কম্পিউটার

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

লিনাক্সের অনেকগুলি ভিন্ন স্বাদ রয়েছে এবং যেহেতু বেশিরভাগই ব্যবহার করার জন্য বিনামূল্যে, এমন একটি বিন্দু আসে যখন আপনি সেগুলির একটি গুচ্ছ চেষ্টা করতে বাধ্য বোধ করতে পারেন। আমরা একে ডিস্ট্রো-হপিং বলি।

কিছু মানুষ মাত্র কয়েক মাসের জন্য ডিস্ট্রো হপ করে। অন্যরা দেখতে পায় যে অভিজ্ঞতা কখনই নিস্তেজ হয় না। আপনি যদি কয়েকটি ডিস্ট্রিবিউশন চেষ্টা করে থাকেন এবং এমন একটি খুঁজছেন যা ভিন্ন কিছু অফার করে, এখানে ছয়টি বিকল্প রয়েছে যা একটি স্পিন নেওয়ার জন্য মূল্যবান৷

1. প্রাথমিক ওএস

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

প্রাথমিক লিনাক্স বিশ্বে অনন্য। একটি ঐতিহ্যগত লিনাক্স ডিস্ট্রিবিউশন ওপেন-সোর্স সফ্টওয়্যারের একই সেট অফার এবং উপস্থাপনের বিভিন্ন উপায় প্রদান করে। এই কারণেই উবুন্টু, ফেডোরা, ওপেনসুস, বা ডেবিয়ানের পছন্দগুলি ব্যবহার করার অভিজ্ঞতা অনেকাংশে একই রকম অনুভব করতে পারে৷

প্রতিটিতে, আপনি অনেকগুলি ডেস্কটপ ইন্টারফেসের মধ্যে একটি বেছে নিন এবং আপনার নির্বাচিত ইন্টারফেসকে মাথায় রেখে ডিজাইন করা অ্যাপগুলির জন্য অ্যাপ স্টোর বা প্যাকেজ পরিচালকদের মাধ্যমে আগাছা দিতে হবে।

প্রাথমিক ওএস প্যানথিয়ন নামে তার নিজস্ব ডেস্কটপ পরিবেশের সাথে আসে। এটি অ্যাপসেন্টার নামে পরিচিত নিজস্ব অ্যাপ স্টোরের সাথে আসে, যা বিশেষ করে প্রাথমিক ওএসের জন্য ডিজাইন করা অ্যাপের সাথে আসে।

যদিও প্রাথমিক ওএস তার ভিত্তি হিসাবে উবুন্টু ব্যবহার করে, এটি আরও প্রযুক্তিগত ব্যবহারকারীদের কাছে অদৃশ্য। চাক্ষুষ অভিজ্ঞতার প্রায় প্রতিটি দিককে একটি সুসংগত এবং সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে৷

যদিও ডেস্কটপ লিনাক্স সামগ্রিকভাবে এই ক্ষেত্রে বড় অগ্রগতি করেছে, প্রাথমিক ওএস সবচেয়ে দূরে চলে এসেছে এবং একচেটিয়াভাবে বিনামূল্যে সফ্টওয়্যার ব্যবহার করে দৈনন্দিন মানুষের জন্য ডিজাইন করা একটি ডেস্কটপ কী হতে পারে তার সেরা উদাহরণ প্রদান করে৷

2. ফেডোরা সিলভারব্লু

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

যেটি লিনাক্স ডিস্ট্রিবিউশনকে একটি ডিস্ট্রিবিউশন তৈরি করে তা সফ্টওয়্যার কীভাবে প্যাকেজ এবং বিতরণ করা হয় তার সাথে অনেক সম্পর্ক রয়েছে। এই কারণে, ফেডোরা সিলভারব্লু একটি লিনাক্স ডিস্ট্রো কী হতে পারে তার পুনর্বিবেচনার প্রতিনিধিত্ব করে। সাধারণ পদ্ধতির মধ্যে রয়েছে পৃথকভাবে প্যাকেজ করা এবং বিতরণ করা বিভিন্ন প্রোগ্রাম ব্যবহার করে একটি সিস্টেমকে একত্রিত করা, এই প্যাকেজগুলিকে একবারে পরিবর্তন করার সাথে সাথে।

বিপরীতে, সিলভারব্লু একটি একক চিত্র হিসাবে মূল সিস্টেম উপাদান সরবরাহ করে যা এক সিস্টেম থেকে অন্য সিস্টেমে অভিন্ন। আপনি যখন আপডেট ডাউনলোড করেন, তখন আপনি মুষ্টিমেয় কিছু প্যাকেজের আপডেট না করে একটি নতুন সিস্টেম ইমেজ ডাউনলোড করেন।

এটি আপনার সিস্টেম স্থিতিশীল থাকার সম্ভাবনা বাড়ায়। প্রত্যেকেরই একই ছবিতে অ্যাক্সেস থাকার অর্থ হল ডেভেলপাররা আপনার মেশিনে থাকা একই সফ্টওয়্যার ব্যবহার করছেন এবং তারা সম্ভবত আপনার সম্মুখীন যেকোন বাগ প্রতিলিপি করতে সক্ষম হবেন, ধরে নিবেন যে তাদের কাছে একই রকম হার্ডওয়্যার রয়েছে৷

আপনার যদি একটি আপডেটের সাথে কোনো সমস্যা থাকে, তাহলে আপনাকে শত শত প্যাকেজগুলিকে আগের মতো করে ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে না। আপনি সহজভাবে সর্বশেষ সিস্টেম ইমেজ থেকে আগেরটিতে ফিরে যেতে পারেন যা কাজ করেছিল।

সিলভারব্লু ইউনিভার্সাল ফ্ল্যাটপ্যাক ফর্ম্যাটেও অল-ইন যায়। এর মানে হল আপনার বেশিরভাগ সফ্টওয়্যার আপনার সিস্টেমের বাকি অংশ থেকে কিছুটা বিচ্ছিন্নতা নিয়ে আসে, আপনার নিরাপত্তার উন্নতি করে। Flatseal অ্যাপ ইন্সটল করার মাধ্যমে, প্রতিটি অ্যাপ কী কী কম্পোনেন্ট এবং ডেটা অ্যাক্সেস করতে পারে তা ঠিক করে নিতে পারেন।

3. Garuda Linux

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

আর্চ লিনাক্স একটি জনপ্রিয় ডিস্ট্রো, কিন্তু এর সাথে জড়িত ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে, এটি নতুনদের বা নিয়মিত ডিস্ট্রো হপারদের জন্য আদর্শ নয়। কোন সমস্যা নেই. অনেক আর্চ লিনাক্স ডেরিভেটিভস রয়েছে যা আর্চকে ইনস্টল করা সহজ করে তোলে। গরুড় লিনাক্স তাদের মধ্যে একটি।

তাহলে গরুড় লিনাক্স বাছাই কেন? সংক্ষেপে, আপনার কমান্ড লাইনের বিস্তৃত জ্ঞানের প্রয়োজন ছাড়াই গরুড় আর্কের গতি এবং নমনীয়তা প্রদান করে। এটি আপনাকে এমনভাবে আপনার সিস্টেমের উপর দানাদার নিয়ন্ত্রণ দেয় যা নতুনদের কাছে আরও স্বাগত জানায়৷

একটি রোলিং রিলিজ ডিস্ট্রো হিসাবে যেখানে আপডেটগুলি ক্রমাগত আসে, সেখানে একটি গুরুত্বপূর্ণ সিস্টেমের উপাদান ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে, আপনার কম্পিউটারকে এমন অবস্থায় রেখে যায় যেখানে আপনি বুট করতে পারবেন না। সিলভারব্লুর মতো, গরুড় এর বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে।

Garuda ডিফল্টরূপে btrfs ফাইল-সিস্টেম ব্যবহার করে, যা কাজ করার জন্য পরিচিত আপনার সিস্টেমের পুরানো সংস্করণগুলিতে ফিরে যাওয়ার জন্য একটি অন্তর্নির্মিত স্ন্যাপশট ব্যবস্থা প্রদান করে। বেশিরভাগ ডিস্ট্রোতে, এই বৈশিষ্ট্যটির জন্য কমান্ড লাইন ব্যবহার করা প্রয়োজন, তবে গারুডা একটি ডেস্কটপ অ্যাপ সরবরাহ করে যা এটিকে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে।

Garuda গেমারদের জন্য Arch-এর একটি ভাল সংস্করণও, এবং এটি একটি রঙিন থিম নিয়ে আসে যা হয়তো সবার পছন্দের নয়, সাধারণ মজাদার।

4. Zorin OS

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

কিছু লোক মনে করে যে বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোগুলি খুব ঘনিষ্ঠভাবে উইন্ডোজ বা ম্যাকোসের সাথে সাদৃশ্যপূর্ণ। KDE প্লাজমা ডেস্কটপের ডিফল্ট বিন্যাস, উদাহরণস্বরূপ, উইন্ডোজের স্মরণ করিয়ে দেয়। এবং আপনি যদি দ্রুত একটি ক্যাফেতে কারও কাঁধের দিকে তাকান, তাহলে তাদের প্রাথমিক OS ডেস্কটপ সহজেই আপনাকে ভাবতে পারে যে তারা কীভাবে একটি ল্যাপটপে ম্যাকওএস ইনস্টল করেছে যা একটি MacBook নয়৷

কিন্তু একবার আপনি আপনার কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে শুরু করলে এই সাদৃশ্যগুলি আলাদা হয়ে যায়। বেশিরভাগ লিনাক্স ডিজাইনাররা কোন মিল থাকা সত্ত্বেও উইন্ডোজ বা ম্যাকোস কপি করার চেষ্টা করছেন না।

জোরিন ওএসের ক্ষেত্রে তা নয়। জোরিন স্পষ্টভাবে উইন্ডোজ এবং ম্যাকওএস অনুকরণ করার চেষ্টা করে, ডিস্ট্রো ডাউনলোড করার আগে নতুন ব্যবহারকারীদের কোন ইন্টারফেসে তারা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে তা জিজ্ঞাসা করে। যদিও জোরিন এখনও কার্বন কপি নয়, এটি আপনাকে একটি ধারণা দেয় যে লিনাক্স কতটা কাছাকাছি প্রভাব ফেলতে পারে।

এটি যে কেউ গোপনীয়তার জন্য বা প্রয়োজনের বাইরে লিনাক্সে স্যুইচ করছে, কিন্তু ইন্টারফেসের সাথে তারা ইতিমধ্যে পরিচিত তা ছেড়ে যাওয়ার কোন ইচ্ছা ছাড়াই জরিনকে দেখতে যোগ্য করে তোলে। যদিও কোনো ডিগ্রী থিমিং লিনাক্সকে Windows বা macOS-এর মতো করে না, হয়ত মিলগুলো নতুন কিছু শেখার জন্য যথেষ্ট হবে।

5. এন্ডলেস OS

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

সম্ভবত প্রাথমিক ওএসের চেয়েও বেশি, এন্ডলেস ওএস অন্যান্য লিনাক্স ডিস্ট্রোসের মতো নয়। এখানে একটি ডেস্কটপ সম্পূর্ণরূপে অফলাইনে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। অন্তহীন টার্গেট সম্প্রদায় এবং বিশ্বের এলাকা যেখানে উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস মঞ্জুর করা যায় না৷

এর মানে এটি বিশেষভাবে এন্ডলেস ওএসের জন্য ডিজাইন করা প্রচুর অ্যাপের সাথে আসে। এটির বেশিরভাগই অবাধে উপলব্ধ, ক্রিয়েটিভ কমন্স-লাইসেন্সযুক্ত সামগ্রী ব্যবহার করে, কিন্তু মজাদার এবং ব্যবহারযোগ্য উপায়ে এই তথ্যটি উপস্থাপন করে। এনসাইক্লোপিডিয়া অ্যাপ, উদাহরণস্বরূপ, উইকিপিডিয়ার একটি অফলাইন কপি প্রদান করে, একটি ইন্টারফেস সহ যা আপনাকে উইকিপিডিয়া ওয়েবসাইটের চেয়ে বেশি সময় পড়ার জন্য আমন্ত্রণ জানাতে পারে।

Endless GNOME ডেস্কটপ এনভায়রনমেন্টের একটি ভারী পরিবর্তিত সংস্করণ ব্যবহার করে, তাই ইন্টারফেসটি স্বতন্ত্র কিন্তু এই বিশেষ ডিস্ট্রোর জন্য গ্রাউন্ড আপ থেকে তৈরি করা হয়নি। তবুও, অনেকগুলি অ্যাপ রয়েছে, তাই আপনি যদি এন্ডলেস ওএসকে স্পিন করার জন্য নিয়ে যান তবেই আপনি সেগুলি অনুভব করতে পারবেন। যদিও মাথা আপ. অফলাইনে উপযোগী হওয়ার উদ্দেশ্যে একটি ডিস্ট্রো হিসাবে, সবকিছু ধারণকারী ইনস্টলেশন ফাইলটি বেশ বড়।

6. Deepin

আপনি যদি ডিস্ট্রো হপার হন তবে চেষ্টা করার জন্য 6টি মজাদার লিনাক্স ডিস্ট্রো

দীপিন এমন একটি ডিস্ট্রো যা সর্বোপরি স্টাইলে যায়। আপনি যদি একটি স্যামসাং গ্যালাক্সি ফোনের বুদবুদ, প্রাণবন্ত চেহারা পছন্দ করেন এবং আপনার ডেস্কটপে এর মতো কিছু চান, তাহলে দীপিন আপনাকে সেই উজ্জ্বলতা দিতে পারে যা আপনি পরে আছেন। কিন্তু এর মানে এই নয় যে আপনি ডিপিনকে তার চেহারার জন্য একচেটিয়াভাবে চেষ্টা করতে চাইবেন।

এই ডিস্ট্রো শুধুমাত্র ওপেন-সোর্স সফ্টওয়্যার নয়, সফ্টওয়্যার সহজে প্রাপ্ত করার উপর জোর দেয়। দীপিন-এর মালিকানাধীন অ্যাপ প্রদানে কোনো সমস্যা নেই। এমনকি আপনি এমন সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন যা শুধুমাত্র উইন্ডোজের জন্য তৈরি। এই অ্যাপগুলি আপনার লিনাক্স মেশিনে উইন্ডোজ অ্যাপগুলি চালানোর জন্য প্রয়োজনীয় ওয়াইন উপাদানগুলির সাথে একত্রিত হবে, যা আপনাকে নিজের জন্য ওয়াইন কনফিগার করার ঝামেলা থেকে বাঁচাবে৷

দীপিন চীনে প্রধানত চীনা দর্শকদের জন্য তৈরি করা হয়েছে, তাই মনে রাখবেন। বেশিরভাগ মালিকানাধীন অ্যাপগুলি হল যেগুলিতে চীনা ব্যবহারকারীরা অন্য কোথাও বসবাসকারী লোকেদের চেয়ে বেশি আগ্রহী হতে পারে, যেমন WeChat। এবং যখনই মালিকানাধীন সফ্টওয়্যার জড়িত থাকে, তখন আপনার গোপনীয়তা সেটিংসটি যথাসাধ্য চেক করতে ভুলবেন না।

ডিস্ট্রো-হপিংয়ের কি কোনো পয়েন্ট আছে?

ডিস্ট্রো-হপিং সময় নষ্ট বলে মনে হতে পারে। আপনি আপনার কম্পিউটার সেট আপ করেন, কাজ করার একটি নতুন উপায় শিখেন এবং যখন আপনি একটি ছন্দে আঘাত করেন, আপনি আবার শুরু করেন৷

তবে ডিস্ট্রো-হপিং শেখার একটি ভাল উপায় হতে পারে এবং এটি আপনাকে কম্পিউটার ব্যবহার করে কীভাবে উপভোগ করেন তা সঠিকভাবে বুঝতে সাহায্য করতে পারে। আপনি যে ডিস্ট্রোটির প্রেমে পড়েছেন তা জুড়ে আসার সুযোগও সবসময় থাকে। আপনি এটি চেষ্টা না করা পর্যন্ত আপনি জানেন না.


  1. লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করার জন্য একটি সুন্দর, সহজে খুঁজছেন? এলিমেন্টারি ওএস লুনা ব্যবহার করে দেখুন

  2. বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

  3. গেমিংয়ের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোস

  4. সেরা লিনাক্স সিস্টেম ক্লিনিং টুলের 7টি