কম্পিউটার

দারুচিনি ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে উইন্ডোজের মতো ডেস্কটপের একটির দিকে নজর দিন

ধরা যাক আপনি লিনাক্স নামক এই জিনিসটি চেষ্টা করার চেষ্টা করছেন এবং আপনি আপনার একজন বন্ধুকে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন। তারা আপনাকে লিনাক্স মিন্ট নামে কিছু ইনস্টল করার পরামর্শ দেয়। তারা যা বলে আপনি তা করেন এবং এখন এটি আপনার কম্পিউটারে। অনুমান কি? আপনি যে ডেস্কটপটি দেখছেন সেটি লিনাক্স মিন্ট নয়। এটি একটি ইন্টারফেস যা দারুচিনি নামে পরিচিত।

পুদিনা? দারুচিনি? আমি জানি. আমিও এখন ক্ষুধার্ত। কিন্তু পড়তে থাকুন, এবং শীঘ্রই এটি সবই বোঝা যাবে৷

দারুচিনি একটি ডেস্কটপ পরিবেশ

একটি ডেস্কটপ এনভায়রনমেন্ট আপনি আপনার স্ক্রিনে যা দেখেন তার সবকিছু পরিচালনা করে। এটি নীচের প্যানেল যা আপনার অ্যাপগুলিকে তালিকাভুক্ত করে৷ এটা কোণে ঘড়ি. এটি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড।

দারুচিনি ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে উইন্ডোজের মতো ডেস্কটপের একটির দিকে নজর দিন

আপনি যখন একটি স্ক্রিনশট দেখেন এবং মনে করেন "জি, এটি উইন্ডোজের মতো দেখাচ্ছে" বা "আরে, তারা ম্যাকওএস চালাচ্ছে", আপনি তাদের নিজ নিজ ডেস্কটপ পরিবেশের চেহারার উপর আপনার রায়ের ভিত্তি করছেন, প্রকৃত অপারেটিং সিস্টেমগুলিতে কাজ করছে না। ব্যাকগ্রাউন্ড।

Windows এবং macOS-এ, ডেস্কটপ পরিবেশ এবং অপারেটিং সিস্টেমকে বিনিময়যোগ্যভাবে উল্লেখ করা নিরাপদ। লিনাক্স আলাদা। আপনার ব্যবহার করার জন্য শুধুমাত্র একটি ডেস্কটপ পরিবেশ নেই -- অনেকগুলি আছে৷

এই ক্ষেত্রে, দারুচিনি একটি মিষ্টি খাবার নয়। এটি একটি সংখ্যক ইন্টারফেসের মধ্যে একটি যা আপনি একটি বিনামূল্যে এবং ওপেন সোর্স ডেস্কটপে চালাতে সক্ষম৷ যদিও তাদের মধ্যে বেশ কয়েকটি কয়েক দশক ধরে রয়েছে, দারুচিনি কেবল একটি বাচ্চা।

দারুচিনির সংক্ষিপ্ত ইতিহাস

মুক্ত এবং ওপেন সোর্স ডেস্কটপের জন্য দুটি বৃহত্তম ডেস্কটপ পরিবেশ উভয়ই 1990 এর দশকের শেষের দিকে গঠিত হয়েছিল:KDE এবং GNOME। এক দশক পর, দুজন খুব আলাদা ইন্টারফেসে পরিণত হয়েছিল।

তারপর জিনোম স্থবির হয়ে উঠতে শুরু করে। এটি একটি কার্যকরী এবং নির্ভরযোগ্য সফ্টওয়্যারে পরিণত হয়েছে, প্রতিটি নতুন রিলিজে পোলিশের আরেকটি স্তর যুক্ত করা হয়েছে। GNOME এর ডেভেলপাররা শেষ পর্যন্ত অনুভব করেছিলেন যে তারা ডিজাইনটিকে যতদূর যেতে পারে ততদূর নিয়ে গেছে, এবং অনেক উপাদান আর সক্রিয়ভাবে বিকাশ করা হয়নি, এটি পরিবর্তনের সময়। 2011 সালে GNOME 3.0 প্রকাশের সাথে সাথে একটি কঠোর পুনঃডিজাইন এসেছে।

সবাই এই পরিবর্তন চায়নি। কিছু লোক জিনোম 2 থেকে কোড নিয়েছিল এবং এটিকে একটি নতুন নামে জীবিত রাখে। লিনাক্স মিন্টের নির্মাতারা, লিনাক্সের অন্যতম জনপ্রিয় সংস্করণ, জিনোম 2 এর সাথে থাকতে চেয়েছিলেন কিন্তু অসমর্থিত এবং পুরানো কোডের সাথে থাকতে চাননি। তাই পরিবর্তে তারা GNOME 3 এর অন্তর্নিহিত কোড ব্যবহার করেছে কিন্তু GNOME Shell (যেমন সংস্করণ 3 এর ইন্টারফেস পরিচিত ছিল) তাদের নিজস্ব তৈরির জন্য অদলবদল করেছে। সেটা হয়ে গেল দারুচিনি।

কয়েক বছর ধরে, দারুচিনি জিনোমের বিকল্প ইন্টারফেস হিসাবে বিদ্যমান ছিল। কিন্তু 2.0 সংস্করণে, দারুচিনি তার নিজস্ব জিনিস হয়ে উঠেছে।

দারুচিনি কিভাবে কাজ করে

প্রাথমিক দারুচিনি বিন্যাস পর্দার নীচে বরাবর একটি প্যানেল স্থাপন করে। নীচে বাম দিকে একটি মেনু বোতাম রয়েছে যা উইন্ডোজ স্টার্ট মেনুর মতো একটি অ্যাপ্লিকেশন লঞ্চার খোলে। এখানে আপনি সফ্টওয়্যার খুলতে পারেন, আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন এবং সিস্টেম সেটিংস টগল করতে পারেন৷

দারুচিনি ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে উইন্ডোজের মতো ডেস্কটপের একটির দিকে নজর দিন

নীচে ডানদিকে, সিস্টেম সূচক আছে। এই এলাকায় আপনার কাছে ব্যবহারকারীদের অদলবদল করার, একটি নেটওয়ার্কে সংযোগ করার, আপনার ব্যাটারি লাইফ দেখার, সময় পরীক্ষা করার এবং একটি ক্যালেন্ডার চেক করার বিকল্প রয়েছে৷

দারুচিনি ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে উইন্ডোজের মতো ডেস্কটপের একটির দিকে নজর দিন

প্যানেলের বাকি অংশ আপনার ডেস্কটপে খোলা সমস্ত উইন্ডো দেখায়৷

সংক্ষেপে, আপনি যদি উইন্ডোজ ব্যবহার করে থাকেন, তাহলে দারুচিনি বের করতে আপনার কোন সমস্যা হবে না।

দারুচিনি ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে উইন্ডোজের মতো ডেস্কটপের একটির দিকে নজর দিন

GNOME এবং অন্যান্য কিছু লিনাক্স ইন্টারফেসের বিপরীতে, দারুচিনি আপনাকে অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল না করে বা লুকানো সেটিং পরিবর্তন না করেই ডেস্কটপে আইকন রাখতে দেয়।

যদিও ডিফল্ট লেআউট বিশেষভাবে উদ্ভাবনী নয়, দারুচিনি খুব কাস্টমাইজযোগ্য। আপনি সিস্টেম সেটিংসের অধীনে থিম এবং আইকন পরিবর্তন করতে পারেন, এবং যেহেতু দারুচিনি ডিজাইনের জন্য এমন একটি ক্লাসিক পদ্ধতি ব্যবহার করে, তাই এটি অনেক সংখ্যক থিমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

তারপর desklets আছে. এগুলি উইজেট যা আপনি আপনার ডেস্কটপে ড্রপ করতে পারেন। তারা সাধারণ কাজগুলি সম্পাদন করে, যেমন আপনাকে আবহাওয়া দেখানো, একটি দ্রুত নোট সংরক্ষণ করা বা আপনার CPU ব্যবহার নিরীক্ষণ করা।

দারুচিনি ব্যাখ্যা করেছেন:লিনাক্সের সবচেয়ে উইন্ডোজের মতো ডেস্কটপের একটির দিকে নজর দিন

দারুচিনি চেষ্টা করতে চান? আপনি একটি লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করে এটি করতে পারেন যাতে এটি অন্তর্নির্মিত থাকে, যেমন লিনাক্স মিন্ট। বিকল্পভাবে, আপনি এটি আপনার বর্তমান Linux OS-এর জন্য ডাউনলোড করতে পারেন। তারপর, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং লগইন স্ক্রিনে, প্যানেলের বর্তমান ডেস্কটপ আইকনে ক্লিক করুন। সেখানে আপনি আপনার বর্তমান ডেস্কটপ পরিবেশ থেকে দারুচিনিতে স্যুইচ করতে পারেন।

দারুচিনির ক্ষতি

দারুচিনি একটি ঐতিহ্যগত ডেস্কটপ অভিজ্ঞতা প্রদান করে। এটি একটি ড্র এবং একটি ক্ষতি উভয়. যদিও অনেক লোক এই কারণে দারুচিনি পছন্দ করে, আমি তা করি না। ইন্টারফেসটি MATE-এর মতো ডেটেড মনে হয় না, তবে এটি এখনও আমাকে অতীতের স্বাদ হিসাবে আঘাত করে৷

এটা বলার অপেক্ষা রাখে না যে দারুচিনি দল নতুন জিনিস তৈরি করছে না। উদাহরণস্বরূপ, এক্স-অ্যাপ আছে।

জিনোমের জন্য ডিজাইন করা সফ্টওয়্যারের বিপরীতে, এক্স-অ্যাপগুলি ডেস্কটপ অজ্ঞেয়বাদী হতে বোঝানো হয়। তারা XFCE এর মত ডেস্কটপের বিকল্প প্রদান করে যেগুলির সাথে GNOME অ্যাপগুলি আর ভালভাবে একত্রিত হয় না। এটি একটি সম্পূর্ণ নতুন সেট অ্যাপ গ্রহণ না করেই ডেস্কটপ পরিবেশ অদলবদল করা সহজ করে তোলে। কিন্তু শেষ ফলাফলটি এমন সফ্টওয়্যার নয় যা একটি নতুন উপায়ে কিছু করে। পরিবর্তে, এক্স-অ্যাপগুলি হল বিকল্প যা লিনাক্সে সফ্টওয়্যার যেভাবে দেখায় এবং কাজ করে।

এটি বলেছে, এটি এমন কিছু যা অনেক লিনাক্স ব্যবহারকারী চান। সেই পরিচিতি, উইন্ডোজের সাথে সাদৃশ্যের পাশাপাশি, আংশিকভাবে কিছু লোক দারুচিনিকে অন্য যেকোনো ডেস্কটপ পরিবেশের চেয়ে বেশি পছন্দ করে।

কে দারুচিনি ব্যবহার করবেন?

যারা পুরানো, কম সমর্থিত কোডের উপর নির্ভর না করে একটি ঐতিহ্যবাহী লিনাক্স ইন্টারফেস চান তাদের জন্য দারুচিনি দুর্দান্ত। আপনি যদি MATE পছন্দ করেন কিন্তু মনে করেন যে এটি যথেষ্ট বিবর্তিত হয়নি, তাহলে দারুচিনি ঠিক আপনি যা খুঁজছেন তা হতে পারে।

দারুচিনি হল একটি সহজবোধ্য উইন্ডোজ-এর মতো অভিজ্ঞতার জন্য একটি ভাল বিকল্প যেখানে আপনি KDE-তে খুঁজে পান এমন সমস্ত ঘণ্টা এবং শিস নেই৷ ডেস্কটপ এনভায়রনমেন্ট বার্ধক্যজনিত পিসিগুলির জন্য একটি ভাল প্রার্থী যা নতুন ইন্টারফেসের স্ট্রেন পরিচালনা করতে পারে না৷

আপনি কি দারুচিনি ব্যবহার করেন? আপনার প্রিয় বৈশিষ্ট্য কি? কেন আপনি অন্যদের এটি একটি শট দিতে সুপারিশ করবে? অথবা আপনি যদি দারুচিনি ব্যবহার না করেন, তাহলে কি আপনাকে সুইচ তৈরি করা থেকে বিরত রেখেছে? আসুন মন্তব্যে চ্যাট করি!


  1. দারুচিনি ডেস্কটপ পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ পরিবেশ

  2. এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

  3. আপনাকে অনুপ্রাণিত করার জন্য 6 কাস্টমাইজড লিনাক্স ডেস্কটপ

  4. 2018 সালে সায়েন্স-ফাই সিনেমার অপেক্ষায়