কম্পিউটার

সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

ইন্টারনেট আমাদের লাইফস্টাইলের একটি কেন্দ্রবিন্দু হওয়ায়, ব্যবসায়িকদের জন্য পেশাদার চেহারার সাইট তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্যে URL ঠিকানা রয়েছে যা একটি অনলাইন হোম অ্যাক্সেসের প্রথম পয়েন্ট হিসাবে কাজ করে। দুর্ভাগ্যবশত, সাইবারস্কোয়াটাররাও একটি URL এর মান বোঝে। যখন একটি সাইবারস্কোয়াটার একটি ব্যবসার চেয়ে দ্রুত কাজ করে, তখন তারা একটি সত্যিকারের উপদ্রব হতে পারে৷

সাইবারস্ক্যাটিং কি?

সাইবারস্ক্যাটিং বোঝার জন্য, আসুন একটি উদাহরণ দেখি। ধরা যাক একটি আসন্ন মুভি স্টুডিও তার প্রথম সিনেমা, ওয়েস্টগ্রোভ হাই মুক্তির জন্য উত্তেজিত। তাদের বিপণন প্রচারে একটি ওয়েবসাইট রয়েছে যা লোকেরা বিশদ বিবরণের জন্য দেখতে পারে। এই সাইটের সুস্পষ্ট নাম হবে www.westgrovehigh.com৷

আদর্শভাবে, কোম্পানি ফিল্ম ঘোষণা করার আগে সেই URLটি সংরক্ষণ করবে। যাইহোক, স্টুডিও যদি ডোমেন নিবন্ধন করার আগে ফিল্মটি ঘোষণা করে, তারা দেখতে পাবে যে এটি কেনা হয়েছে যদিও তারা মুভিটি ঘোষণা করার আগে উপলব্ধতা পরীক্ষা করে দেখেছে। ইউআরএল অদৃশ্য হওয়ার অনেক কারণ আছে, কিন্তু একজন প্রধান সন্দেহভাজন একজন সাইবারস্কোয়াটার হবেন যিনি স্টুডিওর আগে ডোমেইনটি কিনে নিচ্ছেন।

কেন মানুষ এটা করবে?

সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

একটি কোম্পানীর আগে একটি URL নিবন্ধন করা শিশুসুলভ মনে হতে পারে, কিন্তু সত্য একটি সাধারণ প্র্যাঙ্কের চেয়ে অনেক খারাপ। পেশাদার সাইবারস্কোয়াটাররা একটি কারণে ইউআরএল চুরি করে – অর্থ।

যদি একটি কোম্পানি তাদের পছন্দের URL অস্বীকার করা হয়, তাদের দুটি পছন্দ আছে। প্রথমটি হল একটি ভিন্ন URL কেনা এবং আশা করি ব্যবহারকারীরা সাইবারস্কোয়াটারের সাইট দেখার চেষ্টা করবেন না। যারা ওয়েস্টগ্রোভ হাই-এর কথা শুনেছেন তারা আরও তথ্যের জন্য “www.westgrovehigh.com” ব্যবহার করে দেখতে পারেন, শুধুমাত্র সাইবারস্কোয়াটার যে কোনও সাইটের সাথে দেখা করতে পারেন।

দ্বিতীয় পথটি হল সাইবারসকোয়াটারদের সাথে মোকাবিলা করার চেষ্টা করা। এখানেই সাইবারস্ক্যাটিং অর্থ প্রদান করে। যদি কোম্পানী URL এর জন্য যথেষ্ট মরিয়া হয়, তাহলে স্কোয়াটার একটি দামের নাম দিতে পারে এবং কোম্পানিকে তাদের পকেটে খনন করতে বাধ্য করতে পারে। এটি সাইবারস্ক্যাটিংকে একটি সম্ভাব্য লাভজনক উদ্যোগে পরিণত করে৷

সাইবারস্ক্যাটিং এর অন্যান্য ফর্ম

সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

সাইবারস্ক্যাটিং বিভিন্ন আকারে আসতে পারে। ধরা যাক ওয়েস্টগ্রোভ হাই স্টুডিও .com ডোমেইন কেনার জন্য পরিচালনা করে। স্টুডিও অন্য দেশে তাদের সিনেমা বাজারজাত করার চেষ্টা করলে সাইবারস্কোয়াটাররা বিভিন্ন ডোমেনে, যেমন .co.uk, .fr বা .ca-তে একই ইউআরএল রেজিস্টার করতে যেতে পারে। 2014 সালে যখন নতুন ডোমেন নামগুলি চালু করা হয়েছিল, সাইবারসকোয়াটাররা প্রকৃত ব্যবসার তুলনায় দ্রুত গতিতে এগিয়ে গিয়েছিল!

সাইবারস্ক্যাটিং-এর অনুরূপ শিরায়, "টাইপোসক্যাটিং" ইউআরএল ছিনিয়ে নেয় যা ব্যবহারকারীর URL-এ ভুল করার ফলে হতে পারে (যেমন "www.westgroovehigh.com" বা "www.westgrovehi.com")। ব্যবহারকারীদের তাদের সাইটে আরও ভালভাবে পুনঃনির্দেশিত করতে ব্যবসাগুলি এই কেসগুলি ধরতে আগ্রহী৷ টাইপোসকোয়াটাররা এই আশায় ছিনিয়ে নেয় যে ইউআরএলে লোকেরা যেকোন ভুল করতে পারে তার জন্য ব্যবসা কভার করতে চাইবে।

সাইবারস্ক্যাটিং কি বৈধ?

সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

সৌভাগ্যবশত, কিছু দেশ সাইবারস্ক্যাটিংকে বেআইনি বলে চিহ্নিত করেছে। উদাহরণ স্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা ডোমেনের জন্য লড়াই করার জন্য অ্যান্টিসাইবারস্ক্যাটিং কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট (ACPA) এর অধীনে মামলা করতে পারে বা ICANN-এর মাধ্যমে কাজ করতে পারে। দুর্ভাগ্যবশত, একটি URL দাবি করার জন্য আইনি প্রক্রিয়া ব্যয়বহুল হতে পারে। একজন স্মার্ট সাইবারস্কোয়াটার এটি বুঝতে পারবে এবং আদালতে যাওয়ার চেয়ে অনেক বেশি সাশ্রয়ী মূল্যের প্রস্তাব দেবে। এটি সাইবারস্কোয়াটারের সাথে লড়াই করার পরিবর্তে ব্যবসাকে অর্থ প্রদান করতে উত্সাহিত করে৷

সাইবারস্ক্যাটিং কি নয়

যখন কেউ একটি ইউআরএল নেয় যা একটি ব্যবসা চায়, এটি সবসময় সাইবারস্ক্যাটিং হয় না। এটি একটি সাইবারস্ক্যাটিং কেস হওয়ার জন্য, এটি স্পষ্ট হতে হবে যে URL দাবিকারী ব্যক্তি খারাপ বিশ্বাসের কারণে এটি করেছেন৷ যদি এটি না হয় তবে এটি সাইবারস্ক্যাটিং নয়।

উদাহরণস্বরূপ, উপরের উদাহরণে, URLটি "ওয়েস্টগ্রোভ হাই" নামক একটি স্কুল দ্বারা নেওয়া হতে পারে৷ "ওয়েস্টগ্রোভ হাই" নামে পরিচিত কেউ তাদের নিজের বই বা ভিডিও গেম বিক্রি করে এটি নিয়ে যেতে পারে। এমনকি স্টুডিওর মুভির জন্য তাদের ফ্যানসাইট হোস্ট করার জন্য ইউআরএল নেওয়া কেউ হতে পারে।

এই ক্ষেত্রে এটি সাইবারস্ক্যাটিং নয়, কারণ মালিকরা ভাল উদ্দেশ্য নিয়ে এটি কিনেছিলেন। তারা URL সমর্পণ করবে কিনা তা দেখতে স্টুডিওকে বর্তমান মালিকদের সাথে আলোচনা করতে হবে। এটি সাধারণত ইউআরএল পাওয়ার জন্য বর্তমান মালিকের সাথে একটি চুক্তি করার চেষ্টা করে করা হয়।

Squatters থামানো

যদিও আপাতদৃষ্টিতে একটি শিশুসুলভ প্র্যাঙ্ক, সাইবারস্ক্যাটিং খুব লাভজনক হতে পারে। এখন আপনি জানেন এটি কী, কেন এটি করা হয়েছে এবং ব্যবসাগুলি তাদের URL পুনরায় দাবি করতে কী করতে পারে৷

আপনি, বা আপনার পরিচিত কেউ কি কখনও সাইবারসকোয়াটার দ্বারা আঘাত পেয়েছেন? নিচে আমাদের জানান!


  1. AppleSpell কি এবং কেন এটি আমার ম্যাকে চলছে?

  2. Fontdrvhost.exe কি এবং কেন এটি চলছে?

  3. splwow64.exe কি এবং এটি কেন চলছে

  4. Rundll32.exe কি এবং কেন এটি চলছে (আপডেট করা)