কম্পিউটার

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

আপনি সম্ভবত আগে পিডিএফ ফাইল পেয়েছেন এবং আপনার কম্পিউটারে অনেক পিডিএফ ডকুমেন্ট সংরক্ষিত থাকতে পারে। তাদের মুছে ফেলা একটি বিকল্প নয়, এবং তাদের ব্যাক আপ অনেক সঞ্চয় স্থান নিতে পারে. একটি সমাধান হল একাধিক পিডিএফ ফাইলকে একক পিডিএফ-এ একত্রিত/মার্জ করা যাতে এটি পরিচালনা, অ্যাক্সেস এবং ব্যাক আপ করা সহজ হয়। PDFtk সার্ভার হল একটি কমান্ড লাইন টুল যা আপনাকে সহজেই একাধিক PDF ফাইল একত্রিত করতে দেয়।

কিভাবে PDFtk কাজ করে

PDFtk মানে "PDF টুলকিট"। PDFtk সার্ভার আপনাকে PDF নথিগুলিকে একত্রিত করতে, PDF পৃষ্ঠাগুলিকে নতুন নথিতে বিভক্ত করতে, PDF পৃষ্ঠাগুলি ঘোরাতে, ডিক্রিপ্ট এবং এনক্রিপ্ট করতে, মেটাডেটা আপডেট করতে, ওয়াটারমার্ক প্রয়োগ করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷ এটি বিনামূল্যে, ওপেন সোর্স সফ্টওয়্যার Windows, Linux, এবং macOS-এর জন্য উপলব্ধ৷ সর্বোপরি, এটি কাজ করার জন্য অ্যাক্রোব্যাট বা অন্য কোনও অ্যাডোব পণ্যের প্রয়োজন হয় না।

দ্রষ্টব্য :এছাড়াও একটি PDFtk বিনামূল্যে রয়েছে, শুধুমাত্র উইন্ডোজের জন্য প্রযোজ্য। এটি একটি গ্রাফিকাল ইন্টারফেস যা আপনাকে একাধিক PDF ফাইল যোগ করতে এবং একটিতে একত্রিত করতে দেয়৷

লিনাক্সে কিভাবে PDFtk ইনস্টল করবেন

লিনাক্সের জন্য (উবুন্টু ব্যবহার করে), আপনি কমান্ড দিয়ে এটি ইনস্টল করতে পারেন:

sudo snap install pdftk

অথবা

sudo apt install pdftk

PDFtk বেশিরভাগ রিপোজিটরিতেও পাওয়া যায়, তাই আপনি সহজেই আপনার প্যাকেজ ম্যানেজার/সফ্টওয়্যার সেন্টার থেকে এটি ইনস্টল করতে পারেন।

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

একাধিক PDF একত্রিত করতে PDFtk ব্যবহার করা

1. একবার আপনার PDFtk ইনস্টল হয়ে গেলে, আপনাকে কমান্ড লাইন থেকে এটি চালাতে হবে, তাই টার্মিনাল শুরু করুন।

2. আপনার PDF ফাইল ধারণকারী ডিরেক্টরিতে পরিবর্তন করুন:

cd ~/pdf-directory

3. চূড়ান্ত নথিতে আপনি PDF ফাইলগুলিকে কোন ক্রমে উপস্থিত করতে চান তা নির্ধারণ করুন৷ কমান্ড লাইন স্ট্রিং টাইপ করার সময় আপনি সেই ক্রমটি ব্যবহার করবেন।

4. নিম্নলিখিত স্ট্রিং টাইপ করুন, আপনার পিডিএফ ফাইলগুলিকে আপনি যে ক্রমে প্রদর্শিত করতে চান সে অনুযায়ী তালিকাভুক্ত করুন:

pdftk file1.pdf file2.pdf file3.pdf cat output newfile.pdf

যে সব এটা লাগে. সমস্ত নতুন পৃষ্ঠাগুলি সঠিকভাবে প্রদর্শিত হচ্ছে তা নিশ্চিত করতে নতুন PDF ফাইলটি পরীক্ষা করতে ভুলবেন না। একত্রিতকরণ প্রক্রিয়াটি নির্বিঘ্ন, ব্যথাহীন, এবং আপনার কাছে থাকা যেকোনো নিয়মিত PDF ফাইলে কাজ করা উচিত।

প্রত্যেকটি তালিকাভুক্ত না করে একটি ডিরেক্টরিতে একাধিক নথি একত্রিত করতে, ওয়াইল্ডকার্ড ব্যবহার করুন (*):

pdftk *.pdf cat output newfile.pdf

PDFtk ব্যবহার করে পিডিএফগুলি কীভাবে বিভক্ত, এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করবেন

একটি অতিরিক্ত বোনাস হিসাবে, PDFtk অন্যান্য অনেক কাজ সম্পাদন করতে পারে। উদাহরণস্বরূপ, একটি PDF ফাইলের পৃষ্ঠাগুলিকে একাধিক নথিতে বিভক্ত করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

pdftk newfile.pdf burst

এটি দস্তাবেজটিকে একক পৃষ্ঠায় বিভক্ত করবে যা আপনি তারপরে আপনার উপযুক্ত মনে হলে ম্যানিপুলেট করতে পারবেন৷

PDFtk-এর মাধ্যমে, আপনি একাধিক নথি থেকে একটি নতুন নথিতে নির্দিষ্ট পৃষ্ঠাগুলিকে একত্রিত করতে পারেন। শুধু নিম্নলিখিত কমান্ড লিখুন:

pdftk A=one.pdf B=two.pdf cat A1-7 B1-5 A8 output combined.pdf

এই ক্ষেত্রে, "A" এবং "B" আপনার নথির নামের জন্য "হ্যান্ডেল" হিসাবে ব্যবহৃত হয়। আপনি আপনার প্রয়োজন হিসাবে অনেক ব্যবহার করতে পারেন.

আপনার নতুন PDF ফাইল এনক্রিপ্ট করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

pdftk mydoc.pdf output mydoc_encrypted.pdf owner_pw foopass

যেখানে "foopass" হল সেই পাসওয়ার্ড যা আপনি ফাইল এনক্রিপ্ট করতে ব্যবহার করেন। আপনার নিজের ব্যবহারের জন্য আরও নিরাপদ পাসওয়ার্ড পরিবর্তন করুন।

অন্যদিকে, যদি আপনার কাছে একটি এনক্রিপ্ট করা PDF ফাইল থাকে, তাহলে আপনি PDFtk দিয়েও এটি ডিক্রিপ্ট করতে পারেন:

pdftk mydoc_encrypted.pdf input_pw foopass output mydoc_decrypted.pdf

এটি শুধুমাত্র pdftk-এর সাথে উপলব্ধ PDF ম্যানিপুলেশনের অনেক ফাংশনের পৃষ্ঠকে স্পর্শ করে। আপনি pdftk --help ব্যবহার করতে পারেন অথবা কমান্ডের একটি ভাল ওভারভিউ পেতে তাদের অনলাইন উদাহরণগুলি অ্যাক্সেস করুন।

আপনি যদি লিনাক্স ব্যবহার না করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি কীভাবে MacOS-এ PDF থেকে পৃষ্ঠাগুলি বের করবেন এবং Windows 10-এ PDF ফাইল হিসেবে সংরক্ষণ করবেন তা দেখে নিন।

Windows এ PDFtk ফ্রি ব্যবহার করা

আপনি Windows এ PDFtk-এর কমান্ড লাইন সংস্করণ ব্যবহার করতে পারলেও, PDFtk Free একটি সহজে ব্যবহারযোগ্য গ্রাফিকাল ইন্টারফেস অফার করে। দুর্দান্ত অংশ হল যে PDFtk সার্ভার এবং PDFtk ফ্রি উভয়ই একক ইনস্টলেশনে একসাথে আসে, তাই আপনি উভয়ই পাবেন। যেকোনো বিকল্প ব্যবহার করতে দ্বিধা বোধ করুন। নিম্নলিখিত নির্দেশাবলী, যদিও, PDFtk ফ্রিতে প্রযোজ্য৷

বিনামূল্যের সংস্করণে অনেকগুলি বৈশিষ্ট্য নেই তবে এখনও পিডিএফগুলিকে একত্রিত করে। আপনি যদি পাল্টাতে চান তাহলে প্রিমিয়াম আপগ্রেড মাত্র $3.99৷

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

আপনি যে PDF ফাইলগুলিকে একত্রিত করতে চান তা যোগ করতে "পিডিএফ যোগ করুন" টিপুন। আপনি যে ক্রমে ফাইলগুলি নির্বাচন করেন সেই ক্রমে ফাইলগুলিকে তালিকায় যুক্ত করা হয়, তবে আপনাকে এখনই অর্ডার নিয়ে চিন্তা করতে হবে না৷

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

একবার যোগ করার পরে, আপনি যে অর্ডারটি চান তা তৈরি করতে ফাইলগুলিকে টেনে আনুন এবং ফেলে দিন। আপনি আপনার মার্জড পিডিএফ-এ কপি করতে চান এমন যেকোনো পৃষ্ঠা নির্বাচন করতে "পৃষ্ঠাগুলি অনুলিপি করতে" ক্ষেত্রে ডাবল-ক্লিক করতে পারেন। একটি নির্বাচনকে দুবার যোগ করতে বা একটি নির্বাচন সরাতে একটি নির্বাচন অনুলিপি করতে "কপি নির্বাচন" এবং "নির্বাচন সরান" বোতামগুলি ব্যবহার করুন৷

আপনি প্রস্তুত হলে, উইন্ডোর নীচে "পিডিএফ তৈরি করুন" টিপুন। এছাড়াও আপনি নতুন তৈরি করা PDF খুলতে বা "পরবর্তী" ড্রপ-ডাউন মেনুতে PDF এর অবস্থান দেখাতে পারেন৷

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

লিনাক্স এবং উইন্ডোজে পিডিএফ ফাইল মার্জ করার জন্য পিডিএফ অ্যারেঞ্জার ব্যবহার করা

আপনি যদি PDFtk কে আপনার জন্য খুব জটিল মনে করেন, তাহলে আরেকটি অ্যাপ্লিকেশন যা আপনি PDF ফাইলগুলিকে একত্রিত করতে ব্যবহার করতে পারেন তা হল PDF Arranger৷

পিডিএফ অ্যারেঞ্জার হল পুরানো pdfshuffler-এর একটি কাঁটা এবং এটি একটি ছোট পাইথন-gtk অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীকে পিডিএফ ডকুমেন্টগুলিকে একত্রিত করতে বা বিভক্ত করতে এবং একটি সাধারণ গ্রাফিকাল ইন্টারফেস ব্যবহার করে তাদের পৃষ্ঠাগুলি ঘোরাতে, ক্রপ করতে এবং পুনর্বিন্যাস করতে দেয়৷

আপনি সফটওয়্যার সেন্টার বা আপনার প্যাকেজ ম্যানেজার থেকে পিডিএফ অ্যারেঞ্জার ইনস্টল করতে পারেন। উইন্ডোজের জন্য, আপনি এখানে msi ইনস্টলার ডাউনলোড করতে পারেন।

1. ইন্সটল হয়ে গেলে পিডিএফ অ্যারেঞ্জার খুলুন।

2. "একটি ফাইল খুলুন" আইকনে ক্লিক করুন৷ আপনি একত্রিত করতে চান পিডিএফ ফাইল নির্বাচন করুন.

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

3. এখান থেকে, আপনি PDF পৃষ্ঠাগুলি সাজাতে টেনে আনতে পারেন। আপনি ফাইল থেকে পৃষ্ঠাগুলি মুছে ফেলতে বা এমনকি ঘোরাতে এবং ক্রপ করতে পারেন৷

4. একবার আপনার হয়ে গেলে, এটি একটি নতুন ফাইলে সংরক্ষণ করুন৷

পিডিএফ মার্জ করার বাইরে

পিডিএফগুলি একত্রিত করা দুর্দান্ত এবং সমস্ত কিছু, তবে আরও অনেক বেশি PDFtk সক্ষম। স্বাভাবিকভাবেই, PDFtk ফ্রি সীমিত, কিন্তু একটি জিনিস আপনি এখনও PDFtk সার্ভার এবং PDFtk ফ্রি উভয় ক্ষেত্রেই করতে পারেন তা হল বিভক্ত PDF।

1. PDFtk বিনামূল্যের জন্য, আপনি যে PDFটি ভাগ করতে চান সেটি নির্বাচন করুন।

2. "পেজ টু কপি" ফিল্ডে ডাবল ক্লিক করুন।

3. আপনি বিভক্ত করতে চান এমন প্রথম বিভাগের জন্য পৃষ্ঠা নম্বর বা পরিসর নির্বাচন করুন। আপনি মূল PDF প্রতিস্থাপন এড়াতে একটি নতুন নাম ব্যবহার করে বিভক্ত অংশ সংরক্ষণ করতে পারেন।

4. ফাইলটিকে একাধিক অংশে বিভক্ত করতে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

উইন্ডোজ এবং লিনাক্সে পিডিএফ ফাইলগুলি কীভাবে একত্রিত করবেন

লিনাক্সের জন্য, আপনাকে আউটপুট ফাইল থেকে পৃষ্ঠাগুলি সরাতে হবে। আপনি আপনার প্রয়োজন হিসাবে অনেক পৃষ্ঠা অপসারণ করতে পারেন. একটি উদাহরণ হিসাবে নিম্নলিখিত ব্যবহার করুন:

pdftk A=in1.pdf cat A1-12 A14-end output out1.pdf

পিডিএফটিকে ফ্রিতে আপনি যা করতে পারেন তার মধ্যে রয়েছে:

  • ঘোরান (শুধুমাত্র প্রিমিয়াম)
  • স্ট্যাম্প বা ওয়াটারমার্ক যোগ করুন (শুধুমাত্র প্রিমিয়াম)
  • নথি এনক্রিপ্ট করুন (শুধুমাত্র প্রিমিয়াম)

PDFtk সার্ভারের (লিনাক্স এবং উইন্ডোজ উভয়ই) সাথে আপনি যা করতে পারেন তার মধ্যে রয়েছে:

  • পৃষ্ঠাগুলি ঘোরান
  • পৃষ্ঠাগুলি এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করুন
  • পিডিএফ ফর্ম পূরণ করুন
  • স্ট্যাম্প এবং ওয়াটারমার্ক যোগ করুন
  • ক্ষতিগ্রস্ত ফাইলগুলি মেরামত করুন (সর্বদা সম্ভব নয় তবে সম্ভব হলে ফাইল পুনরুদ্ধার করে)
  • পিডিএফ বুকমার্ক এবং মেটাডেটা যোগ করুন
  • একটি পিডিএফকে একক পৃষ্ঠায় বিভক্ত করুন
  • অ্যাটাচমেন্ট আনপ্যাক করুন
  • পিডিএফ নথিতে ফাইল সংযুক্ত করুন

আপনি দেখতে পাচ্ছেন, এই আপাতদৃষ্টিতে সহজ টুলটি পিডিএফ ফাইলগুলিকে মার্জ করার চেয়ে আরও অনেক কিছু করতে পারে। একবার আপনি কমান্ডগুলি হ্যাং হয়ে গেলে, এটি একটি দুর্দান্ত অল-ইন-ওয়ান পিডিএফ ইউটিলিটি।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. কিভাবে আমি Windows-এ PDFtk-এর কমান্ড-লাইন সংস্করণ ব্যবহার করা সহজ করতে পারি?

সবচেয়ে কঠিন অংশ হল পুরো ফাইল পাথের নাম টাইপ করা। GUI সংস্করণটি খুলুন, এতে আপনার ফাইলগুলি যোগ করুন, তারপরে ফাইলের পথটি অনুলিপি করতে তাদের কমান্ড প্রম্পটে একে একে টেনে আনুন।

2. কি PDFtk কমান্ড উপলব্ধ?

কমান্ড-লাইন উদাহরণগুলি উপরে লিঙ্ক করা হয়েছে, PDFtk সার্ভার ম্যানুয়াল আপনাকে উপলব্ধ সমস্ত বৈশিষ্ট্যগুলির সাথে কাজ করার জন্য বিভিন্ন কমান্ডের আরও বিস্তৃত চেহারা দেয়৷

3. PDFtk কি সত্যিই বিনামূল্যে?

হ্যাঁ, কিন্তু প্রিমিয়াম বিকল্প আছে। আপনি সম্পূর্ণ GUI সংস্করণের জন্য PDFtk Pro কিনতে পারেন, তবে পিডিএফগুলিকে একত্রিত বা বিভক্ত করার জন্য এটি প্রয়োজনীয় নয়।

এছাড়াও, ব্যবসায় ব্যবহারের জন্য আপনার যদি বাণিজ্যিক সহায়তার প্রয়োজন হয়, আপনি $79/বছরে এক বছরের পরিষেবা চুক্তি কিনতে পারেন৷

র্যাপিং আপ

আপনি যদি ফোল্ডারে সম্পর্কিত পিডিএফগুলি সংগঠিত করার চেষ্টা করে ক্লান্ত হয়ে থাকেন তবে পিডিএফ ফাইলগুলিকে মার্জ করতে PDFtk ব্যবহার করুন। কমান্ড লাইন টুলগুলি কীভাবে কাজ করে তা শিখতে আপনাকে সাহায্য করার জন্য PDF ল্যাবগুলিতে প্রচুর ডকুমেন্টেশন এবং টিউটোরিয়াল রয়েছে। বিকল্পভাবে, আপনি যদি গ্রাফিকাল ইন্টারফেসের সাথে ডিল করতে চান তবে আপনি PDF অ্যারেঞ্জারও ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি শিখতে পারেন কিভাবে macOS-এ স্ক্যান করা নথিগুলিকে একত্রিত করতে হয় এবং একটি PDF কে Microsoft Word নথিতে রূপান্তর করতে হয়।


  1. উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

  2. কিভাবে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এ ফাইলগুলি জিপ (এবং আনজিপ) করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে পুরানো ফাইলগুলি সনাক্ত এবং মুছবেন?