কম্পিউটার

কেডিই ব্যাখ্যা করা হয়েছে:লিনাক্সের সবচেয়ে কনফিগারযোগ্য ডেস্কটপ ইন্টারফেসের দিকে একটি নজর

লিনাক্স দেখতে কেমন? এটি উত্তর দেওয়া একটি কঠিন প্রশ্ন। উইন্ডোজ এবং ম্যাকওএসের বিপরীতে, লিনাক্স কোনও একটি জিনিসের মতো দেখায় না। প্রায়ই, যদিও, এটি কেডিই এর মত দেখায়। ওটার মানে কি? আমাকে ব্যাখ্যা করতে দিন।

KDE হল একটি ডেস্কটপ পরিবেশ

আপনি স্ক্রিনে যা দেখছেন তার বেশিরভাগই কেডিই তৈরি করে। এটি প্যানেল যা নীচে বরাবর চলে। এটি লঞ্চার যা আপনার অ্যাপ্লিকেশনগুলিকে খোলে৷ এটি ডেস্কটপ ওয়ালপেপার পরিচালনা করে যা আপনি ইতিমধ্যে পরিবর্তন করেছেন বা নাও করতে পারেন। এটি সমগ্র ডেস্কটপ পরিবেশ।

কেডিই ব্যাখ্যা করা হয়েছে:লিনাক্সের সবচেয়ে কনফিগারযোগ্য ডেস্কটপ ইন্টারফেসের দিকে একটি নজর

একটি ডেস্কটপ পরিবেশ আপনি যা দেখেন এবং ক্লিক করেন তা পরিচালনা করে তবে এটি একা কাজ করতে পারে না। লিনাক্স কার্নেল আপনার স্ক্রিনে যা আছে এবং আপনি যে হার্ডওয়্যারে টাইপ করছেন তার মধ্যে সেতু হিসেবে কাজ করে। কোনটিই অন্যটি ছাড়া খুব দরকারী নয়৷

আপনি যদি উইন্ডোজ বা ম্যাকোস থেকে আসছেন, তাহলে আপনি কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তা নিয়ে আপনাকে কখনই ভাবতে হবে না। উভয় শুধুমাত্র একটি অফার. লিনাক্সে অনেকগুলি রয়েছে এবং কেডিই অন্যতম জনপ্রিয়। এটি সবচেয়ে কনফিগারযোগ্য এক. যদিও কেডিই ডিফল্টরূপে উইন্ডোজের মতো দেখায়, তবে অভিজ্ঞতাটিকে ম্যাকের অনুরূপ করতে এটি শুধুমাত্র কয়েকটি ক্লিক করে। এবং এটি কোনো অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করে বা জটিল হ্যাক খুঁজে বের না করে।

কেডিই এর ইতিহাস

কেডিই প্রায় 1996 সাল থেকে, যখন ম্যাথিয়াস এট্রিচ ইউনিক্সের জন্য উপলব্ধ কমন ডেস্কটপ পরিবেশের বিকল্প চেয়েছিলেন। KDE-তে K কে মূলত "কুল" এর জন্য দাঁড়ানোর পরামর্শ দেওয়া হয়েছিল (এটি ছিল 90 এর দশক, সর্বোপরি) কিন্তু এটি একটি সংক্ষিপ্ত ধারণা ছিল। K ডেস্কটপ এনভায়রনমেন্টের জন্য KDE সংক্ষিপ্ত হওয়ার কারণে শেষ পর্যন্ত K-টি কিছুই ছিল না।

KDE Qt টুলকিট ব্যবহার করেছে, একটি সিদ্ধান্ত যা অন্যদেরকে একটি বিকল্প ডেস্কটপ পরিবেশ হিসেবে GNOME তৈরি করতে অনুপ্রাণিত করেছে। KDE এর অবদানকারীরা ডেস্কটপ ইন্টারফেস দিয়ে থামেনি। তারা কে ডেস্কটপ এনভায়রনমেন্টের সাথে একীভূত করার জন্য ডিজাইন করা অসংখ্য অ্যাপ্লিকেশন তৈরি করেছে।

2009 সালে একটি পুনঃব্র্যান্ডিং প্রচেষ্টা অনুসরণ করে, তিনটি অক্ষরের কোনটিই কিছুর জন্য দাঁড়ায় না। কেডিই এখন পুরো সম্প্রদায়কে বোঝায় যা প্রকল্পের চারপাশে গড়ে উঠেছে। ইন্টারফেসটিকে প্লাজমা হিসাবে উল্লেখ করা হয়, এবং এটি ট্যাবলেট এবং ফোন অন্তর্ভুক্ত করার জন্য ডেস্কটপ থেকে প্রসারিত হয়েছে৷

KDE কিভাবে কাজ করে

KDE পাওয়ার বিভিন্ন উপায় আছে। সবচেয়ে সহজ বিকল্প হল একটি ডিস্ট্রিবিউশন ইনস্টল করা যা ডিফল্টরূপে প্লাজমা ডেস্কটপ অফার করে।

প্রাথমিক সেটআপ আপনাকে স্ক্রিনের নীচে একটি প্যানেল, নীচের বাম দিকে একটি আইকন দেখাবে যা অ্যাপ্লিকেশন লঞ্চার (অথবা উইন্ডোজ পরিভাষায় স্টার্ট মেনু) এবং নীচে ডানদিকে সিস্টেম আইকন খোলে। মিনিমাইজ, ম্যাক্সিমাইজ এবং ক্লোজ বোতাম সহ অ্যাপ্লিকেশন উইন্ডোজ স্পোর্ট টাইটেলবার। কেডিই ডেভেলপাররা চায় ডিফল্ট ইন্টারফেস পরিচিত হোক যাতে উইন্ডোজ বা ক্রোম ওএস ব্যবহারকারীরা বাড়িতে অনুভব করেন।

প্যানেল ব্যবহার করে আপনার ডেস্কটপ কনফিগার করুন। প্যানেলটি যে পর্দায় রয়েছে তার উচ্চতা, প্রস্থ বা পাশে আপনি পরিবর্তন করতে পারেন। আপনি উইজেট যোগ করতে, অপসারণ করতে বা পুনরায় সাজাতে পারেন। এছাড়াও, আপনি অতিরিক্ত প্যানেল যোগ করতে পারেন। এত স্বাধীনতার সাথে, আপনি কেডিইকে ম্যাকোস, ক্লাসিক জিনোম এবং এর মধ্যে যেকোনো কিছুর মতো করে তুলতে পারেন। অথবা আপনি একটি ইন্টারফেস নিয়ে আসতে পারেন যা অনন্যভাবে আপনার।

কাস্টমাইজেশন ডেস্কটপে সীমাবদ্ধ নয়। আপনি অ্যাপ্লিকেশন উইন্ডোগুলির বেশিরভাগ দিকগুলিকেও পরিবর্তন করতে পারেন। উইন্ডো ফ্রেমে কোন বোতাম প্রদর্শিত হবে তা পরিবর্তন করুন। বাম দিকে আপনার বোতাম পছন্দ? তাদের সরান... অথবা তাদের সম্পূর্ণরূপে পরিত্রাণ পান! প্রাক-ম্যাক ওএস এক্স দিনের মতো শিরোনামবারে আপনার উইন্ডোগুলি রোল করতে চান? আপনিও তা করতে পারেন।

ইতিমধ্যে, কেডিই অ্যাপ্লিকেশনগুলি আপনাকে টুলবারগুলি লুকাতে এবং দেখাতে দেয়, এবং প্রতিটিতে কোন বোতাম প্রদর্শিত হবে তা পরিবর্তন করুন। সংক্ষেপে, KDE সফ্টওয়্যার যতটা আসে ততই কাস্টমাইজযোগ্য।

KDE অ্যাপ্লিকেশানগুলি এটি এবং অন্যান্য ডেস্কটপ পরিবেশের মধ্যে একটি বড় পার্থক্যকারী। আপনার ডিস্ট্রোর রিপোজিটরিতে থাকা সফ্টওয়্যারের একটি বড় পরিমাণ কেডিইকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এই প্রোগ্রামগুলি অন্যান্য ডেস্কটপে চালানো হবে, কিন্তু তারা সুন্দরভাবে একত্রিত হবে না। এমনকি আপনি প্লাজমা ডেস্কটপের প্রেমে না পড়লেও, আপনি শুধু টুলগুলো রাখার জন্যই থাকতে পারেন।

কেডিই-এর খারাপ দিকগুলি

এত স্বাধীনতা কি নিখুঁত শোনাচ্ছে? ওয়েল, একটি ধরা আছে. এই অনেক কনফিগারিবিলিটি অ্যাপ্লিকেশনগুলিকে বিভ্রান্তিকর করে তুলতে পারে। GNOME-এর gedit এবং KDE-এর Kate উভয়ই শক্তিশালী টেক্সট এডিটর, কিন্তু পরেরটির মেনুবারে উল্লেখযোগ্যভাবে আরও বেশি বিকল্প রয়েছে। এটি আপনার পছন্দের সেটিং খুঁজে পাওয়াকে চ্যালেঞ্জিং করে তুলতে পারে।

পরিস্থিতি শুধুমাত্র অ্যাপের মধ্যে সীমাবদ্ধ নয়। আপনি ভাবতে পারেন যে আপনার প্যানেল এবং অ্যাপ্লিকেশন থিমগুলি পরিবর্তন করার ক্ষমতা সিস্টেম সেটিংসের একই বিভাগে থাকবে। আপনি ভুল হবে. এক নজরে, আমি কীভাবে লুক অ্যান্ড ফিল, ডেস্কটপ থিম, উইজেট স্টাইল,-এর মধ্যে পার্থক্য জানতে চাই এবং জানালার সজ্জা ? ওয়ার্কস্পেস উপস্থিতির মধ্যে পার্থক্য এবং অ্যাপ্লিকেশনের উপস্থিতি আপনি KDE-তে অভ্যস্ত হওয়ার পরে স্পষ্ট মনে হতে পারে, কিন্তু প্রথমে, শেখার বক্রতা খাড়া হতে পারে।

কেডিই ব্যাখ্যা করা হয়েছে:লিনাক্সের সবচেয়ে কনফিগারযোগ্য ডেস্কটপ ইন্টারফেসের দিকে একটি নজর

যদিও সেখানে প্রচুর কেডিই সফ্টওয়্যার রয়েছে, অনেক জনপ্রিয় ওপেন সোর্স অ্যাপ্লিকেশনগুলি কেডিই-এর জন্য ডিজাইন করা হয়নি বা QT-তে লেখা হয়নি। Firefox, LibreOffice, এবং GIMP চিন্তা করুন। এটি কেডিই এবং নন-কেডিই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি তীব্র পার্থক্য তৈরি করতে পারে। মেনুগুলি আলাদা, টুলবারগুলি কনফিগারযোগ্য নয় এবং পপ-আপ ডায়ালগগুলির চেহারা আলাদা। প্লাজমা 5.8 QT এবং GTK অ্যাপ্লিকেশন জুড়ে একটি সামঞ্জস্যপূর্ণ থিম প্রদান করে, কিন্তু যদিও সেগুলি একই রকম দেখায়, তারা একই রকম অনুভব করে না৷

কে কেডিই ব্যবহার করা উচিত?

কেডিই সম্ভবত সবচেয়ে কাস্টমাইজযোগ্য, বৈশিষ্ট্য-সমৃদ্ধ, যেকোনো অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ সমস্ত অন্তর্ভুক্ত ইন্টারফেস।

উবুন্টুর ইউনিটি ইন্টারফেস কতটা কনফিগার করা যায় না তা যদি আপনি দাঁড়াতে না পারেন, তাহলে প্লাজমা ডেস্কটপ আপনার জন্য হতে পারে। জিনোম আপনার প্রিয় অ্যাপ থেকে বৈশিষ্ট্যগুলি নিয়ে যাওয়ার সময় আপনি যদি ক্ষুব্ধ হন, তাহলে কেডিই সরঞ্জামগুলি আপনার স্বপ্ন পূরণ হতে পারে। আপনি যদি আপনার মাথার চারপাশে মোড়া না পারেন তবে কেন কেউ কম চাইবেন বিকল্প, এখানে থামুন। আপনি কেডিই ডেভেলপারদের সাথে ভাল হাতে আছেন।

তাই আপনি একজন পাওয়ার ব্যবহারকারী যিনি তাদের পিসিতে সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান, অথবা আপনি সমন্বিত সফ্টওয়্যারের জন্য উপলব্ধি সহ একজন বিনামূল্যের সফ্টওয়্যার প্রেমী হোন না কেন, কেডিইকে পছন্দ করার অনেক কারণ রয়েছে।

আপনি কি কেডিই ব্যবহার করেন? ডেস্কটপ পরিবেশে আপনাকে আকৃষ্ট করেছে কী? আপনার প্রিয় বৈশিষ্ট্য কি? আপনি কি বছরের পর বছর ধরে প্রকল্পটি যে দিকনির্দেশনা দিয়েছেন তাতে সন্তুষ্ট? আমার চিন্তা আছে, কিন্তু আমি আপনার কথা শুনতে চাই!


  1. কিভাবে কেডিই নেটবুক-অপ্টিমাইজড ইন্টারফেস ব্যবহার করবেন [লিনাক্স]

  2. কিভাবে আপনার কেডিই ওয়ালপেপার সম্পূর্ণরূপে কাস্টমাইজ করবেন [লিনাক্স]

  3. কেডিই ডেস্কটপ প্রভাবের দিকে একটি নজর

  4. CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন