কম্পিউটার

লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?

আমরা জানি সবাই কি বলবে একবার তারা এই নিবন্ধটি পড়ে। আপনি একজন মাইক্রোসফট ফ্যানবয়। সুতরাং, আমরা বলতে যাচ্ছি যে লিনাক্স দুর্দান্ত, এবং আমরা জানি যে এটির উইন্ডোজের তুলনায় অনেক সুবিধা রয়েছে৷

লিনাক্স বনাম উইন্ডোজ সম্পর্কে কথা বলা নিবন্ধগুলি নেটে চারপাশে ভাসমান হয়েছে, লিনাক্স কীভাবে উইন্ডোজকে ধরছে এবং সেখানে একটি লিনাক্স বিপ্লব আসছে। যে সব মহান এবং আমরা সবাই এটা ঘটবে আশা করি. যে কোনও শিল্পে প্রতিযোগিতা একটি ভাল জিনিস। একবার চিন্তা করুন যদি পৃথিবীর ৯০ শতাংশ ইন্টারনেট সেবা একটি মাত্র কোম্পানি থাকত। শুধু ইন্টারনেট পরিষেবা থাকার জন্য দাম বিশাল হবে। যেহেতু যেকোন শহরে অন্তত 5টি আলাদা প্রদানকারী আছে, তাই দাম যতটা সম্ভব কম হবে।

লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?

কিন্তু কেন সবাই লিনাক্স ব্যবহার করছে না?

উইন্ডোজের দুটি প্রতিযোগী ম্যাক এবং লিনাক্স রয়েছে। উইন্ডোজের পাইয়ের একটি বিশাল অংশের কারণ হল ম্যাক ওএস শুধুমাত্র ম্যাকের ব্যয়বহুল (কিন্তু সত্যিই সুন্দর) হার্ডওয়্যারে চলে এবং দুটি উইন্ডোজ প্রতিযোগী যা ব্যবহার করতে অভ্যস্ত তা চালায় না। লিনাক্সের পক্ষে উকিলরা বলবেন যে লিনাক্সের জন্য অনেকগুলি বিনামূল্যের বিকল্প রয়েছে যা তাদের উইন্ডোজ সমকক্ষের চেয়ে ভাল এবং ব্যবহার করার জন্য বিনামূল্যে। আমরা তাদের সাথে সম্পূর্ণ একমত কিন্তু এই ভাবে চিন্তা করি।

আমরা সবাই কেচাপ কিনি। আমাদের মধ্যে বেশিরভাগই নাম না হওয়া জিনিসের চেয়ে নাম ব্র্যান্ড কেচাপ পছন্দ করে, এমনকি যদি সেগুলি সম্পূর্ণ একই হয়। কেন? আমরা নাম ব্র্যান্ড ব্যবহার করে বড় হয়েছি তাই সবকিছু কিছুটা বন্ধ বলে মনে হচ্ছে। লোকেরা যা জানে তার সাথে লেগে থাকে, এটি মানুষের স্বভাব এবং এই ধরণের চিন্তাভাবনা কখনই পরিবর্তন হবে না।

ঠিক আছে আমাদের গল্পে ফিরে আসুন, কেন লিনাক্স উইন্ডোজ হিসাবে জনপ্রিয় নয়? লিনাক্স কি কখনই উইন্ডোজের উপর বিজয়ী হতে পারে না? লিনাক্সকে উইন্ডোজ একচেটিয়া কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য আমাদের কাছে কয়েকটি প্রস্তাব রয়েছে।

এছাড়াও পড়ুন: লিনাক্সে (GUI এবং টার্মিনাল) কিভাবে স্ক্রিনশট নেবেন?

উইন্ডোজের চেয়ে লিনাক্সকে আরও ইন্টারেক্টিভ করার 5 উপায়:–

লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?

1. স্থানীয়ভাবে NTFS ব্যবহার করুন

শুধুমাত্র ব্যবহারকারীদের 2টি NTFS পার্টিশন থাকতে দিন, একটি লিনাক্সের জন্য এবং একটি উইন্ডোজের জন্য। আরেকটি কারণ যা আপনি এটি চান তা হল আপনি যদি লিনাক্সে স্যুইচ করতে চান তবে আপনি কেবল উইন্ডোজ থেকে মুক্তি পেতে পারেন এবং এখনও লিনাক্সের জন্য পুরো NTFS ড্রাইভার ইনস্টল না করেই অন্যান্য NTFS পার্টিশনে আপনার ফাইলগুলি ব্যবহার করতে সক্ষম হবেন। কেউ যাই বলুক না কেন এটা কখনোই নিরবচ্ছিন্ন নয়।

2. OS ইন্সটল প্রক্রিয়াকে স্ট্রীমলাইন করুন

এতগুলো ডিস্ট্রিবিউশন লোকেদের দেখানোর জন্য একগুচ্ছ অ্যাপ্লিকেশান ইন্সটল করে সেখানে কী দারুণ জিনিস রয়েছে। যাইহোক, এটি দুর্দান্ত হবে যদি একটি ইনস্টল আপনাকে পার্টিশনের মতো স্ট্যান্ডার্ড সেটআপ প্রশ্ন জিজ্ঞাসা করে এবং পুরো প্রক্রিয়ার শেষে আপনার কাছে একটি ফাঁকা স্লেট থাকে যা আপনার পছন্দসই অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সবকিছু থাকে। উদাহরণ, আমরা একটি নতুন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করেছি। পুরো সেটআপটি ডিফল্ট ছিল এবং একবার হয়ে গেলে আমরা লক্ষ্য করেছি যে ফায়ারফক্স ইনস্টল করা হয়নি। কোন সমস্যা নেই আমরা শুধু এটি ইনস্টল করব। একবার আমরা চেষ্টা করে দেখেছি যে আমাদের প্যাকেজ ম্যানেজারে যেতে হবে এবং ফায়ারফক্স চালানোর জন্য প্রয়োজনীয় একটি অনুপস্থিত প্যাকেজ ইনস্টল করতে হবে। কেন মানুষ?

ফায়ারফক্স একটি আদর্শ হয়ে উঠছে। আপনি কেন একজন নবাগতের জন্য এটি ইনস্টল এবং ব্যবহার করা কঠিন করবেন? এমন বেশ কয়েকটি ডিস্ট্রোতে এটি ঘটে এবং আমরা কেন তা বুঝতে পারি না।

3. অ্যাপ্লিকেশন ইনস্টল প্রক্রিয়া স্ট্রীমলাইন

আমাদের একটি স্বপ্ন আছে, যদি এটি সম্ভব হয় কেউ দয়া করে আমাদেরকে নির্দেশ করুন যেখানে আমরা এটি পেতে পারি। আমরা যেকোন সাইটে যেতে এবং যেকোন লিনাক্স অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে, এটিতে ডাবল ক্লিক করতে এবং এটি ইনস্টল করার জন্য একটি উইজার্ডের মাধ্যমে যেতে সক্ষম হতে চাই। শেষ ফলাফল হিসাবে ডেস্কটপ বা লঞ্চিং মেনুতে একটি আইকন থাকবে এবং কোনো সমস্যা ছাড়াই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে সেই আইকনে ডাবল ক্লিক করতে পারবেন।

আমরা জানি সেখানে প্যাকেজ ম্যানেজার রয়েছে যা প্রক্রিয়াগুলিকে স্ট্রীমলাইন করে, তবে লোকেদের অন্য ইনস্টল করার জন্য কোনও অ্যাপ্লিকেশনে যেতে হবে না। আনকম্প্রেসিং? ঠিক আছে, এতে কোনো সমস্যা নেই। একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার প্রক্রিয়াটি যথেষ্ট দীর্ঘ। কেন এটি প্রয়োজনের চেয়ে কঠিন করে তোলে।

4. মেজর ডিস্ট্রোর মধ্যে একধরনের সামঞ্জস্য আছে:

আমরা সব ডিস্ট্রো একই রকম হওয়ার জন্য বলছি না। নতুন ব্যবহারকারীদের জন্য সমাধানগুলির মধ্যে নির্বাচন করা সহজ করতে। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কনফিগারেশনের মতো জিনিসগুলি বোর্ড জুড়ে একই রাখুন। আপনি যদি এটি করেন তবে সমস্ত প্রধান ডিস্ট্রো একই মেশিনে কাজ করতে পারে, সামঞ্জস্যের বিষয়ে কোনও উদ্বেগ নেই। একটি ডিস্ট্রোকে অন্যদের থেকে আলাদা এবং ভালো করে কী করে তা মানুষ ফোকাস করতে পারে৷

5. কোনো সিস্টেম কনফিগারেশন ছাড়াই উইন্ডোজ অ্যাপ চালানোর উপায় খুঁজুন:

এই বিশাল. তাই অনেকেই চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। এটি তৈরি করুন যাতে একজন ব্যক্তি একটি এক্সিকিউটেবল গেম বা অ্যাপ্লিকেশন নিতে পারে এবং এটি উইন্ডোজের মতোই কাজ করতে পারে। যদি এটি ঘটে থাকে তবে উইন্ডোজের জন্য এটি শেষ হয়ে যাবে৷

কেন একজন ব্যক্তি উইন্ডোজের জন্য 300 টাকা দিতে হবে যখন অল্প খরচে বা বিনামূল্যের বিকল্প আপনার পছন্দের গেমগুলি খেলবে বা উইন্ডোজের মতো আপনার অ্যাপ্লিকেশন চালাবে? তারপর লিনাক্স সফ্টওয়্যারে লোকেদের বিক্রি করুন।

তাই সেখানে যদি আপনি এটি আছে. কেন লিনাক্স উইন্ডোজ হিসাবে জনপ্রিয় নয় সে সম্পর্কে আমাদের চিন্তাভাবনা। আবার, লিনাক্স এখনও অনেক উপায়ে এত ভাল। এটি সত্যিই মূলধারায় পরিণত হওয়ার আগে এটিকে অনেক দীর্ঘ পথ যেতে হবে৷ যখন আমরা মেইনস্ট্রিম বলি তখন আমরা বলতে চাই যে একজন নন-টেকি দোকানে যায় এবং তার লিনাক্স কম্পিউটার তুলে নেয়।

এছাড়াও পড়ুন: কীভাবে লিনাক্সে অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রামগুলি বন্ধ করবেন


  1. 7টি জনপ্রিয় উইন্ডোজ অ্যাপ যা লিনাক্সেও পাওয়া যায়

  2. কেন RalinkLinuxClient উইন্ডোজ নেটওয়ার্কে প্রদর্শিত হচ্ছে?

  3. আমার উইন্ডোজ 10 কম্পিউটার এত ধীর কেন?

  4. Windows 10 খারাপ কেন?