন্ডোজ এর সাথে যোগাযোগ করা।

উইন্ডোজের জন্য লিনাক্স ছাড়বেন? এটি ফিরে যাওয়ার সময়

প্রায় প্রত্যেকেই যারা লিনাক্সে স্যুইচ করে তাদের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করার জন্য সময় ব্যয় করে।

ব্যক্তিগতভাবে বলতে গেলে, আমি বেশ কয়েকবার চেষ্টা করেছি ক্রমাগত রাস্পবেরি পাই কম্পিউটারের বারবার ব্যবহার করার আগে আমাকে বোঝায় যে আমি আসলে একটি Linux OS ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করছি। এখন, আমি লিনাক্স ব্যবহার করি লিখতে এবং সম্পাদনা করতে, ভিডিও এবং পডকাস্ট তৈরি করতে এবং যখন সময় পাই তখন গেমিং করি।

তুমিও পারতে। আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে আপনি কোনও ব্যথা ছাড়াই আজই লিনাক্সে ফিরে যেতে পারেন।


  1. কিভাবে Windows 10 বিনামূল্যে পাবেন এবং এটি কি বৈধ?

  2. একটি নতুন Windows 10 PC এর জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং বৈশিষ্ট্য

  3. Windows 10 – 2022 কিভাবে চেক করবেন এবং আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য আইটিউনস ডাউনলোড এবং ইনস্টল করবেন